খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরির রেসিপি🍲||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি প্রিয় রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমার পছন্দের খাবার খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরির রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আমার তৈরি এই রেসিপি আপনাদের ভালো লাগবে।



🍲খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরির রেসিপি:🍲

IMG20211107200013.jpg
Device-OPPO-A15



নতুন নতুন খাবারের রেসিপি তৈরি করতে আমার বেশ ভালো লাগে। আমরা বাঙালিরা মূলত ভোজনরসিক বাঙালি। বিভিন্ন ধরনের খাবার খেতে আমাদের ভালো লাগে। তাই আমি আজ আমার রান্নার একটু ভিন্ন স্বাদ নিয়ে আসতে আমার স্পেশাল একটি রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম। আজ আমি খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরির রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। আশা করি এই মজাদার রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।



"খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরি রেসিপিটি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১. খাসির মাংস ও হাড় (৬০০ গ্রাম)
২. রেডিমিক্স হালিম এক প্যাকেট
৩. পেঁয়াজ ২ কাপ
৪. ধনিয়া পাতা
৫. আদা বাটা ১ চামচ
৬. রসুন বাটা ১ চামচ
৭. কাঁচা মরিচ
৮. সয়াবিন তেল
৯. লবণ

IMG20211107180421.jpg

IMG20211107174216.jpg



🍲খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরীর ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20211107180011.jpg



প্রথমে আমি খাসির মাংস ও হাড় ছোট ছোট করে কেটে নিয়েছি। এখানে আমি খাসির পায়া ও অল্প পরিমাণে মাংস নিয়েছি রান্না করার জন্য। কারণ খাসির পায়া দিয়ে হালিম রান্না করলে খেতে বেশি মজাদার হয়।



🍲ধাপ-২🍲

IMG20211107180705.jpg



এবার প্রথমে আমি আনুমানিক ৮০০ গ্রাম পানি নিয়েছি। এরপর একটি পাত্রে পানি গরম করেছি। আমি বেশ কিছুক্ষণ সময় নিয়ে ভালোভাবে ফুটিয়ে পানি গরম করেছি।



🍲ধাপ-৩🍲

IMG20211107181621.jpg

IMG20211107181742.jpg



পানি ভালোভাবে গরম হয়ে গেলে এবার আমার স্পেশাল রেডিমিক্স হালিমের প্যাকেটটি খুলে খুব ধীরে ধীরে এবং সাবধানতার সাথে গরম পানির মধ্যে দিয়েছি। এভাবে গরম পানির মধ্যে ২০ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রেখেছি। এর ফলে হালিম খেতে আরো বেশী মজাদার ও সুস্বাদু হবে।



🍲ধাপ-৪🍲

IMG20211107182752.jpg

IMG20211107182934.jpg



এবার খাসির মাংস ও কেটে রাখা ছোট ছোট হাড় গুলো ভালোভাবে সেদ্ধ করার জন্য প্রথমে একটি প্রেসার কুকার নিয়েছি। এবার প্রেসার কুকার চুলের উপর দেওয়ার পর গরম হলে সয়াবিন তেল দিয়েছি। সয়াবিন তেল ভালোভাবে গরম হওয়ার পর ২ কাপ পেঁয়াজ কুচি তেলের মধ্যে দিয়েছি। পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়ে গেলে আদাবাটা ও রসুনবাটা দিয়েছি। আপনারা চাইলে আদাবাটা রসুনবাটা নাও ব্যবহার করতে পারেন। কিন্তু আমি খাবারের স্বাদ বৃদ্ধি করার জন্য আদাবাটা ও রসুনবাটা ব্যবহার করেছি। এরপর কিছুক্ষণ সময় নিয়ে সবগুলো মসলা তেলের সাথে ভালোভাবে ভেজে নিয়েছি।



🍲ধাপ-৫🍲

IMG20211107183141.jpg



এবার আমি আমার রান্নার স্বাদ বৃদ্ধি করার জন্য রেডি মিক্স হালিম তৈরির মধ্যে যে মসলা দেওয়া থাকে সেগুলো তেলের মধ্যে দিয়েছি। এবং খুব ভালোভাবে মসলাগুলো তেলের সাথে ভুনা করেছি। খুব ভালো ভাবে মসলা ভুনা করার জন্য চামচ দিয়ে বারবার নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-৬🍲

