প্রাক্তন||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ উপস্থাপন করতে যাচ্ছি। লেখালেখি করতে আমার অনেক ভালো লাগে। তাই মাঝে মাঝেই লিখার চেষ্টা করি। তেমনি আজকে আমি ভিন্ন ধরনের একটি লেখা শেয়ার করতে যাচ্ছি। প্রত্যেকটি মানুষের জীবনে যেমন ভালোবাসা থাকে তেমনি কিছু কিছু ভালোবাসা হয়তো পূর্ণতা পায় না। তেমনি এমন কিছু মানুষ আছে যারা সারা জীবন মনের মাঝে থেকে যায়। সে মানুষগুলোর প্রতি ভালোবাসা হয়তো কখনোই শেষ হয়ে যায় না। তেমনি আজকে একটি সুন্দর গল্প আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আর আমি আমার এই সুন্দর গল্পটির নাম দিয়েছি "প্রাক্তন"।


প্রাক্তন:

lamp-g838c9d59d_1920.jpg

Source


এখন মাঝরাত চারপাশ একেবারেই নিস্তব্ধ। রাতের নিস্তব্ধতা অনেক ভালো লাগে অদিতির। অদিতি যখন সারা দিনের ব্যস্ততায় অনেক ক্লান্ত হয়ে পড়ে তখন রাতটাকে নিজের মতো করে উপভোগ করতে চায়। হয়তো রাতের আঁধারের সাথে জীবনের আঁধার গুলো মিলেমিশে এক হয়ে যায়। প্রত্যেকটি মানুষের জীবনে ভালোবাসার কিছু স্মৃতি থাকে। সেই স্মৃতিগুলো আঁকড়ে ধরেই মানুষ বাঁচতে চায়। তেমনি অদিতিও নিজের ভালোবাসার মানুষটির ক্ষুদ্র ক্ষুদ্র স্মৃতিগুলো আঁকড়ে ধরে হয়তো বেঁচে আছে। হয়তো আজ সে তার জীবনে প্রাক্তন। কিন্তু এমন একটি সময় ছিল যে দিনটিতে অদিতি এবং আকাশ দুজন দুজনার ভালোবাসার মানুষ ছিল। সেই ভালোবাসার বন্ধন চিরদিন অটুট থাকার কথা ছিল। কিন্তু সময়ের ব্যবধানে আজ তারা দুদিকে। হয়তো নিজের মতো করে নিজেরা গুছিয়ে নিয়েছে তাদের জীবন। কিংবা গুছিয়ে নেওয়ার মিথ্যে অভিনয় করে যাচ্ছে। তারা দুজনে আলাদা ভাবে কতটুকু ভালো আছে তা হয়তো খবর নেওয়ার সময় টুকু নেই তাদের। কারণ আজ তারা নিজের ভালোবাসা থেকে ফিরে এসেছে। তাইতো আজ অদিতির কাছে আকাশ নামক মানুষটি প্রাক্তন হয়ে গেছে।


আজ কয়েক বছর হয়ে গেল অদিতি ও আকাশের কোন যোগাযোগ নেই। আজ আকাশের কথা খুবই মনে পড়ছে অদিতির। সেই চিরচেনা ফোন নম্বরটিও আজও তার মনের খাতায় রয়ে গেছে। হয়তো সেই ফোন নম্বর কখনো ভুলতে পারবে না অদিতি। অদিতি এই কথাগুলো ভাবছিল আর আনমনেই ঐ দূর আকাশের দিকে তাকিয়ে ছিল। আজ রাতের আকাশের মিটিমিটি তারাগুলোকে বড় আপন মনে হচ্ছিল অদিতির। মনে হচ্ছিল যেন ঐ দূর আকাশের তারা গুলোই তার রাত জাগার সঙ্গী। যখন সে অতীতের মধুর স্মৃতিগুলো ভাবছিল তখন নিমিষেই মন খারাপ হয়ে যাচ্ছিল। মনে হচ্ছিল যেন আবার যদি সেই দিনগুলোর মাঝে ফিরে যাওয়া যেত তাহলে হয়তো জীবনটাকে নতুন করে সাজাতে পারতো। হয়তো দুজনের ভুল বোঝাবুঝি কিংবা ইগোর কারণে একটি সম্পর্ক শেষ হয়ে গেছে। সেদিনের পর থেকে আর কখনো আকাশের সাথে কথা হয়নি অদিতির। আজ মনের অজান্তেই বারবার আকাশের কথা মনে পড়ছে অদিতির।


