জীবন মানে বেঁচে থাকার লড়াই ||আমার বাংলা ব্লগ [10%shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি @monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। আমাদের এই জীবন যেন বেঁচে থাকার লড়াই। জীবন ও লড়াই একে অন্যের সাথে সম্পর্কযুক্ত। আমরা আমাদের এই ক্ষুদ্র জীবনের সব সময় লড়াই করে যাচ্ছি। তাই আজ আমি আমাদের জীবনে বেঁচে থাকার লড়াই নিয়ে কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। আমার এই ক্ষুদ্র চিন্তা ধারা থেকে কিছু লেখনি আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার ভালো লাগছে। আশা করছি আমার লেখা কিছু কথা আপনাদের কাছে ভালো লাগবে।



জীবন মানে বেঁচে থাকার লড়াই:

poor-g750ede4a0_1920.jpg

Source



জীবন মানেই যুদ্ধক্ষেত্র। জন্ম থেকে আমরা আমাদের জীবনের সাথে যুদ্ধ করে যাচ্ছি। সময়ের সাথে সাথে জীবনে চলার পথগুলো অনেক কঠিন হয়ে যাচ্ছে। এযেনো জীবনের সাথে বেঁচে থাকার এক লড়াই। হয়তো সেই লড়াই কখনো দেখতে পাওয়া যায় না। কিন্তু নিজের অন্তর দিয়ে অনুভব করা যায়। প্রতিনিয়ত প্রতিটি ক্ষেত্রে আমরা জীবন সংগ্রামে লিপ্ত রয়েছি। প্রতিটি ক্ষেত্রে প্রতিটি মুহূর্তে আমরা আমাদের জীবনটিকে যুদ্ধ ক্ষেত্র তৈরি করেছি। হয়তো এই জীবনের অবসান সে দিনই হবে যেদিন আমরা এই পৃথিবী থেকে চলে যাবো। বেঁচে থাকার লড়াই পৃথিবীতে সবচেয়ে বেশি কষ্টের। এ লড়াইয়ের যেন শেষ নেই। সবকিছুরই যেমন শুরু রয়েছে তেমনি হয়তো শেষও রয়েছে। আমাদের এই জীবন সংগ্রাম হয়তো জীবনের সাথে সাথেই শেষ হয়ে যাবে। হয়তো এই জীবনটাকে কখনো ভালোভাবে উপলব্ধি করা হবে না। কারণ যুদ্ধক্ষেত্রে কখনো সুখের অনুভূতিগুলো উপলব্ধি করা যায় না। তাই আমার কাছে মনে হয় জীবন মানেই বেঁচে থাকার লড়াই।



disabled-g72d4fd81a_1920.jpg

Source



আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা দুবেলা-দুমুঠো খাবার পাওয়ার জন্য লড়াই করে যাচ্ছে। জীবনের এই লড়াইয়ে আজ আমরা পরাজিত। দু'মুঠো ভাতের জোগাড় করতেই যদি আমাদের জীবনের সাথে লড়াই করতে হয় তাহলে এখানে আমাদের ভালো থাকা যেন মরীচিকার মত। যে জীবনে লড়াই করে ভালো থাকতে হয় সেই জীবনে ভালো থাকা খুবই কষ্টের ব্যাপার। মরীচিকা যেমন দূর থেকে দেখা যায় কখনো কাছে গিয়ে অনুভব করা যায় না তেমনি আমাদের জীবনের ভালো থাকা যেন মরীচিকা হয়ে দাঁড়িয়েছে। আমরা স্বপ্ন দেখি, আমরা ভালো থাকতে চেষ্টা করি। কিন্তু জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের স্বপ্ন গুলো ভেঙ্গে চুরমার হয়ে যায়। যেখানে আমরা দুমুঠো ভাতের অভাবে না খেতে পেয়ে থাকি সেখানে আমাদের ভালো থাকার স্বপ্ন দেখা যেন বিলাসিতা। একমুঠো ভাত যদি আমাদের না থাকে সেখানে সুখের স্বপ্ন দেখা একেবারে অবাস্তব।



