জেনারেল রাইটিং- মেন্টাল ম্যাথ||

in আমার বাংলা ব্লগ2 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। কয়দিন থেকে হয়তো মানসিক ভাবে খুব একটা ভালো নেই। তাই উল্টাপাল্টা সব কাজগুলো করে ফেলছি। একই ধরনের পোস্ট বারবার করে ফেলছি। আসলে যখন জীবনের হিসাব গুলো এলোমেলো হয়ে যায় তখন সেই হিসাবগুলো মেলাতে গিয়েও যেন আর মেলাতে পারি না। তাই আজকে আমি মেন্টাল ম্যাথ নিয়ে কিছু কথা আপনাদের মাঝে উপস্থাপন করবো।তবে এটা ভাববেন না যে আমি কোন ম্যাথ নিয়ে আলোচনা করবো। এটা তো জীবনের হিসাব।


মেন্টাল ম্যাথ:

people-2593618_1280.jpg
Source


মেন্টাল ম্যাথ আমাদের কতটা প্রেসারে রাখে এটা শুধু আমরা নিজেরাই বুঝতে পারি। জীবন অনেকটা অঙ্কের মত মনে হয়। জীবনের অংক গুলো মেলাতে গিয়ে কখনো বাঁকা পথে চলে যায় কখনো বা হিসেবের খাতা শূন্য পরে রয়। সেই জীবনের হিসাব মেলাতে মেলাতে কখন যে মেন্টাল ম্যাথের কষাঘাতে ভেতরটা জর্জরিত হয়ে যায় সেটা আমরা বুঝতেই পারি না। সময় হয়তো সময়ের গতিতে চলে যায়। কিন্তু মেন্টাল ম্যাথ করতে করতে কখন যে মস্তিষ্কটা শূন্য হয়ে যায় সেটাই বুঝতে পারি না।


পারিপার্শ্বিক অবস্থা আর জীবনের বাস্তবতা গুলো আমাদেরকে নিজের সাথে নিজের হিসাব করাতে শেখায়। ভিতরে ভিতরে হিসাব করতে করতে যখন মধ্যবিত্ত মানুষের হাঁসফাঁস অবস্থা হয়ে যায় তখন বেঁচে থাকাটা দুষ্কর হয়ে যায়। মেন্টাল ম্যাথ অনেক বেশি কষ্টের। কখন কি করবো, কখন কয় টাকা ব্যয় করবো, এই হিসাব করতে করতেই যেন সময়টা কেটে যায়। বারবার আতঙ্কে কাটে দিন। আজ বুঝি হিসাব মিলাতে পারলাম না। বারবার মনে হয় আজ বুঝি হিসাবের খাতাটা শূন্য পরে থাকবে।


কয়েকদিন থেকে মেডিসিনের পরিমাণ অনেক বেড়ে গেছে। সেই মেডিসিন গুলোর খরচ বহন করতে আমার ভীষণ কষ্ট হচ্ছে। বর্তমানে ডক্টররা সবসময় দামি দামি মেডিসিন সাজেস্ট করছেন। আর সেই দামী দামী মেডিসিন গুলো কালেক্ট করা মধ্যবিত্ত মানুষদের জন্য এক প্রকারের যুদ্ধ হয়ে দাঁড়িয়েছে। সংসার জীবন আর বেঁচে থাকার লড়াইয়ে যখন নতুন এক যুদ্ধ যোগ হয়ে যায় তখন যেন মানসিক অংক কষতে কষতেই উপার্জনের অর্থ গুলো শেষ হয়ে যায়। এ যেন নিজের সাথে নিজের লড়াই।


বর্তমানে মধ্যবিত্ত মানুষরা টিকে থাকতে গিয়েও যেন টিকে থাকতে পারছে না। আর যদি কেউ বেঁচে থাকার লড়াইয়ে একটুখানি এগিয়ে যায় তাহলে কোন এক দমকা হাওয়ায় সে হয়তো সেই এগিয়ে যাওয়ার থেকেও আরও দ্বিগুণ পিছিয়ে যায়। মানসিক অংক কিংবা নিজের সাথে নিজের হিসাব মেলানোটা যে কতটা কঠিন সেটা শুধু মধ্যবিত্ত মানুষ গুলোই বুঝতে পারবে। সেই কথার অর্থগুলো হয়তো তারাই উপলব্ধি করতে পারবে।


বারবার মনে হয় এই বুঝি আরো কিছু অর্থের দরকার। এই বুঝি পকেটটা শূন্য হয়ে গেল। বারবার মনে হয় আর কদিন পরেই অনেক অর্থের প্রয়োজন। এভাবেই হিসাব করতে করতে কখন যে মেন্টাল ম্যাথ জীবন জুড়ে বিস্তৃত হয়ে যায় বুঝতেই পারিনা। মেন্টাল ম্যাথ এর প্রকারের টর্চারের মতো। যেই টর্চার থেকে চাইলেও বেরিয়ে আসা যায় না। যেই টর্চারটা সত্যি অনেক বেশি ভয়ংকর। আমি আমার নিজের উপলব্ধি থেকে কথাগুলো উপস্থাপন করলাম। আপনাদের ক্ষেত্রে সেই বিষয়গুলো নাও হতে পারে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 2 days ago 

আজ আপনি জীবনের হিসাব নিয়ে অনেক সুন্দর করে আলোচনা করেছেন। আসলে অনেক সময় আমরা জীবনের হিসাব করতে একেবারে গুলিয়ে ফেলি। কখন কি করছি এটা যেন নিজেই বুঝতে পারিনা। অনেক হিসাব শূন্য থেকে যায়। যা মিলাতে পারিনা। আপনি নিজের উপলব্ধি থেকে অনেক সুন্দর করে প্রত্যেকটা কথা লিখেছেন।

 18 hours ago 

জীবনের হিসাব মিলানো সত্যি অনেক কঠিন। কখনো কখনো মনে হয় হিসাবের খাতা শূন্য হয়ে গেছে।।ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 2 days ago 

শুধু আপনার ক্ষেত্রে না আপু আমি মনে করি এখন প্রত্যেকটা মানুষের ক্ষেত্রেই এমনটা হয়ে থাকে। সত্যি সবকিছুর মূল্য এত বেশি যে সব খরচ সামলানো বেশ মুশকিল হয়ে পড়েছে।দিনশেষে হিসাবে খাতাটা মিলানোও বেশ কষ্টকর হয়ে গেছে। দ্রুত সুস্থ হয়ে উঠুন এই কামনাই করছি।

 18 hours ago 

ঠিক বলেছেন আপু আমার মত সবারই হয়তো একই অবস্থা। দিন শেষে হিসাব মিলানোটা অনেক মুশকিল হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63706.48
ETH 2637.61
USDT 1.00
SBD 2.83