রেসিপি-লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্না🍲|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমার খুবই প্রিয় একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। ইলিশ মাছ খেতে সবাই পছন্দ করেন। তবে আজ আমি ইলিশ মাছের ভিন্ন রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। এবার আমি আপনাদের মাঝে আমার এই মজার রেসিপি শেয়ার করবো।


লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্না:

IMG_20220318_181736.jpg
Device-OPPO-A15


লাল শাক দিয়ে ইলিশ মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। যারা শাক দিয়ে মাছ খেতে পছন্দ করেন তাদের কাছে আমার এই রেসিপি আরো বেশী ভালো লাগবে। বাঙালিরা ইলিশ মাছ খেতে অনেক পছন্দ করে। আসলে ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে কিন্তু খুবই ভালো লাগে। তাই আমি ইলিশ মাছের অনেক মজার রান্না করেছি। ছোট ইলিশ মাছ দিয়ে আমি খুবই মজার এই রেসিপি তৈরি করেছি। লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি জানিনা আমার তৈরি করা এই রেসিপি আপনাদের কাছে কেমন লাগবে তবে খেতে কিন্তু খুবই মজার হয়েছিল। আমি আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের ভালো লাগবে।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
ইলিশ মাছ৪ পিস
লাল শাক২০০ গ্রাম
মসুর ডাল১০০ গ্রাম
ধনিয়া পাতাপরিমান মত
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
গোটা জিরা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220308103725.jpg

IMG20220308103736.jpg

IMG20220308104738.jpg


লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220308104912.jpg

IMG20220308104954.jpg


লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কড়াইয়ের মধ্যে সয়াবিন তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দিয়েছি। এবার আমি সামান্য পরিমাণে জিরা দিয়েছি। এবার জিরা বাটা ও রসুন বাটা দিয়েছি। এরপর হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220308105008.jpg

IMG20220308105024.jpg


এবার আমি সব গুলো একত্রে মেশানোর জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে তেলের সাথে ভালোভাবে মেশানো হয়।


🍲ধাপ-৩🍲

IMG20220308105038.jpg

IMG20220308105116.jpg


এবার মসলা ভুনা হওয়ার পর ইলিশ মাছের টুকরোগুলো এর মধ্যে দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে মিশিয়ে ভুনা করেছি।


🍲ধাপ-৪🍲

IMG20220308105236.jpg

IMG20220308105253.jpg


মাছগুলো ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার মসুর ডাল দিয়েছি। মুসুর ডাল দিয়ে ইলিশ মাছ খেতে খুবই ভালো লাগে।


🍲ধাপ-৫🍲

IMG20220308105326.jpg


এবার আমি খুব ভালোভাবে মসুর ডাল গুলো নাড়াচাড়া করে মিশিয়েছি। যাতে করে মসুর ডাল গুলো ইলিশ মাছ ভুনার সাথে ভালোভাবে মেশানো হয়।


🍲ধাপ-৬🍲

IMG20220308105413.jpg

IMG20220308105623.jpg


এবার আমি ইলিশ মাছ ও মসুর ডাল ভালোভাবে সেদ্ধ করার জন্য পানি দিয়েছি। এরপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। যাতে তাড়াতাড়ি করে সেদ্ধ হয়।


🍲ধাপ-৭🍲

IMG20220308105742.jpg


এবার আমি আরো কিছুক্ষণ রান্না করার পর যখন ইলিশ মাছ ও মসুর ডাল ভুনা করে নিয়েছি। খুব ভালো ভাবে ভুনা করলে খেতে ভালো লাগে। তাই আমি কিছুটা সময় নিয়ে ইলিশ মাছ ও মসুর ডাল ভুনা করে নিয়েছি।


🍲ধাপ-৮🍲

IMG20220308105802.jpg

IMG20220308105820.jpg


এবার আমি লাল শাক গুলো প্রস্তুত করেছি এর মধ্যে দেওয়ার জন্য। ছোট ছোট করে কেটে রাখা ও ধুয়ে রাখা লাল শাক গুলো এবার ইলিশ মাছ ও মসুর ডালের মধ্যে দিয়েছি।


🍲ধাপ-৯🍲

IMG20220308105909.jpg

IMG20220308105954.jpg


এবার একটি পরিষ্কার চামচ দিয়ে নাড়াচাড়া করে শাক খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি। যাতে করে মুসুর ডালের সাথে ভালোভাবে মেশানো হয়। এরপর পরিমাণমতো ধনিয়াপাতা দিয়েছি। যাতে করে আমার তৈরি করা এই ইলিশ মাছের রেসিপি খেতে বেশি ভালো লাগে। যেকোনো রেসিপি তৈরিতে ধনিয়া পাতা দিলে খেতে বেশি ভালো লাগে।


🍲ধাপ-১০🍲

IMG20220308110021.jpg

IMG20220308110252.jpg


এবার সবগুলো উপকরণের সাথে ধনেপাতা খুব ভালোভাবে চামচ দিয়ে নাড়াচাড়া করে মিক্স করেছি ও কিছুক্ষণ সময় নিয়ে ভুনা করেছি।


