একটুখানি চেষ্টা||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি পেন্সিল স্কেচ শেয়ার করতে যাচ্ছি। অনেকদিন পর পেন্সিল স্কেচ করলাম। আমি যখন ভাবছিলাম আজকে কি আর্ট করা যায় তখন হঠাৎ করেই মাথায় এলো কারো একটি স্কেচ তৈরির চেষ্টা করি। এরপর হঠাৎ করেই মাথায় এলো পেন্সিল স্কেচ এর মাধ্যমে যদি কারো প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা যায় তাহলে ব্যাপারটি বেশ ভালো হবে। তখন আমি এই স্কেচ করছিলাম তখন হঠাৎ করে মনে হল @rex-sumon ভাইয়ার মত লাগছে। এরপর ধীরে ধীরে সম্পূর্ণ স্কেচটি করলাম। আমি যেহেতু প্রফেশনাল আর্টিস্ট নই কিংবা ভালো কোন আর্টি তাই একটুখানি চেষ্টা করলাম আর কি। ভুল ত্রুটি সবাই ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন।


একটুখানি চেষ্টা:

CM_20220906133637126.jpg
Device-OPPO-A15


পেন্সিল স্কেচ করা হয় না অনেকদিন হয়ে গেল। তবে পেন্সিল স্কেচ আমার কাছে খুবই ভালো লাগে। তাই আজকে যখন বাহিরে বৃষ্টি পড়ছিল তখন হঠাৎ করে মনে হল একটি পেন্সিল স্কেচ করে ফেলি। বৃষ্টির দিনে আর্ট করতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই আজকে আমি একটুখানি চেষ্টা করলাম আর কি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই পেন্সিল স্কেচ করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. সাদা কাগজ।
২. পেন্সিল 2b ও 4b।
৩. রাবার।

IMG20220906124725.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20220906125023.jpg
Device-OPPO-A15
IMG20220906125039.jpg
Device-OPPO-A15


পেন্সিল স্কেচ করার জন্য প্রথম আর্ট পেপার নিয়েছি। এরপর হালকাভাবে মাথার অংশ অঙ্কন করেছি।


ধাপ-২

IMG_20220906_133922.jpg
Device-OPPO-A15
IMG20220906125916.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে মুখের আকৃতি তৈরি করেছি এবং অন্যান্য কিছু অংশ অংকন করেছি। এরপর মুখের মাক্স অঙ্কন করেছি। যখন আমি এই ফ্রেম তৈরি করেছি তখন দেখতে অনেকটা সুমন ভাইয়ের মত লাগছিল।


ধাপ-৩

IMG20220906130336.jpg
Device-OPPO-A15
IMG20220906130524.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে অন্যান্য অংশগুলো অঙ্কনের চেষ্টা করেছি। চোখ অঙ্কন করতে আমার ভালো লাগে। তবে এখানে চোখ অংকন খুব একটা ভালো হয়নি। তবুও চেষ্টা করেছি নিজের মতো করে অঙ্কন করার জন্য।


ধাপ-৪

IMG20220906130618.jpg
Device-OPPO-A15
IMG20220906130930.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে চোখের উপরের অংশের ভ্রু অঙ্কন করেছি। এরপর সম্পূর্ণ চিত্রটি 4b পেন্সিল দিয়ে গাড় করেছি।


ধাপ-৫

IMG20220906131032.jpg
Device-OPPO-A15
IMG20220906131742.jpg
Device-OPPO-A15


এবার এই স্কেচটি দেখতে আরো বেশী সুন্দর করার জন্য চুলগুলো কালো করার চেষ্টা করেছি। চুলগুলো কালো করার ফলে দেখতে অন্যরকম হয়েছে।


ধাপ-৬

IMG20220906131942.jpg
Device-OPPO-A15
IMG20220906132112.jpg
Device-OPPO-A15


এবার মুখের মাক্স কালো করার চেষ্টা করেছি। এরপর অন্যান্য কিছু অংশের কাজগুলো করেছি।


ধাপ-৭

IMG20220906132432.jpg
Device-OPPO-A15


এবার অন্যান্য কিছু অংশের কাজগুলো সম্পূর্ণরূপে শেষ করেছি এবং এই পেন্সিল স্কেচটি তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20220906_134302.jpg
Device-OPPO-A15


আমার একটুখানি চেষ্টা হয়তো খুব একটা সফল হয়নি। তবুও চেষ্টা করেছি একটি স্কেচ তৈরি করার জন্য। যেহেতু অনেক দিন পর পেন্সিল স্কেচ করলাম তাই খুব একটা আয়ত্তে আনতে পারিনি। কোন কিছুর যদি চর্চা না থাকে তাহলে সফল হওয়া যায় না। তবুও একটুখানি চেষ্টা করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।


আমার পোস্ট পরিদর্শনের জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

Sort:  

সত্যি বলতে ছবিটা দেখে আমি ভেবেছি কমেন্টে লিখব আপনার আর্ট টা দেখতে অনেকটা সুমন ভাইয়ের মতো লাগছে আমার কাছে ,,, ও মা এর মাঝে পোস্টের মধ্যে অলরেডি লেখা দেখছি সুমন ভাইয়ের নাম 😊😊। বেশ মজা পেলাম। আর খুব সুন্দর ছিল স্কেচ টা। আশা করি সুমন ভাইয়েরও বেশ ভালোই লাগবে ছবিটা দেখে।

