অরিগ্যামি-শিউলি ফুলের অরিগ্যামি||

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি অরিগ্যামি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন রকমের অরিগ্যামি তৈরি করতে অনেক ভালো লাগে। তাই তো মাঝে মাঝে নতুন কিছু করার চেষ্টা করি। আজকে আমি শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি আমার এই পোস্ট সবার ভালো লাগবে।


শিউলি ফুলের অরিগ্যামি:

ei_1698124459544-removebg-preview.png
Device-OPPO-A15
ei_1698125069734-removebg-preview.png
Device-OPPO-A15


ফুলের সৌন্দর্য আমাদের সবাইকে মুগ্ধ করে। আর সুন্দর কোন ফুল যদি কাগজ দিয়ে তৈরি করা যায় তাহলে অনেক ভালো লাগে। তাইতো আমি রঙিন কাগজ এবং সাদা কাগজের ব্যবহার করে শিউলি ফুল তৈরি করার চেষ্টা করেছি। শিউলি ফুল আমার ভীষণ পছন্দের। বিশেষ করে শিউলি ফুলের ঘ্রান আমার অনেক ভালো লাগে। ছোটবেলায় আমি যে স্কুলে পড়তাম সেখানে বড় একটি শিউলি ফুলের গাছ ছিল। আর সেই গাছ থেকে অনেক ফুল ঝরে পড়তো। সেই ফুলগুলো কুড়িয়ে নিয়ে মালা বানাতাম। আজও সেই দিন গুলোর কথা এখনো মনে পড়ে। যাই হোক এখন তো আর সেইরকম তরতাজা শিউলি ফুল দেখাই যায় না। তাই তো কাগজের শিউলি ফুল তৈরি করার চেষ্টা করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. সাদা কাগজ।
৩. আঠা।
৪. কলম।
৫. কাঁচি।

IMG20231023162632.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20231023162708.jpg
Device-OPPO-A15
IMG20231023162732.jpg
Device-OPPO-A15


শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করার জন্য প্রথমে আমি সুন্দর করে সাদা কাগজ নিয়েছি। এরপর গোল দাগ দিয়ে নিয়েছি। এবার দাগ অনুযায়ী সাদা কাগজ কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20231023162915.jpg
Device-OPPO-A15
IMG20231023163028.jpg
Device-OPPO-A15


এবার কাগজগুলো সুন্দর করে কেটে নেওয়ার চেষ্টা করেছি। এরপর পেন্সিল দিয়ে দাগ দিয়ে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20231023163110.jpg
Device-OPPO-A15
IMG20231023163411.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর করে ফুলের পাপড়ি গুলো তৈরি করার জন্য পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৪

IMG20231023163435.jpg
Device-OPPO-A15
IMG20231023163457.jpg
Device-OPPO-A15


এবার দাগ অনুযায়ী ফুলের পাপড়ি গুলো সুন্দর করে কেটে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৫

IMG20231023163735.jpg
Device-OPPO-A15
IMG20231023164118.jpg
Device-OPPO-A15


খুব সাবধানতার সাথে ছোট ছোট এই পাপড়িগুলো কেটে নেওয়ার চেষ্টা করেছি এবং ফুলের পাপড়ি গুলো সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20231023164515.jpg
Device-OPPO-A15
IMG20231023164523.jpg
Device-OPPO-A15


এবার ফুলের পাপড়ি গুলো তৈরি হয়ে গেলে ফুলের মাঝের অংশের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য রঙিন কলমের ব্যবহার করেছি।


ধাপ-৭

IMG20231023164606.jpg
Device-OPPO-A15
IMG20231023164645.jpg
Device-OPPO-A15


এবার ফুলের পাপড়ি গুলোর নিচের দিকের অংশ তৈরি করার জন্য কাগজ ছোট ছোট করে কেটে নিয়েছি। এরপর ভাঁজ করে আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি।


