শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি রেসিপি||[১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি প্রিয় রেসিপি শেয়ার করতে যাচ্ছি। শীতকালীন সবজি শিম সবার কাছে খুবই প্রিয়। শীতকালে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায় এই সবজিগুলোর মধ্যে শিম আমার কাছে বেশি ভালো লাগে। তাই আমি শিমের বিচি দিয়ে একটি নতুন রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। শিমের বিচি দিয়ে মজাদার পাকোড়া তৈরি করেছি। শিমের বিচি দিয়ে তৈরি পাকোড়া খেতে খুবই সুস্বাদু লেগেছে। আমি চেষ্টা করেছি মজাদার এই রেসিপি তৈরীর প্রতিটি ধাপ আপনাদের মাঝে তুলে ধরতে। আশা করছি আমার তৈরি এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।



🍲শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি রেসিপি:🍲

IMG20211215151706.jpg
Device-OPPO-A15
IMG20211215151827.jpg
Device-OPPO-A15



শীতকাল এলেই বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি তৈরি করতে ইচ্ছে করে। শীতকালে নতুন নতুন রেসিপি তৈরি করে খেতে অনেক ভালো লাগে। শীতকালে খাবারের স্বাদ আরও বেশি বৃদ্ধি পায়। তাই আজ আমি শীতকালের একটি জনপ্রিয় সবজি শিমের বিচি দিয়ে নতুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। যদিও এটি খেতে খুবই মজাদার হয়েছিল। আজ আমি শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করেছি। শিমের বিচি দিয়ে তৈরি পাকোড়া আমার খুবই ভালো লেগেছে। কারণ পাকোড়া আমার অনেক ভালো লাগে। তাই আমি পাকোড়া তৈরির স্বাদে ভিন্নতা আনতে শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করেছি। তবে এই রেসিপিটি খুবই মজাদার হয়েছিল। শিমের বিচি আমাদের জন্য খুবই উপকারী। শিমের বিচি প্রচুর পরিমাণে পুষ্টিগুণে ভরপুর। আমরা সাধারণত শিমের বিচি দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করি। শিমের বিচি খেলে আমাদের শরীরের অনেক পুষ্টি ঘাটতি পূরণ হয়। তাই আমি শিমের বিচি দিয়ে নতুন একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি।



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করতে প্রয়োজনীয় উপকরনসমুহ:

১. শিমের বিচি ২৫০ গ্রাম
২. চালের গুড়া ১০০ গ্রাম
৩. কাঁচা মরিচ কুচি
৪. রসুন ৩ থেকে ৪ কোয়া
৫. হলুদের গুঁড়া ১/২ চামচ
৬. পেঁয়াজ ২টি
৭. লবণ পরিমানমত
৮. সয়াবিন তেল পরিমানমত
৯. ধনেপাতা

IMG20211215144658.jpg

IMG20211215145326.jpg

IMG20211215145134.jpg



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরীর ধাপসমূহ:



🍲ধাপ-১🍲

IMG20211215145414.jpg



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করার জন্য প্রথমে আমি শিমের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর বিচিগুলো ভালোভাবে ধুয়ে বাটার জন্য একটি বাটনার উপর রেখেছি। এবার আমি কয়েক কোয়া রসুন শিমের বিচিগুলোর সাথে নিয়েছি বাটার জন্য।



🍲ধাপ-২🍲

IMG20211215145436.jpg

IMG20211215145553.jpg



শিমের বিচি বাটার জন্য আমি বাটনা দিয়ে ভালোভাবে বেটে নিয়েছি। শিমের বিচিগুলো ভালোভাবে মিহি করে বেটে নিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20211215145651.jpg



বাটা হয়ে গেলে এবার আমি অন্যান্য উপকরণের প্লেটের মধ্যে শিমের বিচি বাটা তুলে নিয়েছি। খুব সাবধানে শিমের বিচিগুলো বেটে প্লেটে তুলে নিয়েছি।



