মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি🍲||[১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি প্রিয় রেসিপি শেয়ার করতে যাচ্ছি। নতুন নতুন রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আজ আমি নতুন একটি রেসিপি তৈরি করে ফেললাম। আজ আমি প্রথম মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করেছি। এই রেসিপিটি প্রথম তৈরি করলেও খেতে খুবই মজা হয়েছিল। আমরা বাঙালিরা নতুন নতুন রেসিপি তৈরি করে খেতে অনেক বেশি ভালোবাসি। কারণ আমরা বাঙালিরা খেতে অনেক ভালোবাসি। খাবারের স্বাদে ভিন্নতা আনতে নতুন নতুন রেসিপি তৈরি করার মধ্যে অনেক বেশি আনন্দ রয়েছে। আজ আমি প্রথম নিজের অভিজ্ঞতা থেকে নতুন একটি রেসিপি তৈরি করলাম। আশা করি মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।



🍲 মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি:🍲

IMG20211126145706.jpg
Device-OPPO-A15



মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা খেতে খুবই মজা হয়েছিল। মুসুর ডাল সকলের কাছে খুবই জনপ্রিয়। অন্যদিকে লালশাক আমরা সচরাচর ভাজি খেয়ে থাকি। আজ আমি মুসুর ডাল ও লালশাক একত্র করে দারুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। খুব অল্প সময়ের মধ্যে দারুণ মজাদার এই রেসিপিটি তৈরি করা সম্ভব। অল্প সময়ের মধ্যে মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করেছি। খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে।



🍲মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করতে প্রয়োজনীয় উপকরনসমুহ:🍲

১. মসুর ডাল ২৫০ গ্রাম
২. লাল শাক পরিমান মত
৩. কাঁচা মরিচ
৪. রসুন ৫ থেকে ৬ কোয়া
৫. রসুন বাটা ১/২ চামচ
৬. জিরা বাটা ১ চামচ
৭. হলুদের গুঁড়া ১ চামচ
৮. পেঁয়াজ
৯. লবণ
১০. সয়াবিন তেল
১১. ধনিয়াপাতা

IMG20211126142443.jpg

IMG20211126142448.jpg

IMG20211126142455.jpg



🍲মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরীর ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20211126142823.jpg



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি সয়াবিন তেল দিয়েছি। এরপর পেঁয়াজ কুচি, কয়েক টুকরো রসুনের কোয়া ও কাঁচামরিচ কুচি প্রেসার কুকারের মধ্যে দিয়েছি। মুসুর ডালের সাথে রসুনের কোয়া খেতে খুবই ভালো লাগে। কারণ রসুনের কোয়া মসুর ডালের স্বাদ বৃদ্ধি করে।



🍲ধাপ-২🍲

IMG20211126142846.jpg



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করার জন্য এবার আমি রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি। রসুন বাটা ও জিরা বাটা খাবারের স্বাদ বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ। তাই আমি রসুন বাটা ১/২ চামচ ও জিরা বাটা ১ চামচ দিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20211126142931.jpg



এবার সবগুলো মসলা ভালোভাবে তেলের সাথে মিশিয়েছি। চামচ দিয়ে হালকাভাবে নেড়েনেড়ে সবগুলো মেশানোর চেষ্টা করেছি।



🍲ধাপ-৪🍲

IMG20211126143017.jpg



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা আরও বেশি মজাদার করার জন্য আমি পরিমাণমতো হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি।



🍲ধাপ-৫🍲

IMG20211126143100.jpg



এবার সয়াবিন তেল ও অন্যান্য উপকরণের সাথে হলুদের গুঁড়া ও লবণ ভালোভাবে মেশানোর চেষ্টা করেছি। আমি কিছুক্ষণ সময় ধরে চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। এভাবে তেলের সাথে সবগুলো মসলার মিশিয়েছি।



