লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি ভর্তার রেসিপি শেয়ার করতে যাচ্ছি।আপনারা হয়তো বিভিন্নভাবে বরই ভর্তা রেসিপি তৈরি করেছেন। আজ আমি আমার দাদীমার কাছ থেকে শেখা একটি মজাদার স্বাদের বরই ভর্তা রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। পুরনো স্মৃতিগুলোকে মনে করতে আমার দাদীর কাছে শেখা লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেতে যাচ্ছি।


🍋লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি:

IMG20220213113720.jpg
Device-OPPO-A15
IMG20220213113747.jpg
Device-OPPO-A15


বরই ভর্তা খেতে সকলে অনেক পছন্দ করে। তবে লাউ পাতা দিয়ে বরই ভর্তা হয়তো অনেকের কাছেই অপরিচিত লাগতে পারে। আসলে আমার দাদীমা মাঝে মাঝেই এই মজাদার রেসিপি তৈরি করতেন। আমি আমার দাদীমার কাছ এই মজার রেসিপি শিখেছি। কচি কচি লাউ শাকের পাতা দিয়ে বরই ভর্তা খাওয়ার মজাই আলাদা। হয়তো এই রেসিপিটি আপনাদের কাছে অপরিচিত লাগছে। কিন্তু আপনারা যদি এই মজাদার রেসিপি কখনো তৈরি করে খেয়ে থাকেন তাহলেই বুঝতে পারবেন বড়ই ভর্তা খেতে কতটা সুস্বাদু। আসলে পুরনো দিনের খাবার গুলো আমরা সকলেই পছন্দ করি। কিন্তু সময়ের বিবর্তনের কারণে সেই পুরনো দিনগুলো যেমন আমাদের জীবনে অতিথি হয়ে গেছে তেমনি মজার মজার খাবার গুলো খেতে আমরা অনেকটাই ভুলে গেছি। লাউ শাকের পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। আশা করছি আমার তৈরি করা মজাদার বরই ভর্তা রেসিপি সকলের কাছে ভালো লেগেছে।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
বড়ই২০০ গ্রাম
লাউ পাতা৫০ গ্রাম
চিনি১ চামচ
মরিচের গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
লবণ১ চামচ
সরিষার তেল১/২ চামচ
ধনিয়া পাতাপরিমাণমতো

IMG20220213110218.jpg


IMG20220213110247.jpg


🍋লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি তৈরির ধাপসমূহ:


🍋ধাপ-১🍋

IMG20220213110318.jpg

IMG20220213110933.jpg


লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি বাটনা পরিষ্কার করে নিয়েছি। এরপর বেশ কয়েকটি টক বড়ই বাটনার উপর রেখেছি।


🍋ধাপ-২🍋

IMG20220213111116.jpg

IMG20220213111310.jpg


এবার বড়ই গুলো ভর্তা করার জন্য বাটনার উপর বেটে নিয়েছি। আমি অল্প অল্প করে বরই নিয়েছি এবং সেগুলো ভর্তা করার জন্য উপযোগী করে নিয়েছি। এবার আমি একটি পরিষ্কার কলাপাতা নিয়েছি। কলাপাতার উপর বড়ই ভর্তা খেতে অনেক ভালো লাগে। তাই আমি কলা পাতার উপর বরই বাটা গুলো নিয়েছি।


🍋ধাপ-৩🍋

IMG20220213111427.jpg

IMG20220213111648.jpg


এবার আমি কচি দেখে কয়েকটি লাউপাতা নিয়েছি। লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। তাই আমি লাউ পাতা গুলো ভালোভাবে বাটনায় বেটে নিয়েছি।


🍋ধাপ-৪🍋

IMG20220213111742.jpg


এবার পরিমাণ অনুযায়ী কাঁচামরিচ নিয়েছি। ঝাল ঝাল বরই ভর্তা খেতে খুবই ভালো লাগে। তাই আমি বেশি করে কাঁচা মরিচ দিয়েছি। এরপর আমি লবণ দিয়েছি।


🍋ধাপ-৫🍋

IMG20220213111827.jpg

IMG20220213111900.jpg


লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি খেতে অনেক সুস্বাদু করার জন্য লাউ পাতার সাথে কাঁচা মরিচ, লবণ ভালোভাবে মিশিয়েছি নিয়েছি। লাউ পাতা ও কাঁচামরিচ ভালোভাবে বেটে নেওয়ার পর পূর্বে বেটে রাখা টক বড়ই গুলো এর মধ্যে দিয়েছি।


