মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি তৈরি করতে আমার অনেক ভালো লাগে। বাঙালিরা যেহেতু খেতে ভালোবাসে তাই সব সময় নতুন নতুন রেসিপি তৈরি করতেও ভালোবাসে। তেমনি আজ আমি আমার খুবই প্রিয় একটা রেসিপি মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করেছি। আশা করছি আমার তৈরি করা এই মজাদার রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি:

IMG20220222170127.jpg
Device-OPPO-A15
IMG20220222165758.jpg
Device-OPPO-A15

মুলা শাক আমার খুবই প্রিয়। মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আমার খুবই প্রিয় এই রেসিপি। মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। আজ আমি আমার প্রিয় এই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। পুঁটি মাছ আমার খুবই প্রিয়। আর সাথে যদি হয় মুলা শাকের ডাটা তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। পুঁটি মাছ দিয়ে মুলা শাকের ডাটা খাওয়ার মজাই আলাদা। আমি অনেকদিন পরে এই রেসিপি তৈরি করেছি এবং আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
পুঁটি মাছ১৫০ গ্রাম
মুলা শাক২০০ গ্রাম
পেঁয়াজ কুচি১/২ কাপ
রসুন১/২ চামচ
জিরাসামান্য পরিমাণে
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণ১ চামচ
সয়াবিন তেল৩ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো

IMG20220222160345.jpg

IMG20220222161426.jpg

IMG20220222161914.jpg


রেসিপি তৈরির ধাপসমূহ:


🥗ধাপ-১🥗

IMG20220222161416.jpg


মুলা শাক দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে মুলা শাকের ডাটা গুলো খুব ভালোভাবে ছোট ছোট করে কেটে নিয়েছি এবার আমি খুব ভালোভাবে ধুয়ে নিয়েছি।


🥗ধাপ-২🥗

IMG20220222162343.jpg


এবার মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হওয়ার পর সয়াবিন তেল দিয়েছি। এরপর সামান্য পরিমাণে জিরা দিয়েছি। এবার আমি এক এক করে পেঁয়াজ ও রসুন দিয়েছি।


🥗ধাপ-৩🥗

IMG20220222162418.jpg

IMG20220222162457.jpg


এবার আমি কুচি কুচি করে কেটে রাখা কাঁচামরিচ দিয়েছি। এরপর সব গুলো একত্রে ভালোভাবে তেলের সাথে ভাজার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি।


🥗ধাপ-৪🥗

IMG20220222162538.jpg

IMG20220222162605.jpg


এরপর হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে হলুদের গুঁড়া ও লবণ অন্যান্য উপকরণের সাথে মিশিয়ে নিয়েছি।


🥗ধাপ-৫🥗

IMG20220222162638.jpg

IMG20220222162702.jpg


এবার পুঁটি মাছ গুলো এর মধ্যে দিয়েছি। এরপর ধীরে ধীরে পুঁটি মাছের সাথে অন্যান্য মসলা খুব সুন্দর ভাবে মেশানোর চেষ্টা করেছি। আমি চামচ দিয়ে নাড়াচাড়া করে হালকাভাবে মসলার সাথে পুঁটি মাছ গুলো মিশিয়ে নিয়েছি।


🥗ধাপ-৬🥗

IMG20220222162813.jpg

IMG20220222162837.jpg


এবার পুঁটি মাছ গুলো মসলার সাথে ভুনা হওয়ার পর ভালোভাবে ভুনা হওয়ার জন্য পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🥗ধাপ-৭🥗

IMG20220222163339.jpg

IMG20220222163412.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন পুঁটি মাছ ভুনা হয়েছে তখন আমি মুলা শাকের ডাটা গুলো প্রস্তুত করেছি।


🥗ধাপ-৮🥗

IMG20220222163450.jpg

IMG20220222163526.jpg


ধীরে ধীরে মুলা শাকের ডাটা গুলো পুঁটি মাছ ভুনার মধ্যে দিয়েছি। এরপর চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করে পুটি মাছ ভুনার সাথে মুলা শাকের ডাটা এবং শাকগুলো সুন্দর করে মেশানোর চেষ্টা করেছি। এভাবে কিছুক্ষণ রাখার পর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🥗ধাপ-৯🥗

IMG20220222164109.jpg

IMG20220222164138.jpg


ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার ফলে যখন শাক থেকে হালকা পরিমাণে পানি বের হয়েছে তখন আমি আরো সামান্য একটু পানি দিয়েছি শাক গুলো ভালোভাবে সেদ্ধ করার জন্য এবং মুলা শাকের ডাটা গুলো ভালোভাবে সেদ্ধ করার জন্য। এরপর আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🥗শেষ ধাপ🥗

