আর্ট-পাথরের উপর একগুচ্ছ কদম ফুল পেইন্টিং||

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি পেইন্টিং শেয়ার করতে যাচ্ছি। এই পেইন্টিং পোস্টটি শেয়ার করার জন্য যখন আমি সম্পূর্ণ লিখে ফেলেছিলাম তখন হঠাৎ করেই হাতে চাপ লেগে ডিলিট হয়ে গিয়েছিল। এরপর আবারও নতুন করে এই পোস্ট সাজাতে গিয়ে অবস্থায় একেবারে নাজেহাল হয়ে গিয়েছিল। যাই হোক তবুও চেষ্টা করেছি একটি পেইন্টিং সবার মাঝে উপস্থাপন করার। আশা করছি সবার ভালো লাগবে।


পাথরের উপর একগুচ্ছ কদম ফুল পেইন্টিং

IMG_20240429_170632.jpg
Device-OPPO-A15


বর্ষাকালে কদমফুল বেশি দেখা যায়। তবে বর্তমানে কিন্তু গাছে গাছে কদম ফুলের আগমন ঘটেছে। কদম ফুলের অপরূপ সৌন্দর্য যতই দেখি ততই ভালো লাগে। মন চায় একগুচ্ছ কদম ফুল নিয়ে ঘুরে বেড়াই। ছোটবেলায় কদম ফুল দিয়ে অনেক কিছুই বানাতাম। আর সেই সময় গুলো হারিয়ে গেছে। তবে এখনো কদম ফুল দেখলে নিতে ইচ্ছে করে। শৈশবের সেই সময় গুলো এখনো ভুলতে পারিনা। কদম ফুলের সেই কোমল স্পর্শ এখনো হৃদয়ে দোলা দিয়ে যায়। কয়েকদিন আগে যখন রাস্তা দিয়ে যাচ্ছিলাম তখন দেখতে পেয়েছিলাম গাছে বেশ কিছু কদম ফুল ফুটে আছে। আর তখনই মন চাইছিল কদম ফুলগুলো তুলে নিয়ে আসতে। তাই তো আজকে আমি পাথরের উপর একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই পেইন্টিং করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. পাথর।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।

IMG20240429151109.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240429151134.jpg
Device-OPPO-A15
IMG20240429151254.jpg
Device-OPPO-A15


একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং করার জন্য প্রথমে আমি কদম ফুলের আকৃতি অনুযায়ী পেন্সিল দিয়ে একে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240429151259.jpg
Device-OPPO-A15
IMG20240429151400.jpg
Device-OPPO-A15


পাথরের উপর একে নেওয়া কদম কদম ফুল গুলোর পাশে পাতা অঙ্কন করার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20240429151623.jpg
Device-OPPO-A15
IMG20240429151737.jpg
Device-OPPO-A15


এবার হলুদ রঙের ব্যবহার করে কদম ফুলের অংশগুলো ভরাট করার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20240429151844.jpg
Device-OPPO-A15
IMG20240429152139.jpg
Device-OPPO-A15


কদম ফুল গুলো দেখতে সুন্দর করার জন্য এবার আর একটু ভিন্ন কালারের রং ব্যবহার করে কদম ফুল গুলো সুন্দর করার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20240429152251.jpg
Device-OPPO-A15
IMG20240429152448.jpg
Device-OPPO-A15


এবার কদম ফুলের পাতাগুলো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য সবুজ রঙের ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20240429152719.jpg
Device-OPPO-A15
IMG20240429153221.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে পাতাগুলো সুন্দর করার চেষ্টা করেছি। সবুজ রঙের ব্যবহার করার পর কালো রংয়ের ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20240429153321.jpg
Device-OPPO-A15
IMG20240429153518.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে পাতাগুলো সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার চেষ্টা করেছি। যাতে করে একগুচ্ছ কদম ফুলের পাশের পাতাগুলো দেখতে ভালো লাগে।


ধাপ-৮

IMG20240429153610.jpg
Device-OPPO-A15
IMG20240429154140.jpg
Device-OPPO-A15


পাতাগুলো তৈরি হয়ে গেলে এবার কদম ফুলের সৌন্দর্য বৃদ্ধির জন্য সাদা রংয়ের ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20240429154405.jpg
Device-OPPO-A15
IMG20240429154655.jpg
Device-OPPO-A15


