জীবন যেন বালির বাঁধ|| আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। লেখালেখি করতে আমার ভালো লাগে। তাই আমি মাঝে মাঝেই আমার মনের অগোচরে লুকানো কিছু কথা আমার লেখনীর মাঝে উপস্থাপন করার চেষ্টা করছি। আজকে আমি আমাদের জীবনের সাথে বালির বাঁধের যে সম্পর্ক রয়েছে সেই বিষয়বস্তু নিয়ে কিছু কথা উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার লেখা কথা গুলো সকলের কাছে ভালো লাগবে।


জীবন যেন বালির বাঁধ:

fantasy-gc1337ecac_1920.jpg

Source


মাঝে মাঝে জীবনকে বালির বাঁধের সাথে তুলনা করতে খুবই ভালো লাগে। বালির বাঁধ যেমন স্থায়ী নয় তেমনি আমাদের এই মানব জীবন ক্ষণস্থায়ী। প্রত্যেকটি দিন প্রত্যেকটি মুহূর্ত আমরা আমাদের জীবন থেকে হারিয়ে ফেলছি। হয়তো এভাবেই একদিন এই পৃথিবীর মায়া ছেড়ে আমাদের কেউ চলে যেতে হবে সেই বালির বাঁধের মতই। হাজার চেষ্টা করলেও যেমন বালির বাঁধ আটকানো যায় না তেমনি হাজার চেষ্টা করলেও আমরা এই পৃথিবীতে যুগ যুগ ধরে বেঁচে থাকতে পারবো না। ক্ষুদ্র এ জীবনে নিজেকে বালির বাঁধের মতোই মনে হয়। হয়তো হঠাৎ করেই কোন জোয়ার এসে হারিয়ে নিয়ে যাবে সেই বালির বাঁধ। হয়তো সেই জোয়ারে ভেঙে যাবে হাজারো স্বপ্ন ও বাসনা। হয়তো এটাই আমাদের মানব জীবন।


sea-g3aa08e5c4_1920.jpg

Source


আমাদের এই ক্ষুদ্র জীবনে নিজের উপলব্ধিগুলো মাঝে মাঝে হারিয়ে যায়। হাজার চেষ্টা করলেও যেমন বালির বাঁধ রক্ষা করা যায় না তেমনি হাজার প্রচেষ্টায় এ জীবনের মুহূর্তগুলোকে ধরে রাখা যায় না। ভালো, খারাপ, সুখ ও দুঃখ জীবনে যেমন ক্ষণস্থায়ী তেমনি জীবনের আরেকটি দিক হলো এ জীবনে ভালো থাকার প্রচেষ্টা। আমরা সকলেই জানি আমাদের এই ক্ষুদ্র জীবন ক্ষণস্থায়ী। তবুও আমরা আমাদের এই ক্ষুদ্র জীবনে ভালো থাকতে চাই। ভালো থাকার মিথ্যা প্রচেষ্টায় নিজেকে সারা জীবন ব্যস্ত করে রাখি। তবে আমরা কখনও নিজেকে ভালো রাখতে পারি কিনা তা আমার জানা নেই। তবুও আমরা সবাই মিলে নিজেকে ভালো রাখার মিথা চেষ্টায় ব্যস্ত সময় পার করছি।


beach-g81648884b_1920.jpg

Source

বালির বাঁধ যেমন হাজার প্রচেষ্টায় আটকানো যায় না। ঠিক তেমনি জীবনের সময়গুলো নিজের গতিতেই চলে। ক্ষুদ্র জীবনে বালির বাঁধের সাথে নিজেকে মেলাতে ভালোই লাগে। বালির বাঁধের সেই বন্ধন যেমন স্থায়ী হবে না তেমনি আমাদের জীবনও স্থায়ী হবে না। যখন দেখি নিজের অক্লান্ত পরিশ্রমে সুন্দর একটি বালির বাঁধ তৈরি হয়েছে তখন দেখতে ভালোই লাগে। হয়তো সেটাই আমাদের সফলতা। হয়তো সফলতা তৈরি করতে আমরা অক্লান্ত পরিশ্রম করি এবং সফলতার পথে এগিয়ে যেতে পছন্দ করি। কিন্তু আমরা আমাদের সফলতার পিছনে দৌড়াতে দৌড়াতে নিজের সময়গুলোকে হারিয়ে ফেলি। সময়ের এই চার দেয়ালের মাঝে নিজেকে আজ বড় বেমানান লাগে। মনে হয় কিভাবে হেলায় হারিয়ে গেছে হাজার হাজার সময় ও মুহূর্ত। হয়তো হঠাৎ করেই সেই বিশাল ঢেউ এসে আবারও সফলতাকে ভেঙে চুরে চুরমার করে দেবে। ঠিক যেন বালির বাঁধের মতই। তখন হয়তো এ জীবনের সব চেষ্টা একেবারেই মিথ্যে হয়ে যাবে। তবুও আমরা বালির বাঁধ গড়ে তুলতে ভালোবাসি।


