রেসিপি-কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি|

in আমার বাংলা ব্লগ3 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি শেয়ার করতে অনেক ভালো লাগে। বিশেষ করে শুক্রবার মানেই মজার মজার সব খাবারের আয়োজন। আর এই সময় যদি এরকম একটি রেসিপি শেয়ার করা যায় তাহলে মন্দ হবে না। তাইতো আমি কয়েকদিন আগের তৈরি করা এই মজার রেসিপি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি সবার ভালো লাগবে।


কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি:

IMG_20240712_125419.jpg
Device-OPPO-A15


চিংড়ি মাছ আমার ভীষণ প্রিয়। চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। চিংড়ি মাছ ভুনা খেতে আমার বেশ ভালো লাগে। আর সাথে যদি কয়েকটা কাঁঠালের বিচি দেওয়া হয় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। এছাড়া চিংড়ি মাছের সাথে হালকা কোন সবজি ব্যবহার করলে টেস্ট আরো বেড়ে যায়। কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছের ভুনা খেতে দারুন লাগে। কয়েকদিন আগে আমি এই রেসিপি তৈরি করেছিলাম। আর আজকে সময় পেয়ে এই মজার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
চিংড়ি মাছ৩০০ গ্রাম
কাঁঠালের বিচি২০০ গ্রাম
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20240708091407.jpg

IMG20240708093912.jpg

IMG20240708104947.jpg


কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240708104231.jpg

IMG20240708104224.jpg


কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি করার জন্য প্রথমে চিংড়ি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর কাঁঠালের বিচি ছোট ছোট পিস করে কেটে নিয়েছি।


ধাপ-২

IMG20240708105515.jpg

IMG20240708105532.jpg


এবার চিংড়ি মাছের এই মজার রেসিপি তৈরি করার জন্য একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দেওয়ার জন্য পেঁয়াজ প্রস্তুত করেছি।


ধাপ-৩

IMG20240708105546.jpg

IMG20240708105612.jpg


পেঁয়াজগুলো গরম তেলে দিয়েছি। এরপর ভেজে নেওয়ার চেষ্টা করেছি। এবার রসুন বাটা এবং জিরা বাটা দিয়েছি।


ধাপ-৪

IMG20240708105620.jpg

IMG20240708105707.jpg


বাটা মসলাগুলো তেল এবং পেঁয়াজের সাথে ভালোভাবে মিক্স করে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে খেতে ভালো লাগে।


ধাপ-৫

IMG20240708105727.jpg

IMG20240708105747.jpg


ভাজা মসলাগুলো যখন ভালোভাবে ভাজা হয়েছে তখন এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর আবারো নাড়াচাড়া করে মিক্স করে নিয়েছি।


ধাপ-৬

IMG20240708105829.jpg

IMG20240708105945.jpg


মসলাগুলো ভালোভাবে মিক্স করা হয়ে গেলে এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি। আর কিছুক্ষণ সময় ধরে মসলাগুলো ভুনা করেছি।


ধাপ-৭

IMG20240708105955.jpg

IMG20240708110011.jpg


এবার মসলাগুলো আরো ভালোভাবে ভুনা হয়ে গেলে চিংড়ি মাছগুলো ভুনা মশলার মধ্যে দিয়েছি।


ধাপ-৮

IMG20240708110030.jpg

IMG20240708110331.jpg


চিংড়ি মাছগুলো ভালোভাবে নাড়াচাড়া করে ভুনা মসলার সাথে মিক্স করে নিয়েছি। যাতে করে চিংড়ি মাছগুলো খেতে ভালো লাগে।


ধাপ-৯

IMG20240708110350.jpg

IMG20240708110355.jpg


এবার পরিষ্কার করে কেটে রাখা কাঁঠালের বিচিগুলো এর মধ্যে দিয়েছি।


ধাপ-১০

IMG20240708110415.jpg

IMG20240708110611.jpg


একই পদ্ধতিতে কাঁঠালের বিচি গুলো সুন্দর করে নাড়াচাড়া করে ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-১১

