DIY Event Week - এসো নিজে করি: "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপি ||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার রান্নার একটি স্পেশাল রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমার প্রিয় খাবার "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। রন্ধন শিল্প এক সুপ্ত প্রতিভা। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি তৈরীর মধ্যেও রয়েছে এক শিল্প। আজ আমি আমার রন্ধন শিল্পের উপর একটি DIY পোস্ট করতে যাচ্ছি। আশা করি আমার এই স্পেশাল রেসিপি পোষ্ট আপনাদের ভালো লাগবে।



🍲"রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপি:🍲

IMG20211002081658.jpg
Device-OPPO-A15
IMG20211002081717_01.jpg
Device-OPPO-A15



"রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" খেতে আমার খুবই ভালো লাগে। আমি হাঁসের মাংস খেতে খুব পছন্দ করি। বিশেষ করে "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" খেতে আমার বেশি ভালো লাগে।অঞ্চলভেদে রান্না বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের হয়ে থাকে। রসুন আমাদের শরীরের জন্য খুবই উপকারী। রসুন খাবারের স্বাদ আরও বাড়িয়ে তোলে। হাঁসের মাংসের মধ্যে রসুন আমার খুবই ভালো লাগে। এই খাবারটির প্রতি আমার অনেক লোভ রয়েছে। আমি মাঝে মাঝেই বাসায় এই সুন্দর রেসিপিটি তৈরি করি। তাই আজ আমি আপনাদের সকলের সাথে এই সুন্দর রেসিপিটি শেয়ার করলাম।



রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১. হাঁসের মাংস
২. পেঁয়াজ কুচি
৩. গোটা রসুন
৪. আদা বাটা
৫. পেঁয়াজ বাটা
৬. রসুন বাটা
৭. জিরা বাটা
৮. গরম মসলা বাটা
৯. হলুদের গুঁড়া
১০.মরিচের গুঁড়া
১১.লবণ
১০.সয়াবিন তেল



🍲"রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20211002073251.jpg
Device-OPPO-A15
IMG20211002073321.jpg
Device-OPPO-A15



প্রথমে আমি হাঁসের মাংস ভালোভাবে কেটে ধুয়ে পরিষ্কার করেছি। এরপর আমি হাঁসের মাংস গুলো রান্নার জন্য প্রস্তুত করেছি। এরপর আমি আমার রান্নায় অন্যান্য উপকরণ বিভিন্ন প্রকারের মসলা বেটে নিয়েছি। এরপর পরিমাণমতো অন্যান্য মসলার গুঁড়া একটি প্লেটে নিয়েছি।



🍲ধাপ-২🍲

IMG20211002073621.jpg
Device-OPPO-A15



"রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর আমি সয়াবিন তেল দিয়েছি। তেল গরম হয়ে গেলে আমি গরম তেলে পূর্বে কেটে রাখা পেঁয়াজকুচি দিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20211002073719.jpg
Device-OPPO-A15
IMG20211002073746.jpg
Device-OPPO-A15



পেঁয়াজ কুচিগুলো তেলের সাথে ভাজার পর বাদামি রং হয়ে গেলে এরপর আমি পরিমানমতো আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, গরম মসলা বাটা, জিরা বাটা তেলের মধ্যে দিয়েছি। এরপর আমি পরিমাণ অনুযায়ী মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর মসলাগুলো তেলের সাথে ভালোভাবে মিশিয়েছি।



🍲ধাপ-৪🍲

IMG20211002073916.jpg
Device-OPPO-A15



হাঁসের মাংস খেতে সুস্বাদু করার জন্য আমি মসলাগুলো ভালোভাবে তেলের সাথে মিশিয়ে ভেজে নিয়েছি। মসলাগুলো খুব ভালোভাবে তেলের সাথে ভাজা হয়ে গেলে মাংসের টুকরোগুলো কড়াইয়ে দিয়েছি।



🍲ধাপ-৫🍲

IMG20211002074138.jpg
Device-OPPO-A15



এবার আমি মাংসের টুকরোগুলো খুব ভালোভাবে ভুনা মসলার সাথে মিশিয়েছি। হাঁসের মাংস মজাদার ও সুস্বাদু করে রান্না করার জন্য বেশ কিছুক্ষণ সময় নিয়ে আমি ভুনা মসলার সাথে মাংসের টুকরোগুলো মিশিয়েছি। এরপর আমি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



🍲ধাপ-৬🍲

IMG20211002074546.jpg
Device-OPPO-A15



আমি যেহেতু ভুনা মসলার মধ্যে পানির ব্যবহার করিনি তাই মাংসের টুকরোগুলো খুব ভালোভাবে মসলার সাথে মেশানোর জন্য কিছুক্ষণ পর পর ঢাকনা খুলে ভালো ভাবে নাড়াচাড়া করে নিয়েছি।