মনের অজান্তেই সেই চিরচেনা ফোন নম্বরটি তুলে আকাশকে ফোন দিল অদিতি। ফোনের ওপাস থেকে সেই চিরচেনা কণ্ঠস্বর ভেসে এলো। অদিতির মনে হচ্ছিল আকাশ অনেক নিশ্চিন্তে ঘুমাচ্ছিল। আকাশ বেশ চিন্তিত মনে বলে উঠলো এত রাতে তুমি ফোন দিলে কোন সমস্যা হয়নি তো? অদিতি বেশ কিছুক্ষণ চুপ থাকলো। হয়তো গলা দিয়ে কথা বেরোচ্ছিল না। মনে হচ্ছিল যেন তার গলা কেউ চেপে ধরেছে। না বলা কথাগুলো বের হতে গিয়েও বের হচ্ছিল না। হয়তো অনেক কিছুই বলার ছিল অদিতির। কিন্তু কিছুই বলতে পারল না। এরপর আকাশ অদিতিকে বলল তুমি এখনো রাত জাগো? আমি কিন্তু এখন আর রাত জাগি না। কারণ রাত জাগার সেই সঙ্গী আমার হারিয়ে গেছে। হয়তো নতুন কাউকে পেয়েছি। কিন্তু তার সাথে রাত জাগা হয়ে ওঠে না। হয়তো সে ক্লান্ত শরীরে ঘুমিয়ে পড়ে। তাইতো তাকে আর ডেকে বলি না চলো বারান্দায় যাই একসাথে চাঁদের আলো উপভোগ করি। এসব বলতে বলতে আকাশ একটু দীর্ঘশ্বাস ফেলল। আকাশের দীর্ঘশ্বাস শুনে অদিতি বলল তাহলে তো বেশ ভালোই আছো? আকাশ বলল হয়তো ভালো আছি। কিংবা ভালো থাকার অভিনয় করে যাচ্ছি।


এবার আকাশ অদিতিকে বলল এতদিন পর আমাকে মনে পড়ল? অদিতি বলল হয়তো কিছু কিছু মানুষ আছে যাদের সব সময় মনে পড়ে। কিন্তু সময়ের পরিক্রমায় কথা বলা হয় না। আকাশ অদিতিকে বলল তুমি আজকাল বড় শক্ত কথা বলতে শিখেছ। তোমার এতো কঠিন কথাগুলো বুঝতে আমার বেশ অসুবিধা হয়। এবার অদিতি হেসে বলল জীবনটাই যখন পাথরের চার দেয়ালে বন্দী হয়ে যায় তখন ভেতরের কথাগুলো বেশ কঠিন হয়। এভাবে তাদের বেশ কিছুক্ষণ কথা হলো। কিন্তু হৃদয়ের কথাগুলো হয়তো বলা হলো না। কারণ আজ আকাশের সংসার হয়েছে। নতুন একজনকে নিয়ে ঘর বেধেছে সে। তার ঘরে ছোট্ট একটি রাজপুত্র আছে। যাকে নিয়ে কেটে যায় আকাশের দিন। অন্যদিকে অদিতি আজও নিজেকে একাই রেখেছে। হয়তো কারো জীবনের সাথে নিজেকে জড়াতে চায়নি। হয়তো আজ তারা তাদের প্রাক্তন। কিন্তু আদৌ কি তারা দুজনের মন থেকে দূরে যেতে পেরেছে কিনা সেটা কেউ জানে না। হয়তো অনেক বছর কথা হয় না তাদের। হয়তো অনেক বছর দেখা হয় না। কিন্তু হৃদয়ের কোনে জমা ভালোবাসা মাঝে মাঝে ব্যথার অনুভূতি সৃষ্টি করে। কারণ ভালোবাসা কখনো হারিয়ে যায় না। ভালোবাসার মানুষটির স্মৃতিগুলো থেকে যায়। আর সেই সাথে প্রিয় মানুষটির নামের আগে প্রাক্তন শব্দটি যোগ হয়ে যায়। এভাবেই হয়তো হাজারো ভালোবাসা নিমিষেই হারিয়ে যায়। এভাবেই হয়তো দুটি মানুষের মাঝে পাহাড় সমান দেয়াল তৈরি হয়।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  

আপু আপনার লেখনী পরে আমি পুরাই স্মৃতিকাতর হয়ে পড়েছি ।আসলেই সেই দিন যদি ফিরে পাওয়া যেত তাহলে অনেক ভালো ই হতো।কিন্তু যা একবার হারিয়ে যায় তা খুঁজে পাওয়া যায় না ।এটাই বাস্তবতা।

 2 years ago 

আসলে আমাদের জীবনের এমন কিছু স্মৃতি আছে যেগুলো হয়তো বারবার ফিরে আসে। কিন্তু আমি আমার লিখনীর মাঝে সেই হাজার মানুষের স্মৃতি চিহ্ন তুলে ধরার চেষ্টা করেছি। যাতে করে লেখাগুলো পড়ে সবাই তাদের নিজের হারিয়ে যাওয়া স্মৃতি গুলো খুজে পায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32