অরিগ্যামি-রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি||

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। অরিগ্যামি তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই তো রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি আমার তৈরি করা কাগজের প্রজাপতি সবার ভালো লাগবে।


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি:

IMG_20231031_141628.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে। আর রঙিন প্রজাপতি দেখতে অনেক ভালো লাগছিল। সাদা কাগজ এবং রঙিন কাগজের সমন্বয়ে সুন্দর করে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি। আর এরকম সুন্দর কোন প্রজাপতি তৈরি করতে সময় খুবই কম লাগে। তবে দেখতে ভালো লাগে। এছাড়া সময় পেলেই রঙিন কাগজ নিয়ে কোনো কিছু তৈরি করার চেষ্টা করি। মাঝে মাঝে সময় পেলে নতুন কিছু করার চেষ্টা করি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. সাদা কাগজ।
৩. আঠা।
৪. কলম।
৫. কাঁচি।

IMG20231031134242.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20231031134330.jpg
Device-OPPO-A15
IMG20231031134341.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার জন্য প্রথমে কাগজ সুন্দর করে কেটে নিয়েছি। এরপর ভাঁজ করে নিয়েছি।


ধাপ-২

IMG20231031134445.jpg
Device-OPPO-A15
IMG20231031134535.jpg
Device-OPPO-A15


এবার কাগজের উপর সুন্দর করে প্রজাপতি অংকন করে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে কেটে নিতে সুবিধা হয়।


ধাপ-৩

IMG20231031134557.jpg
Device-OPPO-A15
IMG20231031134657.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতি সুন্দর করে তৈরি করার জন্য দাগ অনুযায়ী ধীরে ধীরে কেটে নিয়েছি এবং সুন্দর করে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20231031134826.jpg
Device-OPPO-A15
IMG20231031134933.jpg
Device-OPPO-A15


সুন্দর করে রঙিন প্রজাপতিগুলো তৈরি করার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে। খুব সাবধানতার সাথে কাগজগুলো কেটে নিয়েছি।


ধাপ-৫

IMG20231031135157.jpg
Device-OPPO-A15
IMG20231031135312.jpg
Device-OPPO-A15


এবার সাদা রংয়ের ছোট ছোট প্রজাপতি তৈরি করার জন্য কাগজ কেটে নিয়েছি। এরপর প্রজাপতি আর্ট করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20231031135322.jpg
Device-OPPO-A15
IMG20231031135438.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে দাগ অনুযায়ী কেটে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে প্রজাপতি গুলো দেখতে ভালো লাগে।


ধাপ-৭

IMG20231031135527.jpg
Device-OPPO-A15
IMG20231031135538.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর করে প্রজাপতি তৈরি করার জন্য দুটি আলাদা আলাদা সাইজের আলাদা আলাদা কালারের প্রজাপতি সুন্দর করে তৈরি করে উপস্থাপন করেছি।


ধাপ-৮

IMG20231031135606.jpg
Device-OPPO-A15
IMG20231031135625.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতির সৌন্দর্য বাড়িয়ে তোলার জন্য একটির সাথে আরেকটি আঠা দিয়ে লাগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG20231031135710.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য কালো কলমের ব্যবহার করে মাঝের অংশ সুন্দর করার চেষ্টা করেছি। এভাবেই আমি কাগজের প্রজাপতি তৈরি করেছি।


উপস্থাপনা:

ei_1698740230974-removebg-preview.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করতে আমার ভালো লাগে। তাই তো সুন্দর করে ছোট ছোট এই প্রজাপতিগুলো তৈরি করার চেষ্টা করেছি। আর এই প্রজাপতিগুলো তৈরি করার পর দেখতে অনেক সুন্দর লাগছিল। জানিনা আমার তৈরি করা কাগজের প্রজাপতি আপনাদের কাছে কেমন লেগেছে। তবে এই প্রজাপতিগুলো দেখতে অনেক সুন্দর লাগছিল। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 10 months ago 

দু;রং এর কাগজ ব্যবহার করে বেশ সুন্দর দুটি প্রজাপতি তৈরি করেছেন। দেখতে বেশ সুন্দর লাগছে। কাগজের রংটিও বেশ সুন্দর সিলেক্ট করেছেন। সেই সাথে উপস্থাপনাও বেশ সুন্দর হয়েছে। শুভ কামনা আপনার জন্য।

 10 months ago 

দুই রঙের কাগজ ব্যবহার করেছি যাতে করে প্রজাপতি দেখতে ভালো লাগে। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।

 10 months ago 

সাদা ও নীল রঙের রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর দুইটি প্রজাপতি তৈরি করেছেন আপু। প্রজাপতি তৈরীর প্রতিটি ধাপ প্রথম থেকে শেষ পর্যন্ত বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আমি অবশ্যই চেষ্টা করবো পরে সপ্তাহে এরকম একটি প্রজাপতি তৈরি করার জন্য। ধন্যবাদ আপু। আপনার প্রতিটি পোস্ট আমার কাছে ভীষণ ভালো লাগে।

