জীবনের পূর্ণতা ও অপূর্ণতা||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। লিখতে আমার অনেক ভালো লাগে। তবে বেশ কিছুদিন থেকে লেখালেখি করা হয় না। বেশ কয়েকদিন থেকে আমি অসুস্থ। আজ যখন একা একা বসে ছিলাম তখন হঠাৎ করেই কিছু কথা মনে পড়ে গেল। বারবার মনে পড়তে লাগলো এই জীবনের পূর্ণতা ও অপূর্ণতার কথা। তাই আজ কিছু কথা লিখে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। জীবনের অনুভূতিগুলো হয়তো ভিন্ন ভিন্ন। তাই পূর্ণতা ও অপূর্ণতার মাঝেই আমাদের এই জীবন। তাই আজকে আমি জীবনের পূর্ণতা ও অপূর্ণতা নিয়ে কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি।


জীবনের পূর্ণতা ও অপূর্ণতা:

woman-g468f54965_1920.jpg

Source


আমাদের এই ক্ষুদ্র জীবন পূর্ণতা ও পূর্ণতার মাঝেই বয়ে চলেছে। হয়তো নিজের জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র ইচ্ছাগুলো পূর্ণতা পেয়েছে। আবার হয়তো কালো আঁধারের মতো নিজের ইচ্ছে গুলো হারিয়ে গেছে। যখন রাত্রি আসে তখন যেমন চারপাশ কালো অন্ধকারে ছেয়ে যায় তেমনি মাঝে মাঝে নিজের অপূর্ণ ইচ্ছে গুলো অন্ধকারের গভীরতায় হারিয়ে যায়। হয়তো জীবনে চলার পথে অনেক কিছুই আমরা পেয়েছি। আবার হয়তো অনেক কিছুই হারিয়ে গেছে। তবুও আমরা পূর্ণতা ও অপূর্ণতা নিয়ে বেঁচে আছি। কথায় আছে মানুষ বেঁচে থাকে আশায়। হয়তো আমরাও নিজের জীবনের পূর্ণতা ও অপূর্ণতার গল্প নিয়ে প্রতীক্ষায় বসে আছি। হয়তো কখনো নিজের অপূর্ণতাকে পূর্ণতায় রূপদান করতে পারব হয়তোবা কখনো নিজের ইচ্ছে গুলো অন্ধকারেই চিরজীবন রয়ে যাবে। আবার হয়ত নিজের ইচ্ছাগুলো কখনোই আলোর মুখ দেখবে না। মাঝে মাঝে নিজেদের ইচ্ছেগুলোকে মরীচিকা মনে হয়।


আমাদের এই ক্ষুদ্র জীবনে আমরা যে যার মত করে নিজের ইচ্ছে গুলোকে পূর্ণতা দেওয়ার চেষ্টা করি। জীবনের বাস্তবতার কাছে হার মেনে যাই মাঝে মাঝে। জীবনের কঠিন বাস্তবতাকে সামনে নিয়ে যখন আমরা পথ চলি তখন মাঝে মাঝে নিজের ইচ্ছে গুলোকে ঠুনকো কাচের মত মনে হয়। মনে হয় যেন নিজের এই ক্ষুদ্র ক্ষুদ্র ইচ্ছে গুলো শুধুই বিলাসিতা। হয়তো মনে জমা হাজারো ইচ্ছে গুলোর এভাবেই মৃত্যু হয়। হয়তো নিজের আবেগগুলো ধোঁয়াশার মাঝে হারিয়ে যায়। হয়তো সেই ধোঁয়াশা কাটিয়ে ওঠার শক্তি আমাদের নেই। কারণ এই ক্ষুদ্র জীবনে আমরা যা ফেলে এসেছি তা ফিরে পেতে কখনোই পারি না। ক্ষুদ্র এই মানব জীবন সময়ের সাথে সাথে যেমন বদলে যায় তেমনি জীবনের কঠিন বাস্তবতা সময়গুলোকে আরো বেশি বদলে ফেলে। কারণ বাস্তবতা বড়ই কঠিন। তাইতো জীবনের ইচ্ছে গুলো অপূর্ণই রয়ে যায়।


