🍲"আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা"🍲রেসিপি || আমার বাংলা ব্লগ [১০% আমার প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" আমার খুব প্রিয় একটি রেসিপি। আমি মাঝে মাঝেই এই মজাদার রেসিপি তৈরি করি। আজ আমি আপনাদের সকলের সাথে আমার প্রিয় এই রেসিপি শেয়ার করছি।



🍲"আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপি:🍲

IMG20210925081420.jpg
Device-OPPO-A15



"আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" আমার খুবই প্রিয় একটি রেসিপি। বাম মাছ ও আলুর ভুনা ভুনা তরকারি আমার খুবই প্রিয়। খুব কম সময়ে এই রেসিপিটি তৈরি করা যায়। আমি মাঝে মাঝেই আমার প্রিয় "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি করি। গরম ভাতের সাথে এই "আলু দিয়ে বাম মাছ ভুনা" খেতে অনেক ভালো লাগে। বাম মাছ মূলত বিভিন্ন ধরনের নদী বা খাল-বিলে বেশি পাওয়া যায় তাই এই মাছ খেতে অনেক বেশি সুস্বাদু হয়।



"আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১.বাম মাছ
২.আলু
৩.পেঁয়াজ
৪.কাঁচা মরিচ
৫.রসুন
৬.হলুদের গুঁড়া
৭.লবণ
৮.জিরা গুড়া
৯.ধনিয়ার গুড়া
১০.ধনিয়া পাতা
১১.সয়াবিন তেল

IMG20210925074330.jpg

IMG20210925072834.jpg

IMG20210925074950.jpg



🍲"আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রান্নার ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20210925073407.jpg

IMG20210925074252.jpg



প্রথমে আমি খুব সুন্দর ভাবে আলুর খোসা ফেলে দিয়েছি। এবার আলু গুলো ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর আমি "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি করার জন্য আলু খুব চিকন করে কেটে নিয়েছি।



🍲ধাপ-২🍲

IMG20210925075148.jpg



আমি আমার রেসিপিটি তৈরি করার জন্য এবার আমি একটি পরিষ্কার কড়াইয়ে কেটে ধুয়ে রাখা আলুর টুকরোগুলো নিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20210925075229.jpg



এবার আমি পূর্বে কেটে ধুয়ে রাখা বাম মাছের টুকরোগুলো আলুর মধ্যে দিয়েছি।



🍲ধাপ-৪🍲

IMG20210925075304.jpg



এবার আমি আমার মজাদার রেসিপিটি তৈরি করার জন্য পরিমাণমতো পেঁয়াজ কুচি, রসুন বাটা ও কাঁচা মরিচ দিয়েছি।



🍲ধাপ-৫🍲

IMG20210925075354.jpg



এরপর আমি হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়ার গুড়া ও পরিমাণমতো লবণ দিয়েছি। এরপর আমি পরিমাণমতো সয়াবিন তেল দিয়েছি।



🍲ধাপ-৬🍲

IMG20210925075453.jpg



রান্নার স্বাদ বৃদ্ধি করতে দুনিয়ার পাতা খুবই গুরুত্বপূর্ণ। ধনিয়া পাতা বাঙালির বিভিন্ন রান্নায় খুবই জনপ্রিয়। বাঙালিরা বিভিন্ন ধরনের রান্নায় এই ধনিয়া পাতার ব্যবহার করে থাকে। তাই আজ আমি আমার স্পেশাল রান্না "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি করতে ধনিয়া পাতার ব্যবহার করেছি। ধনিয়া পাতা খাবারের স্বাদ বৃদ্ধি করে। এর মিষ্টি গন্ধ আমার অনেক ভালো লাগে।



🍲ধাপ-৭🍲

IMG20210925075600.jpg

IMG20210925075619.jpg



এবার আমি সবগুলো মসলা, আলু, বাম মাছ ও তেল খুব ভালোভাবে হাতের সাহায্যে মাখিয়ে নিয়েছি।



