Diy-চাঁদের আলোয় মা ও শিশুর পেইন্টিং||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি পেইন্টিং শেয়ার করতে যাচ্ছি। পেইন্টিং করতে আমার ভালো লাগে। তবে মাঝে মাঝে এমন হয় পেইন্টিং করার মাঝ পথে আর এগোতে পারিনা। বেশ অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়। তবুও কালকে আমি এই পেইন্টিংটি কোনরকমে শেষ করার চেষ্টা করেছি। প্রথম দিকে পেইন্টিং করতে ভালো লাগলেও শেষের দিকে এসে এলোমেলো হয়ে গেছে। যাই হোক এবার চলুন আমার শেয়ার করা পেইন্টিংটি দেখে নেয়া যাক।


চাঁদের আলোয় মা ও শিশুর পেইন্টিং:

CamScanner 10-31-2022 12.57.jpg
Device-OPPO-A15


কথায় আছে মা শিশুকে চাঁদ দেখাচ্ছে। আসলে এই কথাগুলো হয়তো শুধু কথার মাঝেই ভেসে বেড়ায়। তাইতো আমি কল্পনা থেকে চাঁদের আলোয় মা ও শিশুর একটি সুন্দর পেইন্টিং করেছি। এই পেইন্টিং করতে আমার ভালো লেগেছে। তাই তো আমি পেইন্টিং এর সৌন্দর্য সকলের মাঝে তুলে ধরার জন্য এই পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করছি আমার এই পেইন্টিং আপনাদের কাছে কিছুটা হলেও ভালো লাগবে। যদিও খুব ভালো পেইন্টিং করতে পারিনি তবে চেষ্টা করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. কাগজ।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।
৬. টেপ।

IMG20221031121856.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20221031122306.jpg
Device-OPPO-A15
IMG20221031122428.jpg
Device-OPPO-A15


পোস্টার রং দিয়ে এই পেইন্টিং করার জন্য প্রথমে নীল রং দিয়েছি।


ধাপ-২

IMG20221031122647.jpg
Device-OPPO-A15
IMG20221031123015.jpg
Device-OPPO-A15


সম্পূর্ণ কাগজটিতে নীল রং দেওয়া হলে এবার চাঁদ অঙ্কন করেছি। এরপর মা ও সন্তানের মুহূর্ত তুলে ধরার জন্য পেন্সিল দিয়ে আর্ট করে নিয়েছি।


ধাপ-৩

IMG20221031123129.jpg
Device-OPPO-A15
IMG20221031123410.jpg
Device-OPPO-A15


এবার চাঁদ সুন্দর ভাবে অঙ্কনের জন্য সাদা রঙের ব্যবহার করেছি। ধীরে ধীরে চাঁদটি সম্পূর্ণভাবে তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20221031123541.jpg
Device-OPPO-A15
IMG20221031123755.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে আরো কিছু অংশ অঙ্কন করেছি এবং মায়ের চিত্রটি কালো করে দেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20221031123841.jpg
Device-OPPO-A15
IMG20221031124040.jpg
Device-OPPO-A15


এভাবে ধীরে ধীরে ছোট বাচ্চাটির চিত্রটি আরো সুন্দর করে তোলার জন্য কালো রঙের ব্যবহার করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৬

IMG20221031124236.jpg
Device-OPPO-A15
IMG20221031124619.jpg
Device-OPPO-A15


এবার এই পেইন্টিং সুন্দর করার জন্য পেন্সিল দিয়ে গাছের চিত্র অঙ্কন করেছি। এরপর কালো কালি দিয়ে গাছের চিত্র সুন্দরভাবে তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20221031124736.jpg
Device-OPPO-A15
IMG20221031125005.jpg
Device-OPPO-A15


পেইন্টিং এর সৌন্দর্য বৃদ্ধি করার জন্য গাছের চিত্র এবং পাতাগুলো সুন্দর করে দেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে ও আকর্ষণীয় হয়। এভাবে নিচের দিকে আরো কিছু ঘাসের চিত্র অঙ্কন করেছি এবং অন্যান্য চিত্রগুলো সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি।


উপস্থাপনা:

CamScanner 10-31-2022 12.55_2.jpg
Device-OPPO-A15


চাঁদের আলোয় মা ও সন্তানের পেইন্টিং করতে আমার ভালো লেগেছে। তবে পেইন্টিং করার মাঝে একটু এলোমেলো করে ফেলেছিলাম। তাই তো সম্পূর্ণ রূপে সুন্দর করে তৈরি করতে পারিনি। আসলে পেইন্টিং করার সময় অবশ্যই মনোযোগ দিয়ে করতে হয়। একটু এলোমেলো হয়ে গেলে আর সুন্দরভাবে তৈরি করা সম্ভব হয় না। যাই হোক তবুও চেষ্টা করেছি একটুখানি সুন্দর করার জন্য। আশা করছি আপনাদের ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আপনার কল্পনা থেকে চাঁদের আলোয় মা ও শিশুর একটি সুন্দর পেইন্টিং করেছেন আপু। এধরনের পেইন্টিং বেশ কষ্টসাধ্য কাজ, ঐ যে আপনি বললেন শুরুটা ঠিকমতো করলেও তারপর এলোমেলো হয়ে যায়। এই কাজগুলো ভীষণ ধৈর্য আর দক্ষতার সাথে করতে হয়। আপনি ধৈর্য এবং দক্ষতার সাথে কাজটি করতে সক্ষম হয়েছেন আপু 👌। নিঃসন্দেহে চমৎকার পেইন্টিং ছিল বলতেই হবে।

 2 years ago 

আসলে আমাদের তৈরি করা পেইন্টিং গুলো মাঝে মাঝে কল্পনা থেকেই তৈরি হয়। তবে এই ধরনের পেইন্টিং গুলো করতে বেশ সময় লাগে এবং কষ্টসাধ্য। তবে দক্ষতার সাথে ধৈর্য ধরে করতে হয়। একটু এলোমেলো হলেই একেবারে মেলানো যায় না।

 2 years ago 

মা আর সন্তানের ভালোবাসা দারুণভাবে ফুটিয়ে তুলেছেন।একদম কল্পনায় ভেসে বেড়ানোর মত একটি পেইন্টিং।খুব ভালো একেছেন আপু অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মা ও সন্তানের ভালোবাসা ফুটিয়ে তুলতে পেরেছি এটাই আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগছে। আসলে আমাদের কল্পনাগুলো অনেক সময় সুন্দর কোন মুহূর্ত তৈরি করে। তাই তো এই সুন্দর পেইন্টিং করেছি।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এই আর্ট গুলো বেশ মনোযোগ সহকারে করতে হয় । তা না হলে এলোমেলো হয়ে যায় । আপনি বলেছেন আপনার এলোমেলো হয়েছে তারপরেও আপনি বেশ ভালোই এঁকেছেন । দেখে মনে হচ্ছে যেন সত্যিই মা তার শিশুকে চাঁদ দেখাচ্ছে । বেশ ভালো ছিল পেইন্টিং টি । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

সত্যি আপু আর্ট করতে গেলে বেশ চিন্তা-ভাবনা করেই আর্ট করতে হয়। আর মনোযোগ দিয়ে আর্ট করতে হয়। কারণ একটু এলোমেলো হয়ে গেলে আর মেলানো যায় না। অনেক ভোগান্তির মধ্যে পড়তে হয়। আপু আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

চাঁদের আলোয় মা ও শিশুর পেইন্টিং দেখতে অসাধারণ হয়েছে। শিশুর ও মায়ের হাসিমাখা মুখ দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার ভাবে পেইন্টিং কি ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

চাঁদের আলোয় মা ও শিশুর পেইন্টিং আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আসলে মা ও শিশুর সুন্দর মুহূর্ত গুলো খুবই ভালো লাগে আমার কাছে। তাইতো আপনাদের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

 2 years ago 

প্রিয় আপু আপনার গানটি শুনে একটি গান মনে পড়লো ৷ মা গো আমার মা আমি তোমারি খোকা ৷ মায়ের ভালোবাসা স্নেহ মমতা তা আসলে একটি খোকার বড় হওয়ার প্রথম হাতিয়ার ৷ আপনি আজকে সত্যি অসাধারণ একটি পেন্টিং শেয়ার করেছেন ৷ চাঁদের আলোয় মা খোকার চিত্রটি সত্যি একদম পারফেক্ট ৷
অনেক ভালো হয়েছে আপু৷

 2 years ago (edited)