🍲ধাপ-৪🍲

IMG20211215145722.jpg

IMG20211215145832.jpg



এবার আমি যেহেতু শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করবো তাই আমি এই মজাদার পাকোড়া তৈরি করার জন্য সবগুলো উপকরণ একত্রে মেশানোর চেষ্টা করেছি। আমি খুব সাবধানে এবং ধীরে ধীরে সবগুলো উপকরণ পরিমাণ অনুযায়ী একত্রে মেশানোর জন্য হাত দিয়ে মেখে নিয়েছি। এভাবে আমি সবগুলো উপকরণ একত্রে খুব ভালোভাবে মেখে নিয়েছি এবং সবগুলো উপকরণ খুব ভালোভাবে মেশানো হয়েছে।



🍲ধাপ-৫🍲

IMG20211215145938.jpg

IMG20211215150121.jpg



এবার শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করার জন্য প্রথমে আমি একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হলে সয়াবিন তেল দিয়েছি। আমি যেহেতু সয়াবিন তেল দিয়ে পাকোড়া তৈরি করবো তাই আমি পরিমাণমতো সয়াবিন তেল কড়াই এর মধ্যে দিয়েছি।



🍲ধাপ-৬🍲

IMG20211215150253.jpg

IMG20211215150314.jpg



শিমের বিচি দিয়ে মজাদার পাকোড়া তৈরি করার জন্য এবার আমি উপকরণগুলো খুব ভালোভাবে গোল গোল করে ছোট ছোট অংশে ভাগ করে নিয়েছি। ছোট ছোট পাকোড়ার আকৃতি তৈরি করেছি। এরপর তেল গরম হলে গরম তেলের মধ্যে শিমের বিচি দিয়ে তৈরি উপকরণগুলো দিয়েছি।



🍲ধাপ-৭🍲

IMG20211215150411.jpg



এভাবে সবগুলো তেলের মধ্যে দিয়েছি। আমি খুব সাবধানতার সাথে ধীরে ধীরে শিমের বিচি দিয়ে তৈরি উপকরণ গুলো পাকোড়া তৈরি করার জন্য গরম তেলের মধ্যে দিয়েছি।



🍲ধাপ-৮🍲

IMG20211215150655.jpg

IMG20211215150726.jpg



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করার জন্য এবার কিছুক্ষণ পরে পাকোড়া চামচ দিয়ে হালকাভাবে উল্টে দিয়েছি। শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করার জন্য আমি কম পরিমাণে তেলের ব্যবহার করেছি। কারণ বেশী তেলেভাজা পাকোড়া আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। পাকোড়া একপাশে ভাজা হলে অন্যপাশ ভাজার জন্য চামচ দিয়ে সাবধানে উল্টে দিয়েছি।



🍲ধাপ-৯🍲

IMG20211215150756.jpg

IMG20211215150951.jpg



এভাবে সবগুলো পাকোড়া অন্যপাশ ভাজার জন্য উল্টে নিয়েছি। এরপর চামচ দিয়ে হালকাভাবে চেপে চেপে ভেতরে জমা তেলগুলো বের করে দেওয়ার চেষ্টা করেছি। কারণ পাকোড়ার ভিতর জমা তেলগুলো আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর।



🍲শেষ ধাপ🍲

IMG20211215151317.jpg

IMG20211215151403.jpg

IMG20211215151509.jpg



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করা হয়ে গেলে এই মজাদার পাকোড়াগুলো একটি পরিষ্কার প্লেটে তুলে নিয়েছি। শিমের বিচি দিয়ে তৈরি করা পাকোড়া খুবই মচমচে হয়েছে।



🍲পরিবেশন🍲

IMG20211215151709.jpg
Device-OPPO-A15



শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করে আমি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য প্রস্তুত করেছি। খুবই অল্প তেলে মজাদার এই পাকোড়া তৈরি করে আমার কাছে খুবই ভালো লেগেছে। তেলেভাজা পাকোড়া খেতে আমি অনেক পছন্দ করি। তবে যেহেতু তেল আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর তাই আমি আজ চেষ্টা করেছি অল্প পরিমাণে তেল দিয়ে মজাদার পাকোড়া তৈরি করার জন্য। আমি আশা করছি শিমের বিচি দিয়ে তৈরি পাকোড়া রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে।



