রেসিপি-কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্না🍲|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমার পছন্দের রেসিপি মধ্যে চিংড়ি মাছের রেসিপি সবার শীর্ষে। তাই আজকে আমি কাঁচকলা দিয়ে চিংড়ি মাছের মজার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি।


কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্না:

IMG_20220901_133619.jpg
Device-OPPO-A15


কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে খুবই মজার হয়। কাঁচকলা যেমন আমার খুবই প্রিয় তেমনি চিংড়ি মাছও আমার খুবই প্রিয়। তাইতো আজকে আমি দুইটির সমন্বয়ে মজার একটি রেসিপি তৈরি করে শেয়ার করতে যাচ্ছি। কাঁচকলা খেতে আমরা সবাই কমবেশ পছন্দ করি। আর যদি কাঁচকলা দিয়ে হালকা ঝোল করা হয় তাহলে খেতে দারুন লাগে। এছাড়া কাঁচকলার পুষ্টিগুণ বলে শেষ করার মত নয়। আমাদের শরীরের জন্য অনেক উপকার। তাই আজকে আমি কাঁচকলা ও চিংড়ি মাছের সমন্বয়ে দারুণ একটি রেসিপি তৈরি করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
চিংড়ি মাছ৪ পিস
কাঁচকলা২০০ গ্রাম
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220901124038.jpg

IMG20220901124121.jpg

IMG20220901124819.jpg


কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্নার ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220901124403.jpg

IMG20220901124458.jpg


কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্না করার জন্য প্রথমে কাঁচকলা ভালোভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর ছোট ছোট করে কেটে নিয়েছি। এবার ভালোভাবে পানিতে ধুয়ে নিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220901124938.jpg

IMG20220901125012.jpg


এবার কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দিয়েছি।


🍲ধাপ-৩🍲

IMG20220901125206.jpg

IMG20220901125302.jpg


কিছুক্ষণ সময় পেঁয়াজ ভালোভাবে ভেজে নিয়েছি। পেয়াজ ভাজা হলে এর মধ্যে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ দিয়েছি। এরপর রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220901125337.jpg

IMG20220901125408.jpg


সবগুলো দেওয়া হলে একত্রে ভালোভাবে মিশিয়ে নিয়েছি এবং মসলাগুলো তেলের সাথে ভাজার চেষ্টা করেছি। এরপর ভুনা করার জন্য পানি দিয়েছি।


🍲ধাপ-৫🍲

IMG20220901125844.jpg

IMG20220901125914.jpg


কিছুক্ষণ সময় পর মসলা ভুনা হয়েছে। এবার ভুনা মসলার মধ্যে চিংড়ি মাছগুলো দিয়েছি।


🍲ধাপ-৬🍲

IMG20220901125953.jpg

IMG20220901130253.jpg


চিংড়ি মাছ গুলো ভালোভাবে নাড়াচাড়া করে ভুনা মসলার সাথে মিশানোর চেষ্টা করেছি। কিছুক্ষণ সময় চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে চিংড়ি মাছগুলো মসলার সাথে বেশ ভালোভাবে ভুনা হয়েছে।


🍲ধাপ-৭🍲

IMG20220901130335.jpg

IMG20220901130355.jpg


এবার কাঁচকলা গুলো এর মধ্যে দিয়েছি।


🍲ধাপ-৮🍲

IMG20220901130415.jpg

IMG20220901130428.jpg


এবার আবারও চামচ দিয়ে ভালোভাবে নাড়াচা করে কাঁচকলা মসলার সাথে মিশিয়ে নিয়েছি। যাতে করে ভালো লাগে খেতে।


🍲ধাপ-৯🍲

IMG20220901130449.jpg


কাঁচকলা ভালোভাবে মসলার সাথে মেশানো হলে সিদ্ধ করার জন্য পানি দিয়েছি। এরপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🍲ধাপ-১০🍲

IMG20220901131420.jpg


এভাবে যখন আরো কিছুক্ষণ সময় রান্না করেছি তখন একটু পরপর ঢাকনা খুলে নাড়াচাড়া করেছি। এরপর কাঁচকলা দিয়ে চিংড়ি মাছের রেসিপি ভালোভাবে তৈরি হয়েছে।


