দিনাজপুরের কান্তজিউ মন্দির ভ্রমণ||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে এমন একটি নতুন পোস্ট শেয়ার করতে চলে এসেছি। কিছুদিন আগে আমি দিনাজপুরের কান্তজিউ মন্দিরে বেড়াতে গিয়েছিলাম। তাই আজকে আমি ফটোগ্রাফির মাধ্যমে কান্তজির বা কান্তজিউ মন্দিরে কিছু দৃশ্য আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি।


দিনাজপুরের কান্তজিউ মন্দির ভ্রমণ:

IMG20221106132926.jpg
Device-OPPO-A15
Location
IMG20221106132323.jpg
Device-OPPO-A15
Location


দিনাজপুরের কান্তজিউ মন্দিরের কথা সবার কাছে শুনেছি। সবাই বলে মন্দিরটি নাকি বেশ জাগ্রত। দিনাজপুর শহর থেকে কিছুটা দূরে এই মন্দির অবস্থিত। এখানে প্রতিদিন অনেক লোক পুজো দিতে আসে। অনেকে নিজের মনের বাসনা পূর্ণ করার জন্য এখানে পুজো দিতে আসে। এই মন্দিরটি অনেক পুরনো। মন্দিরটি দেখতে যেমন সুন্দর তেমনি নিখুঁত কারুকার্য। মন্দিরের চারপাশের সৌন্দর্য যেন দেখার মতো। চোখ ধাঁধানো অপরূপ সৌন্দর্যে ভরা মন্দিরটির চারপাশে ঘুরতে ভালোই লেগেছে।


IMG20221106133517.jpg
Device-OPPO-A15
Location
IMG20221106132832.jpg
Device-OPPO-A15
Location


মন্দিরের গায়ে করা নিখুঁত কারুকার্য গুলো দেখলে সত্যি অবাক লাগে। আসলে এতটা নিখুঁত ভাবে কি করে কারুকার্য গুলো করা সম্ভব হয়েছে সেটা ভাবতেই আশ্চর্য হয়ে যাই। শিল্পীর হাতের ছোঁয়া যেন সেখানে ফুটে উঠেছে। বহু বছর বছরের পুরনো এই মন্দির। তবুও এই মন্দিরের কারুকার্য গুলো যেন এখনো নতুনের মতই দেখতে লাগে। মন্দিরের দেয়াল গুলো নিখুঁতভাবে কারুকার্য করা। আমি শুধু এই মন্দিরের কারুকার্য গুলো দেখছিলাম আর মনে মনে ভাবছিলাম সত্যি শিল্পীর হাতে ছোঁয়া কতই না সুন্দর।


IMG20221106134138.jpg
Device-OPPO-A15
Location
IMG20221106134555.jpg
Device-OPPO-A15
Location


মন্দিরের প্রত্যেক পাশের কারুকার্য দারুন ছিল। আমার মত এখানে অনেকেই ঘুরতে এসেছিল। তারা সবাই ফটোগ্রাফি করতে ব্যস্ত। যদিও মন্দিরের উপরে ওঠার পারমিশন ছিল না তবে সবাই চারপাশে ঘুরে ঘুরে মন্দিরটি দেখছিল। ভেতরে যাওয়ার কোন পারমিশন ছিল না। তাইতো ভেতরে যাওয়া হয়নি। আসলে এই মন্দিরটি সরাসরি না দেখলে কেউ এর সৌন্দর্য বুঝতে পারবে না। তবে আমি যতটুকু সম্ভব চেষ্টা করেছি ফটোগ্রাফি গুলো সুন্দর ভাবে করার জন্য। এই মন্দিরের পাশে বসে ছিল কিছু সাধু সন্ন্যাসী। তাদেরকে দেখে ফটোগ্রাফি করেছি।


IMG20221106132844.jpg
Device-OPPO-A15
Location
IMG_20221117_231901.jpg
Device-OPPO-A15
Location


