"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-২৭||লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ের চলমান প্রতিযোগিতা "শেয়ার করো তোমার সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি" এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য চিংড়ি মাছের মজার একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে হাজির হয়েছি। আমার বাংলা ব্লগ সব সময় দারুন দারুন প্রতিযোগিতার আয়োজন করে। তাইতো আমরাও মজার মজার রেসিপি তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাই। আজকে আমি লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি তৈরি করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আশা করছি লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি:

IMG_20221127_122339.jpg

IMG_20221127_105042.jpg
Device-OPPO-A15
IMG_20221127_104856.jpg
Device-OPPO-A15


চিংড়ি মাছ খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। চিংড়ি মাছ খেতে সবাই পছন্দ করে। চিংড়ি মাছ বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। আর চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে দারুন লাগে। তাই তো আজকে আমি লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। চিংড়ি মাছের পাতুরি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুবই কম আছে। লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি করলে খেতে আরো বেশি ভালো লাগে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
চিংড়ি মাছ২০০ গ্রাম
লাউ পাতা১০টি
নারিকেল বাটা২ চামচ
সরিষা ও পোস্ত বাটা১ চামচ
বাদাম বাটা১ চামচ
কাঁচা মরিচ বাটা১/২ চামচ
আদা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
পেঁয়াজ বাটা১ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সরিষার তেল২০০ গ্রাম

IMG20221127082439.jpg

IMG20221127082724.jpg

IMG20221127083544.jpg


লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20221127083339.jpg

IMG20221127083807.jpg


লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি তৈরি করার জন্য প্রথমে প্রয়োজনীয় মসলাগুলো সুন্দরভাবে পেস্ট করে নিয়েছি।


ধাপ-২

IMG20221127084151.jpg

IMG20221127084510.jpg


এবার চিংড়ি মাছগুলো সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি এবং ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে। এবার লাউ পাতাগুলো পাতুরি তৈরির জন্য প্রস্তুত করার চেষ্টা করেছি। এজন্য আমি একটি বাটির মধ্যে পানি নিয়েছি। এরপর হালকা পরিমাণে হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর পাতাগুলো ভিজিয়ে রেখেছি। যাতে করে পাতার ভেতরে লবণ প্রবেশ করতে পারে।


ধাপ-৩

IMG20221127084537.jpg

IMG20221127084558.jpg


এবার পরিষ্কার করে কেটে রাখা মাছ গুলোর মধ্যে বাদাম বাটা দিয়েছি। বাদাম বাটা দিলে আলাদা রকমের টেস্ট হয়।


ধাপ-৪

IMG20221127084617.jpg

IMG20221127084642.jpg


এবার আমি এক এক করে সরিষা বাটা, পোস্ত বাটা ও নারিকেল বাটা দিয়েছি।


ধাপ-৫

IMG20221127084704.jpg

IMG20221127084750.jpg


এবার আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, পেঁয়াজ বাটা ও সামান্য পরিমাণে কাঁচামরিচ বাটা দিয়েছি। এবার অল্প পরিমাণে হলুদের গুঁড়া দিয়েছি এবং পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি।


ধাপ-৬

IMG20221127084839.jpg

IMG20221127084851.jpg


এবার সরিষার তেল দিয়েছি। সরিষার তেল দিলে খেতে আরো বেশি ভালো লাগে।


ধাপ-৭

IMG20221127084940.jpg

IMG20221127085012.jpg


সবগুলো উপকরণ একসাথে সুন্দর করে মাখিয়ে নেওয়ার চেষ্টা করেছি এবং উপকরণগুলো রান্নার জন্য প্রস্তুত করার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20221127085401.jpg

IMG20221127085423.jpg


এবার লাউ পাতা নিয়েছি এবং হালকা করে সরিষার তেল দিয়েছি। এরপর প্রস্তুত করে রাখা উপকরণগুলো লাউ পাতার উপর রেখেছি এবং একটি কাঁচামরিচ দিয়েছি।


ধাপ-৯

IMG20221127085523.jpg

IMG20221127085702.jpg


এবার সুন্দর ভাবে লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি তৈরি করার জন্য পাতা ভাঁজ করে নিয়েছি। পাতার ভাঁজ যাতে খুলে না যায় এজন্য সুতা দিয়ে ভালোভাবে বেঁধে নিয়েছি।


ধাপ-১০

IMG20221127090538.jpg

IMG20221127090715.jpg


এভাবে ধীরে ধীরে কয়েকটি পাতুরি সুন্দর করে প্রস্তুত করে নিয়েছি। এবার একটি কড়াইয়ের মধ্যে সরিষার তেল দিয়েছি।


ধাপ-১১

IMG20221127090917.jpg

IMG20221127090934.jpg


তেল যখন গরম হয়েছে তখন এক এক করে পাতুরি গুলো তেলের মধ্যে দিয়েছি।


ধাপ-১২

IMG20221127091008.jpg


এবার মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিলে লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি খেতে বেশি ভালো লাগে। কারণ খুব তাড়াতাড়ি ভেতরে বেশ বাষ্প তৈরি হয় এবং খুব সুন্দর ভাবে সেদ্ধ হয়।


