ফটোগ্রাফি-আমার বাগানের পোর্তুলিকা গাছ||আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার ফটোগ্রাফি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। কয়েকদিন থেকে অসুস্থতার মাঝে সময় কাটছে। তাই তো কোথাও গিয়ে ফটোগ্রাফি করা হচ্ছে না। আজকে যখন ভাবছিলাম কি পোস্ট করা যায় তখন হঠাৎ করে মনে হল আমার নিজের বাগানের কিছু ফটোগ্রাফি করে ফেলি। আশা করছি আমার বাগানের পোর্তুলিকার ফটোগ্রাফি গুলো সবার কাছে ভালো লাগবে।


আমার বাগানের পোর্তুলিকা গাছ:

IMG_20230610_164600.jpg
Device-OPPO-A15
Location
IMG_20230610_164808.jpg
Device-OPPO-A15
Location


পোর্তুলিকা ফুল আমার খুবই পছন্দের। আজকাল বিভিন্ন রঙের পোর্তুলিকা ফুল দেখতে পাওয়া যায়। আর সেগুলো দেখতেও অনেক সুন্দর। আমি আমার বাগানে বিভিন্ন রং এর পোর্তুলিকা গাছ লাগিয়েছি। যদিও এখনো ভালোভাবে সেই গাছগুলো বেড়ে ওঠেনি। তবে ধীরে ধীরে বেশ ভালোভাবেই বেড়ে উঠছে। যখন গাছে ফুল ফুটে থাকে তখন দেখতে অনেক ভালো লাগে। তাইতো আমি ছোট ছোট টবে এই সুন্দর ঝুলন্ত পোর্তুলিকা গাছ লাগিয়েছি। আর এগুলো দেখতেও ভালো লাগে।


IMG_20230610_164640.jpg
Device-OPPO-A15
Location
IMG_20230610_164736.jpg
Device-OPPO-A15
Location


সাদা, লাল, হলুদ, গোলাপী বিভিন্ন রঙের পোর্তুলিকা ফুল দেখতে অনেক ভালো লাগে। আর যখন বারান্দায় এই সুন্দর ফুলের টবগুলো রাখা হয় তখন দেখতে বেশি ভালো লাগে। আমি তো এই গাছগুলোর সাথে সময় কাটাতে অনেক পছন্দ করি। যখন অবসর সময় কাটে না তখন আমি এই গাছগুলোর যত্ন করি এবং গাছের সাথে সময় কাটাই। তখন আমার ভীষণ ভালো লাগে। বিশেষ করে মন খারাপের সময় গুলোতে আরো বেশি ভালো লাগে।


IMG_20230610_164843.jpg
Device-OPPO-A15
Location


ঝুলন্ত এই গাছগুলোর সৌন্দর্য সবার মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। এমন কিছু গাছ আছে যেগুলো বাস্তবে দেখতে বেশি সুন্দর লাগে। ফটোগ্রাফিতে অনেক সময় দেখতে ভালো লাগে না। আর সুন্দর কিছু যখন ভালোভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয় না তখন ভীষণ খারাপ লাগে। তবুও ফটোগ্রাফি গুলো করার চেষ্টা করেছি এবং আপনাদের মাঝে শেয়ার করলাম। আর নিজের পছন্দের গাছগুলো সবার মাঝে শেয়ার করতেও ভালো লাগে।


IMG_20230610_165041.jpg
Device-OPPO-A15
Location


এই গাছগুলো কিছুদিন পরেই অনেকটা বেড়ে উঠে এবং নতুন নতুন গাছ জন্মায়। খুব দ্রুতই ডালপালা ছড়িয়ে পড়ে চারপাশে। বড় একটি টবে এই সুন্দর গাছগুলো লাগিয়েছি। বিভিন্ন রঙের ফুল গাছ একসাথে মিক্স করে দিয়েছি। যাতে করে দেখতে ভালো লাগে। যেহেতু আমি কিছুদিন আগেই এই গাছগুলো লাগিয়েছি তাই তো ফুলের পরিমাণ অনেক কম। সময়ের সাথে সাথে ডালপাতা যেমন বৃদ্ধি পাবে তেমনি ফুলের সংখ্যাও বৃদ্ধি পাবে। তখন দেখতে আরো ভালো লাগবে।


