রেসিপি-ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল|

in আমার বাংলা ব্লগ5 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। তাই তো আজকে আমি ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করবো। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সবার ভালো লাগবে।


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল:

IMG_20240622_184526.jpg
Device-OPPO-A15


এই গরমে ঝোল জাতীয় খাবার খেতে অনেক ভালো লাগে। আর এই সময় ঝিঙে বাজারে খুব সহজেই পাওয়া যায়। তাইতো আমি ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল করেছিলাম। চিংড়ি মাছগুলো বেশ কিছুদিন ফ্রিজে ছিল। তাই একটু ভিন্নভাবে রান্না করার চেষ্টা করেছি। তবে ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল খেতে কিন্তু দারুণ লেগেছে। চিংড়ি মাছের সাথে ঝিঙে ভালোভাবে মিলিয়ে গিয়েছিল। আর সব মিলিয়ে খেতেও দারুন লেগেছে। গরম ভাতের সাথে চিংড়ি মাছের এই মজার রেসিপি খেতে দারুণ লেগেছিল। তাইতো এই রেসিপি সবার মাঝে তুলে ধরবো। এবার চলুন দেখে নেয়া যাক এই রেসিপি তৈরির প্রয়োজনীয় সব উপকরণগুলো এবং রেসিপি তৈরির ধাপগুলো।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
চিংড়ি মাছ২০০ গ্রাম
ঝিঙে৩০০ গ্রাম
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
গোটা জিরা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG_20240622_184818.jpg

IMG20240618100403.jpg


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240618100807.jpg

IMG20240618100947.jpg


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল করার জন্য প্রথমে চিংড়ি মাছগুলো ভালোভাবে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপর হালকা পরিমাণে লেবু নিয়েছি এবং হালকা পরিমাণে হলুদের গুঁড়া দিয়ে মাখিয়ে নিয়েছি।


ধাপ-২

IMG20240618101153.jpg

IMG20240618101254.jpg


কিছুক্ষণ সময় পর চিংড়ি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। কিছুদিন ফ্রিজে থাকার কারণে অনেক সময় চিংড়ি মাছগুলো খেতে ভালো লাগে না। তাই লেবু দিয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এবার চিংড়ি মাছগুলো ভেজে নেওয়ার জন্য এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং লবণ দিয়েছি।


ধাপ-৩

IMG20240618101321.jpg

IMG20240618101421.jpg


এবার ভালোভাবে মিক্স করে নিয়েছি এবং অন্য একটি কড়াই চুলার উপর দিয়ে তেল গরম করে নিয়েছি।


ধাপ-৪

IMG20240618101443.jpg

IMG20240618101925.jpg


তেল গরম হয়ে গেলে এবার পরিষ্কার করে রাখা চিংড়ি মাছগুলো গরম তেলের মধ্যে দিয়েছি। আর ভেজে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20240618101944.jpg

IMG20240618102104.jpg


চিংড়ি মাছগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ দিয়েছি। এবার রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি।


ধাপ-৬

IMG20240618102150.jpg

IMG20240618102202.jpg


সবগুলো মসলা দেওয়া হয়ে গেলে নেড়েচেড়ে নিয়েছি। আর ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি।


ধাপ-৭

IMG20240618102222.jpg

IMG20240618102238.jpg


কিছুক্ষণ পরে পরিষ্কার করে কেটে রাখা ঝিঙে গুলো এর মধ্যে দিয়েছি।


ধাপ-৮

IMG20240618102418.jpg

IMG20240618103854.jpg


এবার নাড়াচাড়া করে ঝিঙে গুলো চিংড়ি মাছের সাথে ভালোভাবে মিক্স করে নিয়েছি। যাতে চিংড়ি মাছগুলো ঝিঙের সাথে ভালোভাবে মিশে যায়।


শেষ ধাপ

IMG_20240622_184750.jpg


এভাবে ধীরে ধীরে নাড়াচাড়া করে আরো কিছুক্ষণ সময় রান্না করে নিয়েছি। আর ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার এই রেসিপি তৈরি করেছি।


উপস্থাপনা:

Device-OPPO-A15


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল করলে খেতে অনেক ভালো লাগে। আমার তৈরি করা এই রেসিপি খেতেও দারুণ হয়েছিল। খুব সহজেই ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল করা যায়। এছাড়া চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। তাই তো আমি এই মজার রেসিপি সবার মাঝে উপস্থাপন করেছি। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সবার ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 4 days ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছে। রেসিপির ছবি দেখেই চোখ বন্ধ করে বলে দেয়া যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে বিশেষ করে চিংড়ির কারণে রেসিপিটার লোভনীয়তা বৃদ্ধি পেয়েছে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 4 days ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল করলে খেতে ভালো লাগে। এই খাবারটি খেতে সত্যি অনেক মজার হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