ধাপ-১৩

IMG20221127091110.jpg

IMG20221127091154.jpg


এবার কিছুক্ষণ পর ঢাকনা খুলে নিয়েছি এবং পাতুরি গুলো চামচ দিয়ে নাড়াচাড়া করে উল্টে দিয়েছি। যাতে করে দুই পাশেই ভালোভাবে ভাজা হয়।


ধাপ-১৪

IMG20221127092111.jpg

IMG20221127092141.jpg


আবারো সুন্দরভাবে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। যাতে করে পাতুরিগুলো বেশ ভালোভাবে সেদ্ধ হয় এবং খেতে ভালো লাগে। কিছুক্ষণ পরপর ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিয়েছি। যাতে করে কড়াইয়ের সাথে লেগে না যায়।


শেষ ধাপ

IMG20221127092336.jpg


এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি সুন্দর ভাবে তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20221127_122720.jpg
Device-OPPO-A15
IMG_20221127_102401.jpg
Device-OPPO-A15


লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি রেসিপি তৈরি হয়ে গেলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দর ভাবে সাজিয়ে নিয়েছি। আসলে কোন রেসিপি যদি সুন্দরভাবে উপস্থাপন করা যায় তাহলে দেখতে ভালো লাগে। তাই আমি আমার তৈরি করা চিংড়ি মাছের এই মজার রেসিপি বিভিন্নভাবে সাজিয়ে নেওয়ার চেষ্টা করেছি। জানিনা আমার তৈরি করা এই রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে। তবে লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি খেতে কিন্তু দারুণ হয়েছিল। গরম ভাতের সাথে লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি খেতে খুবই ভালো লেগেছে। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আপু দারুন রেসিপি শেয়ার করেছেন।দেখেই খেতে ইচ্ছে করছে।😋লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি। আপনি সুন্দরভাবে পরিবেশন করলেন ,দেখে ভাল লাগলো।অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনিও বাসায় তৈরি করে খেয়ে ফেলতে পারেন। আসলে লাউ পাতায় চিংড়ির পাতুরি খেতে এতটা মজা লাগে যে বলে বোঝানোর মত নয়। শুধু খেলেই বুঝতে পারবেন। একদিন তৈরি করে খেয়ে দেখতে পারেন আপু।

 2 years ago 

লাউ দিয়ে চিংড়ি পাতার পাতুরি অনেক সুন্দর একটি ইউনিক রেসিপি।ইলিশ দিয়ে লাউ পাতার পাতুরি হয়।কিন্তু আজ আপনি চিংড়ি দিয়ে লাউ পাতার পাতুরি করেছেন।আমার কাছে সম্পূর্ণ নতুন একটি ইউনিক রেসিপি চিংড়ি আর লাউ পাতার পাতুরি।দেখতে যেমন সুন্দর হয়েছে তেমনি খেতে অনেক স্বাদ হবে আশা করি।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে লাউ পাতার পাতুরি খেতে যেমন ভালো লাগে তেমনি চিংড়ি মাছ দিয়ে খেতেও ভালো লাগে। তবে আমার কাছে চিংড়ি মাছ দিয়ে পাতুরি খেতে বেশি ভালো লাগে। তাইতো এই মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি আপু।

 2 years ago 

আপনাদের রেসিপি তৈরি দেখলে সত্যি মুগ্ধ হই। লাউ পাতার চিংড়ি পাতুরি রেসিপি যেটা সত্যিই আমাকে মুগ্ধ করেছে। দেখে তো খেতে ইচ্ছে করছে ভিন্ন ধরনের কিছু দেখলে সবারই খেতে ইচ্ছে করে অনেক সুন্দর ছিল।

 2 years ago 

লাউ পাতায় চিংড়ি পাতুরি রেসিপি আপনার ভালো লেগেছে বুঝতেই পারছি। আপনি চাইলে কিন্তু একটু তৈরি করে খেতে পারেন ভাইয়া। নতুন রেসিপি তৈরি করতে ভালো লাগে। তাই তো মাঝে মাঝে তৈরি করার চেষ্টা r। আপনার কাছে আমার তৈরি করা এই রেসিপি গুলো ভালো লাগে জেনে ভালো লাগলো।

 2 years ago 

আপু ঠিক এভাবেই ইলিশ মাছের পাতুরি খেয়েছিলাম । কিন্তু চিংড়ি মাছের পাতুরি কখনো খায়নি। সরিষা বাটা,বাদাম বাটা দেওয়াতে নিশ্চয় খুব সুন্দর একটি ফ্লেভার এসেছিল। মাটির পাত্র নিয়ে ডেকোরেশন করা তো অনেক ভালো লাগছে। দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে।

 2 years ago 

এভাবে ইলিশ মাছের পাতুরিও তৈরি করা যায়। ইলিশ মাছের পাতুরি খেতে যেমন ভালো লাগে তেমনি চিংড়ি মাছের পাতুরি খেতেও মজার হয়েছিল। মাটির পাত্রে সুন্দর করে ডেকোরেশন করার চেষ্টা করেছি আপু।