IMG20220222164245.jpg

IMG20220222165308.jpg


এভাবে আরো কিছুক্ষন রান্না করার পর পুঁটি মাছ দিয়ে মুলা শাকের ডাটা রেসিপি যখন প্রায় হয়ে এসেছে তখন আমি তরকারির কড়াইটি চুলার উপর থেকে নামিয়ে রেখেছি। এভাবেই আমি মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করেছি।


🥗উপস্থাপনা:🥗

IMG20220222170153.jpg
Device-OPPO-A15
IMG20220222170055.jpg
Device-OPPO-A15


মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি খেতে খুবই ভালো হয়েছিল। যারা শাক খেতে ভালোবাসেন তারা চাইলে মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করে খেতে পারেন। গরম গরম ভাতের সাথে মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি খেতে খুবই ভালো লাগে। আশা করছি আমার তৈরি করা এই মজাদার রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আপু আপনার এই রেসিপিটা দেখে তো জিভে পানি চলে আসলো। শাকসবজি আমার খুবই পছন্দের তাছাড়া আপনি পুটি মাছ দিয়ে মুলা শাকের ডাটার ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো লোভ সামলানো যাচ্ছেনা। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অসাধারণ একটি রেসিপি করেছেন। মুলার শাক খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে মুলার শাক ভাজি খেতে আমার ভীষণ ভালো লাগে। এরপর পুঁটি মাছ দিয়ে কখনোই রান্না করা হয়নি। আপনার কাছ থেকে এরকম করে রান্না প্রথমবার দেখলাম। এরকম একটা রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

মুলা শাকের ভাজি খেতে যেমন ভালো লাগে তেমনি দিয়ে পুঁটি মাছ রান্না করলেও খেতে খুবই ভালো লাগে। আপু একদিন খেয়ে দেখবেন আশা করছি ভাল লাগবে।

 2 years ago 

বাহ! আপু খুবই চমৎকার একটি রেসিপি মুলা শাকের ডাটা দিয়ে পুটি মাছের ঝোল আমাদের মাঝে উপস্থাপন করলেন। যা দেখতে খুবই সুস্বাদু ও লোভনীয় লাগছে। আপনার রেসিপি উপস্থাপনার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু। মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছ আমি কখনো খাই নি। আপনার রান্না করা রেসিপিটি খুবই লোভনীয় লাগছে আপু। আপনার উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছ একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে। আপনার সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপিটি খুব সুন্দর হয়েছে দেখেই বোঝা যাচ্ছে অনেক লোভনীয় ছিল রেসিপি টি মুলা শাক এর সাথে যেকোনো মাছ রান্না করলে খেতে বেশ মজাই লাগে তবে ছোট মাছ রান্না করলে আরো বেশী মজাদার লাগে আপনি পুটি মাছ দিয়ে রান্না করেছেন দেখে খুব ভালই লাগছে রেসিপি সম্পর্কে সুন্দর করে উপস্থাপন করেছেন শুভকামনা আপনার জন্য

 2 years ago 

মুলার শাক দিয়ে পুটি মাছের ঝোল রেসিপি খুবই সুন্দর হয়েছে। আমার কাছে পুটি মাছ খেতে খুবই ভালো লাগে এইভাবে ঝোল রেসিপি তৈরি করলে। আপনি এতো সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন যা দেখে জিভে জল চলে আসলো। এত লোভনীয় খাবার রান্না করে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 
মূলা শাকের সাথে পুটি মাছ অনেক ভালো জমে। আর পুটি মাছ দিয়ে মূলা শাকের রেসিপি টি খুব সুন্দর করে ডেকোরেশন করেছেন আপনি এবং দারুণভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।
 2 years ago 

মুলা শাক সাধারণত আমরা কুঁচি করে ভাজি করে খাই। তবে আপনার রান্না করা মুলাশাক টি আমার কাছে নতুন মনে হয়েছে। পুটি মাছ দিয়ে মুলা শাকের ডাটা রান্না করা আমি আর কখনো খাইনি। আপনারা রান্না দেখে চমৎকার মনে হচ্ছে তাই আমি চেষ্টা করে দেখব। আপনার উপস্থাপনা ও ছিল চমৎকার। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। মুলার শাক এভাবে পুটি মাছ দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি। ভাজি করে খেয়ে ছিলাম। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে সব কিছু উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এবং আপনার জন্য শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু। পুঁটি মাছ দিয়ে মুলা শাকের ডাটা একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে মুলা শাকের ডাটা দিয়ে পুঁটি মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74