মাঝে মাঝে যখন আমরা নিজেকে নিয়ে ভাবি তখন হয়তো নিজের মাঝে অনেক কিছুই খুঁজে পাই। আবার হয়তো মাঝে মাঝে নিজেকে অপূর্ণ মনে হয়। কারণ আমার আমি এই শব্দটি বলতে গিয়ে হৃদয় কেঁপে ওঠে। বারবার মনে হয় সত্যি কি আমার আমি? নাকি শুধুমাত্র এই জীবনের তাগিদে বেঁচে আছি? এই জীবনের বাস্তবতার কাছে হয়তো আমরা সকলেই পরাজিত। হয়তো অনেকেই সফল, আবার হয়তো অনেকেই সফলতার পেছনের কালো অধ্যায় ফেলে এসেছে। আবার অনেকেই হয়তো সফলতার পেছনে ছুটে চলেছে। প্রত্যেকটি মানুষের জীবনে যেমন আধার আছে তেমনি সেই আধার কাটিয়েও উঠে সবাই। একটু খানি আলোর ছোঁয়া পেতে সবাই ব্যাস্ত হয়ে ওঠে। তবে সেই ব্যস্ততার মাঝে কখন যে নিজের অপূর্ণ ইচ্ছে গুলো হারিয়ে যায় তা বুঝতেই পারে না।হয়তো একটু আলোর ছোঁয়া পেতে হৃদয় ব্যাকুল হয়ে যায়। মাঝে মাঝে হয়তো সেই পূর্ণতার আলো হৃদয়ের মাঝে ছড়িয়ে গেলে জীবন সত্যি পূর্ণতা পায়।


মাঝে মাঝে মনে হয় আমরা যদি জীবনের পূর্ণতা ও অপূর্ণতা গুলোকে মেলাতে যাই তখন হিসেবের খাতা একেবারেই শূন্য হয়ে যাবে। হয়তো আমরা অনেক কিছুই পেয়েছি। তবে নিজের ইচ্ছা গুলোকে কতটা পূর্ণ করতে পেরেছি তা আমরা নিজেরাও জানিনা। হয়তো অন্যের ইচ্ছে গুলোতে আমরা প্রাধান্য দিয়েছি। হয়তো আমরা পরিবার, সমাজ, সংসার, বাস্তবতা সবকিছুকে প্রাধান্য দিয়েছি। কিন্তু নিজের ভিতরে লুকানো ইচ্ছে গুলো অপূর্ণই রয়ে গেছে। হয়তো কখনো বলা হয়ে ওঠেনি আজ আমি পূর্ণ। হয়তো কখনো বলা হয়ে ওঠেনি আজ আমার এই মানব জীবন পূর্ণতা পেয়েছে। হৃদয় থেকে সেই ভাষাটি কখনোই প্রকাশিত হয়নি। কারণ হৃদয়ের মাঝে সেই পূর্ণতার ছোঁয়া নেই। তাইতো আমরা জীবনের পূর্ণতা ও অপূর্ণতা নিয়ে কখনো ভাবতে চাই না। কারণ জীবনের এই কঠিন বাস্তবতা সবকিছুকে ভেঙে চুরমার করে ফেলে। হয়তো সবার আড়ালেই হৃদয়টা ক্ষতবিক্ষত হয়ে যায়। তবুও আমরা সবকিছুকে পেছনে ফেলে এগিয়ে যেতে চাই। কারণ এটাই জীবনের বাস্তবতা।


আমার এই লিখনীর মাঝে কোন ভুল হলে দয়া করে ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

ভাই আপনি যথার্থই বলেছেন হৃদয়ের মাঝে যদি পূর্ণতার ছোয়া না পেয়ে থাকে তখন নিজেকে অপূর্ণই মনে হয়। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60228.69
ETH 2428.23
USDT 1.00
SBD 2.45