IMG_20230610_164953.jpg
Device-OPPO-A15
Location


এই গাছগুলো খুব দ্রুত ছড়িয়ে পড়ে। অল্প দুই একটা গাছ লাগিয়ে দিলে খুব দ্রুত টব ভরে ওঠে। আর ডালপালা ও টবের সৌন্দর্য আরও বেড়ে যায়। তাইতো আমি অল্প অল্প করে এই গাছগুলো লাগিয়েছিলাম। যাতে করে দ্রুত বেড়ে উঠতে পারে। জানিনা আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে কেমন লেগেছে। আমি চেষ্টা করেছি আমার বাগানের শখের এই পোর্তুলিকা গুলোর ফটোগ্রাফি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। অনেক শখ করে এই সুন্দর পোর্তুলিকা লাগিয়েছি। আশা করছি সময়ের সাথে সাথে গাছের ডাল পালা আরও বেড়ে উঠবে এবং অনেক ফুল ফুটবে


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 last year 

নিজের একটি ছোট বাগান থাকলে ভালই হয় যখন কিছু দেয়ার থাকে না তখন ঝটপট ফুলের ছবিগুলো তুলে একটু পোস্ট করে দেয়া যায় । আমারও একটা বাগান রয়েছে তবে সেরকম কোন ফুল নেই। আপনার ছোট বাগানটি কিন্তু অনেক সুন্দর আছে। ঠিকই বলেছেন এই গাছগুলো অনেক তাড়াতাড়ি বেড়ে ওঠে। আমার বাগানেও কিছু লাগিয়েছিলাম রোড পায়না দেখে শুধু বাড়তেই থাকে ফুল আর ফোটে না।

 last year 

সত্যি আপু যখন কোন কিছু পোস্ট শেয়ার করার মত থাকে না তখন এভাবে নিজের বাগানের ফটোগ্রাফি করে শেয়ার করতে ভালো লাগে। রোদ কম পেলে ফুলের পরিমাণ কমে যায়। আমার বারান্দায় শুধু সকালে একটু রোদ পায়। সারাদিন রোদ থাকে না।

 last year 

ফুলের গাছ লাগাতে এবং দেখ আমারও খুবই ভালো লাগে । আমাদেরও বারান্দায়ে পর্তুলিকা ফুলের গাছ আছে। আপনার বাগানে গাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ফুলের গাছ লাগাতে আপনার ভালো লাগে জেনে ভালো লাগলো। আপনার বারান্দায় এই ফুল আছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 last year 

আপনি খুবই সুন্দর পোর্তুলিকা ফুলের ফটোগ্রাফি করেছেন, যেগুলো আপনি নিজের বাগানের গোপন করেছিলেন। আপনার কাছে অনেক রকমের পোর্তুলিকা ফুল গাছ রয়েছে এটা জেনে ভালো লাগলো। আসলে আপনার মত আমিও খুব পছন্দ করি পোর্তুলিকা ফুল। আপনার বাগানে থাকা এত সুন্দর ফুল দেখে সত্যি আমি একেবারেই মুগ্ধ। ঝুলন্ত টবের মধ্যে খুবই সুন্দরভাবে গাছগুলো রোপন করেছেন।

 last year 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমার পছন্দের গাছগুলোর ফটোগ্রাফি করার জন্য। ঝুলন্ত টবে লাগানো এই গাছগুলো আমার খুবই পছন্দের। তাই তো আপনাদের মাঝে শেয়ার করলাম। ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাহ্!খুব অসাধারণ ফটোগ্রাফি করেছেন। দেখতে খুব অসাধারণ লাগছে।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আমার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 last year 

