"ঝোলে ঝালে খাসির মাংস ভুনা"রেসিপি || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার রান্নার একটি স্পেশাল রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমার প্রিয় খাবার "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আমি আশা করি আপনাদের ভালো লাগবে।



আমার নিজের হাতে তৈরি "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপি:

IMG20210821152320.jpg
Device-OPPO-A15



ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেতে খুবই ভালো লাগে। আমি ঝাল দিয়ে খাসির মাংস ভুনা খেতে খুব পছন্দ করি। আমি মাঝে মাঝেই বাসায় এই "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরি করি। গরম ভাতের সাথে বা পরোটার সাথে এই ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেতে খুবই ভালো লাগে।



"ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১. খাসির মাংস
২. পেঁয়াজ কুচি
৩. গরম মসলা বাটা
৪. আদা বাটা
৫. পেঁয়াজ বাটা
৬.রসুন বাটা
৭.জিরা বাটা
৮.হলুদের গুঁড়া
৯.লবণ
১০.সয়াবিন তেল
১১. তেজপাতা

IMG20210821134652.jpg

IMG20210821134657.jpg

IMG20210821134704.jpg



"ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরির ধাপসমূহ:



ধাপ-১

IMG20210821140804.jpg

IMG20210821141429.jpg



আমি আমার স্পেশাল রেসিপি "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই নিয়েছি। এরপর আমি পূর্বে কেটে ধুয়ে রাখা খাসির মাংসের টুকরোগুলো পানি ঝরিয়ে নিয়েছি। কেটে রাখা খাসির মাংসের টুকরোগুলো পানি ঝরানো হয়ে গেলে আমি মাংসগুলো কড়াইয়ে নিয়েছি। এরপর আমি পরিমানমতো পেঁয়াজ কুচি, আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা খাসির মাংসের মধ্যে দিয়েছি। এরপর আমি খাসির মাংসের মধ্যে পরিমাণমতো গরম মসলা বাটা, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি।



ধাপ-২

IMG20210821141501.jpg

IMG20210821141835.jpg



এরপর আমি পরিমান মত তেল দিয়েছি। আমি খাসির মাংস ভুনা রেসিপি তৈরি করার জন্য সয়াবিন তেলের ব্যবহার করেছি। এরপর খুব ভালোভাবে মাংস ও মসলাগুলো মাখিয়ে তেলের সাথে মিশিয়ে নিয়েছি। এখানে আমি বেশ কিছুক্ষণ সময় ধরে মাংসগুলো মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি।



ধাপ-৩

IMG20210821142118.jpg

IMG20210821142324.jpg



এরপর আমি পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি। এরপর আমি কড়াইটি চুলায় বসিয়ে দিয়েছি আমার স্পেশাল রান্না "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরি করার জন্য। এরপর আমি মাংসের মধ্যে তেজপাতা দিয়েছি। খাসির মাংস সিদ্ধ হওয়ার জন্য আমি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



ধাপ-৪

IMG20210821143315.jpg



কিছুক্ষণ পরপর আমি ঢাকনা খুলে ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি। ভালোভাবে নাড়াচাড়া করলে মসলাগুলো মাংসের ভিতরে প্রবেশ করবে। এর ফলে মাংসের স্বাদ বৃদ্ধি পাবে। তাই আমি কিছুক্ষণ পরপর ঢাকনা খুলে খুব ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি। এরপর পুনরায় ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



ধাপ-৫

IMG20210821144149.jpg

IMG20210821144251.jpg



এভাবে কিছুক্ষণ রান্না করার পর আমি আবারো ঢাকনা খুলে মাংসগুলো খুব ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি। এভাবে ৫ থেকে ৭ মিনিট খুব ভালোভাবে নাড়াচাড়া করেছি।



শেষ ধাপ:

IMG20210821144915.jpg

IMG20210821145027.jpg



এভাবে আরো ১০ থেকে ১২ মিনিট রান্না করার পর যখন মাংসের ঝোল ঘন হয়ে এসেছে এবং মাংসের সুন্দর রং হয়েছে। তখন আমি এই খাবারের স্বাদ পরীক্ষা করে নিয়েছি। এভাবে আমার পছন্দের "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরি করেছি।



পরিবেশন:

IMG20210821152342.jpg
Device-OPPO-A15



আমার স্পেশাল রান্না "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" হয়ে গেলে আমি একটি সুন্দর পরিষ্কার বাটিতে তুলে নিয়েছি পরিবেশনের জন্য। গরম ভাতের সাথে এই ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেতে অনেক ভালো লাগে। তবে আমি সেদিন গরম গরম পরোটা দিয়ে এই মাংস ভুনা খেয়েছিলাম।



আপনারা চাইলে আমার এই পদ্ধতিগুলো অবলম্বন করে মজাদার এই "ঝোলে ঝালে খাসির মাংস ভুনা" রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করি সকলের অনেক ভালো লাগবে।



❣️ধন্যবাদ সকলকে।❣️

Sort:  
 3 years ago 

আপু অনেক সুন্দর ভাবে আপনি রান্না করেছেন দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল। আশা করছি এভাবে আমাদের সাথে ভালো ভালো রান্নার রেসিপি শেয়ার করবেন।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আমি অবশ্যই চেষ্টা করব আরও ভালো ভালো রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

খুব সুন্দর রান্না করেছেন মনে হয়। স্বাদটা তেমন বোঝা যাচ্ছে না।
তবে দেখে খুব সুস্বাদু মনে হচ্ছে 😋।
শুভ কামনা রইল আপনার জন্য 🥀

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

আপনার খাসির মাংসের রেসিপি দেখে জিভে জল চলে আসলো, মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে। রেসিপি তৈরির সাথে সাথে উপস্থাপনাও অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার রেসিপিটি মনমুগ্ধকর ছিল, যা দেখে খাওয়ার ইচ্ছা জাগল আমার। তবে ঝালে ঝোলে খাসির ভুনা মাংস আমার খুব পছন্দ, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি কমেন্টস করার জন্য।

 3 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে রান্নাটি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। আপনি রেসিপিটি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর একটি কমেন্ট করার জন্য। খেতে খুবই মজাদার হয়েছিল।

অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে প্রকাশ করেছেন।উপস্থাপনা খুব সুন্দর হয়েছে আপু।খাসির মাংস খুব সুস্বাদু।আপনার রেসিপি দেখে জিভে পানি চলে এসেছে।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন আপু।খাসির মাংস ভুনা খেতে আমার খুব মজা লাগে।
আপনার রেসিপি মনে হচ্ছে অনেক সুন্দর হয়েছে।আমার খেতে ইচ্ছা করছে।
যাই হোক আপনার রেসিপিটা খুব সুন্দর ছিল তার সাথে উপস্থাপনাটাও।আপনার জন্য অভিন্দন রইল আপু।আর আমরা সামনে এ ধরনের রেসিপি আরও দেখতে চাই।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমি অবশ্যই চেষ্টা করব আরও ভালো ভালো রেসিপি আপনাদের সাথে শেয়ার করার জন্য।

আন্টি অনেক সুন্দর খাসির মাংস রান্না করেছেন। মাংসের ছবিগুলো দেখে তো জিভে জল এসে গেছে আন্টি। খেতে তো মনে হয় অনেক মজা হবে, ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 61054.53
ETH 2976.59
USDT 1.00
SBD 3.65