এবার আরো কিছু অংশে সাদা রঙের ব্যবহার করার চেষ্টা করেছি। যাতে করে কদম ফুল গুলো দেখতে ভালো লাগে। এরপর পাথরের চারপাশের অংশে সুন্দর করে হালকাভাবে রংয়ের ব্যবহার করেছি।


শেষ ধাপ

ei_1714385266156-removebg-preview.png
Device-OPPO-A15
IMG_20240429_170731.jpg
Device-OPPO-A15


এবার আমার এই পেইন্টিং এর সৌন্দর্য আরো বাড়িয়ে তুলতে বিভিন্ন অংশে লাল রঙের ব্যবহার করেছি। যাতে করে পেইন্টিং দেখতে সুন্দর হয় এবং আকর্ষণীয় লাগে। এভাবেই আমি সুন্দর এই পেইন্টিং করেছি।


উপস্থাপনা:

IMG_20240429_164519.jpg
Device-OPPO-A15


একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং করতে আবার বেশ ভালো লেগেছে। তবে ফটোগ্রাফি করতে গিয়ে বেশ ঝামেলা পোহাতে হয়েছে। যখন ফটোগ্রাফি করতে শুরু করলাম তখন বুঝতে পারলাম বাস্তবে কদম ফুল গুলো দেখতে যেমন সুন্দর লাগছে ফটোগ্রাফিতে তেমনটা সুন্দর লাগছে না। তখন মনটা ভীষণ খারাপ হয়ে গেল। তবে কি আর করার কষ্ট করে যখন পেইন্টিং করেছি তখন আপনাদের মাঝে উপস্থাপন তো করতেই হবে। তাই তো আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই ভুল ত্রুটি ক্ষমাশীল দৃষ্টিতে দেখবেন।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 2 months ago 

পোস্ট সম্পুর্ন শেষ হলে পর যখন ডিলেট হয়ে যায়,তখন খুব কষ্ট ই লাগার কথা।কিন্তু আপনি তারপরেও চেষ্টা করে পোস্টটি শেয়ার করেছেন। এজন্য আপনাকে ধন্যবাদ জানাই আপু।আপনি আগে ও পাথরের উপর আর্ট শেয়ার করেছেন। আজ কদম ফুল আঁকলেন।বর্ষাকালের ফুল এই কদম ফুল।বর্ষা আসার আগেই গাছে গাছে কদম ফুল দেখেছেন।আপনার আর্টটি তাইতো খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পেরেছেন। অনেক সুন্দর হয়েছে আপু। আপনি ধাপে ধাপে তুলে ধরেছেন। এজন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ঠিক বলেছেন আপু পোস্ট লেখার পর ডিলিট হয়ে গেলে খুবই খারাপ লাগে। তবুও নতুন করে আবারো লিখার চেষ্টা করেছি আপু। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

আসলেই শৈশবে কদম ফুল নিয়ে অনেক স্মৃতি ছিল যা ভুলতে পারা যায় না। চিত্র অংকন করার সম্পূর্ণ ভিন্ন ধরনের পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। পাথরের উপর যে এত সুন্দর চিত্র অংকন করা যায় তা আপনার পোস্ট না দেখলে বুঝতে পারতাম না।

 2 months ago 

শৈশবের দিনগুলো অনেক আনন্দের ছিল। যাইহোক ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে নিজের মন্তব্য তুলে ধরেছেন। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো।

 2 months ago 

প্রথমে আমি বুঝতেই পারিনি এটা কি ছিল। পরে যখন আপনার পোস্টের টাইটেল পড়লাম তখনই বুঝতে পারলাম পাথরের উপর কদম ফুল এঁকেছেন। সত্যি দারুন এঁকেছেন আপনি। চমৎকার লাগছে দেখতে। বিভিন্ন জিনিসের উপরে এ ভাবে আর্ট করলে দেখতে অসম্ভব সুন্দর লাগে। আর কদম ফুল আমারও ভীষণ প্রিয়।দারুন একটি আর্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

কদম ফুল আপনার প্রিয় জেনে ভালো লাগলো আপু। আমি চেষ্টা করেছি কদম ফুল আর্ট করার। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 months ago 

পাথরের উপর অনেক সুন্দর এক গুচ্ছ কদম ফুলের আর্ট করেছেন।যা দেখতে খুবই সুন্দর হয়েছে। পোস্টার রঙ ব্যবহার করে যে আর্ট করা হয়, সেই আর্ট গুলো দেখতে অনেক সুন্দর লাগে।চারটি ফুল ও চারটি পাতা অঙ্কন করায় দেখতে আরো বেশি ভালো লাগছে।ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর এই পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