🍋ধাপ-৬🍋

IMG20220213111907.jpg

IMG20220213111925.jpg


এবার আমি ধনিয়া পাতা দিয়েছি। ধনিয়া পাতা বরই ভর্তা খেতে আরো বেশি সুস্বাদু করে। এরপর পরিমাণ অনুযায়ী মরিচের গুঁড়া দিয়েছি। ঝাল ঝাল বরই ভর্তা খেতে যাতে ভালো লাগে তাই কাঁচামরিচ ও মরিচের গুঁড়া দুটোই দিয়েছি।


🍋ধাপ-৭🍋

IMG20220213111955.jpg

IMG20220213112003.jpg


এবার আমি লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি খেতে অনেক সুস্বাদু করার জন্য ও টক-মিষ্টি-ঝাল তৈরি করার জন্য চিনি দিয়েছি। টক মিষ্টি ঝাল বরই ভর্তা খেতে সবাই পছন্দ করে। তাই আমি ঝাল ঝাল বরই ভর্তা খেতে আরো বেশী মজাদার করার জন্য সামান্য পরিমাণে চিনি দিয়েছি।


🍋ধাপ-৮🍋

IMG20220213112031.jpg

IMG20220213112119.jpg


এবার বরই ভর্তার সাথে চিনি গুলো ভালোভাবে মেশানোর জন্য হাত দিয়ে নাড়াচাড়া করেছি। হাত দিয়ে নাড়াচাড়া করে চিনি গুলো ভালোভাবে মেশানোর চেষ্টা করেছি।

🍋ধাপ-৯🍋

IMG20220213112606.jpg

IMG20220213112613.jpg


লাউ পাতা দিয়ে বরই ভর্তা খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য সামান্য পরিমাণে সরিষার তেল দিয়েছি। ভর্তার মধ্যে সরিষার তেল না দিলে যেন ভর্তার স্বাদ অপূর্ণই রয়ে যায়।


🍋শেষ ধাপ🍋

IMG20220213112635.jpg

IMG20220213112733.jpg


এবার আমি ভর্তার সাথে সরিষার তেল খুব ভালোভাবে মাখিয়ে নিয়েছি। এভাবেই আমি মজাদার বরই ভর্তা রেসিপি তৈরি করেছি।


🍋উপস্থাপনা:🍋

IMG20220213113711.jpg
Device-OPPO-A15
IMG20220213113956.jpg
Device-OPPO-A15
IMG20220213115012.jpg
Device-OPPO-A15


লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি তৈরি করার পর আমি আমার তৈরী বরই ভর্তা আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য কলা পাতার উপর সুন্দর করে সাজিয়ে নিয়েছি। আসলে এমন কিছু খাবার রয়েছে যেগুলোর মাঝে অনেক স্মৃতি জড়িয়ে আছে। ছোটবেলায় কলাপাতায় বরই ভর্তা অনেক খেয়েছি। কেন জানি আজ হঠাৎ করে মন চাইলো বরই ভর্তা কলাপাতায় পরিবেশন করার জন্য। পুরনো স্মৃতিগুলোকে মনে করতে ও আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করতে লাউ পাতা দিয়ে বরই ভর্তা তৈরি করার পর কলা পাতার উপর সুন্দর করে সাজিয়েছি। আশা করছি আমার তৈরি করা লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি আপনাদের ভাল লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

বরই ভর্তা আমার অনেক ভালো লাগে। কিন্তু আজকে এই প্রথম দেখলাম লাউপাতা দিয়ে বরই ভর্তা করার রেসিপি।আমি কখনো দেখিনি এই রেসিপিটি তৈরি করতে।আজকে আপনার কাছে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয় এটি। এই ভর্তা খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে,আমার তো একটু খেয়ে দেখতে ইচ্ছে করতেছে আপু।অনেক ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

বরই ভর্তা খেতে আমার খুবই ভালো লাগে। লাউপাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি তৈরি করে দেখবেন। আশা করছি আপনার কাছেও ভালো লাগবে।