🍲ধাপ-৭🍲

IMG20211002075105.jpg
Device-OPPO-A15



এবার আমি মাংস ভুনা হয়ে গেলে ভুনা মাংসের মধ্যে রসুনের টুকরো দিয়েছি। এবার রসুনের টুকরোগুলো ভুনা মাংসের মধ্যে খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি।



🍲ধাপ-৮🍲

IMG20211002075202.jpg
Device-OPPO-A15
IMG20211002075250.jpg
Device-OPPO-A15



এবার মাংস ভুনা হয়ে গেলে হাঁসের মাংস সিদ্ধ করার জন্য আমি পরিমাণ মত পানি দিয়েছি। এরপর আমি মাংস ভালোভাবে সেদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



🍲শেষ ধাপ:🍲

IMG20211002080349.jpg
Device-OPPO-A15
IMG20211002080600.jpg
Device-OPPO-A15



এভাবে ১০ থেকে ১২ মিনিট রান্না করার পর যখন মাংসের ঝোল অনেকটা ঘন হয়ে এসেছে এবং হাঁসের মাংসের সুন্দর রং হয়েছে তখন আমি কড়াই চুলার উপর থেকে নামিয়ে নিয়েছে। এভাবে আমার পছন্দের "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করেছি।



🍲পরিবেশন:🍲

IMG20211002081721.jpg
Device-OPPO-A15



আমার স্পেশাল রান্না "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" হয়ে গেলে আমি একটি সুন্দর পরিষ্কার বাটিতে তুলে নিয়েছি পরিবেশনের জন্য। রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা খেতে অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছিল। গরম ভাতের সাথে হাঁসের মাংসের ঝোল, রসুন ও মাংস খেতে অনেক ভালো লাগে।



আপনারা চাইলে আমার এই পদ্ধতিগুলো অবলম্বন করে মজাদার এই "রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করতে পারেন। আশা করি আমার এই রেসিপিটি সকলের অনেক ভালো লাগবে।



❣️ধন্যবাদ সকলকে❣️

Sort:  
 3 years ago 

রান্না টা আপু আপনি বরাবরই খুব ভালো করেন। হাঁসের মাংসের রেসিপি টা ঠিকই ছিল কিন্তু এর মধ্যে রসুন টা দেওয়াই রেসিপি টা আরও ভালো লাগছে। খুব ভালো হয়েছে রেসিপি টা আপু। ধন্যবাদ শেয়ার করার জন্য।।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো আপু

 3 years ago 

জি ভাইয়া রসুন দিয়ে হাঁসের মাংস খেতে অনেক ভালো লাগে। অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন।

 3 years ago 

আপু হাঁসের মাংস আমার অনেক ভালো লাগে। অনেক স্বাদ। বিশেষ করে শীতকালে হাঁসের মাংস খেতে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে আপু। মনে হয় অনক সুস্বাদু হইছে।

 3 years ago 

রসুন দিয়ে মাংস ভুনা ওয়াও খেতে খুবই সুস্বাদু আমি প্রথম খেয়েছিলাম আমার মামাবাড়ি থেকে বিশেষ করে রসুন টা খেতে খুবই টেস্টি লাগে খুবই সুন্দর হয়েছে আপনার রেসিপি

 3 years ago (edited)

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি অনেক ভালো রান্না জানেন,আপনার রেসিপিটি অনেক লোভনীয়, ধন্যবাদ আপনাকে, আমাদের মাঝে এটি ভাগ করে নেওয়ার জন্য ☺️😛😛

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু খেতে হবে। হাঁসের মাংস আমার খুব প্রিয়। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপু আপনার শুভ কামনা রইল।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে রসুন দিয়ে হাসের রেসিপিটা করেছেন।আসলেই খাবার অনেক সুন্দর দেখাচ্ছে এবং লভনীয় বটে ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাঙালীদের খুব পছন্দের মধ্যে হাসের মাংস অন্যতম।হাঁসের মাংস আমার খুব পছন্দের।আপনার রেসিপিটা খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ খুব সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু রেসিপির নামটা খুব ইউনিক।
রসুন দিয়ে হাসেঁর মাংস ভুনা! আমি কোনোদিন ই এভাবে সম্পূর্ণ রসূন দিয়ে রান্না খাইনি। দেখে মনে হচ্ছে অনেক মজাই হবে। তাইনা আপু?

 3 years ago 

জি আপু খেতে অনেক মজা হয়েছিল।

আপু রেসিপির নামটা খুব ইউনিক।রসুন দিয়ে হাসেঁর মাংস ভুনা। অসাধারণ একটা রেসিপি ছিলো। সুন্দর করে সাজিয়ে গুছিয়ে বর্ণনা করার জন‍্য ধন্যবাদ। শুভকামনা রইল আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56924.47
ETH 3086.51
USDT 1.00
SBD 2.41