🍲ধাপ-৬🍲

IMG20211126143111.jpg

IMG20211126143124.jpg



মসলা ভালোভাবে ভুনা করা হয়ে গেলে এবার মসুর ডাল গুলো খুব ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর মসুর ডাল পানি ঝরিয়ে নিয়েছি। মসুর ডাল গুলো পানি ঝরানো হয়ে গেলে ভুনা মসলার মধ্যে ধুয়ে রাখা মসুর ডাল গুলো দিয়েছি।



🍲ধাপ-৭🍲

IMG20211126143202.jpg



মসুর ডাল ভালোভাবে ভুনা করার জন্য কিছুক্ষণ সময় নিয়ে চামচ দিয়ে নাড়াচাড়া করে সবগুলো মসলার সাথে মুসুর ডাল মিশানোর চেষ্টা করেছি। মসুর ডাল ভালোভাবে ভুনা না করলে খেতে ভালো হবে না। তাই মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি খেতে সুস্বাদু করার জন্য কিছুটা সময় নিয়ে মসুর ডাল গুলো তেল ও অন্যান্য মসলার সাথে ভালোভাবে ভুনা করেছি।



🍲ধাপ-৮🍲

IMG20211126143245.jpg



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি করার জন্য এবার ভুনা মসুর ডালের মধ্যে কেটে ও ধুয়ে পরিষ্কার করে রাখা লালশাক গুলো দিয়েছি। মসুর ডাল দিয়ে লালশাক ভুনার নতুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি।



🍲ধাপ-৯🍲

IMG20211126143529.jpg



এবার আমি মুসুর ডাল ভুনার মধ্যে লালশাক গুলো কিছুক্ষণ সময় নিয়ে ভালোভাবে মেশানোর চেষ্টা করেছি। এভাবে ৪ থেকে ৫ মিনিট ভুনা মসুর ডালের সাথে লালশাক গুলো ভুনা করেছি।



🍲ধাপ-১০🍲

IMG20211126143626.jpg

IMG20211126143642.jpg



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি খুব তাড়াতাড়ি তৈরি করার জন্য এবার আমি প্রেসার কুকারের মুখ ভালোভাবে লাগিয়েছি। এই রেসিপিটি প্রেসার কুকারে রান্না করলে খুব অল্প সময়েই তৈরি করা সম্ভব। কারণ মসুর ডাল গুলো ভালোভাবে সেদ্ধ করতে কিছুটা সময় লাগে। মসুর ডাল গুলো ভালোভাবে সেদ্ধ করার জন্য প্রেসার কুকারে দিয়েছি।



🍲শেষ ধাপ🍲

IMG20211126144957.jpg



এভাবে ১০ থেকে ১৫ মিনিট প্রেসার কুকারে রান্না করার পর মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি প্রায় হয়ে এসেছে। তখন মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি আরো বেশি মজাদার করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করে মিশিয়েছি। এরপর আমি খাবারের স্বাদ পরীক্ষা করার জন্য একটুখানি মুখে দিয়ে দেখেছি কেমন হয়েছে খেতে। তবে আমার তৈরি একটু ভিন্ন ধরনের রেসিপি খেতে খুবই মজাদার হয়েছে।



🍲পরিবেশন🍲

IMG20211126145609.jpg
Device-OPPO-A15



মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি তৈরি হলে আমি একটি সুন্দর বাটিতে তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। এরপর সামান্য পরিমাণে ধনেপাতা কুচি দিয়েছি এর মধ্যে। এর সাথে কয়েক পিচ কাঁচামরিচ দিয়েছি। ধনিয়াপাতার মিষ্টি গন্ধ ও কাঁচামরিচের ঝাল খাবারের স্বাদ আরও বাড়িয়ে তুলেছে। মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি খেতে অনেক বেশি মজাদার এবং সুস্বাদু হয়েছে। আমার তৈরি নতুন এই রেসিপিটি যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে অবশ্যই একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি মসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আপনারা চাইলে আমার রেসিপি তৈরির ধাপ গুলো দেখে মজাদার এই রেসিপিটি তৈরি করে খেতে পারেন।