old-g833a991bb_1920.jpg

Source



জীবনের সুখের স্বপ্ন দেখা আর জীবনের সাথে যুদ্ধ করে জয়লাভ করা একই কথা। বাস্তবতার এই কঠিন সময়ে আমরা প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ করছি। প্রতিটি ক্ষেত্রে প্রতিটি মুহূর্তে আমরা বাস্তবতার সম্মুখীন হচ্ছি। এই পৃথিবীতে যে যার মত জীবন পার করছে। কারো জীবনের যুদ্ধ কেউ কখনো দেখেনি। যুদ্ধের ময়দানে প্রতিনিয়ত আমরা হেরে যাচ্ছি। সমাজের বিভিন্ন ক্ষেত্রে আমরা আমাদের অস্তিত্বকে হারিয়ে ফেলেছি। প্রতিনিয়ত করছি আমরা অস্তিত্বের লড়াই। তবুও আমরা প্রতিনিয়ত যুদ্ধে লিপ্ত। জীবনের প্রতিটি ক্ষেত্রই যেন যুদ্ধ। জীবন মানে বেঁচে থাকার লড়াই।



india-gf451a4aab_1920.jpg

Source



আমাদের চারপাশের মানুষ গুলোর দিকে তাকালে জীবনকে কারো কাছ থেকে উপলব্ধি করা যায়। আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা আজও দুবেলা-দুমুঠো ভালোভাবে খেতে পায়না। তাদের পরনে নেই কোন শীতবস্ত্র। অনাহারে কাটে তাদের সারাদিন। যারা পেটের ক্ষুধার কষ্ট অনুভব করে তারাই বুঝে জীবন কতটা কঠিন। দু'মুঠো খাবারের জন্য হন্যে হয়ে ঘুরে চারপাশে। পরিবারের মুখে দুমুঠো অন্ন তুলে দিতে নিজের মাথার ঘাম পায়ে ফেলে অক্লান্ত পরিশ্রম করে জীবন পার করছে অনেকে। যদি তাদের কাছে জানতে চান জীবনের মানে কি তাহলে বুঝতে পারবো এ জীবনে আমরা কতটুকু সুখী। তাহলে আমরা বুঝতে পারবো আমাদের জীবন মানেই বেঁচে থাকার লড়াই। সে লড়াই শুধু আমাদের একার নয়। এই লড়াই আমাদের সমাজের না খেতে পাওয়া মানুষগুলোর। যারা দুমুঠো ভাত পেট ভরে খেতে চায়। দু'মুঠো ভাত পেট ভরে খেয়ে যাদের মুখে হাসি ফোটে তারাই বুঝে জীবনের আসল মানে। হয়তো তাদের চাওয়া পাওয়া গুলো খুবই অল্প। কিন্তু এসব চাওয়া-পাওয়া পূরণ করতে তাদের জীবনের সাথে প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে। এরই নাম হচ্ছে জীবন মানে বেঁচে থাকার লড়াই।



poor-g15a782746_1920.jpg

Source



আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যাদের থাকার মতো ঘর নেই। রাস্তায় রাস্তায় দিন পার করছে তারা। আমাদের সমাজের এই মানুষগুলো দিকে যখন তাকাই তখন আমরা উপলব্ধি করতে পারি আমাদের জীবনটা বড় কঠিন। এই শীতের রাতে আমরা আরাম-আয়েশে রাত কাটাই অথচ আমাদের দেশের অনেক মানুষ রাস্তার ধারে তাদের রাত কাটায়। তারা সবসময় চিন্তা করে কখন তারা ভোরের আলো দেখতে পাবে। কারণ ভোরের আলোর সাথে সাথে হয়ত শীতের প্রকোপ অনেকটা কমে যাবে। শীতের কষ্টে তাদের জীবন আজ থেমে গেছে। শীতের আরাম-আয়েশ তারা কখনও ভোগ করতে পারেনি। শীতকাল তাদের কাছে অভিশপ্ত মনে হয়। একটুখানি গরম কাপড়ের অভাবে তারা এই অভিশপ্ত জীবন পার করছে। শুধুমাত্র তারাই বুঝতে পারে জীবন মানে বেঁচে থাকার লড়াই।