IMG20240708110635.jpg

IMG20240708110644.jpg


এবার কাঁঠালের বিচি এবং চিংড়ি মাছ ভালোভাবে সিদ্ধ করার জন্য পানি দিয়েছি এবং কয়েক টুকরো কাঁচা মরিচ দিয়েছি।


শেষ ধাপ

IMG_20240712_125828.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছের মজার এই রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20240712_125751.jpg
Device-OPPO-A15


চিংড়ি মাছ আমার ভীষণ প্রিয়। চিংড়ি মাছ বড় হোক কিংবা ছোট খেতে অনেক ভালো লাগে। এই চিংড়ি মাছ গুলো খুব একটা বড় ছিল না। আবার খুব একটা ছোটও ছিল না। মাজারি সাইজের ছিল। খেতে অনেক ভালো লেগেছিল। এই চিংড়ি মাছগুলো যা কিছু দিয়েই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। তাইতো আমি কাঁঠালের বিচি দিয়ে রান্না করার চেষ্টা করেছি। আর এই রেসিপি সবার মাঝে শেয়ার করলাম



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 3 days ago 

রেসিপি দেখে জিভে জল এসে গেছে আপু। অসাধারণ একটি কালার এসেছে। যে রেসিপির কালার এত সুন্দর না জানি খেতে কত সুস্বাদু ছিল। চিংড়ি মাছ খেতে খুব ভালো লাগে আপু। চিংড়ি মাছ যে কোন ভাবে যদি রান্না করা যায় খেতে খুবই সুস্বাদু হয়। এই বর্ষার দিনে চিংড়ি মাছের সাথে কাঁঠালের বিচি রান্না করলে খেতে খুবই মজার হয়। অনেক ভালো লাগলো এত সুস্বাদু একটি রেসিপি আপনি শেয়ার করলেন।

 2 days ago 

আমার এই রেসিপি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে অনেক ভালো লাগলো আপু। মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

বর্তমান সময়ের আবহাওয়া বেশ সুন্দর আর কাঁঠাল খেতে ভীষণ মজা লাগে। কাঁঠালের বিচি এবং চিংড়ি মাছ দিয়ে খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। এধরনের খাবার গুলো খেতে ভীষণ মজাদার লাগে। আপনার রেসিপি পরিবেশন দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

ঠিক বলেছেন ভাইয়া কাঁঠালের বিচি খেতে অনেক ভালো লাগে। আর যদি সাথে চিংড়ি মাছ হয় তাহলে খেতে আরো বেশি মজার হয়।

 3 days ago 

কাঁঠালের বিচি দিয়ে চমৎকার সুন্দর চিংড়ি মাছের ভুনা রেসিপি করেছেন আপু লভনীয় হয়েছে আপনার রেসিপিটি। সত্যি বলেছেন আপনি চিংড়ি মাছ যে কোন ভাবে রান্না করলেই খেতে অনেক মজা লাগে। আপনার কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছ রেসিপিটি লাল লাল ঝাল ঝাল হয়েছে। খেতে অনেক সুস্বাদু হয়েছে তা রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে। ধাপে ধাপে চমৎকার সুন্দর ভাবে রেসিপিটি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

আমার এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপু। এভাবে চিংড়ি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে।

 3 days ago 

যেকোনো রেসিপিতে কাঁঠালের বিচি ব্যবহার করলে আমার কাছে খুবই ভালো লাগে খেতে। তবে চিংড়ি মাছ দিয়ে কাঁঠালের বিচি এভাবে রান্না করে কখনো খাওয়া হয়নি। চিংড়ি মাছ ও তো বেশ পছন্দ আমার। রেসিপি টা দেখে জিভে জল চলে এসেছে। ধন্যবাদ আপু এত সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 days ago 

ঠিক বলেছেন আপু যে কোন তরকারিতে কাঁঠালের বিচি দিলে খেতে আরো বেশি ভালো লাগে। আর এই খাবারটি আমারও ভীষণ প্রিয়। চিংড়ি মাছ দিয়ে রান্না করাতে খেতে ভালো লেগেছিল।