❣️ আমার পোস্টটি পড়ার জন্য সকলকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।❣️

Sort:  
 3 years ago 

সব থেকে লাল শাক সবজি আমার ভিশন পছন্দের আমি ছোট থেকেই লাল শাক অনেক খেতাম। আমার কাছে অনেক ভালো লাগে খেতে অনেক সুস্বাদু লাগে। আমি অবশ্যই আপনার রেসিপি দেখে বাসায় একদিন লাল শাক দিয়ে মুসুরের ডাল ভুনা করে খাবো। অসাধারণ রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু অনেক সুস্বাদু হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপু আপনার রেসিপিটা সত্যিই ইউনিক ছিল। লালশাক আমরা বিভিন্নভাবে খেয়ে থাকি। আমরা লালশাক বাঙালিরা খুব বেশি পছন্দ করে। লাল শাকে প্রচুর পরিমাণ ভিটামিন আছে। এবং সেটা মানবদেহের জন্য খুবই উপকারী। আপনি মসুর ডাল দিয়ে লালশাকের রেসিপি টা অসাধারণ হয়েছে। এভাবে কখনও খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি টা দেখে খাওয়ার আগ্রহটা বেড়ে গেল। মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমাদের সাথে এত সুন্দর একটা রেসিপি উপহার দেওয়ার জন্য ভালোবাসা অবিরাম।

মুসুর ডাল দিয়ে লালশাক ভুনা রেসিপি এত সুন্দর করে রান্না করা যায় আগে সত্যিই জানতাম না। আর এটা আমাদের এদিকে মনে হয় প্রচলিত নেই। থাকলে তো একদিন না একদিন খাইতাম। তবে আপু অনেক ভালো লেগেছে আপনাকে রেসিপি। তবে বাসায় একদিন আপনার ধাপ ফলো করে রান্না করে খাব। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এটি খুবই সুস্বাদু আমি জানি অনেক দিন আগে এই রেসিপিটি বাসায় আমার বোন করেছিলো।এটা ইউনিক লেগেছিল আমার কাছে।আপনার রেসিপি উপস্থাপন খুব সুন্দর হয়েছে।শুভ কামনা।

 3 years ago 

জোস একটি রেসিপি আপনি প্রস্তুত করেছেন দেখে খেতে ইচ্ছে করছে মনে হচ্ছেখেতে অনেক টেস্ট হবে সেইসাথে ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন এত সুন্দর মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে এটা খুবই মজার হবে। সত্যি বলতে এই রেসিপিটি আমি কখনো খাইনি। লাল শাক ভাজি করে খেয়েছি সেটা খেতে অনেক মজার ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মসুর ডাল দিয়ে লাল শাক রান্নার রেসিপি টি আমার কাছে খুবই সুন্দর লেগেছে ।আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। লাল শাক দিয়ে মসুর ডাল রান্না করা যায় এটা আমার জানাই ছিল না। আপনার কাছ থেকে জেনে নিলাম ।ধন্যবাদ আপু আপনার এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

মসুরের ডাল দিয়ে লাল শাক ভুনার অনেক সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। আপনি আজকে যে এই রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন, আমি এভাবে কখনো খাইনি। তবে মসুরের ডাল ভর্তা এবং লাল শাক ভাজি আমার কাছে অনেক প্রিয়। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, সেই সাথে অনেক লোভনীয় ছিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে প্রতিটা ধাপ আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম একটি ইউনিক রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম ইউনিক ইউনিক রেসিপি উপহার পাবো বলে আশা রাখছি।

বিশেষ করে আমার ফটোগ্রাফি ভালো লেগেছে আপু হিহিহি। আর রেসিপি সত্যিই খুব সুন্দর ছিলো। বরাবরই লালশাল আলাদা খাওয়া হয়,ডাল ও আলাদা খাওয়া হইয়, কখনো ভেবেও দেখিনি লালশাক ডাল মিলিয়ে এত সুন্দর রেসিপি হয়। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72