সত্যি আপনার মুখে এত সুন্দর প্রশংসা শুনে ভালো লাগলো। আসলে মায়ের ভালোবাসার কাছে সবকিছুই হার মেনে যায়। তাইতো আমি মা ও সন্তানের সুন্দর একটি মুহূর্ত তুলে ধরার চেষ্টা করেছি।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে জল রং দিয়ে চাঁদের আলোয় মা ও শিশুর চিত্র অংকন করেছেন। মা যখন শিশুটিকে উপর করে ধরে আছে দেখতে সত্যি অসম্ভব সুন্দর লাগছে। গাছপালার পো শাখা দেওয়ার কারণে দেখতে আরো বেশি ভালো লাগছে। এত সুন্দর ভাবে চিত্র অংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি ভাইয়া মা যখন শিশুটিকে নিয়ে খেলা করে সেই মুহূর্তগুলো দেখতে ভালো লাগে। ডাল পালাগুলো দেওয়ার কারণে আপনার কাছে এই পেইন্টিং ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। আপনাদের ভাল লাগাই আমাকে অনুপ্রেরণা দেয়।

 2 years ago 

আহা! কি সুন্দর ছবি। ছবিটা দেখেই ছোটবেলা অনেক স্মৃতি মনে পরে গেলো। কালার কম্বিনেশনও ভালো হয়েছে। কাল মা পাশে ঘুমোচ্ছিলো, জড়িয়ে ধরে ভাবছিলাম জন্মের পর থেকে এখনও একটু শরীর খারাপ লাগলেই কেমন আঁকড়ে রাখে। কাল নিজের এত শরীর খারাপ হওয়া স্বত্ত্বেও আমার কাশি দেখে রাত দুটোয় আবার আদা কেটে নিয়ে এসেছে। সারা পৃথিবীর মা রা বোধহয় এমনই হয়।ভালো থাকুক সব মায়েরা।

 2 years ago 

সত্যি আপু কিছু কিছু মুহূর্ত দেখলে চোখের সামনে নিজের ছেলেবেলা গুলো ভেসে বেড়ায়। আসলে ছোটবেলার স্মৃতিগুলো সবার মনেই জায়গা করে রাখে। তাই সেই স্মৃতিগুলো মাঝে মাঝে মনে পড়ে যায়। আর আপনার অসুস্থতার মাঝে আপনার মা আপনাকে আরও বেশি আঁকড়ে ধরেছে জেনে সত্যি ভালো লাগলো। আসলে মায়ের মত আপন আর কেউ হয় না।

 2 years ago 

ড্রইং টি অনেক সুন্দর হয়েছে, আপনি সুন্দর ড্রইং করতে পারেন তবে আপনার উপস্থাপনাটি আমার কাছে বেশী ভালো লেগেছে। আশা করি পরবর্তীতে এরকম নতুন নতুন ক্রিয়েটিভ ড্রয়িং আমাদের মাঝে উপস্থাপন করবেন।

 2 years ago 

আপু আমি সুন্দর ড্রইং করতে পারি কিনা জানিনা তবে আপনাদের প্রশংসা গুলো শুনে হৃদয় ভরে ওঠে। আপু আমি সবসময় চেষ্টা করি নতুন কিছু ড্রইং করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

কালার কম্বিনেশনটা দুর্দান্ত হয়েছে। মা এবং শিশুকে পেইন্টিং এর মধ্যে দেখে মনে হচ্ছে তারা জীবন্ত। আর সব থেকে বেশি যেটা ভালো লেগেছে সেটা হল আপনার উপস্থাপনা। যেটা নিয়ে প্রশংসা না করলে আসলে অন্যায় হয়ে যাবে।

 2 years ago 

আমার এই পেইন্টিং এর কালার কম্বিনেশন আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো। আসলে পেইন্টিং গুলো সব সময় জীবন্ত মনে হয়। মনে হয় যেন চোখের সামনেই সেই দৃশ্যটি দেখতে পাচ্ছি।

 2 years ago 

সত্যি বলেছেন আপু আর্ট গুলো অনেক মনযোগ সককারে করতে হয়।চাঁদের আলোয় মা ও শিশুর প্রিইন্টং চমৎকার হয়েছে আপু।আপনার প্রেইন্টিং দেখে মনে হচ্ছে সত্যিই মা তার শিশুকে চাঁদ দেখাচ্ছে।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর প্রেইন্টং আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু আর্ট গুলো খুবই মনোযোগ দিয়ে করতে হয়। কারণ একটুখানি রংয়ের এলোমেলো হলেই দেখতে একেবারে খারাপ হয়ে যায়। আর রং গুলো তুলে ফেলাও যায় না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60836.32
ETH 2449.94
USDT 1.00
SBD 2.65