🍲উপস্থাপনা:🍲

IMG_20220901_133724.jpg
Device-OPPO-A15


কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি তৈরি হলে বাটির মধ্যে তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। কলা দিয়ে চিংড়ি মাছ খেতে সত্যি অনেক ভালো লেগেছে। এই রেসিপি আপনাদের কাছে যদি ভালো লাগে তাহলে আপনারা বাসায় তৈরি করে খেতে পারেন। আমার কাছে কিন্তু দারুণ লেগেছে এই রেসিপি।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

কাঁচকলা দিয়ে চিংড়ি মাছের সাথে লোভনীয় মজাদার সুস্বাদু কালারফুল একটি রেসিপি প্রস্তুত করেছেন যে কেউ দেখলে রেসিপিটির লোভে পড়ে যাবে।।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া এই মাছের রেসিপি খুবই মজার হয়েছিল। যে কেউ দেখলেই খেতে চাইবে। দেখতেও বেশ লোভনীয় হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কাছে চিংড়ি মাছ যেমনটা প্রিয় ঠিক তেমনি কাজ-কলাও আপনার প্রিয় একটি খাবার ।আসলে দুটি খাবারে সংমিশ্রণে আজকে আপনি অসাধারণ একটি রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যে কোন রান্নাতে দিলেই স্বাদ লাগে, চিংড়ি জিনিসটা এমনই। খুব সুন্দর করে রেসিপি পোস্ট করেছেন ভালো থাকুন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু চিংড়ি মাছ দিয়ে যেকোনো রান্না করলেই খেতে অনেক ভালো লাগে। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে কলা রান্না রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনাকে রেসিপি কালার দেখতে সেই লাগছে। দেখে মনে হচ্ছে একটু খেয়ে ফেলি। এমনিতে আমি কলা খেতে খুবই পছন্দ করি। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা এই রেসিপির কালার যেমন ভালো হয়েছে তেমনি খেতে অনেক মজা হয়েছিল ভাইয়া। আপনার বাসায় চিংড়ি মাছ দিয়ে কাঁচকলার এই রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁচকলা দিয়ে মজাদার চিংড়ি মাছের রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। সত্যি আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে। সুন্দরভাবে উপস্থাপন করেছেন অসাধারণ ছিল।

 2 years ago 

কাঁচকলা দিয়ে চিংড়ি মাছের রেসিপি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে ভালো লাগলো। এই খাবারটি খেতে সত্যি অনেক ভালো হয়েছিল। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। চিংড়ি মাছ আমার ভিশন পছন্দের।কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ রান্না করলে অনেক সুস্বাদু হয়। খেতে ভিশন মজা। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই বানিয়ে খেতে পারবে ইনশাআল্লাহ। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছের যেকোন রেসিপি খেতে যেমন ভালো লাগে তেমনি অনেক লোভনীয় হয়। তাইতো আমি এই মজার রেসিপি শেয়ার করেছি। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে কাঁচকলা রান্নার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। চিংড়ি মাছ যে কোন সবজিতে দিলে খেতে অনেক মজা। আমার ভীষণ পছন্দের একটি মাছ চিংড়ি মাছ। তরকারির কালারটি অনেক সুন্দর দেখাচ্ছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা এই চিংড়ি মাছ ও কাঁচকলার রেসিপি দেখতে যেমন লোভনীয় লাগছে খেতেও অনেক ভালো লেগেছে। যে কোন সবজির সাথে এই চিংড়ি মাছ রান্না করলে খেতে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ওহ চিংড়ি মাছ অনেক জনপ্রিয় একটি মাছ কমবেশি সবাই পচ্ছন্দ করে ৷ আর আপনি চিংড়ি মাছ দিয়ে কাচা কলা কী অসাধারণ একটি রেসেপি ৷অনেক ভালো হয়েছে আপু

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছ খেতে সবাই কম বেশি পছন্দ করে। আমি চিংড়ি মাছ খেতে খুবই পছন্দ করি। তাইতো আমি কাচ কলা দিয়ে রান্না করেছি। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

কাঁচকলা দিয়ে আমরাও এভাবে চিংড়ি মাছ এবং ইলিশ মাছ রান্না করে থাকি। কাচ কলা দিয়ে এভাবে চিংড়ি মাছ রান্না করলে খেতে সুস্বাদু হায়। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁচকলা দিয়ে চিংড়ি মাছ খেতে যেমন ভালো লাগে তেমনি কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রান্না করলেও খেতে ভালো লাগে। আপনার কথা শুনে ইলিশ মাছ খেতে ইচ্ছে করছে আপু। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40