রেসিপি-মিষ্টি কুমড়ার বরফি রেসিপি|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মিষ্টি কুমড়া সবজি হিসেবে সবার কাছেই অনেক প্রিয়। তবে মিষ্টি কুমড়া বিভিন্নভাবে খাওয়া যায়। তাইতো আজকে মিষ্টি কুমড়া দিয়ে ভিন্ন একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি।


মিষ্টি কুমড়ার বরফি রেসিপি:

IMG20221002130046.jpg
Device-OPPO-A15


মিষ্টি কুমড়ার বরফি খেতে খুবই মজার হয়। মিষ্টি কুমড়া খেতে এমনিতেই কিছুটা মিষ্টি তার মধ্যে যদি বিভিন্ন উপকরণ দিয়ে সুন্দরভাবে মিষ্টি বরফি তৈরি করা হয় তাহলে খেতে দারুন লাগে। তাইতো আজকে আমি মিষ্টি কুমড়ার ভিন্ন একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আপনারা যদি চান মিষ্টি কুমড়া দিয়ে এভাবে মিষ্টি কুমড়ার বরফি রেসিপি তৈরি করে খেতে পারেন। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি মিষ্টি কুমড়ার বরফি রেসিপি তৈরি করেছি এবং এই মজার রেসিপি তৈরি করার জন্য কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
মিষ্টি কুমড়া১৫০ গ্রাম
চিনি২ চামচ
ঘি১ চামচ
গুঁড়া দুধ৩ চামচ
নারিকেল কুচি২ চামচ

IMG20221002121848.jpg

IMG20221002122827.jpg


মিষ্টি কুমড়ার বরফি রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20221002122838.jpg

IMG20221002123414.jpg


মিষ্টি কুমড়ার বরফি রেসিপি তৈরির জন্য প্রথমে মিষ্টি কুমড়ার খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর মিষ্টি কুমড়া চিকন করে গ্রেট করে নিয়েছি।


ধাপ-২

IMG20221002123507.jpg

IMG20221002123538.jpg


এবার একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর সামান্য পরিমাণে ঘি দিয়েছি।


ধাপ-৩

IMG20221002123553.jpg

IMG20221002123611.jpg


এবার প্রস্তুত করে রাখা মিষ্টি কুমড়া গুলো ঘি এর মধ্যে দিয়েছি ভেজে নেওয়ার জন্য।


ধাপ-৪

IMG20221002123631.jpg


এবার কিছু নারিকেল কুচি দিয়েছি এর মধ্যে।


ধাপ-৫

IMG20221002123647.jpg

IMG20221002123713.jpg


এবার পরিমাণ অনুযায়ী চিনি দিয়েছি। এরপর ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি।


ধাপ-৬

IMG20221002123742.jpg

IMG20221002123840.jpg


এবার এই উপকরণ ভালোভাবে প্রস্তুত করার জন্য এবং কিছুটা ভিন্নতা আনার জন্য গুঁড়া দুধ দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে গুঁড়া দুধ ভালো ভাবে মিক্স করে নিয়েছি।


ধাপ-৭

IMG20221002123955.jpg

IMG20221002124000.jpg


এরপর বরফি তৈরির জন্য প্রস্তুত করতে আরো কিছু গুঁড়া দুধ দিয়েছি।


ধাপ-৮

IMG20221002124256.jpg


এবার হালকা পরিমাণে ঘি দিয়েছি। যাতে খেতে ভালো লাগে। এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে উপকরণগুলো প্রস্তুত করেছি।


ধাপ-৯

IMG20221002124359.jpg

IMG20221002124502.jpg


এবার একটি বাটির মধ্যে তুলে নিয়েছি এবং ঠান্ডা করে নিয়েছি। এরপর বরফির আকৃতি তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-১০

IMG20221002125722.jpg

IMG_20221002_172608.jpg


বরফির আকৃতি সুন্দরভাবে তৈরি করা হয়ে গেলে ডেকোরেশন করার জন্য ছোট ছোট নারকেল কুচি এর উপরে দিয়েছি।


উপস্থাপনা:

