অরিগ্যামি-প্রজাপতির অরিগ্যামি তৈরি||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে নতুন কিছু তৈরি করতে ভালো লাগে। তবে কয়েকদিন থেকে শরীর মন কোনটাই ভালো নেই। হঠাৎ করে কাজের প্রেসার একটু বেশি হয়ে গিয়েছিল। তাই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছি। জ্বর মাথাব্যথায় অবস্থা একেবারে খারাপ। আজকে কি পোস্ট করবো ভেবে পাচ্ছিলাম না। অসুস্থ শরীর নিয়ে তবুও প্রজাপতির অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি। আর আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। ভুল ত্রুটি সবাই ক্ষমাশীল দৃষ্টিতে দেখবেন।


প্রজাপতির অরিগ্যামি তৈরি:

IMG_20240417_153640.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে ভালো লাগে। তবে কয়েকদিন থেকে কিছুই তৈরি করার সময় করে উঠতে পারছিলাম না। তবুও আজকে ভাবলাম কোন কিছু তৈরি করি। আর সেই ভাবনা থেকেই রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছি। আর দেখতে বেশ কিউট লাগছিল। এই প্রজাপতিগুলো তৈরি করতে আমার বেশ ভালো লেগেছে। রংবেরঙের প্রজাপতি দেখতে যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও ভালো লাগে। তাইতো আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর করে প্রজাপতির অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগ্যামি তৈরি করেছি আর কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. পেন্সিল।
৩. আঠা।
৪. কাঁচি।

IMG20240417134247.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240417134348.jpg
Device-OPPO-A15
IMG20240417134444.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগ্যামি তৈরি করার জন্য প্রথমে লাল রঙের কাগজ নিয়েছি। এরপর গোল করে দাগ দিয়ে নিয়েছি। এবার কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240417134507.jpg
Device-OPPO-A15
IMG20240417134547.jpg
Device-OPPO-A15


এবার আরো একটু বড় সাইজ করে গোল দাগ দিয়ে নিয়েছি। আর কেটে নিয়েছি।


ধাপ-৩

IMG20240417134607.jpg
Device-OPPO-A15
IMG20240417140202.jpg
Device-OPPO-A15


কাগজ কাটা হয়ে গেলে এবার সুন্দর করে প্রজাপতি তৈরি করার জন্য লাল রঙের কাগজ ছোট ছোট করে ভাঁজ করে নিয়েছি।


ধাপ-৪

IMG20240417140327.jpg
Device-OPPO-A15
IMG20240417140400.jpg
Device-OPPO-A15


এবার একই পদ্ধতি অনুযায়ী সবগুলো কাগজ ভাঁজ করে নিয়েছি। আর প্রজাপতি তৈরি করার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৫

IMG20240417140450.jpg
Device-OPPO-A15
IMG20240417140649.jpg
Device-OPPO-A15


এবার উপরের অংশ তৈরি করার জন্য সুন্দর করে কাগজ কেটে নিয়েছি। যাতে করে প্রজাপতি দেখতে ভালো লাগে।


ধাপ-৬

IMG20240417140724.jpg
Device-OPPO-A15
IMG20240417140801.jpg
Device-OPPO-A15


এবার কাগজগুলো সুন্দর করে ভাঁজ করে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৭

IMG20240417140847.jpg
Device-OPPO-A15
IMG20240417141115.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে আঠা দিয়ে লাগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে আর আকর্ষণীয় হয়।


ধাপ-৮

IMG20240417141331.jpg
Device-OPPO-A15
IMG20240417141450.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতির মাঝের অংশ সুন্দর করার জন্য কাগজ দিয়ে সুন্দর করে ঠিক করে নিয়েছি।


ধাপ-৯

IMG20240417141615.jpg
Device-OPPO-A15
IMG20240417141642.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে সেটিং করে নেওয়ার চেষ্টা করেছি। আর উপরের অংশের সৌন্দর্য বৃদ্ধি করার চেষ্টা করেছি। এভাবেই আমি প্রজাপতিগুলো তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20240417_153855.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে ছোট ছোট প্রজাপতি তৈরি করতে আমার বেশ ভালো লেগেছে। এই প্রজাপতি গুলো দেখতে বেশ কিউট লাগছিল। তাইতো আমি এই সুন্দর প্রজাপতি তৈরির পদ্ধতি সবার মাঝে তুলে ধরেছি। কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি দেখতেও ভালো লাগে। আর আমিও সময় পেলে রঙিন কাগজ নিয়ে বসে পরি কোন কিছু তৈরি করার জন্য। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে রঙিন কাগজ দিয়ে খুবই চমৎকার প্রজাপতির অরিগ্যামি তৈরি করেছেন। এই প্রজাপতির অরিগ্যামি তৈরি করার প্রতিটা ধাপা বলে খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month (edited)

একদম ঠিক বলেছেন ভাইয়া কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে অনেক ভালো লাগে। তাই তো প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি এবং প্রতিটি ধাপ তুলে ধরেছি।

 last month 

প্রজাপতি রংবেরঙের হলে সত্যি দেখতে অনেক বেশি সুন্দর লাগে। আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর প্রজাপতি বানিয়েছেন আপু। কালার গুলো খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 last month 

