"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৮ || শেয়ার করো তোমার অনুভূতি - পছন্দের পারফিউম নিয়ে[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির আয়োজিত দারুন একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। বেশ কিছুদিন ধরেই আমার পরীক্ষা চলছে। তাই আমি বর্তমানে আমার কাজ থেকে অনেকটা দূরে রয়েছি। আশা করছি আমি আমার পরীক্ষা শেষ করে আবার নিয়মিত ভাবে কাজ করবো। তবে আমি মাঝে মাঝেই আমার আইডিতে লগইন করে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ভিজিট করি। আমি যখন এই দারুন প্রতিযোগিতা প্রথম দেখলাম তখন হঠাৎ করেই মনের অজান্তেই পারফিউম বা সুগন্ধি জাতীয় আতর নিয়ে অতীতের কিছু আবেগপ্রবন স্মৃতি মনে পড়ে গেল। অনেকের পোস্ট পড়েছি। তারা তাদের নিজের অনুভূতি অনেক সুন্দর ভাবে শেয়ার করেছে। কিন্তু আমি জানিনা আমার অনুভূতি আপনাদের কাছে কেমন মনে হবে। তবে আমি আমার ক্ষুদ্র প্রচেষ্টায় আমার নিজের অনুভূতি তুলে ধরতে যাচ্ছি।


আমার পছন্দের পারফিউম নিয়ে কিছু অতীত স্মৃতি ও অনুভূতি:

bottle-g2a7d876f1_1920.jpg

Source


সবাই যখন তাদের নিজেদের পছন্দের পারফিউম সম্পর্কে লিখেছেন তখন আমিও আমার ক্ষুদ্র প্রচেষ্টায় আমার পছন্দের সেই পারফিউম বা সুগন্ধি সম্পর্কে লিখতে চলে এলাম। আসলে কিছু কিছু বিষয় আছে যেগুলো সবার থেকে একেবারেই আলাদা। হয়তো আমাদের শৈশব থেকে শুরু করে বর্তমান পর্যন্ত বিভিন্ন রকমের পারফিউম বা সুগন্ধির সাথে আমরা পরিচিত। সময়ের সাথে সাথে অনেক রকমের পারফিউম বাজারে এসেছে। কিন্তু শৈশবের সেই ব্যবহার করা সুগন্ধি বা আতর এখনও আমার অনেক ভালো লাগে। আমি জানিনা সেই সুগন্ধি বা আতরের অন্য কোন নাম রয়েছে কিনা। তাই আমি এই সুগন্ধির নাম দিয়েছি "দাদুর আতর"। তবে আমি এতটুকুই বলতে পারি আমার শৈশবের ভালোলাগা থেকে বর্তমান পর্যন্ত সেই সুগন্ধি অনেক ভালো লাগে। সেই সুগন্ধি পছন্দ হওয়ার অনেক কারণ আছে। আমি যখন ছোট ছিলাম তখন আমার দাদুকে দেখতাম একটি ছোট্ট শিশির সুগন্ধি ব্যবহার করতেন। তখন আমি আমার দাদুকে বলতাম এত সুন্দর সুগন্ধি এই সুগন্ধি জিনিসটি কি? তখন আমার দাদু আলতো করে আমার হাতে ঘষে দিতেন। এর সাথে অনেক ভালোবাসা ও আদর মিশে ছিল। আসলে সেই স্মৃতিগুলো আজ বারবার মনে পড়ে যাচ্ছে।


perfume-gb986bcd74_1920.jpg

Source


আমাদের জীবনের অতীত গুলো বড়ই আবেগপ্রবণ। আমি যখন শৈশবের সেই স্মৃতিগুলো মনে করছিলাম তখন বারবার দু চোখের কোনায় পানি চলে আসছিল। আসলে সেই মানুষগুলো কিভাবে যেন আমাদের জীবন থেকে হারিয়ে যায়। হয়তো মানুষ হারিয়ে যায় কিন্তু তার স্মৃতিগুলো সারাজীবন থেকে যায়। আমার শৈশব কেটেছে আমার পরিবারের সকলের সাথেই। তাই আমি ছোটবেলা থেকেই দেখেছি আমার দাদু একটি সুগন্ধি ব্যবহার করতেন সেই সুগন্ধির মিষ্টি সুবাস আমার অনেক ভালো লাগতো। বর্তমান বাজারে বিভিন্ন প্রসাধনী আসলেও আমার কাছে সেই সুগন্ধি এখনো ভালো লাগে। হাজারো পারফিউমের ভিড়ে এখনো খুঁজে বেড়াই দাদুর দেওয়া সেই সুগন্ধি আতর। আসলে সময় যেমন সবকিছু বদলে দিয়েছে তেমনি বাজারে নতুন নতুন কিছু সুগন্ধি এসেছে। হয়তো সেই স্মৃতি মাখা ও আবেগ মাখা অনুভূতি এখন নেই। সেই সুগন্ধির সাথে মিশে ছিল আপনজনের অনেক ভালোবাসা এবং স্নেহ। হয়তো সেই স্নেহের চাদরে এখন আর কেউ ঢেকে রাখে না। হয়তো কেউ এখন আর আলতো করে হাতে সুগন্ধি ঘষে দেয় না। সত্যি কথা বলতে যখন আমার দাদু আমার হাতে সুগন্ধি ঘষে দিতেন তখন আমি সারাদিন সেই সুবাস উপভোগ করতাম। আসলে সেই মুহূর্তগুলো হয়তো কাউকে বলে বোঝানোর মত নয়। তবে নিজের আবেগ দিয়ে যদি এই কথাগুলো উপলব্ধি করা যায় তাহলেই বোঝা যাবে আমাদের জীবনের অতীত গুলো বড়ই আবেগপ্রবণ ছিল।