 2 years ago 

আমি যখন এই চিত্রটি আর্ট করছিলাম তখন হঠাৎ করে একটা সময় মনে হল এটি সুমন ভাইয়ের মত লাগছে দেখতে। সেটা শুধুমাত্র আমার কাছে লেগেছে তা নয় তার মানে আপনাদের কাছেও এমনটা লেগেছে। ভালো লাগলো ভাইয়া আপনার মন্তব্য পড়ে।

 2 years ago 

ও মা এর মাঝে পোস্টের মধ্যে অলরেডি লেখা দেখছি সুমন ভাইয়ের নাম।

😜

 2 years ago 

আপু আপনি খুব সুন্দরভাবে সুমন ভাইয়ের মতো দেখতে একটি স্কেচ তৈরি করেছেন। আপনি হয়তোবা প্রফেশনাল আর্টিস্ট নন কিন্তু তারপরও অনেক অনেক সুন্দর হয়েছে প্রতিটি ধাপে ধাপে সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন আমার কাছে খুবই ভালো লেগেছে। পেন্সিল স্কেচ টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

যদিও আমি খুব ভালো আর্ট করতে পারি না তবুও চেষ্টা করেছি আপু। যাই হোক আপনি মন্তব্য করে উৎসাহ দিয়েছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago 

আপু আমার কাছেও মনে হচ্ছে চিত্রটি সুমন ভাইয়ের মতো লাগছে। সত্যি আপু বাইরে যখন বৃষ্টি হয় কোন কিছুই ভালো লাগেনা তাই তখন আমরা সবাই ভাবি কিছু না কিছু করব তাই আপনি যে ওই সময়ে অনেক সুন্দর একটি আইডিয়া নিয়ে সুমন ভাইয়ের চিত্র অঙ্কন করতে বসেছিলেন এই বিষয়টা সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি পেন্সিল স্কেচ এর মাধ্যমে প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি এই চিত্রটিকে সুমন ভাইয়ার ফেসের সাথে মিল রাখার জন্য। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি পেন্সিল স্কেচ এর মাধ্যমে খুব সুন্দর একটি মুখমন্ডল এঁকেছেন। আর এটি মত @rexsumon ভাইয়ার মত লাগছে। খুবই সুন্দরভাবে সম্পূর্ণ চিত্রটি শেষ করেছেন। মুখে আবার মাস্ক ও পরিয়েছেন। খুবই সচেতন একটি মানুষ নিশ্চয়ই।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি এই সুন্দর একটি পেন্সিল স্কেচ তৈরি করার জন্য। যাইহোক আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই সচেতন একটি মানুষ নিশ্চয়ই।

😊

 2 years ago 

পেন্সিল আর্টের মাধ্যমে চমৎকার একটি মুখমন্ডলের আর্ট শেয়ার করেছেন। আর্টটি দেখতে সুমন ভাইয়ের মতোই লাগছে। আপনি প্রফেশনাল আর্টিস্ট না হলে ও আর্টটি দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। আর্টের প্রতিটি ধাপ সুন্দরভাবে শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকদিন পর পেন্সিল স্কেচ করেছি তাইতো খুব একটা ভালো হয়নি। তবে আমি চেষ্টা করেছি নিজের মতো করে সুন্দরভাবে এই আর্ট করার জন্য। আপু আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আর যাইহোক আপু চুলটা কিন্তু একেবারে সুমন ভাইয়ের মতোই হয়েছে। বেশ দারুণ করেছেন পেন্সিল স্কেচটা। বেশ চমৎকার হয়েছে। অনেকদিন পর আপনার পেন্সিল স্কেচ দেখলাম অবশ‍্য।।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া চুলের দিকের অংশ দেখতে অনেকটা সুমন ভাইয়ের মত হয়েছে। যাই হোক উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আর্ট টি দেখতে বেশ ভালই লাগছে। খুব সূক্ষ্মভাবে আপনি পেন্সিলের সাহায্যে এঁকেছেন । প্রতিটি ধাপ আপনি খুব ভালোভাবে আপনার আমাদের বুঝিয়েও দিয়েছেন । আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

অনেকদিন পর পেন্সিল স্কেচ করলাম তাই সময় একটু বেশি লেগেছে। পেন্সিল স্কেচ করতে আমার ভালো লেগেছে। ভাইয়া আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু মাক্স পড়া একটি ছেলের দারুন চিত্র অংকন আমাদের মাঝে তুলে ধরেছেন। কি বলবো আপু সত্যি দেখতে সুমন ভাইয়ার মতো লাগছে। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এই চিত্রটি দেখতে অনেকটা সুমন ভাইয়ের মত লাগছে। যাই হোক আমি চেষ্টা করেছি আরকি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

একটু চেষ্টাতেই আপনি অনেক সুন্দর ভাবে একটি মানুষের মুখের স্কেচ তৈরি করেছেন। সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মানুষের মুখের আর্ট করা সত্যি অনেক কঠিন ব্যাপার। আমি হয়তো প্রফেশনাল আর্টিস্ট নই তাই একটুখানি চেষ্টা করেছি ভাইয়া। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

হ্যাঁ আপু অনেকটা দেখতে সুমন ভাইয়ার মতোই লাগছে। আপনাদের এই পেন্সিল স্কেচ দেখতো অনেক ভালো লাগে।আমি এখনো পেন্সিল স্কেচ করিনি তবে খুব তাড়াতাড়ি একটি শেয়ার করবো।আপনার এত সুন্দর একটি আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পেন্সিল স্কেচ করতে আমার ভালো লেগেছে আপু। আপনার পেন্সিল স্কেচ দেখার অপেক্ষায় রইলাম আপু। আশা করছি খুব শীঘ্রই আমাদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41