লাইফস্টাইল-ছোট থেকে বড় করা বাচ্চা পাখিটি হারিয়ে ফেললাম|

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। আপনারা হয়তো অনেকেই জানেন পাখি পালন করা আমার খুবই শখের একটি কাজ। তাই আমি কয়েকদিন থেকেই প্ল্যান করেছিলাম পাখির ছোট থেকে বড় হওয়া পর্যন্ত একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করব। সেই পোস্ট আনন্দের সাথে শেয়ার করতে চেয়েছিলাম। আর দুঃখ ভরা মন নিয়ে আজকে সেই পোস্ট শেয়ার করতে চলে এসেছি।


ছোট থেকে বড় করা বাচ্চা পাখিটি হারিয়ে ফেললাম :

IMG_20231002_120113.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_115810.jpg
Device-OPPO-A15
Location


যেet পাখিটি দেখছেন এটি আমার খুবই শখের একটি পাখি। যেদিন প্রথম ডিম থেকে এই পাখিটি বের হয়েছিল সেদিন আমার এতটা ভালো লেগেছিল যেটা বলার মত নয়। অপেক্ষায় ছিলাম কখন সে বড় হবে। আসলে আমরা যাকে আঁকড়ে ধরে ভালো থাকার চেষ্টা করি তারাই হয়তো সব সময় কষ্ট দেয়। আজকে সকাল বেলায়ও আমি পাখিগুলোকে খাবার এবং পানি দিয়েছি। তখনও সবকিছু ঠিকঠাক ছিল। এরপর হঠাৎ করে কিছুক্ষণ পর বারান্দায় গিয়ে দেখি পাখিটি নেই। অনেক খোঁজাখুঁজির পরও কোথাও পেলাম না। এরপর দেখি খাঁচার এক জায়গায় বেশ বড় একটি জায়গা ফাঁকা। তখন আর বুঝতে বাকি রইল না সে আমার জীবন থেকে হারিয়ে গেছে 😭😭।


IMG_20231002_115043.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_114945.jpg
Device-OPPO-A15
Location


যখন এই পাখিটিকে প্রথম দেখেছিলাম তখন ওর জন্য অদ্ভুত এক মায়া চলে এসেছিল। আসলে কোন কিছু পালন করলে তার প্রতি অনেক মায়া জন্মায়। প্রথম যখন ডিমের খোলস থেকে পাখিটি বের হয়েছে তখন পাখিটির গায়ে কোন লোম ছিল না। আর খুবই ছোট ছিল সে। আমি খুবই কাছ থেকে ছবি তোলার চেষ্টা করেছি। সেই মুহূর্ত এখনো মনে পড়ে আমার। যারা পাখি পালন করেন তারা হয়তো অনেকেই এটা জানেন যে ছোটবেলায় পাখিগুলো দেখতে অনেকটা আলাদা রকমের হয়।


IMG_20231002_114850.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_114914.jpg
Device-OPPO-A15
Location


ধীরে ধীরে সময়ের সাথে সাথে তার গায়ে ছোট ছোট লোম হতে শুরু করে। আর দেখতে তখন একেবারে অন্যরকম লাগছিল। বারবার গিয়ে দেখতাম কতটুকু বড় হয়েছে। আসলে কোন কিছু যখন নিজ হাতে পালন করা হয় তখন অনেক ভালো লাগে। আর তাদের বেড়ে ওঠা দেখতে ভালো লাগে। যদিও প্রথম প্রথম বাচ্চা পাখিটি খুব একটা বাহিরে বের করতাম না। এরপর মাঝে মাঝে বের করতাম ছবি তোলার জন্য।


IMG_20231002_115110.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_115200.jpg
Device-OPPO-A15
Location


যখন আমি পাখি বাহিরে বের করতাম তখন সে অনেকটা গুটিয়ে যেত। প্রথম প্রথম ভয় পেত। তারপর অল্প কিছুক্ষণ রেখে আবারো ভিতরে দিয়ে আসতাম তার বাবা-মায়ের কাছে। যাতে করে সে নিরাপদ বোধ করে। পাখিটির বেড়ে ওঠার জন্য তার প্রতি যত্ন ছিল একেবারেই আলাদা। আর তার সাথে সময় কাটাতে আমার ভালো লাগতো।


IMG_20231002_115313.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_115337.jpg
Device-OPPO-A15
Location


সময়ের সাথে পাল্লা দিয়ে পাখিটি বড় হতে লাগলো। তার ছোট ছোট লোম বড় হতে লাগলো। আর সেই চামড়া গুলো ঢাকা পড়ে যেতে লাগলো। তখন আমার কি যে আনন্দ হতো বলে বোঝাতে পারবো না। আমি তো খুবই আনন্দ পেতাম। তাই তো সবসময় সুযোগ পেলে ফটোগ্রাফি করে রাখতাম। যাতে করে আপনাদের মাঝে শেয়ার করতে পারি।


IMG_20231002_115605.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_115632.jpg
Device-OPPO-A15
Location


যখন দেখলাম পাখির পালক গুলো বড় হতে শুরু করেছে তখন আমার বেশ ভালো লাগতো। ছোট্ট সেই পাখিটি সময়ের সাথে সাথে কখন যে এতটা বড় হয়ে গেল বুঝতেই পারিনি। আসলে সময় দ্রুত চলে যায়। সময়ের সাথে পাল্লা দিয়ে বাচ্চা পাখিটিও বড় হয়ে যায়। আমারও অনেক ভালো লাগতো এই পাখির বেড়ে ওঠা দেখে। ছোট্ট সেই বাচ্চা পাখিটির ধীরে ধীরে যখন পালক হচ্ছিল তখন দেখতে ভালো লাগছিল। এরপর যখন দেখলাম খুব সুন্দর একটি কালার আসতে শুরু করেছে তখন আরো বেশি ভালো লেগেছে।