IMG20221002130045.jpg
Device-OPPO-A15


মিষ্টি কুমড়ার বরফি খেতে দারুণ হয়েছিল। বিশেষ করে নারকেল কুচি কুচি করে কেটে দিয়ে রেসিপি তৈরি করাতে খেতে খুবই ভালো লেগেছে। তাইতো আজকে আমি মজার রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছি। আপনারা যদি চান বাসায় এভাবে তৈরি করে খেতে পারেন। আশা করছি মজার রেসিপি খেতে সবাই অনেক পছন্দ করবে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

মিষ্টি কুমড়ার বরফি রেসিপি। বাহ্ দারুন প্রতিনিয়ত আমার বাংলা ব্লগ কমিউনিটিতে চমৎকার চমৎকার ইউনিক রেসিপি দেখে ভালো লাগলো। আপু আমি এভাবে কখনো খাইনি। দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আমার বাংলা ব্লগের মাধ্যমে আমরা সবাই সব সময় ইউনিক ধরনের রেসিপি গুলো শেয়ার করার চেষ্টা করি। আর একদিকে যেমন নিজে ইউনিক কিছু তৈরি করার চেষ্টা করি তেমনি অন্যজনের ইউনিক ইউনিক রেসিপি গুলো শিখে বাসায় তৈরি করার চেষ্টা করি।

 2 years ago 

মিষ্টি কুমড়ার বরফি কখনো খাইনি 😋
দেখে তো মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে খেতে। ধাপগুলো দারুন দেখিয়েছেন, আমি চেষ্টা করবো বাসায় 👌

 2 years ago 

মিষ্টি কুমড়ার বরফি খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। আপনি চাইলে এভাবে বাসায় তৈরি করে খেতে পারেন। আশা করছি এভাবে যদি মিষ্টি কুমড়ার বরফি তৈরি করে খান তাহলে খুবই ভালো লাগবে।

 2 years ago 

মিষ্টি লাউয়ে অনেক ভিটামিন থাকে। আর আপনার রেসিপিটি ইউনিক একটি রেসিপি আমার অনেক ভালো লেগেছে। বরফির কালারটাও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন আছে। অনেক সময় আমরা মিষ্টি কুমড়া সবজি হিসেবে খেতে পছন্দ করি না। তাইতো আমি ভিন্ন স্বাদের মিষ্টি কুমড়ার রেসিপি শেয়ার করেছি।

 2 years ago 

আপু খুব সুন্দর করে বরফি করেছেন।আমার কাছে এটা নতুন রেসিপি। আমার মনে হয় খেতে মজা হবে।নারকেল দেওয়াতে বরফি আরো অনেক স্বাদ হবে।আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে শেয়ার করেছেন।ধন্যবাদ আপু সুন্দরন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা মিষ্টি কুমড়ার বরফি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আসলে নারকেল দেওয়াতে খেতে আরো বেশি মজার হয়েছিল। আপনি যখন মিষ্টি কুমড়ার রেসিপি তৈরি করবেন তখন অবশ্যই নারিকেল ব্যবহার করতে পারেন।

 2 years ago 

আপু আপনি আজকে সত্যিই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন । আপনার রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে । এ ধরনের রেসিপি এর আগে আমি কখনো দেখিনি । মিষ্টি কুমড়া সবসময় সবজি হিসেবে খেয়েছি । কিন্তু মিষ্টি কুমড়া দিয়ে যে বরফি তৈরি করা যায় এটি আমার জানা ছিল না । নারকেল কুচি দেওয়াতে মনে হয় এর স্বাদ একটু অন্যরকম হয়েছে । দেখে তো মনে হচ্ছে খেতে বেশ ভালোই হয়েছে । বেশ অল্প কিছু উপকরণ দিয়ে ভালোই মজার একটি রেসিপি তৈরি করেছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ইউনিক ধরনের রেসিপি তৈরি করতে যেমন ভাল লাগে তেমনি খেতেও বেশ ভালো লাগে। মিষ্টি কুমড়া সবজি হিসেবে খেতে যেমন ভালো লাগে তেমনি মিষ্টি কুমড়া দিয়ে এই মিষ্টি বরফি খেতে ভালো লেগেছে। নারিকেল দাওয়াতে সত্যি অনেক ভালো লেগেছে খেতে।