 3 days ago 

আপনি ঠিক বলেছেন আপু চিংড়ি মাছ দিয়ে যা কিছু দিয়ে রান্না করি না কেন অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। কালারটা দারুণ হয়েছে। আর কাঁঠালের বিচি দিলে স্বাদ আরো দ্বিগুণ বেড়ে যায়। আপনার রেসিপি নিশ্চয় অনেক মজার ছিল। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

ঠিক বলেছেন আপু চিংড়ি মাছ দিয়ে যা কিছু রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। আর এই রেসিপি খেতে দারুণ হয়েছিল।

 3 days ago 

কাঁঠালের বিচি আমার অনেক বেশি পছন্দের। কাঁঠালের বিচি যেভাবেই রান্না করা হোক না কেন, আমার কাছে খেতে অনেক ভালো লাগে। আপনি আজকে চিংড়ি মাছ দিয়ে কাঁঠালের বিচি রান্না করেছেন যেটা দেখে অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে। দুপুরবেলায় গরম ভাতের সাথে এই মজাদার রেসিপি টা একেবারে জমিয়ে খাওয়া যাবে। যদিও আমি চিংড়ি মাছ খেতে পছন্দ করি না, তবে কাঁঠালের বিচি দিয়ে খেতে ভালোই লাগবে। যারা চিংড়ি মাছ খেতে পছন্দ করে তাদের কিন্তু আরো বেশি পছন্দ হবে এই রেসিপিটা।

 2 days ago 

কাঁঠালের বিচি আপনার অনেক পছন্দের জেনে ভালো লাগলো আপু। চিংড়ি মাছ দিয়ে এভাবে রান্না করলে খেতে সত্যি অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 3 days ago 

চিংড়ি মাছ আর কাঁঠালের বিচি দুটোই আমার পছন্দের তালিকায় রয়েছে।কাঁঠালের বিচি যেমন যা কিছু দিয়ে রান্না করা হয় খেতে দারুন লাগে।ঠিক তেমনি চিংড়ি মাছ যেকোনো কিছু দিয়ে রান্না করা হলে খেতে ভীষণ মজার হয়।আর দুটো যখন একসাথে রান্না হয় তখন খেতে খুব মজা হওয়ার কথাই।আপনি চমৎকার ভাবে চিংড়ি মাছের ভুনা করার রেসিপি শেয়ার করেছেন।খেতে যে ভীষন স্বাদের হয়েছিল তা দেখেই বোঝা যাচ্ছে।

 2 days ago 

চিংড়ি মাছ এবং কাঁঠালের বিচি এই দুটো খাবার আপনার প্রিয় জেনে ভালো লাগলো আপু। আমারও খুবই পছন্দের খাবার। মন্তব্য করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 3 days ago 

কাঁঠালের বিচি দিয়ে এখন পর্যন্ত চিংড়ি মাছ ভুনা রেসিপি খাওয়া হয়নি। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে কাঁঠালের বিচি দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনি বেশ দারুন ভাবে প্রতিটি উপকরণ একদম সমান ভাবে মিশ্রণ করে রেসিপি টি সম্পন্ন করেছেন।

 2 days ago 

কাঁঠালের বিচি এবং চিংড়ি মাছ একসাথে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। এই খাবারটি আমারও খুবই প্রিয়। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 days ago 

কাঁঠালের বিচি আমার অতি ফেভারিট একটি খাবার। এটা ভেজে খেতে যেমন পছন্দ করি আবার রান্না করে খেতে পছন্দ করি। আর আজকে আপনি এমন সুন্দরভাবে রান্না করেছেন দেখেছেন যেন লোভ সামলানো বেশ কঠিন। অতিশয় সুন্দর হয়েছে আপনার রেসিপি।

 2 days ago 

কাঁঠালের বিচি আপনার পছন্দের খাবার জেনে খুশি হলাম ভাইয়া। কাঁঠালের বিচি অনেকভাবেই খাওয়া যায়। ভেজে খেতে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62893.52
ETH 3354.14
USDT 1.00
SBD 2.47