রেসিপি-ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল🍲|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা ও আমার খুবই প্রিয় একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। ডাটা শাক খেতে অনেকেই পছন্দ করেন। আমিও ডাটা শাক খেতে অনেক পছন্দ করি। তাই আজ আমি আমার খুবই পছন্দের ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরি করেছি। আজকে আমি আপনাদের মাঝে আমার এই মজার রেসিপি শেয়ার করব।


ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি:

IMG_20220404_115923.jpg
Device-OPPO-A15
IMG_20220404_115832.jpg
Device-OPPO-A15


ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি খেতে দারুন হয়েছিল। আসলে এই রেসিপি আমি খুবই পছন্দ করি। আমি বিভিন্ন রকমের মাছ দিয়ে ডাটা শাক রান্না করে খাই। আর বাটা মাছ দিয়ে ডাটা শাক রান্না করলেও খেতে খুবই ভালো লাগে। তাই আজ আমি ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছি। এই রেসিপি খেতে কিন্তু দারুণ হয়েছিল। আর সাথে যদি দুই একটা টমেটো দেওয়া হয় তাহলে খেতে দারুন লাগে। তাই আমি ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপিতে দুইটি টমেটো দিয়েছি। এই রেসিপি খেতে দারুন হয়েছিল। তাই আপনাদের মাঝে শেয়ার করলাম।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
বাটা মাছ৩০০ গ্রাম
ডাটা শাক২০০ গ্রাম
টমেটো৫০ গ্রাম
পেঁয়াজ কুচি১/২ কাপ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
ধনিয়া গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220403165707.jpg

IMG20220403165814.jpg

IMG20220403172021.jpg


ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220403171056.jpg

IMG20220403172439.jpg


ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে ডাটা শাক খুব সুন্দর ভাবে ছোট ছোট করে কেটে নিয়েছি। এরপর টমেটো কেটে নিয়েছি। এবার ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য একটি কড়াই চুলার উপর দিয়েছি। কড়াই গরম হওয়ার পর তেল দিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220403172504.jpg

IMG20220403172616.jpg


কড়াইয়ে তেল গরম হয়ে গেলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। এবার কিছুক্ষণ সময় গরম তেলের মধ্যে পেঁয়াজ ভেজে নিয়েছি।


🍲ধাপ-৩🍲

IMG20220403172638.jpg

IMG20220403172716.jpg


এবার আমার তৈরি করার রেসিপি খেতে সুস্বাদু করার জন্য পরিমাণ অনুযায়ী জিরা বাটা, রসুন বাটা দিয়েছি। এরপর একটি পরিষ্কার চামচ দিয়ে নাড়াচাড়া করে নিয়েছি। এভাবে কিছুক্ষণ সময় তেলের মধ্যে ভেজে নিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220403172758.jpg

IMG20220403172825.jpg


এবার পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও ধনিয়া গুঁড়া দিয়েছি। ধনিয়া গুঁড়া দিলে রেসিপি খেতে বেশি ভালো লাগে। তাই আমি ধনিয়া গুঁড়া দিয়েছি। এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মেশানোর চেষ্টা করেছি।


🍲ধাপ-৫🍲

IMG20220403172900.jpg

IMG20220403173047.jpg


এবার মসলাগুলো খুব ভালোভাবে ভুনা করার জন্য অল্প পরিমাণে পানি দিয়েছি। পানি দেওয়ার পর আরও কিছুক্ষণ রান্না করেছি। যাতে মসলা ভালো ভাবে ভুনা হয়।


🍲ধাপ-৬🍲

IMG20220403173057.jpg

IMG20220403173125.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর যখন মসলা ভালোভাবে ভুনা হয়েছে তখন পরিষ্কার করে রাখা বাটা মাছ গুলো এর মধ্যে দিয়েছি।


🍲ধাপ-৭🍲

IMG20220403173143.jpg

IMG20220403173705.jpg


এবার আমি বাটা মাছ গুলো খুব ভালোভাবে ভুনা করার জন্য মসলার সাথে মিশিয়ে নিয়েছি। চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করে বাটা মাছ গুলো খুব ভালোভাবে মিশিয়েছি। যাতে করে ভালোভাবে ভুনা হয়। এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর বাটা মাছ গুলো খুব ভালোভাবে ভুনা হয়েছে।


🍲ধাপ-৮🍲

IMG20220403173732.jpg

IMG20220403173826.jpg


বাটা মাছ ভুনা হওয়ার পর এবার আমি কেটে রাখা ডাটা শাক ও টমেটো এর মধ্যে দিয়েছি। এবার খুব সাবধানে চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করে ডাটা শাক গুলো মাছ ভুনার সাথে মিশানোর চেষ্টা করেছি।


🍲ধাপ-৯🍲

IMG20220403174147.jpg

IMG20220403174159.jpg


এভাবে আরো কিছুক্ষন রান্না করে ডাটা শাক গুলো মাছ ভুনার সাথে ভালোভাবে ভুনা করেছি। যাতে করে খেতে ভালো লাগে।


🍲ধাপ-১০🍲

IMG20220403174222.jpg

IMG20220403174241.jpg


ডাটা শাক নরম প্রকৃতির। তাই সেদ্ধ করতে খুব একটা সময় লাগে না। সেজন্য অল্প পরিমাণে পানি দিয়েছি। যাতে করে ভালোভাবে সেদ্ধ হয় এবং খেতে ভালো লাগে। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🍲শেষ ধাপ🍲