পাথরের উপর একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু। ফুল ও পাতা সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি।

 2 months ago 

অনেক দিন আগে আমি ফেচবুকে একটা সাপের মাথার অংকন দেখেছিলাম যেটার পুরোটায় ছিল পাথরের উপর।আজকে আপনার চিত্র অংকন দেখে সেটা মনে পরে গেলো।এটা করতে অনেকটা সময়ের প্রয়োজন সেই সাথে অভিজ্ঞতা। খুন চমৎকার হয়েছে আপু।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

পাথরের উপর যেকোনো আর্ট করলে দেখতে অনেক ভালো লাগে। তাইতো আমিও চেষ্টা করেছি ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 months ago 

পাথরের উপরে খুবই সুন্দর চিত্র অঙ্কন করেছেন। আর সেই চিত্রের উপরে একগুচ্ছ কদম ফুলের দৃশ্য আপনি যেন খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। চিত্রটি দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

পাথরের উপর পেইন্টিং করতে আমার খুবই ভালো লেগেছে। আমি চেষ্টা করেছি কদম ফুলের দৃশ্য ফুটিয়ে তোলার। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 months ago 

এরকম হলে আপু খুবই খারাপ লাগে অনেক বিরক্তি করে একটি অবস্থা। যেহেতু আপনি পুরো পোস্ট সাজিয়ে নিয়েছিলেন। আবারও যখন পুরা পোস্ট ডিলিট হয়ে গেল তাহলে তো কষ্ট হয়ে গেল আপনার। যাক অবশেষে পাথরের উপর এত সুন্দর একটি আর্ট দেখতে পেয়ে ভালো লাগলো। কদম ফুল দেখতে খুব ভালই লেগেছে। আমি প্রথমে বাস্তব কদম ফুল মনে করেছিলাম। যখন আপনার শিরোনামটি দেখেছি তখন বুঝতে পারলাম যে আপনি পাথরের উপরেই আর্ট করেছেন।

 2 months ago 

পোস্ট লিখার পর ডিলিট হয়ে গেলে অনেক খারাপ লাগে। পাথরের উপর একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং করতে আমার খুবই ভালো লেগেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 months ago 

পাথরের উপর পেইন্টিং বেশ দক্ষতার প্রয়োজন। আপনি আপনার দক্ষতার পরিচয় দিয়েছেন। আপনি একগুচ্ছ কদম ফুলের পেইন্টিং করেছেন দেখতে চমৎকার লাগছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরির ধাপ গুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি সুন্দর একটি পেইন্টিং করার। পাথরের উপর পেইন্টিং করতে আমার খুবই ভালো লেগেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

বর্ষার রাণী কদম ফুল।আপনার মতো আমারও এরকম হয়েছিলো আপু চাপ লেগে পূরা পোস্ট ডিলিট হয়ে গিয়েছিল এটা যে কতো কষ্টের। পূনরায় পোস্ট সাজাতে খুব খারাপ লাগে।শৈশবের বর্ষাকালে খেলার প্রধান উপকরণ ছিলো কদম ফুল। ভীষণ চমৎকার সুন্দর করে আপনি আমাদের সাথে কদম ফুল অংকন করে শেয়ার করেছেন পাথরের উপরে। চমৎকার সুন্দর হয়েছে আপনার আর্টটি। ধাপে ধাপে চমৎকার ভাবে আর্ট পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর আর্ট পোস্ট টি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আপু কদম ফুল বর্ষার রানী। কদম ফুলের দৃশ্য গুলো দেখতে অনেক ভালো লাগে। আমি নিজের মতো করে কদম ফুল আর্ট করার চেষ্টা করেছি আপু। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 months ago 

পাথরের উপরে একগুচ্ছ ফুলের দারুন চিত্র প্রস্তুত করেছেন।
মাঝে মাঝে আপনার প্রস্তুত করার চিত্রগুলো দেখে সত্যি অবাক হয়ে যায় এবং অপলক নয়নে চেয়ে থাকি।
আজকের চিত্রের কালার কম্বিনেশন টা সবথেকে বেশি ভালো লাগলো আমার কাছে।

 2 months ago 

পাথরের উপর আর্ট করা কদম ফুল আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে মন্তব্য প্রকাশের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60320.14
ETH 3373.37
USDT 1.00
SBD 2.51