আপনার বাগানে তো দেখছি বেশ কয়েক রকমের পোর্তুলিকা ফুল গাছ রয়েছে আপু। আমার বাড়িতেও এই ফুল গাছ রয়েছে। আমার বাড়িতে তিনটা রঙের পোর্তুলিকা ফুল গাছ রয়েছে।

 last year 

বিভিন্ন রঙের ফুলের গাছ লাগিয়েছি যাতে করে দেখতে ভালো লাগে। অনেক কষ্ট করে এগুলো সংগ্রহ করেছিলাম ভাইয়া। আপনার বাসায় এই ফুলগাছ আছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি তো দেখছি আপনার নিজের বাগানের পোর্তুলিকা গাছের ফটোগ্রাফি করেছেন। তবে ঠিক বলেছেন এই গাছগুলো অল্প রোপন করলেও কিছুদিনের মধ্যে টপ ভরে যায়। এই গাছগুলো পাতা এবং ফুল দেখতে অনেক ভালোই লাগে। অনেক সুন্দর করে আপনি পোর্তুলিকা গাছ এর ফটোগ্রাফি করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

নিজের বাগানের গাছের ফটোগ্রাফি করতে ভালো লেগেছে। অল্প কিছুদিনের মধ্যেই অনেক লতাপাতা হয়েছে। তাইতো আমি সুন্দর এই ফুলের গাছগুলো আপনাদের মাঝে উপস্থাপন করলাম। ধন্যবাদ আপু।

 last year 

নিজের বাগান থেকে অনেক সুন্দর করে পোর্তুলিকা গাছ এর ফটোগ্রাফি করেছেন। সত্যিই আপনার ফটোগ্রাফির প্রশংসা করতে হয়। তবে এই ফুল গাছগুলো অল্পদিনের মধ্যে অনেক লতা পাতা বেড়ে যায়। এবং এই পোর্তুলিকা গাছ গুলো টপের মধ্যে দেখতে অনেক সুন্দর লাগে। আপনি অনেক সুন্দর করে এই পোর্তুলিকা গাছের ফটোগ্রাফি করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

নিজের বাগানের গাছগুলো দেখতে ভালো লাগে। তাই তো ফটোগ্রাফি করেছি ভাইয়া। অল্প কয়েকদিনের মধ্যেই এই গাছ গুলো বেড়ে উঠেছে। আর দেখতেও ভালো লাগে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

ঠিক বলছেন আপু ফটোগ্রাফির জন্য বের হলে খুব ভালো হয় সুন্দর সুন্দর ফটোগ্রাফি নেওয়া যায় বিভিন্ন ফুলের এবং প্রকৃতির বেশ ভালোই লাগে। তবে আজকে আপনি নিজের বাগানের ফুলের ফটোগ্রাফি শেয়ার করলেন পর্তুলিকা ফুল দেখতে অনেক সুন্দর হয়েছে। অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করলেন নিজের বাগানের দেখে তো আমার নিজেরও বেশি আনন্দ হচ্ছে।

 last year 

ঠিক বলেছেন আপু ফটোগ্রাফি করতে যখন আমরা কোথাও যাই তখন সেই ফটোগ্রাফি গুলো বেশি ভালো হয়। তবে অসুস্থতার কারণে যেহেতু বাহিরে যাওয়া হচ্ছে না তাই তো নিজের বারান্দায় লাগানো বিভিন্ন গাছের ফটোগ্রাফি শেয়ার করলাম।

 last year 

খুবই চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছেন আপনি। আপনার বাগানের পোর্তুলিকা ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। আপনি ফটোগ্রাফির মাধ্যমে আপনার বাগানের পোর্তুলিকা ফুলগুলো আমাদের মাঝে চমৎকারভাবে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া আমি চেষ্টা করেছি সুন্দর করে ফটোগ্রাফি গুলো করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভীষণ ভালো লাগলো। মন্তব্য প্রকাশের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67