🍲ধাপ-১১🍲

IMG20220308110316.jpg

IMG20220308110326.jpg


এবার লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ খেতে সুস্বাদু করার জন্য ও ভালোভাবে ভুনা ভুনা করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি। এবার আরো ভালোভাবে সেদ্ধ করার জন্য আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🍲শেষ ধাপ🍲

IMG20220308112200.jpg

IMG20220308112216.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ ভুনা রেসিপি তৈরি হয়েছে তখন আমি আমার তৈরি করার রেসিপির টেস্ট পরীক্ষা করে নিয়েছি।। এভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি।


🍲উপস্থাপনা:🍲

IMG_20220318_181710.jpg
Device-OPPO-A15


লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি হয়ে গেলে আমি একটি বাটির মধ্যে তুলে নিয়েছি ও আপনাদের মাঝে উপস্থাপন করেছি। আমি চেষ্টা করেছি আমার রেসিপি সুন্দরভাবে পরিবেশন করার জন্য। আমার তৈরি করা এই মজার রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। তাই আমি মজার এই রেসিপি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করলাম। আশা করি সকলের কাছেই ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

লাল শাক মসুরের ডাল দিয়ে ইলিশ মাছের অনেক সুন্দর একটি রেসিপি। এভাবে কখনও খাওয়া হয়নি। আমার কাছে একদম ইউনিক লেগেছে। লালশাক আমার এমনিতে অনেক প্রিয় একটি শাক। আর ইলিশ মাছ তো অনেক ভালো লাগে। ইলিশ মাছ কিভাবে রান্না করা হোক না কেন তা অনেক আকর্ষণীয়। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

লালশাক, মসুর ডাল ও ইলিশ মাছ দিয়ে মজার রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আপু। আশা করছি ভাল লাগবে। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে আপু আপনার মন্তব্যের জন্য। অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন।

 2 years ago 

লাল শাক ও মসুরের ডাল দিয়ে ইলিশ মাছের সুস্বাদু রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। ইলিশ মাছ আমার খুবই প্রিয়। আপনি খুবই সুন্দর ভাবে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন। এই তৈরি করার উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ইলিশ মাছ আমারও খুবই প্রিয়। আপনারও অনেক প্রিয় জেনে ভালো লাগলো। তাই এই মজার রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন। আশা করছি আপনার কাছে ভালো লাগবে। অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

লাল শাক এবং মসুরের ডালের মিশ্রণে ইলিশ মাছের সাথে খুবই মজাদার রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা আছে স্বাদে কোন কমতি ছিল না।।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন লালশাক মসুর ডাল ইলিশ মাছ দিয়ে রান্না করা রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। খাবারের স্বাদের বেলায় কোন কমতি ছিল না। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

লাল শাক ও মসুরের ডাল দিয়ে ইলিশ মাছ রান্না অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। লাল শাক ভাজি বরাবরই আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে, আপনার এই রেসিপিটি আমার কাছে একদম নতুন এবং ইউনিক লেগেছে। লাল শাক এবং মসুরের ডাল দিয়ে এরকম ভাবে কখনোই ইলিশ মাছ খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি ইউনিক ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাল শাক ও মসুর ডাল দিয়ে কখনো ইলিশ মাছ খাইনি। আপনার রান্না টি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। রান্না করে খেতে হবে। আপনার উপস্থাপন অনেক ভালো ছিলো। সুন্দর করে প্রতিটি ধাপ আমাদের বুঝিয়ে দিয়েছেন। এতে করে আমাদের রান্না করতে অনেক সুবিধা হবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার রেসিপিটি আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে ।লাল শাক ও মসুরের ডাল দিয়ে কখনো ইলিশ মাছ রান্না করে খাওয়া হয়নি ।তবে খাওয়ার খুব ইচ্ছা জাগছে আপনার রেসিপিটি দেখে। এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্না আমি কখনো খাইনি। রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক লেগেছে। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন বাসায় তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে এই ধরনের রেসিপি সম্বন্ধে পূর্বে আমার কোনো আইডিয়া ছিল না। মসুর ডাল লাল শাক ইলিশ মাছ দিয়ে আপনি একদম ইউনিক একটি রেসিপি করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। মসুর ডাল লাল শাক ও ইলিশ মাছ দিয়ে রেসিপি টির পুরো রন্ধন প্রণালী অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

লাল শাক দিয়ে ও মসুরের ডাল দিয়ে রান্না করা যায় আমি জানতামও না।আমি লাউ শাক দিয়ে রান্না করে খেয়েছি, কখনো এভাবে লাল শাক দিয়ে খাওয়া হয় নি।তবে মনে হচ্ছে খেতে অনেক দারুন হবে,আর সাথো আছে ইলিশ মাছ মজা না হয়ে পারেই না।ভালো লাগলো রেসিপিটা।আপু।ধন্যবাদ মজার একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

অসাধারণ জাস্ট অসাধারণ একটি রেসিপি, লাল শাক ও মসুর ডাল দিয়ে ইলিশ মাছ রান্না রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। যা দেখে ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। আপনার তৈরি এই সুস্বাদু রেসিপি আমি আগে কখনো খাইনি। তাই আমার কাছে এই রেসিপিটি একদম ইউনিক রেসিপি বলে মনে হচ্ছে। এবং এই ইউনিক রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং এর রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.024
BTC 51981.11
ETH 2334.35
USDT 1.00
SBD 1.97