মন্দিরের চারপাশটা ঘুরে দেখছিলাম আর চারপাশের পরিবেশ উপভোগ করার চেষ্টা করছিলাম। হয়তো আর কখনো যাওয়া হবে কিনা জানিনা তবে প্রথমবার সেখানে গিয়ে আমার খুবই ভালো লেগেছে। এগুলো আমাদের দেশের প্রত্নতান্ত্রিক নিদর্শন। সময় যত যাচ্ছে এগুলো আরো পুরনো হচ্ছে। কিন্তু এখনো একেবারে চকচক করছে। অনেক দূর থেকে যারা সেখানে ঘুরতে এসেছে তারাও পুরোটা সময় উপভোগ করার চেষ্টা করেছে।


IMG20221106134653.jpg
Device-OPPO-A15
Location
IMG20221106134541.jpg
Device-OPPO-A15
Location


আমি সবার সাথে সেখানে ঘুরতে গিয়ে সত্যি করে আনন্দ করেছি। সেই সাথে সেখানে দোকানগুলো থেকে কিছু খাবার কিনে খেতে ভালই লেগেছে। যদিও খুব বেশিক্ষণ সেখানে ছিলামনা। তবে যতটুকু সময় ছিলাম ততটুকু সময় বেশ ভালোই কেটেছে। যখন সেখান থেকে বের হয়ে চলে আসছিলাম তখন সত্যি খারাপ লাগছিল। মন চাচ্ছিল আরো কিছুটা সময় সেখানে কাটাতে। আশা করছি আমি আমার ফটোগ্রাফির মাধ্যমে এবং লেখার মাধ্যমে আমার ভ্রমণের গল্প আপনাদের মাঝে তুলে ধরতে সক্ষম হয়েছি।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  

২০১১ সালে প্রথম এবং শেষ যাওয়া দিনাজপুরে। ঐ সময় একটা বাইক নিয়ে চলে গিয়েছিলাম ঐ মন্দিরে। সে কি কান্ড! দুই ভাই বেরিয়ে গিয়েছিলাম কান্তজির মন্দির যাওয়ার জন্য, অথচ কেউ রাস্তা চিনি না। নানানজনকে জিজ্ঞাস করতে করতে তারপরে পৌঁছে ছিলাম। তবে অনেক মজার একটা অ্যাডভেঞ্চার ছিল আমার জীবনে। আর যাওয়ার পর মন্দিরটা দেখে মন ভরে গেছে। মন্দিরের দেওয়ালের কারুকার্য যেন চোখ জুড়িয়ে দেয়। আজ অনেকদিন পর আপনার এই পোস্টটা দেখে পুরনো সেই স্মৃতিগুলোই চোখে ভেসে উঠলো বারবার। খুব ভালো লাগলো আপু।

 2 years ago 

অনেকদিন আগে যেহেতু সেখানে গিয়েছিলেন এখন একবার গিয়ে ঘুরে আসতে পারেন। রাস্তা না চিনলে সত্যি অনেক ভোগান্তি মধ্যে পড়তে হয়। তবে অ্যাডভেঞ্চার হয় অনেক। মন্দিরের কারুকার্য সত্যি দেখার মত ছিল।

 2 years ago 

আসলেই আপু মন্দিরের নিখুঁত কারু কাজ আমার কাছে বেশ ভালো লেগেছে। এই মন্দিরের বাইরের সৌন্দর্যের কথা বলতে গেলে সেখানকার কারু কাজের প্রাধান্য সবচেয়ে বেশি দিতে হবে। সুন্দর কোন জায়গায় ঘুরতে গেলে সেখান থেকে আসলে আসতে মন চায় না। আপনার সুন্দর সময় আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি ভাইয়া বাহিরের সৌন্দর্য অর্থাৎ কারুকার্য গুলো অসাধারণ ছিল। মন্দিরটির চারপাশ ঘুরতে ভালোই লেগেছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার বাড়ির উপরে দিয়ে গেলেন আর আমাকে জানালেন না আপু? খুব মন খারাপ করলাম।এই মন্দিরের আরেকটি বিশেষত্ব আছে।এই পাশে যে টেরাকোটা যে জায়গায় তার বিপরীত পাশেও ঠিক একই জায়গা তে সেই সেম চিত্রওয়ালা টেরাকোটা।
অনেক ভাল লাগল আপনার ভ্রমনের ভ্লগ।জানিয়ে আসলে আরো ভাল লাগল।