🍲ধাপ-৮🍲

IMG20210925075730.jpg



বাম মাছ ও আলু ভালোভাবে সিদ্ধ করার জন্য আমি পরিমাণ মতো পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



🍲ধাপ-৯🍲

IMG20210925080427.jpg



কিছুক্ষণ পরপর আমি ঢাকনা খুলে ভালোভাবে নাড়াচাড়া করেছি।



🍲শেষ ধাপ🍲

IMG20210925081245.jpg



এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন আলু ও বাম মাছ ভুনা হয়ে এসেছে। এবার আমি খাবারের স্বাদ পরীক্ষা করেছি ও চুলার আঁচ নিভিয়ে দিয়েছি।



🍲পরিবেশন:🍲

IMG20210925081447.jpg
Device-OPPO-A15



আমার প্রিয় রান্না "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি হলে আমি একটি প্লেটে তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" খেতে অনেক সুস্বাদু হয়েছে।



আমার রান্নার এই পদ্ধতিগুলো অবলম্বন করে আপনারা চাইলে খুব সহজেই আমার প্রিয় "আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা" রেসিপিটি তৈরি করে খেতে পারেন। আশা করি এই রেসিপিটি আপনাদের অনেক ভালো লাগবে।



❣️ধন্যবাদ সকলকে।❣️

Sort:  
 3 years ago 

প্রিয় বোন প্রতিটি ছবি খুব সুন্দর হয়েছে ।আর এই মাছটা কে আমরা বাইন মাছ বলে থাকি কিন্তু আপনি দেখলাম বাম মাছ লিখেছেন আসলে এর মূল নাম কি?

 3 years ago 

আসলে আমরা বাইম বা বাম মাছ বলে থাকি ভাইয়া।

 3 years ago 

আমার কাছে সম্পূর্ণ নতুন একটি রেসিপি। বাইন মাছ আমি তেমন একটা খাই না। তবে আপনার রেসিপিটি দেখে খুব লোভনীয় লাগছে। খুব সুন্দর করে সবকিছু উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

বাইম মাছ আমারও খুবই পছন্দের। আপনার রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। এবং আলু টা খুবই সরু করে কেটেছেন। এবং উপস্থাপনা টাও খুব সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আলু দিয়ে মজাদার বাম মাছ ভুনা‌ রেসিপি অনেক সুন্দর হয়েছে দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি আপনি সাজিয়েছেন আপু। বাইন মাছ আমার অনেক পছন্দের। আগে আমাদের এখানকার করতোয়া নদীতে প্রচুর পরিমাণে এই মাছটি পাওয়া যেত। কিন্তু কালের বিবর্তনে এখন এই মাছটি নদী থেকে হারিয়ে গেছে। আপনার এই পোষ্টটি দেখে আমার এই মাছের কথা মনে পরল। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাইয়া কালের বিবর্তনে এই মাছ এখন সচরাচর খুবই কম দেখতে পাওয়া যায়।

 3 years ago 

এখন সচরাচর নদীতে বাইন মাছ পাওয়া যায় না। তাই আপনার পোষ্টটি দেখে আমার খাওয়ার খুব ইচ্ছা জাগল। যাইহোক আপনার জন্য প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন রইল ধন্যবাদ আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। এই মাছ বর্তমানে কম দেখতে পাওয়া যায়।

 3 years ago 

বাম মাছ দিয়ে আপনি সুন্দর করে রান্না করেছেন। বাম মাছ নদীর হওয়ায় এটি অনেক সুস্বাদু। অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর রেসিপি তুলে ধরার জন্য আপু।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

আলু দিয়ে বাইম মাছের তরকারি খেতে ভীষন সুস্বাদু। আপনি ধাপে ধাপে সুন্দর গুছিয়ে রেসিপিটি তৈরী করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64504.36
ETH 3414.70
USDT 1.00
SBD 2.51