 2 years ago 

মিষ্টি কুমড়া এমনিতেই অনেক সুস্বাদু মজাদার এবং পুষ্টিকর একটি খাবার।। মিষ্টি কুমড়া দিয়ে যে কোন ভাবে রেসিপি প্রস্তুত করলেই খেতে অনেক ভালো লাগে।।

ছানা দিয়ে প্রস্তুত করা বরফি অনেকবার খেয়েছি। তবে আপনি আজকে নতুন এবং ভিন্নধর্মী একটি বরফির রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।। আপনার পোষ্টের টাইটেলটি পড়েই আমি অবাক হয়েছি যে মিষ্টি কুমড়া দিয়েও বরফি প্রস্তুত করা যায়।।

ঘি দুধ এবং নারিকেল দিয়ে খুব মজাদার ভাবে প্রস্তুত করেছেন খেতে যে খুব মজা হয়েছিল এতে কোন সন্দেহ নেই।।

সুন্দর উপস্থাপনা করেছেন প্রস্তুত প্রণালীর শুভকামনা রইল আপনার জন্য।।।

 2 years ago 

মিষ্টি কুমড়া পুষ্টিগুণে ভরপুর। আর মিষ্টি কুমড়া দিয়ে ভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। এই রেসিপি তৈরি করতে সত্যি খুবই ভালো লেগেছে। আপনি চাইলে বাসায় তৈরি করে খেতে পারেন।

 2 years ago 

মাঝে মাঝেই আমি মিষ্টি কুমড়া দিয়ে বাসায় ভিন্ন ধরনের রেসিপি প্রস্তুত করে খাওয়ার চেষ্টা করি তবে আপনার রেসিপিটি ভিন্ন এবং খুবই মজাদার ছিল এরকম ভাবে একবার বাসায় প্রস্তুত করে অবশ্যই দেখতে হবে

 2 years ago 

বাহ খুবই অসাধারণ আপনি অনেক সুন্দর করে মিষ্টি কুমড়ার বরফি রেসিপি করেছেন। মিষ্টি কুমড়া তো পশুর পরিমাণ ভিটামিন থাকে। তবে আমি এভাবে মিষ্টি কুমড়া বরফি বানিয়ে কখনো খায়নি। আপনি অনেকগুলো ধাপ দিয়ে অনেক সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়া যেমন ভিটামিনের পরিপূর্ণ তেমনি খেতেও ভালো লাগে। তাই আজকে আমি মিষ্টি কুমড়ার বরফি বানিয়ে শেয়ার করেছি। আপনিও বাসায় তৈরি করে খেতে পারেন।

 2 years ago 

মিষ্টি কুমড়ার বরফি রেসিপিটি প্রথম দেখলাম। মিষ্টি কুমড়া দিয়ে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি ‌ দেখে বোঝা যাচ্ছে রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছে। বাসায় একদিন ট্রাই করে দেখব। আপনার রেসিপিগুলো আমায় বরাবরই খুবই ভালো লাগে। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মিষ্টি কুমড়ার বরফি রেসিপি প্রথম দেখলেন জেনে খুবই ভালো লাগলো। এভাবে যদি কোনদিন তৈরি করেন খেতে খুবই ভালো লাগবে। আপু আপনি অবশ্যই বাসায় ট্রাই করে দেখতে পারেন। আমার মনে হচ্ছে এই রেসিপি আপনার বেশ ভালো লাগবে।

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে এরকম রেসিপি তৈরি হয় আগে কখনো দেখিনি। কিন্তু আজকে মিষ্টি কুমড়া দিয়ে বরফি রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো আপু। বাসায় গেলে আপনার ধাপ গুলো দেখে আমিও বানানোর চেষ্টা করব।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমরা যদি ইচ্ছে করি তাহলে বিভিন্ন কিছু তৈরি করতে পারি। সবজি দিয়েও মিষ্টি কিছু তৈরি করা যায়। আসলে নিজের ইচ্ছার উপর সবকিছু নির্ভর করে। আপনিও বাসায় তৈরি করার চেষ্টা করবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74