sea-g52a9cf321_1920.jpg

Source


ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা থেকে যখন বিশাল এক বালির বাঁধ তৈরি হয় তখন দেখতে ভালোই লাগে। হয়তো হাজারো চেষ্টা, হাজারো পরিশ্রম এই বালির বাঁধের পেছনে লুকিয়ে আছে। তবুও আমরা নিজেকে সার্থক মনে করি যখন চোখের সামনে ক্ষণস্থায়ী সেই বালির বাঁধ দেখতে পাই। কিন্তু এই ক্ষণস্থায়ী বালির বাঁধ যে শুধুই আমাদের জীবনের সান্তনা তা কখনোই উপলব্ধি করতে পারিনা। এই ক্ষণস্থায়ী বালির বাঁধ যে হঠাৎ করে কোন দমকা হাওয়ায় বা কোন ঢেউ এসে ভাসিয়ে নিতে পারে তা কখনো উপলব্ধি করতে চাইনা। আমাদের এই জীবন ঠিক বালির বাঁধের মতোই। কখন যে নিজেকে ভাসিয়ে নিয়ে যাবে তা বুঝতেই পারবো না। কখন যে জীবনের অথৈ সমুদ্রে নিজেকে হারিয়ে ফেলবো ঠিক ওই বালির বাঁধের মতো তা বুঝে উঠতে পারিনা। তাই জীবনকে মাঝে মাঝে বালির বাঁধের সাথে গুলিয়ে ফেলি।


stones-g7f8102aab_1920.jpg

Source


ক্ষুদ্র জীবনের এই চেষ্টাকে কাজে লাগিয়ে আমরা হয়তো সফল হতে এগিয়ে যাচ্ছি। হাজারো কষ্ট, পরিশ্রম ও রাত জাগা পাখির মত কেটে যাচ্ছে রাতের পর রাত। হয়তো সেই রাত জাগার গল্পগুলো সবার কাছে অজানাই থেকে যায়। হয়তো সেই সফলতার সিঁড়ি গুলো আজও মরীচিকা মনে হয়। আমরা যদি নিজের অবস্থানকে বালির বাঁধের সাথে গুলিয়ে ফেলি ও বালির বাঁধের উপর ভিত্তি করেই সফল হতে চাই তাহলে কখনই সেই সফলতা আমাদের জীবনে ধরা দেবে না। কথায় আছে সফলতার মূল সিঁড়ি যদি মজবুত না হয় তাহলে দ্বিতীয় সিঁড়িতে পা দেওয়ার সাথে সাথেই ভেঙে চুরে চুরমার হয়ে যাবে। সফলতার প্রথম ধাপ আমাদেরকে শক্তভাবে তৈরি করতে হবে। তা না হলে দমকা হাওয়ায় বালির বাঁধের মতো জীবনের সব আকাঙ্ক্ষা ও চাওয়া পাওয়া গুলো হারিয়ে যাবে।


আমি আমার এই ক্ষুদ্র জীবনকে হয়তো বালির বাঁধ এর সাথে তুলনা করে ফেলেছি। আমি জানিনা আমার এই চিন্তা ধারাগুলো কতটুকু সত্য। তবে এটুকুই বলতে পারি নিজেকে বড় বেশি বালির বাঁধের সাথে তুলনা করতে ইচ্ছে করে। তাই হয়তো এই লেখনী গুলো আমার অন্তর থেকে ফুটে উঠেছে। তাই আমি চাই কেউ যেন নিজের জীবনকে বালির বাঁধের সাথে বেঁধে না ফেলে। আশা করছি আমার এই লেখাগুলো সকলের ভালো লেগেছে।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

মাঝে মাঝে জীবনকে বালির বাঁধের সাথে তুলনা করতে খুবই ভালো লাগে। বালির বাঁধ যেমন স্থায়ী নয় তেমনি আমাদের এই মানব জীবন ক্ষণস্থায়ী। প্রত্যেকটি দিন প্রত্যেকটি মুহূর্ত আমরা আমাদের জীবন থেকে হারিয়ে ফেলছি। হয়তো এভাবেই একদিন এই পৃথিবীর মায়া ছেড়ে আমাদের কেউ চলে যেতে হবে সেই বালির বাঁধের মতই।

আপু আপনার এই কথাগুলোর সাথে আমি পুরোই একমাত্র। আপনি ঠিকই বলেছেন জীবন বালির বাঁধের মতো যেকোনো মুহূর্তে এর পরিবর্তন ঘটতে পারে। পরিবর্তন ঘটতে ঘটতে একটা সময় হয়তো আমাদেরকে দুনিয়া ছেড়ে চলে যেতে হবে। আপু আপনার আজকের পুরো ব্লগটি সম্পূর্ণ বাস্তবমুখী একটি ব্লক ছিল, যা আমাদেরকে জীবনের গতিপথ সম্পর্কে মনে করিয়ে দিল। অসংখ্য ধন্যবাদ এত অসাধারন একটি ব্লগ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বালির বাধ আর তাসের ঘর দুটোই তো সমান। জীবন খুবি ক্ষনস্থায়ী তাই বালির বাধের সাথে তুলনা করলে ভুল হবে না। সুন্দর প্রানবন্ত বাস্তবিক লেখা। এমন লেখা লিখবেন। পড়তে ভাল লাগে। শুভেচ্ছা।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু। জীবনের এমন অনেক মূহুর্ত আছে যেগুলো চাইলেও ধরে রাখা যায়না। আসলে আমাদের জীবন টাই চলমান। এখানের সব কিছুই তার নিজ গতিতে এগিয়ে চলে। তাই চাইলেও কিছুই ধরে রাখা যায়না। খুব ভালো লিখেছেন আপু। শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54096.18
ETH 2412.88
USDT 1.00
SBD 2.10