রেসিপি-লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা🍲|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি তৈরি করতে ভালো লাগে। খাবারের মাঝে যদি ভিন্ন রকম স্বাদ আনা যায় তাহলে খেতেও ভালো লাগে। তাই আজ আমি খুবই মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। রমজান মাসে বিভিন্ন প্রকারের ভর্তা খেতে আমার ভালো লাগে। তাই আমি একটি ভিন্ন ধরনের ভর্তা রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আজ আমি লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।


লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি:

IMG_20220415_215205.jpg
Device-OPPO-A15
IMG20220414174802.jpg
Device-OPPO-A15


পটল সবার কাছেই অনেক প্রিয় একটি সবজি। কিন্তু অনেকেই পটলের খোসা ফেলে দেন। পটলের খোসা যদি ভর্তা করা হয় তাহলে খেতে দারুন লাগে। লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা খেতে আমার কাছে খুবই ভালো লেগেছে। এই মজার রেসিপি খেতে অনেক ভালো হয়েছিল। লেবুর রসের টক ফ্লেভার ও পটলের খোসা ভর্তার সাথে কাঁচা মরিচের ঝাল সবকিছু মিলে আমার কাছে অনেক ভালো লেগেছে। গরম ভাতের সাথে এই ভর্তা খেতে আমার কাছে অনেক ভালো লেগেছে। তাই আমি মজার এই ভর্তার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
পটলের খোসা১০০ গ্রাম
লেবুর রসপরিমাণমতো
পেঁয়াজ কুচি২ চামচ
রসুনের কুয়া৫ থেকে ৬টি
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল১ চামচ

IMG20220414171713.jpg


লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220414171724.jpg

IMG20220414171944.jpg


লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি তৈরি করার জন্য প্রথমে পটলের খোসা ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর একটি করাইয়ের মধ্যে পানি নিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220414171955.jpg

IMG20220414172027.jpg


এবার পটলের খোসা সেদ্ধ করে নেওয়ার জন্য পটলের খোসা গুলো কড়াইয়ের পানির মধ্যে নিয়েছি। এবার পটলের খোসা সেদ্ধ করার জন্য করা চুলার উপর রেখেছি।


🍲ধাপ-৩🍲

IMG20220414172053.jpg

IMG20220414172129.jpg


এরপর এই রেসিপি তৈরিতে প্রয়োজনীয় উপকরণ হলুদের গুঁড়া, লবণ, কাঁচামরিচ ও রসুন দিয়েছি। সবগুলো উপকরণ পরিমাণ অনুযায়ী দিয়েছি। কাঁচামরিচ ও রসুন একটু বেশি পরিমাণে দিয়েছি। যাতে ভর্তা খেতে ভালো লাগে। আমার তৈরি করা এই ভর্তার রেসিপি খেতে যেন বেশি ভালো লাগে তাই একটু ঝাল বেশি দিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220414172144.jpg

IMG20220414172218.jpg


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে সবগুলো ভালোভাবে একত্রে মিশিয়েছি। এরপর পটলের খোসা সেদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। পটলের খোসা ভালোভাবে সেদ্ধ হলে ভর্তা খেতে ভালো লাগে।


🍲ধাপ-৫🍲

IMG20220414173045.jpg

IMG20220414173203.jpg


পটলের খোসা ভালোভাবে সেদ্ধ হলে ও পানি শুকিয়ে গেলে এবার ভর্তার রেসিপি তৈরি করার জন্য এর মধ্যে পেঁয়াজ দিয়েছি। পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি।


🍲ধাপ-৬🍲

IMG20220414173225.jpg

IMG20220414173241.jpg


এবার এই রেসিপি খেতে আরো সুস্বাদু করার জন্য ও ভালোভাবে ভাজার জন্য সয়াবিন তেল দিয়েছি। এরপর সয়াবিন তেলের সাথে এই উপকরণ গুলো ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে নিয়েছি।


🍲ধাপ-৭🍲

IMG20220414173506.jpg

IMG20220414173613.jpg


এভাবে আরো কিছুক্ষন ভাজার পর পটলের খোসা ভালোভাবে সেদ্ধ হয়েছে এবং ভর্তা করার জন্য উপযোগী হয়েছে।


🍲ধাপ-৮🍲

IMG20220414173754.jpg

IMG20220414173851.jpg


এবার পটলের খোসা ভর্তা রেসিপি তৈরি করার জন্য একটি বাটনা পরিষ্কার করে নিয়েছি। এবার আমি এই বাটনার উপর ভেজে রাখা পটলের খোসা রেখেছি। এবার সামান্য পরিমাণে লবণ দিয়েছি।


🍲ধাপ-৯🍲

IMG20220414173959.jpg

IMG20220414174005.jpg


পটলের খোসা ভর্তা রেসিপি তৈরি করার জন্য ভালোভাবে বাটনায় বেটে নিয়েছি। পটলের খোসা ভর্তা খেতে যেন ভালো হয় এজন্য ভালোভাবে বাটনায় বেটে নিয়েছি।


🍲শেষ ধাপ🍲

IMG20220414174303.jpg


পটলের খোসা ও অন্যান্য উপকরণ ভালোভাবে বাটনায় বেটে নেওয়া হয়ে গেলে এবার এই ভর্তা রেসিপি খেতে আরও বেশি মজার করার জন্য লেবুর রস দিয়েছি। এরপর ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এভাবেই আমি লেবু দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি তৈরি করেছি।