 10 months ago 

আপু আমি চেষ্টা করেছি সাদা এবং নীল রঙের কাগজ ব্যবহার করে সুন্দর করে প্রজাপতি তৈরি করার। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপু।

 10 months ago 

বাহ্ আপু রঙিন কাগজ দিয়ে বেশ সুন্দর প্রজাপতি তৈরি করে ফেলেছেন দেখছি। আপনি সবসময়ই আমাদের মাঝে নতুন নতুন কিছু নিয়ে হাজির হন। প্রজাপতি তৈরি পদ্ধতি একদম প্রথম থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ভাইয়া আমি মাঝে মাঝে চেষ্টা করি নতুন কিছু করার। আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর প্রজাপতি তৈরি করেছেন আপু। নীল এবং সাদা কাগজের কম্বিনেশনটা খুব চমৎকারভাবে ফুটে উঠেছে। প্রজাপতিগুলো দেখতেও ভালই লাগছে। আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার তৈরি করার প্রজাপতিগুলো। ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

নীল এবং সাদা রঙের ব্যবহার করার চেষ্টা করেছি যাতে করে প্রজাপতি দেখতে ভালো লাগে। প্রজাপতিগুলো দেখতে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।

 10 months ago 

অসাধারণ হয়েছে আপু রঙিন কাগজ দিয়ে প্রস্তুত করা প্রজাপতির অরিগামী।
বিশেষ করে কালার কম্বিনেশন অসাধারণ ভাবে ফুটেছে।
উপস্থাপনা এবং প্রস্তুত প্রণালীর ফটোগ্রাফি দারুণ হয়েছে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

কোন কিছু তৈরি করলে যখন কালার কম্বিনেশন সুন্দরভাবে ফুটে উঠে তখন দেখতে বেশি ভালো লাগে। তাইতো আমি চেষ্টা করেছি ভাইয়া। অনেক অনেক ধন্যবাদ আপনাকে মতামতের জন্য।

 10 months ago 

রঙিন কাগজের প্রজাপতিটি দেখতে দারুন হয়েছে। আপনি প্রজাপতির সৌন্দর্য আরো বাড়িয়ে তুলতে দুই রঙের কগজ ব্যবহার করলেন।আর ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর এই ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

সত্যি আপু কাগজের প্রজাপতি দেখতে অনেক ভালো লাগে। তাই তো আমিও চেষ্টা করেছিলাম। কাগজের প্রজাপতি তৈরি করার প্রতিটি ধাপ তুলে ধরার চেষ্টা করেছি আপু।

 10 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে খুব সুন্দর দুটো প্রজাপতি তৈরি করেছে আসলে রঙিন কাগজে তৈরি জিনিসগুলো দেখতে খুবই ভালো লাগে। আপনি সবসময় খুব সুন্দর সুন্দর পোস্ট আমাদের মাঝে উপহার দেন তেমনি আজকেরটাও ব্যতিক্রম নয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে ভালো লাগে। তাই তো প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 10 months ago 

আপু আপনি কিন্তু প্রতিনিয়ত রঙিন কাগজ দিয়ে দারুন দারুন জিনিস তৈরি করে আমাদের সাথে শেয়ার করছেন। আর আমি আপনার সেই সমস্ত জিনিস গুলো দেখে প্রতিনিয়ত অবাক হয়ে যাচ্ছি। কি করে পারেন আপনি এত সুন্দর সুন্দর জিনিস তৈরি করতে? আজকের প্রজাপতিটিও অনেক সুন্দর ছিল। আমার জন্য রেখে দিয়েন। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপু আমি আমার ক্ষুদ্র প্রচেষ্টায় চেষ্টা করি নতুন কিছু করার জন্য। আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো। আর আপনি সবসময় আমাকে এত উৎসাহ দেন যেটা আমার ভীষণ ভালো লাগে।

 10 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ভাবে প্রজাপতি তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো ।আসলেই আপনার এই রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি মনো মুগ্ধকর হয়েছে। ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে। তাই তো আপনাদের মাঝে উপস্থাপন করেছি। আপনি দেখে মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো ভাইয়া।

 10 months ago 

কাগজে যে কোনো জিনিস তৈরি করতে আমার কাছে খুব ভালো লাগে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন। খুব অসাধারণ হয়েছে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি প্রক্রিয়া। এত সুন্দর ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

ঠিক বলেছেন ভাইয়া কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করলে দেখতে অনেক ভালো লাগে। তাই তো রঙিন কাগজ দিয়ে সুন্দর করে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54370.47
ETH 2283.51
USDT 1.00
SBD 2.33