ঠিক বলেছেন আপু রংবেরঙের প্রজাপতি দেখতে অনেক ভালো লাগে। তাই তো আমিও চেষ্টা করেছি আপু। ধন্যবাদ আপনাকে।

 last month 

একেই বলে সৃজনশীল র্কম। আপনি প্রজাপতির দারুন একটি অরিগ্যামি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে খুবই ভালো লাগছে। তাছাড়া দুইটি কালার দিয়েছেন,প্রজাপতি মাথা দেখে আমি অবাক। ধন্যবাদ।

 last month 

মাঝে মাঝে নতুন কিছু করতে ভালো লাগে। তাই তো আমি চেষ্টা করেছি প্রজাপতি তৈরি করার। অনেক অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 last month 

অসুস্থ থাকলে আসলে কোনো কিছুই করতে ভালো লাগে না আপু। আশা করি আপনি খুব শীঘ্রই সুস্থ্য হয়ে উঠবেন। যাইহোক, আপনার রঙিন কাগজ দিয়ে বানানো প্রজাপতির অরিগ্যামিটি সুন্দর হয়েছে। এগুলো দেয়ালে টাঙিয়ে রাখলে সুন্দর দেখা যাবে মনে হয়।

 last month 

একদম ঠিক বলেছেন ভাইয়া অসুস্থ থাকলে কোন কিছু করতে ইচ্ছে করে না। তবুও কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি ভাইয়া।

 last month 

আপু আপনি আজকে আমাদের শেয়ার করেছেন নতুন একটি পোস্ট। আপনি আজকের শেয়ার করেছেন প্রজাপতির অ্যারিগ্যামি তৈরি। আপনি দেখছি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে প্রজাপতি তৈরি করেছেন। আর আপনার তৈরি করা প্রজাপতিটি দেখতে সত্যি একদম আসল প্রজাপতির মতোই লাগছে। ধন্যবাদ আপু প্রজাপতি তৈরি করে খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

ভাই আমি চেষ্টা করেছি নতুন একটি পোস্ট শেয়ার করার। প্রজাপতি দেখতে আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো।

 last month 

রঙ্গিন কাগজ দিয়ে বানানো জিনিসগুলো দেখতে বেশ সুন্দর লাগে।তেমনই আপনার বানানো রঙ্গিন কাগজের প্রজাপতির অরিগ্যামি ও দেখতে বেশ সুন্দর লাগছে।সুন্দর ভাবে অরিগ্যামি তৈরির ধাপ শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

ঠিক বলেছেন আপু কাগজ দিয়ে বানানো জিনিস গুলো দেখতে অনেক ভালো লাগে। তাই তো মাঝে মাঝে নতুন কিছু করার চেষ্টা করি।

 last month 

রঙ্গিন কাগজ দিয়ে খুবই চমৎকার প্রক্রিয়ার মধ্য দিয়ে আপনি প্রজাপতির অরিগামী তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। রঙিন কাগজ দিয়ে তৈরি প্রজাপতিটি দেখতে অনেক সুন্দর লাগছে। রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার ক্ষেত্রে রঙিন কাগজে ভাঁজ করে নেওয়া টাকার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

কাগজ দিয়ে সুন্দর করে প্রজাপতি বানিয়েছি। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।

 last month 

আপু রঙিন কাগজ দিয়ে খুবই সহজ প্রক্রিয়ায় দুটি প্রজাপতি বানিয়ে আমাদের মাঝে শেয়ার করলেন। প্রজাপতি দুটো দেখতে চমৎকার লাগছে। রঙিন কাগজ দিয়ে যদি কোন কিছু সুন্দর করে বানিয়ে এটাকে সুন্দর করে পরিবেশন করা যায় তাহলে দেখতে তার সৌন্দর্য আরও বেড়ে যায়। যেমন আজ আপনি কাগজ দিয়ে প্রজাপতি বানিয়ে সেগুলোকে আবার আমাদের মাঝে খুব সুন্দর করে পরিবেশন করেছেন। ধন্যবাদ আপু আপনাকে। এত সুন্দর দুটি প্রজাপতি আমাদের উপহার দেয়ার জন্য।

 last month 

রবিন কাগজ দিয়ে খুব সহজেই প্রজাপতি বানানো যায়। আর প্রজাপতি বানানোর পদ্ধতি তুলে ধরার চেষ্টা করেছি আপু।

 last month 

প্রজাপতির অরিগামি তৈরি করার খুবই সুন্দর একটা পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। রঙিন কাগজ দিয়ে এমন সুন্দর জিনিস তৈরি করতে আমারও অনেক ভালো লাগে। এমন জিনিস তৈরি করতে আসলেই অনেক বেশি সময়ের প্রয়োজন হয়।

 last month 

প্রজাপতি তৈরি করার পদ্ধতি তুলে ধরার চেষ্টা করেছি ভাইয়া। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। সত্যি ভাইয়া কোন কাজ করতে গেলে অবশ্যই সময়ের প্রয়োজন।

 last month 

রঙিন কাগজ দিয়ে যা কিছু বানানো হয় দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজ প্রজাপতি তৈরি করে দেখালেন খুব সুন্দর হয়েছে দেখতে।আপনি ধাপে ধাপে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন আপু রঙিন কাগজ দিয়ে যা কিছু বানানো হোক না কেন দেখতে অনেক ভালো লাগে। তাই তো প্রজাপতি তৈরীর প্রতিটি ধাপ তুলে ধরার চেষ্টা করেছি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69942.87
ETH 3793.57
USDT 1.00
SBD 3.73