🍲উপস্থাপনা:🍲

IMG_20220415_215343.jpg
Device-OPPO-A15


লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি তৈরি হয়ে গেলে আমি সকলের মাঝে উপস্থাপন করেছি। আমার তৈরি করা এই রেসিপি খেতে খুবই মজাদার হয়েছিল। আমি আমার তৈরি করা এই মজার রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছি। খেতে কিন্তু খুবই ভালো লেগেছিল। তাই আমি সকলের মাঝে এই রেসিপি তৈরীর পদ্ধতি উপস্থাপন করলাম।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা আমি আগে কখনো খাইনি। আমার কাছে খুবই ইউনিক লেগেছে। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

লেবুর রস দিয়ে পটলের খোসা ভর্তা রেসিপি একদিন খেয়ে দেখবেন ভাইয়া। আশা করছি আপনার কাছে ভালো লাগবে খেতে। অনেক সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এত সুন্দর একটি রেসিপি অতি দক্ষ তার সাথে তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমার রেসিপি অনেক সুন্দরভাবে তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

পটলের খোসা ভর্তা তো অনেক খেয়েছি কিন্তু এভাবে কখনো লেবু দিয়ে টেস্ট করে দেখা হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এভাবে একবার লেবু দিয়ে পটলের খোসা ভর্তা খেতে হবে। আপনার তৈরি করা ভর্তা গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। আর আপনার পরিবেশনাও খুবই চমৎকার হয়েছে। সবমিলিয়ে দারুন একটি পোস্ট আপনি আমাদের উপহার দিলেন। এভাবেই এগিয়ে চলুন আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

লেবু দিয়ে পটলের খোসা ভর্তা করে খেয়ে দেখবেন একদিন। আশা করছি আপনার কাছেও ভাল লাগবে। অনেক সুন্দর করে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পটলের খোসা ভর্তা তো অনেক খেয়েছি কিন্তু এভাবে কখনো লেবু দিয়ে টেস্ট করে দেখা হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এভাবে একবার লেবু দিয়ে পটলের খোসা ভর্তা খেতে হবে। আপনার তৈরি করা ভর্তা গুলো দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। আর আপনার পরিবেশনাও খুবই চমৎকার হয়েছে। সবমিলিয়ে দারুন একটি পোস্ট আপনি আমাদের উপহার দিলেন। এভাবেই এগিয়ে চলুন আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

আপনি এতো সুন্দর করে একটি রেসিপি তৈরি করেছেন। লেবুর রস দিয়ে পোটোলের খোসা ভর্তা দেখতে অনেক সুন্দর হয়েছে। ভোঁতা অনেক সুস্বাদু হয়েছে মনে হয়। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে আপনার এই মন্তব্য প্রকাশ করেছেন দেখে অনেক ভালো লেগেছে। এই ভর্তা খেতে সত্যিই অনেক সুস্বাদু হয়েছিল। আমি চেষ্টা করেছি আমার রেসিপি আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক সুন্দর এবং ব্যতিক্রম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।পটলের খোসা ভর্তা অনেক মজার একটি রেসিপি ছিল মনে হচ্ছে। প্রতিটি ধাপের ছবি এবং বর্ণনা এত সুন্দরভাবে দিয়েছেন যা পড়ে খুব সহজেই রেসিপিটি সম্পর্কে ধারণা পেয়েছি।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি ব্যতিক্রম একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য। তবে এই রেসিপি খেতে কিন্তু দারুণ হয়েছিল। আপু আপনি একদিন এভাবে পটলের খোসা ভর্তা করে খেয়ে দেখবেন। আশা করি আপনার কাছে ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আপনার রেসিপিটি দেখে মন জুড়িয়ে গেল। আমার কাছে এটি একটি ইউনিক রেসিপি মনে হচ্ছিল। এমন রেসিপি সচরাচর কোথাও কেউ তৈরি করে থাকে না। যাইহোক আপনি ধাপে ধাপে এ রেসিপিটি অনেক সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপি আপনার কাছে ইউনিক মনে হয়েছে জেনে ভালো লাগলো। আমি সবসময় চেষ্টা করি ইউনিক কিছু তৈরি করে শেয়ার করার জন্য। আর এই ভর্তা রেসিপি খেতে কিন্তু দারুণ হয়েছিল। অনেক সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপু,কি রেসিপি শেয়ার করলেন আপনার রেসিপি দেখে তো আমার জিভে জল এসে যাচ্ছে। পটলের খোসা লেবুর রস দিয়ে ভর্তা রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।কখনো পটলের খোসার এইভাবে ভর্তা তৈরি করে খাওয়া হয়নি।দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু,এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আসলে পটলের খোসা ভর্তা খেতে আমার অনেক ভালো লাগে। তাই আপনাদের মাঝেও এই রেসিপি শেয়ার করলাম। আপু একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করছি আপনার কাছেও ভালো লাগবে। অনেক সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার পটোলের ভর্তা তৈরির পদ্ধতি আমার খুবই ভালো লেগেছে, অনেক ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন, এবং ধাপ গুলো অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

পটলের খোসা ভর্তা রেসিপি আপনার কাছে ভাল লেগেছে জেনে ভাল লাগলো ভাইয়া। অনেক সুন্দর করে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

ফেলনা নয় কোন কিছুই। এই কমিউনিটিতে যোগদান করার পর কত আজব আজব খাবারের রেসিপি যে জানলাম তার হিসেব নেই। পটলের খোসাও যে খাওয়া যায় এমন ভর্তা করে আপনার পোস্ট না পড়লে জানতামই না। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন সবজির মধ্যে ফেলে দেওয়ার মতো কিছুই নেই। আসল নতুন নতুন রেসিপি তৈরি করতে ভালো লাগে। তাই সবাই তাদের নতুন রেসিপি গুলো আমাদের মাঝে উপস্থাপন করে। আমিও আমার রেসিপি উপস্থাপন করেছি। খেতে কিন্তু দারুণ হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35