ধাপ-৮

IMG20231023165538.jpg
Device-OPPO-A15
IMG20231023170925.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে ফুলের পাপড়ির নিচের দিকের অংশ তৈরি করেছি এবং আঠা দিয়ে লাগিয়ে ফুলের সৌন্দর্য বাড়িয়ে তোলার চেষ্টা করেছি।


শেষ ধাপ

IMG20231024095128.jpg
Device-OPPO-A15


এভাবে ধীরে ধীরে আরো কিছু ফুল তৈরি করে নিয়েছি এবং কয়েকটি পাতা তৈরি করার চেষ্টা করেছি। এরপর উপস্থাপন করার জন্য প্রস্তুত করেছি।


উপস্থাপনা:

ei_1698124750227-removebg-preview.png
Device-OPPO-A15


রঙিন কাগজ কিংবা সাদা কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার ভীষণ ভালো লাগে। আর কাগজ দিয়ে শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে। যখন এই ফুলগুলো তৈরি করা হয়েছে তখন দেখতে সত্যিকারের শিউলি ফুলের মতোই লাগছিল। আসলে অনেকদিন শিউলি ফুল দেখি না। তাইতো এই কাগজের শিউলি ফুলগুলো দেখে খুবই ভালো লাগছিল। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 10 months ago 

আপনার শিউলি ফুলের অরিগ্যামি টি দারুন হয়েছে আপু। আমি তো ভেবেছিলাম সত্যিকারের শিউলি ফুলের ফটোগ্রাফি। শিউলি ফুলের অরিগ্যামি তৈরির প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। অনেক ধন্যবাদ আপু আপনাকে, এত সুন্দর একটু অরিগ্যামি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার তৈরি করা কাগজের শিউলি ফুল দেখে আপনি সত্যিকারের শিউলি ফুল ভেবেছিলেন জেনে ভালো লাগলো। চেষ্টা করেছি কাগজ দিয়ে সুন্দর করে শিউলি ফুল তৈরি করে উপস্থাপন করার জন্য।

 10 months ago 

যেহেতু ফটোগ্রাফিতে এইজন্য একদম শিউলি ফুলের মতোই দেখতে মনে হচ্ছে। বেশ ভালো লাগলো সুন্দরভাবে তৈরি করে আমাদের মাঝে দেখিয়েছেন দেখে। খুবই সুন্দরভাবে কার্যক্রম সম্পন্ন করেছেন, এই দেখে কিন্তু নতুন কিছু শিখতে পারলাম।

 10 months ago 

আমার তৈরি করা কাগজে শিউলি ফুল সত্যিকারের শিউলি ফুলের মতো মনে হয়েছে জেনে ভালো লাগলো ভাইয়া। মন্তব্য করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

শিউলি ফুল আমারও খুব পছন্দ।খুব সুন্দর একটি অরিগামি করেছেন। এগুলো আমার অনেক ভালো লাগে। আজকের এটাও অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

শিউলি ফুল আপনার পছন্দের জেনে ভালো লাগলো আপু। তাইতো আমি কাগজে শিউলি ফুল তৈরি করার চেষ্টা করেছি। অনেক অনেক ধন্যবাদ আপু মতামতের জন্য।

 10 months ago 

কাগজ দিয়ে সুন্দর করে শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করেছেন আপু। শিউলি ফুল গুলো দেখতে একদম সত্যিকারের ফুলের মত লাগছে। তৈরি করার প্রতিটি ধাপ আপনি বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর পোস্ট করার জন্য।

 10 months ago 

কাগজ দিয়ে শিউলি ফুল তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে আমার তৈরি করা কাগজের শিউলি ফুল আপনার কাছে সত্যিকারের ফুলের মতো লেগেছে জেনে ভালো লাগলো আপু

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি যেকোনো ধরনের ডাই দেখতে ভালো লাগে আমার। আপনার আজকের শিউলি ফুলের ডাইটি জাস্ট অসাধারণ হয়েছে।ডাই তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার ছিল।ধাপগুলো দেখে যে কেউ সহজেই ডাইটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