 2 years ago 

লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা রেসিপি‌টা‌ দেখতে সত্যিই অনেক লোভনীয় লাগছে আমার কাছে ব্যক্তিগতভাবে এই রেসিপিটা অনেক ইউনিক লেগেছে । আমি এই রেসিপিটা আগে কখনো খাইনি তবে দেখে অনেক খেতে ইচ্ছে করতেছে।ৎ আপনি অনেক সুন্দর করে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আমি সময় পেলে এমন রেসিপি তৈরি করে অবশ্যই খাবো । আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু এবং ইউনিক একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে এমন চমৎকারভাবে শেয়ার করার জন্য।❤️❤️

 2 years ago 

লাউ পাতা দিয়ে বরই ভর্তা রেসিপি একদিন খেয়ে দেখবেন। আপনার কাছেও ভালো লাগবে। বরই ভর্তা খেতে খুবই ভালো লাগে। অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপু এটা কি দেখালেন 😋😋দেখে তো জিভে পানি চলে এসেছে। আপু বড়ই ভর্তা তো অনেক খেয়েছি তবে এই ভাবে কখনো ভর্তা খাইনি।আমি অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবো।দেখে মনে হচ্ছে অনেক অনেক মজাদার হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু মনি মজাদার ভর্তা আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু মনি।

 2 years ago 

লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা একদিন খেয়ে দেখবেন আশাকরি আপনার কাছে ভালো লাগবে। অনেক সুন্দর ভাবে একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

বরই ও ধনিয়া পাতা একসঙ্গে বেটে ভর্তা করে অনেক খেয়েছি তবে লাউয়ের পাতা দিয়ে বরই ভর্তা কখনো খাওয়া হয়নি। তবে রেসিপি টা দেখে বেশ লোভনীয় মনে হচ্ছে। পাটায় বেটে বরই ভর্তা দেখে জিভে পানি চলে আসলো। খুবই দারুণ ও ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধনিয়াপাতা দিয়ে বরই ভর্তা খেতে যেমন সুস্বাদু তেমনি লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা খেতেও অনেক ভালো লাগে। লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা একদিন করে খেয়ে দেখবেন ভাইয়া। আশা করছি আপনার কাছে ভালো লাগবে। অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এই ধরনের রেসিপিকে আমাদের আঞ্চলিক ভাষায় বানানি বলা হয়ে থাকে। আপনি খুব চমৎকারভাবে বানানি তৈরি করেছেন। খুবই অসাধারণ হয়েছে দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। ছবি দেখে বুঝা যাচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার ও সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনা খুবই ভালো ছিল এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

লাউ পাতা দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে বড় ধরনের মজা এবং লোভনীয় রেসিপি আপনি আমাদের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আমি অনেক রকম ভাবে বড় বিপদ দেখেছি কিন্তু এরকম ভাবে লাউ পাতা দিয়ে কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপিটি দেখে আমার সত্যিই অনেক ইউনিক লেগেছে। এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

বড়ই ভর্তা খেয়েছি অনেক। কিন্ত আমি লাউ পাতা দিয়ে বড়ই ভর্তা কখনো খাই নাই। আপনার বড়ই ভর্তা দেখে জিভে জল চলে এসেছে। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার রেসিপিটি। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির প্রতিটি স্টেপ আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

এত সুন্দর বরই ভর্তা আগে কখনো দেখিনি আর লাউ পাতা দিয়ে বরই ভর্তা আগে কখনো খাই ও নি। আপনার বরই ভর্তা দেখে আমার জিভ কে বললাম তুমি সামাল হও কিন্তু আমার জিভ সামাল হতে চাচ্ছেনা সে বড়ই বেসামাল তাই রস দিয়ে ভর্তি হয়ে গেল। আপু আপনি এত সুন্দর করে বরই ভর্তা টি আমাদের দিকে তুলে ধরে আছেন কিন্তু খাওয়ার মত পরিস্থিতি নেই কাজটা কী ঠিক হলো। এত লোভনীয় বরই ভর্তা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই, আপনার তৈরি রেসিপিটি সত্যিই লোভনীয়, আমি এটির স্বাদ নিতে অপেক্ষা করতে পারছি না, একটি সুস্বাদু খাবার শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

কি দেখালে আপুমণি
জিভে এলো জল
কলাপাতায় মাখানো হয়েছে
কাঁচা বরই ফল।

বড় অন্যায় করেছো তুমি
লোভ লাগিয়ে দিলে
তোমার বড়ই মাখা আমার
মনটা কেড়ে নিলে♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58668.45
ETH 3162.85
USDT 1.00
SBD 2.44