old-man-g3bbbc78ec_1920.jpg

Source



জীবন কতটা কঠিন সে উপলব্ধি আমরা প্রতিটি ক্ষেত্র থেকেই নিতে পারি। কিন্তু আমাদের উপলব্ধিগুলো আজকাল বিলাসিতায় ভরে গেছে। আমরা আমাদের বিলাসিতা গুলো পূরণ করতে সব সময় সফলতার পেছনে দৌড়াচ্ছি। আমরা যদি মন থেকে অন্যের কষ্ট গুলো কখনো অনুধাবন করতে পারতাম তাহলে হয়তো জীবনের লড়াইয়ে আমরা জয়ী হতে পারতাম। এই সমাজের গরিব দুঃখী মানুষগুলোর দিকে যদি আমরা এক পলক তাকিয়ে তাদের কষ্টগুলোকে অনুভব করতে পারতাম তাহলে আমাদের মনে জমা ক্ষুদ্র কষ্টগুলো নিমিষেই দূর হয়ে যেত। কারণ তাদের এই কষ্টের মাঝে আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র চাওয়া পাওয়াগুলো একেবারেই তুচ্ছ। মাঝে মাঝে ভাবি তাদের জন্য যদি কিছু করা যায় তাহলে হয়তো এই জীবন সার্থক হবে। তাদের জন্য যদি জীবন সংগ্রামে নিজেকে নিয়োজিত করতে পারি তবেই আমরা সার্থক। তবেই আমরা তাদের জীবনের যুদ্ধের সাথে নিজেকে জড়াতে পারবো। তাদের পাশে দাঁড়িয়ে আমরাও জীবনের সাথে যুদ্ধ করতে পারব। আমি একা সুখে আছি আর আমার চারপাশের মানুষগুলো কষ্ট করছে এর মধ্যে কোন সুখ নেই। প্রকৃত সুখ তো তখনই পাবো যখন আমরা আমাদের চারপাশের সবাইকে নিয়ে ভালো থাকবো। জীবন মানে বেঁচে থাকার লড়াই। শুধুই বেঁচে থাকার লড়াই।



আমি আমার ক্ষুদ্র লেখনীতে আমার মনের কিছু আবেগ আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। হয়তো এর মাঝে কোন প্রকার ভুল থাকতে পারে। আমি একজন ক্ষুদ্র মানুষ তাই আমার উপলব্ধিগুলোও ক্ষুদ্র ক্ষুদ্র। তাই আমার ক্ষুদ্র উপলব্ধি থেকে আমি আমার মনের কিছু কথা আমার লেখনীর মাঝে তুলে ধরেছি। আশা করছি আমার লেখা কথাগুলো আপনাদের কাছে ভালো লেগেছে।



ধন্যবাদ সকলকে

Sort:  
 3 years ago 

খুব সুন্দর এবং গুছানো একটা লেখা পড়লাম। ভালো লাগলো খুব দিদি। এই জীবনের মানে টা আসলে আমরা সবাই খুঁজে বেড়াই। এক এক জনের কাছে এক রকম এর সংজ্ঞা। তবে দিন শেষে যে কথা বলতেই হয়, জীবন মানেই নিজের সাথে নিজে লড়াই করে টিকে থাকা। জীবনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া।

 3 years ago 

আপু আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো। আপনি ঠিক বলেছেন আপু জীবন মানে নিজের সাথে নিজের লড়াই করে টিকে থাকা। সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

জীবন মানে লড়াই, আর জীবন মানে যুদ্ধ ক্ষেত্র, এই জীবন যুদ্ধে মানুষ বেঁচে থাকার জন্য ও দুমুঠো খেয়ে পড়ে বাঁচার জন্য জীবনের সাথে যুদ্ধ করে থাকে। পৃথিবীর বুকে দুমুঠো ভাত খেয়ে বেঁচে থাকার নামই সর্বশ্রেষ্ঠ যুদ্ধ। আপু আপনার লেখাগুলো সম্পূর্ণ বাস্তব ভিত্তিক, আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। শুভকামনা রইল আপু আপনার জন্য।

 3 years ago 

আমার পোস্ট আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপনার পোস্টে অনেক সুন্দর কথা তুলে ধরেছেন জীবন মানে বেঁচে থাকার জন্য লড়াই। পৃথিবীতে মানুষ দুমুঠো ভাত খেয়ে বেঁচে থাকার জন্য সারাদিনরাত সংগ্রাম করে যাচ্ছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন এই পৃথিবীতে মানুষ দুবেলা-দুমুঠো খাবার পাওয়ার জন্য সংগ্রাম করে যাচ্ছে। সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74