perfume-ge17cf93e5_1920.jpg

Source


আমি যখন আমার দাদুর ঘরে যেতাম তখন দাদুর ব্যাবহার করা সেই সুগন্ধির ঘ্রাণ আমার নাকে আসতো। দাদুর কাপড়ে দেওয়া সেই সুগন্ধির ঘ্রাণ আমার খুবই ভালো লাগত। আসলে হঠাৎ করে যখন সেই মানুষগুলো হারিয়ে যায় তখন খুবই কষ্ট লাগে। আমার দাদু মারা যাওয়ার পর সেই সুগন্ধির ঘ্রাণ অনেক মিস করতাম। বেশ কিছুদিন আগে কলেজ বন্ধ হওয়ায় আমি যখন ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছিলাম তখন বাসে প্রচন্ড ভিড় ছিল। এমন সময় আমি অনুভব করলাম কেউ একজন সেই সুগন্ধি ব্যবহার করেছে। যখন আমি পাশ ফিরে তাকালাম দেখতে পেলাম একজন বৃদ্ধ লোক দাঁড়িয়ে আছেন। তার হাতে ছিল একটি ব্যাগ ও একটি লাঠি। আসলে ঈদের সময় বাসে এতটাই ভিড় ছিল যে তিনি বসার মত জায়গা পাননি। সত্যি কথা বলতে উনাকে দেখার পর নিমিষেই আমি আমার অতীতের মাঝে হারিয়ে গিয়েছিলাম। কেন জানি বারবার উনার সাথে নিজের প্রিয়জনকে গুলিয়ে ফেলেছিলাম। হয়তো কারণ সেই সুগন্ধি। আসলে উনার গায়ে মাখা সেই সুগন্ধি আমাকে এতটাই আবেগপ্রবণ করে দিয়েছিল যে আমি অনেকক্ষণ নীরবে তাকিয়ে ছিলাম। হয়তো অনেক স্মৃতি মনে পড়ে গিয়েছিলো। হয়ত বা দু চোখের কোনে জল চলে এসেছিল। হয়তো সেদিন মন খুলে কাঁদতে পারিনি। কিন্তু আজ অনেক বেশি কাঁদতে ইচ্ছে করছে। আমি যখন সেই বৃদ্ধ লোকটিকে বললাম আপনার ব্যাগ আমার কাছে দিন এবং আপনি আমার হাত শক্ত করে ধরুন যাতে করে আপনি পড়ে না যান। আসলে সেই অনুভূতি বলে বোঝানোর মত নয়। সেই বৃদ্ধ লোকটিকে সাহায্য করতে পেরে আমার খুবই ভালো লেগেছিল। এমন অবস্থায় হয়তো আমার নিজের দাঁড়িয়ে থেকে যাওয়ার অবস্থান ছিল না। আমি যখন উনাকে বললাম আপনি বেশি সমস্যা বোধ করলে আমার সিটে বসতে পারেন তিনি আমাকে হাসিমুখে বললেন থাক মা তুমি আমার ব্যাগ রেখেছো এবং আমাকে সাহায্য করেছো এটাই অনেক বেশি। পুরোটা রাস্তা আমি সেই বৃদ্ধ লোকটির ব্যবহার করা সুগন্ধির মাঝে আমার প্রিয়জনকে অনুভব করেছি। হয়তো কিছু কিছু মানুষ আছে যাদেরকে বিভিন্ন কারণে আমাদের কাছে অনেক বেশি আপন মনে হয়। হয়তো কখনো চেহারার মিল, হয়তো কখনো বা তার ব্যবহৃত কোন জিনিসের মিল। তেমনি সেই বৃদ্ধ লোকটির মাঝে আমি আমার দাদুর ব্যবহৃত সুগন্ধির অনেক মিল খুঁজে পেয়েছিলাম।


perfume-g280510a2b_1920.jpg

Source


আমি আমার পছন্দের পারফিউম সম্পর্কে এতোটুকুই বলতে চাই যে আমার দাদুর ব্যবহৃত সেই ছোট্ট সুগন্ধি আতর আমার সবচেয়ে প্রিয় পারফিউম। কারণ আমি সেই আতরের মাঝে আমার প্রিয়জনের অনেক স্মৃতি খুঁজে পাই। আমি মনে করি অন্যান্য হাজারো দামি পারফিউমের ভিড়ে আমি কখনই সেই স্মৃতি হারিয়ে ফেলব না। সারাজীবন সেই সুগন্ধি আমার ভালো লাগবে এবং সবসময়ই আমার পছন্দের তালিকায় থাকবে। আমি আমার অনুভূতি এবং পছন্দের পারফিউম নিয়ে নিজের অভিব্যক্তি আপনাদের মাঝে তুলে ধরেছি। আশা করছি আমার এই পোস্ট পরিদর্শন করে আপনাদের কাছে ভালো লেগেছে।

❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন আসলে আমাদের জীবনে অতীত খুবই আবেগপ্রবণ হয়। আসলে অতীত আমাদের অনেক বেশি আনন্দ থাকে আবার কিছু কষ্ট থাকে স্মৃতি গুলো মনে পড়লে চোখে পানি চলে আসে. আপনার লেখাগুলো খুব ভালো লাগলো। খুব সুন্দর উপস্থাপনা আপনি করেছেন অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69067.71
ETH 3754.33
USDT 1.00
SBD 3.72