IMG20211107183339.jpg

IMG20211107183514.jpg



এরপর আমি পূর্বে ছোট ছোট করে কেটে রাখা খাসির মাংস ও হাড়গুলো ভালভাবে ধুয়ে ভুনা মসলার মধ্যে দিয়েছি। এরপর ভুনা মসলার সাথে খাসির মাংসের টুকরো এবং হাড়গুলো ভালভাবে মিশিয়েছি। বেশ কিছুক্ষণ সময় নিয়ে আমি মসলার সাথে মাংসগুলো মেশানোর জন্য নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-৭🍲

IMG20211107183921.jpg

IMG20211107184045.jpg



মাংস ভালোভাবে সেদ্ধ করার জন্য এবার আমি মাংসের মধ্যে পানি দিয়েছি। এরপর মসলার সাথে পানি চামচ দিয়ে নেড়েচেড়ে মেশানোর চেষ্টা করেছি।



🍲ধাপ-৮🍲

IMG20211107184234.jpg



এবার আমি প্রেসার কুকারের মুখ ভালভাবে লাগিয়ে নিয়েছি। মজাদার হালিম তৈরি করার জন্য যেহেতু মাংস এবং হার খুব ভালোভাবে সেদ্ধ করতে হয় তাই আমি প্রায় ২০ থেকে ৩০ মিনিট খাসির মাংস ও হাড়গুলো প্রেসার কুকারে রান্না করেছি। যাতে মাংসের হাড়গুলো খুব ভালো ভাবে সেদ্ধ হয়ে যায় এবং খেতে খুবই মজাদার হয়।



🍲ধাপ-৯🍲

IMG20211107191326.jpg

IMG20211107191349.jpg



প্রায় ৩০ মিনিট প্রেসার কুকারে মাংস এবং হার সেদ্ধ করার পর প্রেসার কুকার চুলা থেকে নামিয়ে নিয়েছে। এবার প্রেসার কুকারের ঢাকনা খুলে দেখে নিয়েছি মাংস ও হাড় ভালোভাবে সেদ্ধ হয়েছে কিনা।



🍲ধাপ-১০🍲

IMG20211107191501.jpg

IMG20211107192042.jpg



এবার মাংস ভালোভাবে ভুনা করার জন্য একটি কড়াইয়ে ঢেলে নিয়েছে। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে খাসির মাংস ও হাড় গুলো ভালোভাবে ভুনা করার চেষ্টা করেছি।



🍲ধাপ-১১🍲

IMG20211107192127.jpg

IMG20211107192944.jpg



হালিম সবচেয়ে মজাদার এবং সুস্বাদু করার জন্য প্রধান কাজ হল খাসির মাংস ও হাড় ভালোভাবে ভুনা করা। তাই আমি আরো বেশ কিছুক্ষন সময় নিয়ে খাসির মাংস ও হাড়গুলো খুব ভালোভাবে ভুনা করেছি।



🍲ধাপ-১২🍲

IMG20211107193124.jpg

IMG20211107193127.jpg



মাংস ভালোভাবে ভুনা হলে এবার আমি পূর্বে গরম পানিতে ভিজিয়ে রাখা রেডিমিক্স হালিম খাসির মাংস ও হাড় ভুনার মধ্যে দিয়েছি।



🍲ধাপ-১৩🍲

IMG20211107193140.jpg



এরপর খাসির মাংস ও হাড় ভুনার সাথে রেডিমিক্স হালিম তৈরির উপকরণ ভালোভাবে মেশানোর জন্য বেশ কিছুক্ষণ সময় নিয়ে নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-১৪🍲

IMG20211107194057.jpg

IMG20211107194131.jpg



হালিম খেতে আরো মজাদার এবং সুস্বাদু করার জন্য বেশ কিছুক্ষণ সময় নিয়ে কিছুক্ষণ পরপর নাড়াচাড়া করেছি। এভাবে বেশ কিছুক্ষণ সময় নাড়াচাড়া করার ফলে মাংসের সাথে হালিমের জন্য তৈরি উপকরণ গুলো ভালোভাবে মেশানো হবে।



🍲শেষ ধাপ🍲

IMG20211107195649.jpg



এভাবে আরো কিছুক্ষন রান্না করার পর যখন মজাদার হালিম তৈরি হয়েছে তখন আমি চুলার আঁচ নিভিয়ে দিয়েছি এবং খাবারের স্বাদ পরীক্ষা করে নিয়েছি।