IMG_20231002_115740.jpg
Device-OPPO-A15
Location
IMG_20231002_130607.jpg
Device-OPPO-A15
Location


হঠাৎ একদিন দেখলাম পাখিটির মা আবারও ডিম দিয়েছে। আর পাখিটির বাবা সেই বাচ্চা পাখিটিকে সেখানে আর রাখতে দিচ্ছে না। তাই ভাবলাম তাকে আলাদা করতেই হবে। তখনও সে ভালোভাবে নিজে নিজে খেতে শিখেনি। আমি আলাদা করে ছোট ছোট করে খাবার দানা গুলো তার মুখে দিতাম আর সেও বেশ খেয়ে নিতো। এভাবে দেখতে দেখতে সে কখন যে এতটা বড় হয়ে গেল বুঝতেই পারিনি। আর চোখের পলকেই আমাকে কষ্ট দিয়ে চলে গেল অবুঝ সেই পাখিটি। হয়তো ভালোবাসা বোঝার মত ক্ষমতা তার নেই। তবুও প্রতীক্ষায় থাকি হয়তো ফিরে আসবে😭😭।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 11 months ago 

আসলে আপু দুঃখজনক ব্যাপারটা। ছোট থেকে বড় ভরা পাখিটি হঠাৎ হারিয়ে গেলে অনেক কষ্ট লাগারই কথা। কারণ তাকে বড় করতে করতে একটা মায়ায় আবদ্ধ হয়ে গিয়েছেন। দোয়া করি আপনি যেন পাখিটা ফেরত পান

Posted using SteemPro Mobile

 11 months ago 

সত্যি ভাইয়া পাখিটির জন্য ভীষণ খারাপ লাগছে। আর এতটা বড় করার পর যখন হারিয়ে গেল তখন সত্যি খুব কষ্ট পেয়েছি।

 11 months ago (edited)

আপু খুব কষ্ট লাগলো। কারণ আমিও আপনার মত এই কষ্ট পেয়েছি। আমিও পশু পাখি পালতে খুব পছন্দ করি। আপু আপনারটাতো হারিয়ে গেছে। আর আমার টা ছোট থেকে পেলে অনেক বড় করেছি। তারপর একদিন অসুস্থ হয়ে মারা গেল। আপনার মনের অবস্থাটা বুঝতে পারছি। আপু দেখেন ভাগ্যে থাকলে আবার ফিরেও পেতে পারেন। কিন্তু আমারটা তো ফিরে পাবার কোন আশা নেই। আসলে পশু কি আর মানুষ কি প্রতিটা জিনিস ছোট থেকে পাললে একটা মায়া পড়ে যায়। যাইহোক আশা করছি আপনি পাখিটাকে আবার ফিরে পান। শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 11 months ago 

খুবই খারাপ লাগলো আপু, এতো যত্নকরে পাখিটা বড় করলেন অবশেষে হারিয়ে গেল! আসলে যত্নের জিনিস হারিয়ে গেলে অনেক কষ্ট লাগে আমাদের। আপনার পাখিটা থাকলে হয়তো আর কদিন পর উড়তে পারতো।

 11 months ago 

পাখিটি একটু একটু উড়তে পারে। কোন সুযোগে যে পালিয়ে গেল বুঝতেই পারলাম না। এটা ভেবে খারাপ লাগছে যে পাখির কোন ক্ষতি না হয়ে যায়। এই পাখি গুলো বাহিরের পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে পারে না।

 11 months ago (edited)

খুবই দুঃখজনক একটা ব্যাপার। পাখিটা দেখতে খুবই কিউট। সেই ছোট্ট থেকে এত বড় করেছেন পাখিটাকে মায়া তো হবেই।পাখিটাকে যত্ন সহকারে বড় করে হারিয়ে গেলে কষ্ট লাগাটা খুবই স্বাভাবিক ব্যাপার আপু। পাখিটা যেন আপনার কাছে ফেরত চলে আসে সেই দোয়া করি।

 11 months ago 

পাখিটি দেখতে সত্যিই অনেক সুন্দর হয়েছিল। বড় হয়েছে অনেকটাই। আর একটু একটু উড়তেও শিখেছিল। হারিয়ে যাওয়াতে আমার খুবই খারাপ লেগেছে আপু।

 11 months ago 

আপনার পোষ্ট টি পড়ে বেশ মন খারাপ হয়ে গেলো আপু। ডিমের খোলস ছেড়ে বের হওয়ার পর থেকেই ছোট থেকে বড় করেছেন অনেক যত্ন নিয়ে পাখিটিকে। আর পাখিটার পালকের কালারও খুব সুন্দর এসেছিলো। তবে ওদের তো আসলে বাহিরের পরিবেশে টিকার মতোন ক্ষমতা থাকে না। বেশি খারাপ লাগছে এরজন্যই যে মুক্ত আকাশেও ওর বেশিক্ষণ টিকতে পারার কথা না... 😔

Posted using SteemPro Mobile

 11 months ago 

সত্যি আপু এই পাখিগুলো মুক্ত আকাশে বেশিক্ষণ টিকতে পারে না। তাই জন্য বেশি খারাপ লাগছে। ছোট্ট সেই পাখিটা বড় হয়ে গেছে। আর এভাবে হারিয়ে যাবে ভাবতেও পারিনি আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46