কাগজ দিয়ে সুন্দর এই শিউলি ফুল তৈরি করতে অনেক ভালো লেগেছে আপু। তাইতো আমি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 10 months ago 

আপু আপনার কাছ থেকে সহজ পদ্ধতিতে শিউলি ফুল বানানো শিখতে পারলাম। আমি অনেক দিন ধরে বানাবো কিন্তু হচ্ছিল না। শিউলি ফুল দেখে মনেই হয় না এটা কাগজ কেটে বানিয়েছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার কাছ থেকে সহজ পদ্ধতিতে শিউলি ফুল বানানো শিখেছেন জেনে ভালো লাগলো। আপনি অবশ্যই ট্রাই করে দেখবেন। আশা করছি আপনার কাছে সহজ লাগবে।

 10 months ago 

শিউলী ফুল আসলেই সুন্দর আপু। এর ঘ্রানটাও দারুণ। আপনি কাগজ দিয়ে খুব সুন্দর করে বানালেন। একদম বাস্তব শিউলী ফুলের মতো মনে হচ্ছে।

 10 months ago 

ঠিক বলেছেন ভাইয়া শিউলি ফুল দেখতে যেমন সুন্দর তেমনি ঘ্রানটাও অনেক সুন্দর। আর কাগজ দিয়ে শিউলি ফুল বানাতেও আমার বেশ ভালো লেগেছে ভাইয়া।

আপু, শিউলি ফুল আমার খুব পছন্দের। আমার বাড়িতেও একটি শিউলি ফুলের গাছ ছিল। আর সেই শিউলি ফুলের গাছের নিচে ঝরে যাওয়া শিউলি ফুলগুলো পড়ে থাকত। আর ভোরবেলা উঠে সেই দৃশ্য দেখতে আমার কাছে খুবই ভালো লাগতো। তবে আমার বাড়িতে নতুন করে ঘর তোলার সময় সেই গাছটি কেটে ফেলা হয়েছিল। যার কারনে সে দৃশ্য আর এখন দেখা হয় না। আজ আপনার রঙিন কাগজের শিউলি ফুলগুলো দেখে সেই দিনের কথা মনে পড়ে গেল। আর হ্যাঁ আপু, আপনি খুব দক্ষতার সাথে রঙিন কাগজ দিয়ে শিউলি ফুলের অরিগ্যামি তৈরি করেছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম।

 10 months ago 

ভাইয়া আপনাদের বাড়িতে শিউলি ফুলের গাছ ছিল জেনে ভালো লাগলো। আসলে বাড়িতে যদি এই ধরনের ফুলের গাছ থাকে তখন অনেক ভালো লাগে। অনেক সময় বাড়ি ঘর পরিবর্তন করার সময় প্রিয় গাছগুলো কাটা পড়ে যায়। তখন ভীষণ খারাপ লাগে।

 10 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার শিউলি ফুলের অরিগামী তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। প্রথমে তো আমি ভেবেছিলাম যে এগুলো সত্যিকারের শিউলি ফুল।

 10 months ago 

কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার ভালো লাগে। তাই তো ফুল তৈরি করার চেষ্টা করেছি। আপনি সত্যিকারের ফুল ভেবেছিলেন জেনে খুশি হলাম।

 10 months ago 

বেশ সুন্দর হয়েছে আপনার তৈরি করা শিউলি ফুলের অরিগ্যামি। বেশ সত্যিকারের ফুলের মতো লাগছে। আর রংটাও বেশ বাস্তব ফুলের মতোই হয়েছে। অনেক সুন্দর করে ফুল তৈরির পদ্ধতি শেয়ার করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 10 months ago 

আমার তৈরি করা কাগজের শিউলি ফুল আপনার কাছে বেশ ভালো লেগেছে এবং সত্যিকারের মতো লেগেছে জেনে খুশি হয়েছি। আমি চেষ্টা করেছি রংটা সুন্দর করে ফুটিয়ে তোলার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60371.26
ETH 2609.98
USDT 1.00
SBD 2.54