শীতের দিনের মজাদার রেসিপি "লাউ দিয়ে মাছের ঝোল"||[১০% আমার প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি পছন্দের রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমার প্রিয় "লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি শেয়ার করতে যাচ্ছি। শীতের দিনে সকলের কাছে খুবই মজাদার একটি খাবার হলো "লাউ দিয়ে মাছের ঝোল"। তাই আজ আমি সকলের অতি পরিচিত একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করলাম।।



🍲"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি:🍲

IMG20211029212103.jpg
Device-OPPO-A15



লাউ দিয়ে মাছের ঝোল আমার খুব প্রিয় একটি খাবার। বিশেষ করে শীতকালে এই খাবারটি আমার বেশি ভাল লাগে। শীতের আগমন ঘটার সাথে সাথেই আমার মনে পড়ে গেল সেই মজাদার রেসিপির কথা। তাই ঝটপট তৈরি করে ফেললাম আমার পছন্দের "লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি।



🍲"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:🍲

১. কার্প মাছ ১ কেজি
২. লাউ ১/২ কেজি
৩.পেঁয়াজ
৪.রসুন বাটা
৫.জিরা বাটা
৬.হলুদের গুঁড়া
৭.মরিচের গুঁড়া
৮.লবণ
৯.সয়াবিন তেল
১০.ধনিয়া পাতা

IMG20211029195123.jpg

IMG20211029195722.jpg

IMG20211029195735.jpg



🍲"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপিটি তৈরীর ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20211029200209.jpg

IMG20211029200316.jpg



"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি কয়েক টুকরো কার্প মাছ নিয়েছি। আমি যেহেতু লাউ দিয়ে মাছ রান্না করবো এজন্য প্রথমে আমি মাছ গুলো ভালোভাবে ভাজার জন্য লবণ, মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া দিয়েছি।



🍲ধাপ-২🍲

IMG20211029200336.jpg

IMG20211029200506.jpg



এবার আমি একটি মাছ ভাজার কড়াই গ্যাসের চুলার উপরে দিয়েছি। এরপর কড়াই গরম হলে এতে সয়াবিন তেল দিয়েছি। এবার তেল গরম হয়ে গেলে আমি মাছগুলো গরম তেলের মধ্যে দিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20211029200915.jpg

IMG20211029201653.jpg



এবার আমি মাছগুলো দুপাশ উল্টিয়ে বার বার নড়াচড়া করে ভালোভাবে ভেজে নিয়েছি। মাছ ভাজা হয়ে গেলে আমি একটি প্লেটে মাছ ভাজা গুলো তুলে নিয়েছি।



🍲ধাপ-৪🍲

IMG20211029201910.jpg

IMG20211029202030.jpg



"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি তৈরি করার জন্য এবার আমি একটি কড়াই চুলার উপর দিয়েছি। এবার কড়াই গরম হয়ে গেলে সয়াবিন তেল দিয়েছি। তেল কিছুটা গরম হয়ে গেলে গরম তেলের মধ্যে পেঁয়াজকুচি দিয়েছি। এবার কিছুক্ষণ সময় ধরে পেঁয়াজগুলো নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-৫🍲

IMG20211029202135.jpg

IMG20211029202318.jpg



পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়ে গেলে জিরা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এবার সবগুলো মসলা ভালোভাবে তেলের সাথে মিশিয়ে নিয়েছি।



🍲ধাপ-৬🍲

IMG20211029202410.jpg



এবার মসলাগুলো ভালোভাবে ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর আরও কিছুক্ষণ সময় ধরে মসলা ভুনা করেছি।



🍲ধাপ-৭🍲

IMG20211029202919.jpg

IMG20211029203008.jpg



মসলাগুলো ভালোভাবে ভুনা হয়ে গেলে পূর্বে কেটে ও ধুয়ে রাখা লাউয়ের টুকরোগুলো ভুনা মসলার মধ্যে দিয়েছি।



🍲ধাপ-৮🍲

IMG20211029203047.jpg



এবার আমি ভুনা মসলার সাথে লাউয়ের টুকরো গুলো ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়েছি।লাউ ভুনা করার জন্য এবার আমি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



🍲ধাপ-৯🍲

IMG20211029203823.jpg

IMG20211029203904.jpg



লাউ ভালোভাবে মসলার সাথে ভুনা হয়ে গেলে লাউ সেদ্ধ করার জন্য পরিমাণমত পানি দিয়েছি।



🍲ধাপ-১০🍲

IMG20211029204726.jpg

IMG20211029204901.jpg



এভাবে কিছুক্ষণ রান্না করার পর লাউ ভুনা হয়ে গেলে পূর্বে ভেজে রাখা মাছের টুকরোগুলো লাউয়ের মধ্যে দিয়েছি।



🍲 শেষ ধাপ:🍲

IMG20211029204924.jpg

IMG20211029211521.jpg



"লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপি তৈরীর সবচেয়ে গুরুত্বপুর্ণ উপকরন হলো ধনিয়া পাতা। যখন রান্না প্রায় শেষের দিকে তখন খাবারের স্বাদ বাড়ানোর জন্য ধনিয়া পাতার ব্যবহার করেছি। ধনিয়া পাতা কুচি কুচি করে কেটে লাউয়ের মধ্যে দিয়েছি। এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর আমার এই রেসিপি তৈরির কাজ শেষ হয়েছে।