 2 years ago 

ভাইয়া আমি দিনাজপুরে গিয়ে খোঁজার চেষ্টা করেছিলাম আসলে কার বাসায় দিনাজপুরে। এরপর হঠাৎ করে সাগর ভাইয়ের কথা মনে পড়ল। উনার কাছেই জানতে পেরেছিলাম এই দর্শনীয় জায়গা গুলোর কথা। উনি বেশ কিছু জায়গা সাজেস্ট করেছিলেন। যাইহোক আবার কোনদিন গেলে দেখা হবে ভাইয়া।

 2 years ago 

সত্যি আপু মনি, মন্দির টা জেনো জাগ্রত, আর দেখতেও জাস্ট অসাধারণ, ফটোগ্রাফি গুলো দেখেই বুঝা যাচ্ছে আপনি অনেক সুন্দর সময় অতিবাহিত করেছেন, আর এটা বাস্তব যে আগে কারিগর গুলোর তুলনা হয় না, এতো পুরনো মন্দির এর পরেও কারুকার্য গুলোর কিছুই হয়নি, যাইহোক সময় হলে আমিও একদিন ঘুরতে যাবো, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু মনি।

 2 years ago 

জি ভাইয়া মন্দিরটা বেশ জাগ্রত। তাই তো সবাই সেখানে আসে পুজো দিতে। আসলে মন্দিরের কারুকার্য খুবই আকর্ষণীয় ছিল। তাই তো অনেকে সেখানে ঘুরতে আসে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সবাই মনোবাসনা পূর্ণ করতে কান্তজিউ মন্দিরে আপনিও কি মনোবাসনা পূর্ণ করতে গিয়েছিলেন নাকি? আপু মন্দিরটি বাইরে থেকে তো ভালই লাগছে। এটা ঠিক বলেছেন বহু বছরের পুরনো মন্দিরের কারুকার্য গুলো আসলেই চোখে লাগার মত এখনো কতটা ফুটে রয়েছে দেখতে খুবই ভালো লাগছে। বাইরেরটা এত সুন্দর ভেতরটা না জানি কত সুন্দর দেখতে তো পারলেন না। তবে সাধু সন্ন্যাসীদেরও ছবি তোলা থেকে বাদ দেন নি এটা দেখে ভালো লাগলো। তাহলে আরও কিছু সময় থেকে মনের ইচ্ছাটা পূরণ করেই আসতেন আপু।

 2 years ago 

আপু আমি তো আগে জানতাম না সেখানে গেলে মনের বাসনা পূর্ণ হয়। তাহলে তো অনেকগুলো লিস্ট করে যেতাম🤪🤪। সত্যি আপু মন্দিরের ভেতরটা দেখার সৌভাগ্য হয়নি। তবে বাহিরে কারুকার্য খুবই মনোমুগ্ধকর। হয়তো ফটোগ্রাফিতে অতটা তুলে ধরা সম্ভব নয়। কিন্তু দারুন সব কারুকার্য গুলো দেখে মুগ্ধ হয়েছি।

 2 years ago 

দিনাজপুরের কান্তজিউ মন্দিরের কারুকাজ সত্যিই অসাধারণ। এই মন্দিরের বাহিরের দিকটি দেখে খুবই ভালো লাগলো ভেতরের দিক কেমন আমি শুধু তাই ভাবছি। সুন্দর কোথাও ঘুরতে গেলে আর আসতে মন চায় না। আপনি আমাদের সাথে শেয়ার করার জন্য খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। যেগুলোর মাধ্যমে আমরা আজকে এই মন্দির দেখতে পেলাম। খুবই ভালো ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

সত্যি ভাইয়া এই মন্দিরটির কারুকার্য অসাধারণ। আসলে পুরনো এই মন্দির গুলো দেখতে দারুন লাগে। মন্দিরটি পুরনো হলেও একেবারে এখনো চকচকে। তাইতো সবাই সেখানে দেখার জন্য ভিড় করে। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমাকে কি দেখতে ভাইয়ার মতো লাগে আপু?