🍲পরিবেশন:🍲

IMG20211107195936.jpg
Device-OPPO-A15

IMG20211107200534.jpg
Device-OPPO-A15



খাসির মাংস ও হাড় দিয়ে খুব সহজে হালিম তৈরি হয়ে গেলে আমি পরিবেশন করার জন্য একটি সুন্দর বাটিতে হালিম তুলে নিয়েছি এবং সাজিয়েছি। আমার তৈরী এই স্পেশাল হালিম খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে। হয়তো বা আপনারা না খেলে আমার তৈরী এই খাবারের স্বাদ কখনো উপলব্ধি করতে পারবেন না। আমি আশা করব আপনারা আমার এই রেসিপি দেখে অবশ্যই নিজেরা হালিম তৈরি করার চেষ্টা করবেন এবং আমার মনে হয় খেতে খুবই ভালো লাগবে।



❣️ আমার পোস্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি।❣️

Sort:  
 3 years ago 

আপু আপনার রেসিপি টি আমার কাছে খুব সুন্দর লেগেছে। আসলে শীতের সময় এই গরম গরম হালিম খাওয়ার মজাটাই আলাদা। অনেক বেশি ভালো লাগে। আর খাসির মাংস দিলে তো কথাই নেই।

 3 years ago 

জি আপু শীতের দিনে হালিম ভালো লাগে।

 3 years ago 

হালিম আমার অত্যান্ত পছন্দ আর প্রিয় একটি খাবার শীত এর মোসুম এলেই আমাদের হাটে এই হালিম বিক্রি হয় আমি প্রায় প্রতিদিনি কিনে খায় তবে কখুনো বাসায় রান্না করিনি কিভাবে করবো বুঝতাম না।আপনার পোস্টি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিলো এরপরে আমিও বাসায় চেষ্টা করবো।আপনি খুব সুন্দর গুছিয়ে উপস্থাপন করেছেন।শুভ কামনা।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 years ago 

অসাধারণ একটি রেসিপি আপু। কয়েকদিন যাবৎ হালিম খাবো ভাবতেছিলাম। কিন্তু অসুস্থতার কারণে রান্না করা হয় নি। আপনার তৈরি করা হালিম দেখে লোভ লাগতেছে, খেতে ইচ্ছে করতেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আপনাকেও ধন্যবাদ দারুন একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

খাসির মাংস ও হাড় দিয়ে আপনি খুব সুন্দর হালিম তৈরি করেছেন। যেটা আমার কাছে খুবই ভালো লেগেছে ।হালিম আমার খুবই পছন্দের ।আমিও মাঝে মাঝে বাসায় বানাই, তবে বেশিরভাগ বাইরে থেকে খাওয়া হয় ।আপনার রেসিপিটি ও চমৎকার হয়েছে ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু।

😋😋পছন্দের একটা খাবার হালিম। তবে আমি অনেক দিন হলো হালিম খাই নাই। আমার কাছে এটার স্বাদটা অনেক ভালো লাগে। আপনার হালিম রেসিপিটা দেখে আমার লোভ লেগে গেল। অনেক সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ওয়াহ আপু যা বানিয়েছেন, কি অসাধারণ হয়েছে দেখতে। এর রঙ দেখেই খেয়ে ইচ্ছে করছে। খেতে অনেক মজার হবে দেখেই বুঝা যাচ্ছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার দারুন একটি মন্তব্য আমার খুব ভাল লেগেছে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হালিম খুবই পুষ্টিকর ও সুস্বাদু। খাসির মাংসের হালিম এখনো খাওয়া হয়নি।রেসিপি তৈরির ধরণ খুবই ভালো লেগেছে। অনেক অনেক শুভকামনা রইল আপু। 😍😍

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু আপনি খুব সুন্দর করে হালিমের রেসিপি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খেতে পারলে বেশ ভালো হতো। দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

যদিও আমি হালিম খুব একটা পছন্দ করি না কিন্তু আপনার তৈরি রেসিপি দেখি এই মুহূর্তে হালিম খেতে মন চাচ্ছে। কি আর করা খেতে তো আর পারবো না তাই দেখে দেখে খাওয়ার ইচ্ছা পূরণ করছি। অসংখ্য ধন্যবাদ খাসির মাংস দিয়ে হালিম রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

একদিন খেয়ে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বাঙালীদের খুব জনপ্রিয় একটি খাবার হলো হালিম। খাবারটি খেতে যেমন মজা তেমনি অনেক পুষ্টিকরও বটে।আপনার খাসির মাংসের হালিম তৈরি খুবই সুন্দর হয়েছে।দেখেতো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে।প্রতিটা ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন।যা বুঝতে আমাদের অনেক সুবিধা হয়েছে।
শুভকামনা রইলো আপু

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 62853.43
ETH 3013.11
USDT 1.00
SBD 2.50