🍲পরিবেশন:🍲

IMG20211029212059.jpg
Device-OPPO-A15



শীতের দিনের মজাদার রেসিপি "লাউ দিয়ে মাছের ঝোল" তৈরি হয়ে গেলে আমি একটি পরিষ্কার বাটিতে তুলে নিয়েছি পরিবেশনের জন্য। "লাউ দিয়ে মাছের ঝোল" এই খাবারটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। শীতকালে আমি মাঝে মাঝেই এই রেসিপিটি তৈরি করি। আপনারা চাইলে খুব সহজেই এই রেসিপিটি তৈরি করে খেতে পারবেন। আশা করি আমার এই "লাউ দিয়ে মাছের ঝোল" রেসিপিটি আপনাদের ভালো লাগবে।



❣️ধন্যবাদ সকলকে❣️

Sort:  
 3 years ago 

কার্প মাছ টা আমার কাছে খেতে ভালই লাগে ।কিন্তু আমার বাসার বাকিরা পছন্দ করে না দেখে তেমন খাওয়া হয়না। আপনার এই মাছটি দেখে মনে হচ্ছে আবারও খাই । খুবই সুস্বাদু হয়েছে আপনার খাবারটি দেখে বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

লাউ শীতের দিনের এক অসাধারন খাবার এটা মাছের সাথে রান্না করলে অত্যান্ত সুস্বাদু লাগে। আমার তো খুবই ভালো লাগে।আপনি অনেক সুন্দর করে রেছিপি করেছেন।সাথে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago (edited)

আপনার এই পোস্টটাতে মন্তব্য না করে আমি পারলাম না। এমনিতে আপু আমি লাউ খেতে খুব একটা ভালোবাসি না কিন্তু আপনি যে রেসিপিটা দিয়েছেন সেটা দেখে জিভে পানি এসে গেল। মাছের সাথে লাউয়ের এরকম কম্বিনেশান আগে দেখিনি। ধনেপাতা দিয়ে ডেকোরেশন করেছেন সেটা খুবই সুন্দর এই শীতে একবার ট্রাই করে অবশ্যই দেখবো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

লাউ দিয়ে মাছের ঝোল অনেকের কাছেই শুনেছি অনেক ভালো লাগে আমি তো ইলিশ মাছ ছাড়া অন্য কোন মাছ খাই না তাই বুঝি ও না
তবে আপনার রান্না অনেক ভালো হয়েছে এটা নিঃসন্দেহে বলতে পারি♥♥

 3 years ago 

লাউ দিয়ে মাছের ঝোল একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 3 years ago 

শীতের দিনে লাউ দিয়ে মাছের ঝোল রেসিপি খেতে খুবই মজা। আপনি শীত আসতে আসতেই এই সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনি খুবই সুন্দরভাবে বর্ণনা দিয়েছেন, শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাইয়া শীতের দিনে এই রেসিপিটি খেতে অনেক দারুন হয়। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আমার খুবই পছন্দের একটি সবজি লাউ।লাউ দিয়ে যে কোন মাছ দিয়ে রান্না করলে খুবই ভালো লাগে। তবে আপু, আমি কখনো কার্ফু মাছ দিয়ে লাউ তরকারি খাইনি। তবে আপনার রান্নাটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।লাউয়ের ঝোল তরকারি খুবই সুস্বাদু লাগছে। রান্নার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু

 3 years ago 

সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আমার কাছে লাউ দিয়ে ইলিশ মাছ ও শোল মাছ খেতে বেশি ভালো লাগে ।আমি আবার লাউ এর সাথে আলু ও দেই। আপনার মাছটি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে। কার্প মাছ আমি কখনো খাইনি কেমন লাগে জানিনা ।দেখে মনে হচ্ছে ভালোই লাগে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কার্প মাছ দিয়ে লাউ একদিন খেয়ে দেখবেন আপু আশা করি ভালো লাগবে।

 3 years ago 

লাউ দিয়ে মাছের তরকারি আমি কোনদিন খাইনি। তবে দেখে মনে হচ্ছে আপনার রেসিপিটি অনেক টেস্টি এবং সুস্বাদু হয়েছে। তাই আপনার রেসিপি টি আমার কাছে অনেক ভালো লেগেছে। ভাই আপনাকে আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লাউ দিয়ে মাছ একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 3 years ago 

শীতের সকালে আসলে এই রেসিপিটা আপু সেরা। আমি বিশেষ করে রাতে রান্না করা তরকারি সকালে খেতে খুব পছন্দ করি শীতের দিনে।

আপনার রেসিপি টা সেই ছিল। বিশেষ করে প্রতিটা ছবি খুব ক্লিয়ার ছিল। আপনার রেসিপি সব সময় সেরা হয় আপু।

 3 years ago 

সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু আমার লাউ তেমন পছন্দ না তবে আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।
যেইভাবে মাছ দিয়ে লাউ রান্না করছেন, দেখেই খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপু টেস্টি রেসিপি টা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64081.52
ETH 3398.85
USDT 1.00
SBD 2.62