 2 years ago 

কেন আপু আপনি কি ভাইয়ার মত হতে চান নাকি????

 2 years ago 

আজ একটা জিনিস সঠিকভাবে শিখলাম। এতদিন জানতাম কান্তজির মন্দির আজ দেখলাম শব্দটা কান্তজিউ। সুন্দর একটি ভ্রমণ বিষয়ক পোষ্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি ভাইয়া সবাই কান্তজির মন্দির বলে। কিন্তু আসলে সেটা কান্তজিউ মন্দির। হয়তো গ্রাম্য ভাষায় কান্তজির নামে পরিচিত। যাইহোক ভাইয়া মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমি দিনাজপুরে বেশ কয়েকবার গিয়েছি কোন না কোন কাজ নিয়ে। আর সেই কাজ সমাপ্ত করতে গিয়ে কখনো কান্তজিউ মন্দির ভ্রমন করার সুযোগ পাইনি। তাই আপনার পোস্টে কান্তজিউ মন্দিরটি দেখে, দেখার আগ্রহ বেড়ে গেল। এবার ভাবছি কোন কাজ নিয়ে নয়, কান্তজিউ মন্দির ভ্রমণ করার উদ্দেশ্যেই যেতে হবে। মন্দিরের গায়ে কারুকার্য গুলো সত্যিই খুবই নিখুঁত, যা স্বচক্ষে দেখতে পারলে ভালোলাগাটা অনেক বেড়ে যাবে। আমিও চেষ্টা করব সপরিবার নিয়ে কান্তজিউ মন্দিরটি ভ্রমণ করার।

 2 years ago 

একবার পরিবার পরিজন নিয়ে ঘুরে যেতে পারেন ভাইয়া। আশা করছি ভালই লাগবে। জায়গাটি ভীষণ সুন্দর। আশা করছি পরিবার নিয়ে গেলে অনেক ভালো লাগবে।

 2 years ago 

দিনাজপুরের কান্তজিউ মন্দিরের কারুকার্য আসলে অনেক সুন্দর। এখানে অনেক লোক মনের বাসনা পূর্ণ করতে আসে,তাহলে তো অনেক ভালো। মন্দিরের পাশে বসে থাকা সন্ন্যাসীর ফটোগ্রাফি গুলো দারুণ ছিল।সত্যি আপু চোখ ধাঁধানো অপরূপ সৌন্দর্যে ভরা মন্দিরটির চারপাশে ঘুরতে আসলে অনেক ভালোই লেগেছে।ধন্যবাদ আপনাকে ভালো লাগা মূহুর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

দিনাজপুরের এই মন্দিরটি সবার কাছে অনেক জনপ্রিয়। দূর দূরান্ত থেকে সেখানে সবাই ঘুরতে আসে। তাইতো আমি সেখানে গিয়ে অনেকটা সুন্দর সময় কাটিয়েছি। সন্ন্যাসীদের ফটোগ্রাফি করা বেশ কঠিন ছিল। তবুও করার চেষ্টা করেছি আপু।

 2 years ago 

দিনাজপুরের এই কান্তজিউ মন্দিরে আমি কয়েকবার গিয়েছি। ভীষণ সুন্দর একটি মন্দির এটি, বিশেষ করে শৈল্পিক নিদর্শন রয়েছে পুরো মন্দির ঘিরে। কারুকার্য পূর্ণ এই মন্দির ভ্রমন করে আমাদের আবারো দেখার সুযোগ করে দিয়েছেন তাই ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

আপনি যেহেতু কান্তজিউ মন্দিরে বেশ কয়েকবার গিয়েছিলেন তাহলে তো অবশ্যই সেই সৌন্দর্য উপভোগ করেছেন। সত্যি ভাইয়া মন্দিরের গায়ের কারুকার্য গুলো আমার খুবই ভালো লেগেছে। তাইতো আমি দারুন কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66