❣️আমার পোস্টটি পড়ার জন্য সকলকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।❣️

Sort:  
 3 years ago 

সিমের বিচি দিয়ে পকোড়া তৈরি রেসিপি সত্যি অসাধারণ হয়েছে। আমি আগে কখনো এই ধরনের রেসিপি খাইনি। আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

শিমের বিচি দিয়ে যে পাকোড়া তৈরি করা যায় এটি আমার জানা ছিল না ।আজকে আপনার কাছ থেকে প্রথম জেনে নিলাম আপু। খুবই ইউনিক একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। আপনার রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে ।খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হবে ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন যা দেখে সহজেই বুঝতে পারছি আপনি কিভাবে পাকোড়া গুলি তৈরি করেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে।মনে হচ্ছে পাকোড়া গুলো খেতে খুবই মজা হয়েছিল । তৈরি করার পদ্ধতি ও খুব সহজে উল্লেখ করেছেন। এটি দেখে যে কেউ খুব সহজেই তৈরি করে ফেলতে পারবে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল☺️

 3 years ago 

আপু শিমের বিচির এই ধরনের রেসিপি আমার আগে কখনোই খাওয়া হয়নি। আমাদের বাসায় সব সময় শিমের বিচি মাছ দিয়ে রান্না করে খাওয়া হয়। তবে এবার আপনার কাছ থেকে নতুন এবং ইউনিক একটি রেসিপি শিখলাম। ধাপগুলো দেখে বোঝা যাচ্ছে রেসিপি টা অনেক মজাদার হবে। অসংখ্য ধন্যবাদ আপু এত মজাদার ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অবশ্যই আমি বাসায় এটি বানানোর চেষ্টা করব। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি আমার কাছে এর এসিপিটি সম্পূর্ণ ইউনিক মনে হচ্ছে। আমি কখনো শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি দেখিনি। আপনার রেসিপি দেখে আজকে শিখে নিলাম কিভাবে সিমের বিচি দিয়ে রেসিপি তৈরি করা হয়। পরে একদিন তৈরি করব। অনেক ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর একটি নতুন রেসিপি নিয়ে আসার জন্য।

 3 years ago 

সিমের বিচি দিয়ে পাকোড়া এটা তো কখনো চিন্তাই করিনি। আপনার পোস্ট টি না দেখলে এটা কখনো আমি জানতামই না। দারুন একটি রেসিপি। ভাতের সাথে বরা হিসেবে খাওয়া যায়। দেখে মনে হচ্ছে খুব মুচমুচে হয়েছে। ধন্যবাদ।

সিম বিচি দিয়ে পাকোড়া তৈরি সত্যিই অসাধারণ। আপনার এই পাকোড়া দেখে তো লোভ লেগে গেলো।এর আগে কখনো শুনিনি শিম বিচি দিয়ে পাকোড়া তৈরি হয়। প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। খুব সুন্দর ভাবে পাকোড়া গুলো তৈরি করার চেষ্টাও করেছেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মঝে নিয়ে আসার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল।

বাহ আপু অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। অনেক ভালো লাগলো দেখে। শিমের বিচি দিয়ে যে এত সুন্দর পাকোড়া বানানো যায় জানা ছিল না। সত্যি অনেক ভালো লাগলো আপু রেসিপি টা দেখে। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আমার জন্য সম্পূর্ণ এক নতুন রেসিপি এটা দিদি। শিমের বিচি দিয়ে এভাবে পকোড়া ভাবতেই পারছিনা। কখনো খাই নি সত্যি। যে সুন্দর করে সব টা দেখালেন এবার মনে হয় না খেয়ে আর থাকতে পারব না। অনেক ধন্যবাদ দিদি এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য।

 3 years ago 

সিম আমি খেতে খুবই ভালোবাসি কিন্তু আপনি শিমের বিচি দিয়ে পাকোড়া তৈরি করেছেন
যা আমার কাছে একদম ইউনিক লেগেছে। পাকোড়া গুলো দেখে খুবই লোভনীয় লাগছে। তার সাথে খেতেও ইচ্ছা করছে। খুব সুন্দর একটি রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করে নিয়েছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32