ঝিঙে আমার তেমন একটা পছন্দ না তবে চিংড়ি মাছ খুবই পছন্দ। আর চিংড়ি মাছ দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলেও খুব ভালো লাগে। বেশ লোভনীয় লাগছে আপনার রেসিপি টা দেখতে। কালারটা খুবই সুন্দর হয়েছে রেসিপির। খুব সুন্দরভাবে পরিবেশন করেছেন আপু। লোভনীয় একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 4 days ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছের এই মজার রেসিপি খেতে খুবই ভালো লেগেছিল। আমি চেষ্টা করেছি রেসিপি তৈরি করার পদ্ধতি তুলে ধরার। ধন্যবাদ আপু।

 5 days ago 

খুবই দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। চিংড়ি মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তবে ঝিঙে দিয়ে কখনো চিংড়ি মাছ এভাবে রান্না করে খাওয়া হয়নি। তবে রেসিপির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিলো। বিশেষ করে এধরনের রেসিপি গরম ভাতের সাথে খেতে দারুন মজা লাগে। নিশ্চয় অনেক মজা করে খেয়েছিলেন। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 4 days ago 

চিংড়ি মাছ খেতে আপনার অনেক ভালো লাগে জেনে ভালো লাগলো ভাইয়া। চিংড়ি মাছ আমারও অনেক পছন্দের। তাই তো ঝিঙে দিয়ে রান্না করার চেষ্টা করেছি।

 5 days ago 

চিংড়ি মাছ দিয়ে ঝিঙের ঝোলের রেসিপিটি খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে। একদম দেখেই জিভে জল এসে যাচ্ছে আপু। আপনার রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে, যা পাঠকদের জন্য অনুসরণ করা সহজ করে তুলেছে। আপনার পরিবেশনার শৈলীও খুবই আকর্ষণীয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর এই খাবারটি খুব সহজেই তৈরি করা যায়। তাই তো রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছি।

 5 days ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছ কখনো রান্না করা হয়নি। তবে ফ্রিজে মাছ থাকলে লেবু দিলে পরিষ্কার হয় আমার জানা ছিল না। আপনার পোস্ট পড়ে জানতে পারলাম। কালারটা দারুণ এসেছে। নিশ্চয় অনেক মজার ছিল। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

আপু আপনি এভাবে একদিন রান্না করে খেয়ে দেখবেন। আশা করছি ভালো লাগবে। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 5 days ago 

চিংড়ি মাছ দিয়ে যে কোনো সবজি রান্না করলে খেতে বেশ মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি বেশ দুর্দান্ত হয়েছে। ঝিঙে সবজি খেতে বেশ অসাধারণ। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 4 days ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছ দিয়ে যেকোনো সবজি রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর আমার তৈরি করা এই খাবারটি খেতে অনেক মজার হয়েছিল।

 5 days ago 

এই গরমে ঝিঙে দিয়ে চিংড়ি মাছের ঝোল খেতে বেশ ভালো লাগে। দারুন হয়েছে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 days ago 

এই গরমের ঝিঙে খেতে সত্যি অনেক ভালো লাগে। আর চিংড়ি মাছের সাথে খেতে আরো বেশি ভালো লেগেছে আপু। ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

বর্তমানে যেই পরিমান গরম পড়েছে এতে
ঝোলের তরকারি খাওয়াই ভালো। সবজির মধ্যে ঝিঙে খেতে আমি খুব পছন্দ করি। কিছুদিন আগে আমিও এই রেসিপি তৈরি করেছিলাম। ঝিঙে দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 4 days ago 

ঠিক বলেছেন আপু এই সময় তরকারি খাওয়া অনেক বেশি উপকারী। তাইতো আমি সবজি দিয়ে চিংড়ি মাছ রান্না করার চেষ্টা করেছি। ধন্যবাদ আপু।

 5 days ago 

অনেক দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। চিংড়ি মাছ আমার অনেক পছন্দের। চিংড়ি মাছ দিয়ে যেকোনো রেসিপি করলেই আমার খেতে অনেক ভালো লাগে। তবে ঝিঙে দিয়ে কখনো চিংড়ি মাছ এভাবে রান্না করে খাওয়া হয়নি। রান্নার কালার টাও বেশ দারুন এসেছে। দেখে মনে হচ্ছে রান্না অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

চিংড়ি মাছ আপনার পছন্দের জেনে ভালো লাগলো। চিংড়ি মাছ দিয়ে এভাবে ঝিঙে রান্না করলে খেতে ভালো লাগে। একদিন খেয়ে দেখবেন আপু।

 4 days ago 

জ্বী আপু চিংড়ি মাছ আমার অনেক পছন্দের। ঠিক আছে আপু ঝিঙে দিয়ে চিংড়ি মাছ একদিন অবশ্যই রান্না করে খেয়ে দেখবো কেমন লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61249.08
ETH 3397.67
USDT 1.00
SBD 2.51