IMG_20220404_115721.jpg


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি পুরোপুরি ভাবে তৈরি হয়েছে।


🍲উপস্থাপনা:🍲

IMG_20220404_115950.jpg
Device-OPPO-A15
IMG_20220404_120044.jpg
Device-OPPO-A15


ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি তৈরি হয়ে গেলে আমি সকলের মাঝে উপস্থাপন করার জন্য একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি খেতে দারুন হয়েছিল। আমার পছন্দের এই রেসিপি খেতে আমার খুবই ভালো লেগেছে। এই মজার রেসিপি তাই আপনাদের মাঝে উপস্থাপন করলাম। আশা করি সকলের ভালো লাগবে।


ধন্যবাদ সকলকে।

Sort:  

রেসিপি-ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল অনেক সুস্বাদু ও লোভনীয় দেখাচ্ছে আপু। এভাবে ডাটা শাক দিয়ে কখনো খাওয়া হয়নি বাটা মাছ। তবে অনেক ভালোলাগলো প্রত্যেকটা ধাপ দেখে। প্রত্যেকটা ধাপ নিখুত ভাবে তৈরি করে সুন্দর উপস্থাপনার সাথে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ডাটা শাক দিয়ে বাটা মাছের অনেক মজাদার একটি ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়। মাঝে মাঝেই বাসায় এ ধরনের রেসিপি রান্না করা হয় খুবই ভালো লাগে আমার কাছে। এত মজাদার একটি লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি টা আমার কাছে খেতে খুব ভালো লাগে। আপনি অনেক চমৎকার করে ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে খুব ভালো লাগছে আর খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। আপনি খুব চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল খেতে খুবই ভালো লাগে। আমার তৈরি করা এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

দারুন মজার রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার রেসিপিটি খুবই লোভনীয় লাগছে। ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল আসলেই খেতে অনেক বেশি মজার। অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ডাটা শাক দিয়ে বাটা মাছ খেতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করেছি মজার এই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আমার এই রেসিপি আপনার কাছে ভাল লেগেছে জেনে ভাল লাগলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল বেশ দারুন রান্না করেছেন 😋 মাঝে মাঝে আমাদের দাওয়াত দিতে পারেন ☺️
আমি এধরনের সবজি আর মাছ ভীষণ পছন্দ করি।
তরকারির রং বেশ দারুন দেখাচ্ছে 😍
শুভ কামনা রইল আপু❣️

 2 years ago 

সত্যি ভাইয়া এই রেসিপি খেতে কিন্তু দারুণ হয়েছিল। এরপর থেকে যখন রান্না করবো তখন অবশ্যই আপনাকে দাওয়াত দিব ভাইয়া। সাথে ভাবিকেউ দাওয়াত দেব 🥰🥰। অনেক সুন্দর করে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago (edited)

তোঅসাধারণ অনেক সুন্দর হয়েছে আপু আপনার ডাটা দিয়ে বাটা মাছের রেসিপি। দেখে অনেকে স্পাইসি মনে হচ্ছে। সেইসঙ্গে আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 2 years ago 

ভাইয়া এই রেসিপি খেতে দারুন হয়েছিল। আমি চেষ্টা করেছি মজার রেসিপি আপনাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আমার এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি খুবই সুন্দর হয়েছে আপু। ডাটা শাক, আলু, টমেটো দিয়ে এভাবে বাটা মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনি খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক কথাই বলেছেন ডাটা শাক দিয়ে বাটা মাছ ও টমেটো রান্না করলে খেতে দারুন লাগে। আমার রেসিপি আপনার ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো। সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। ডাটা দিয়ে বাটা মাছের ঝোল। দেখতে খুবই লোভনীয় লাগছে এবং আপনি খুবই সুন্দর ভাবে প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে ডাটা দিয়ে বাটা মাছের ঝোল এর রেসিপি টা খুবই সুস্বাদু হয়েছে । দেখতে সত্যিই খুব লোভনীয় লাগছে। রান্না প্রক্রিয়াটি খুবই সুন্দর ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

জি আপু ডাটা শাক দিয়ে বাটা মাছের ঝোল রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমি চেষ্টা করেছি মজার রেসিপি সকলকে দেখানোর জন্য। অনেক সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এই জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

পুরাই রসালো একটা ভাব । আজকের রেসিপি টি আরো দারুন । বাটা মাছ কিন্তু খুবি স্বাদের হয় এবং উপাকারী। টমেটো এই ঝোল টিকে আরে স্বাদের করে তুলেছে তবে ডাটা দিয়েছেন সেটাও মন্দ হয়নি। সব মিলিয়ে ঠিক ঠাক। ধন্যবাদ । ভাল থাকবেন।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া টমেটো দিলে তরকারির স্বাদ আরও বৃদ্ধি পায়। তাই বাটা মাছের এই মজার রেসিপি ডাটা শাক ও টমেটো দিয়ে রান্না করেছি। ডাটা শাক দিয়ে বাটা মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। অনেক সুন্দর ভাবে মন্তব্য প্রকাশ করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74