 2 years ago 

যে কোন মাছের পাতুরি খেতে বেশ মজা লাগে। আর তা যদি হয় চিংড়ি মাছের পাতুরি তাহলেতো কাথাই নেই । আপনার তৈরি করা চিংড়ি মাছের পাতুরি দেখে বোঝা যাচ্ছে খেতে বেসজ মজা হয়েছে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু যে কোন মাছের পাতুরি করলেই খেতে ভালো লাগে। চিংড়ি মাছের পাতুরি খেতে দারুন লেগেছিল আর লাউ পাতাগুলো খেতে খুব মজার হয়েছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। চিংড়ি মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুবই ভালো লাগে। লাউ পাতায় চিংড়ির পাতুরি দেখে খেতে ইচ্ছে করছে। রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। এভাবে আমি একদিন তৈরি করে দেখব। ধন্যবাদ আপনাকে ইউনিক ও সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা চিংড়ি মাছের রেসিপি আপনার ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো। আসলে লাউ পাতা দিয়ে এভাবে চিংড়ি মাছের পাতুরি তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। আপনি চাইলে তৈরি করে খেয়ে দেখতে পারেন আপু।

 2 years ago 
চিংড়ির খুব চমৎকার একটি রান্নার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। এই প্রতিযোগিতার জন্য খুব উপযুক্ত একটি রেসিপি হয়েছে। রেসিপি আমার কাছে ইউনিক লেগেছে। লাউ পাতা আমি শুটকি দিয়ে খেয়েছি চিংড়ি দিয়ে খাওয়া হয়নি। আপনার রান্নার ধাপগুলো স্পষ্ট ছিল। সুযোগ করে আপনার রেসিপি ফলো করে রান্না করে খেয়ে দেখব। ধন্যবাদ আপু ।
 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি এই প্রতিযোগিতার মাধ্যমে দারুন একটি রেসিপি তৈরি করার জন্য। আসলে সবাই নিজেদের সেরা রেসিপিগুলো শেয়ার করেছে। সেখানে আমার তৈরি করা রেসিপি খুবই সামান্য। ধন্যবাদ আপনাকে ভাইয়া মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু প্রথমেই আপনাকে আমার বাংলা ব্লগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি জাষ্ট লোভনীয় দেখাচ্ছে। সত্যি বলতে এধরনের খাবার স্বাদের না হয়ে উপায় নেই। কি চমৎকার প্রতিটি ধাপ দেখিয়েছেন। সত্যিই অসাধারণ ছিল। শুভ কামনা রইলো প্রতিযোগীতার জন্য।

 2 years ago 

লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি দেখতে যেমন লোভনীয় লাগছে খেতেও খুবই মজার হয়েছিল। আসলে এই খাবারটি যদিও আমি এর আগে কখনো তৈরি করিনি। তবে প্রথমবার খেয়ে আমার ভীষণ ভালো লেগেছে। মন চায় বারবার তৈরি করে খাই।

 2 years ago 

আপু আপনি তো এবার সবার আগে অংশগ্রহণ করে ফেললেন।আপনি যেন কাল কি বলেছিলেন😜😜।যাই হোক মাটির ঢাকনা ঢেঁকে দিলে মনে হয় সুন্দর একটা ফ্লেভার আসে,তাই না আপু।যাই হোক দারুণ একটা রেসিপি তৈরি করেছেন।দেখেই বেশ লোভ হচ্ছে। আমার বাসায় দুইটা পাতুরি পাঠিয়ে দিয়েন টেস্ট করে দেখি,কেমন হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

খেতে মন চাইছে কি আর করার। আপনাকে বললাম তৈরি করে পাঠাতে আপনি তো শুনলেনই না। তাই তো তৈরি করে ফেললাম। সত্যি আপু মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিলে আলাদা রকমের ফ্লেভার আসে। আপনার জন্য অবশিষ্ট কিছু নেই আপু। সব খেয়ে ফেলেছি। 🤪🤪🤪

 2 years ago 

ওয়াও অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন।লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি দেখে তো খেতে খুব ইচ্ছে করতেছে । এইবার প্রতিযোগিতায় চিংড়ি মাছের বিভিন্ন ধরনের রেসিপি দেখতে পারবো। চিংড়ি মাছ আমার খুব প্রিয় মাছ খেতে আমি অনেক পছন্দ করি। লাউ পাতা দিয়ে চিংড়ি মাছের পাতুরি বানিয়ে আমি কখনো খাইনি। খুব চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি আপু প্রতিযোগিতার মাধ্যমে ভিন্ন ধরনের রেসিপি গুলো আমরা দেখতে পাচ্ছি। তাই তো আমিও চেষ্টা করেছি ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি করার জন্য। আপনি একদিন এভাবে লাউ পাতায় চিংড়ি মাছের পাতুরি বানিয়ে খেয়ে দেখতে পারেন। আশা করছি আপনার কাছে ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35