"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৩৫|| চিকেন ঝাল কদম রেসিপি|

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মজার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির আয়োজিত প্রতিযোগিতা মানেই নতুন কিছু। তাইতো আমি এই দারুন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মজার একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। যদিও আমি রেসিপি তৈরিতে খুব একটা পারদর্শী নই। তবুও ক্ষুদ্র প্রচেষ্টায় নতুন কিছু করার চেষ্টা করেছি। চিকেন দিয়ে অনেক রেসিপি তৈরি করা যায়। আর চিকেন খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। চিকেন দিয়ে মজার মজার রেসিপি তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি সবার মাঝে উপস্থাপন করতেও ভালো লাগে। তাইতো আজকে আমি একটি মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো। আর এই রেসিপির নাম দিয়েছি চিকেন ঝাল কদম। আশা করছি আমার তৈরি করা রেসিপি আপনাদের ভালো লাগবে।


চিকেন ঝাল কদম রেসিপি:

IMG_20230502_103300.jpg
Device-OPPO-A15
IMG_20230502_205354.jpg
Device-OPPO-A15
IMG_20230502_200720.jpg
Device-OPPO-A15


প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নতুন কিছু করার চেষ্টা করেছি। আপনারা হয়তো অনেকেই চিকেন দিয়ে অনেক রকমের রেসিপি তৈরি করেন। আমিও মাঝে মাঝে চেষ্টা করি ভিন্ন কিছু তৈরি করার জন্য। প্রতিযোগিতার জন্য কি তৈরি করবো ভেবে পাচ্ছিলাম না। হঠাৎ করেই মনে হল চিকেন ঝাল কদম রেসিপি তৈরি করি। যদিও অনেকদিন আগে একবার এই রেসিপি তৈরি করেছিলাম। অনেকদিন পর আবারো চিকেন ঝাল কদম রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। এই রেসিপি তৈরি করার পর আমার কাছে বেশ ভালো লেগেছে। কারণ দেখতে অনেকটাই কদম ফুলের মত হয়েছে। আমি চেষ্টা করেছি কদম ফুলের সৌন্দর্য সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। আসলে ভিন্ন স্বাদের এই চিকেন ঝাল কদম খেতে অনেক মজার হয়েছিল। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
চিকেন২০০ গ্রাম
চাল২০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ চামচ
রসুন বাটা১/২ চামচ
আদা বাটা১/২ চামচ
মসলা বাটা১/২ চামচ
কাঁচামরিচ বাটা১ চামচ
গোলমরিচের গুঁড়াপরিমাণমতো
ফুড কালারপরিমাণমতো
লবণপরিমাণমতো
সয়াবিন তেলপরিমাণমতো

IMG20230502080250.jpg

IMG20230502080257.jpg

IMG20230502080530.jpg


চিকেন ঝাল কদম রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20230502080913.jpg


চিকেন ঝাল কদম রেসিপি তৈরি করার জন্য প্রথমে চিকেন গুলো ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর হাড় ছাড়া চিকেনের অংশ নিয়েছি। এবার চিকেন গুলো ছোট ছোট পিস করে কেটে নিয়েছি।


ধাপ-২

IMG20230502081015.jpg

IMG20230502081205.jpg


এবার এই চিকেন গুলো পেস্ট করে নেওয়ার চেষ্টা করেছি। আমি সুন্দরভাবে পাটায় বেটে চিকেন গুলো পেস্ট করে নিয়েছি।


ধাপ-৩

IMG20230502081307.jpg

IMG20230502081323.jpg


চিকেন গুলো পাটায় ভালোভাবে বাটা হয়ে গেলে এবার একটি প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এবার এই রেসিপির অন্যতম উপকরণ চাল পানিতে ভিজিয়ে রেখেছি।


ধাপ-৪

IMG20230502081341.jpg

IMG20230502081353.jpg


এবার চিকেন গুলো প্রস্তুত করার জন্য সুন্দরভাবে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়েছি।


ধাপ-৫

IMG20230502081444.jpg

IMG20230502081503.jpg


এবার পরিমাণ অনুযায়ী আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ বাটা, গরম মসলা বাটা, লবণ ও তেল দিয়েছি। এরপর গোলমরিচের গুঁড়া দিয়েছি। এবার সুন্দর ভাবে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি। বেশ কিছুক্ষণ নাড়াচড়া করে মিক্স করেছি।


ধাপ-৬

IMG20230502081553.jpg

IMG20230502081623.jpg


এবার এই চিকেন গুলো সুন্দর করে মিক্স করা হয়ে গেলে গোল গোল চিকেন বল তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20230502081943.jpg

IMG20230502082258.jpg


ধীরে ধীরে বেশ কিছু চিকেন বল তৈরি করেছি। এবার ভিজিয়ে রাখা চাল গুলো পানি ঝরিয়ে নিয়েছি।


ধাপ-৮

IMG20230502082304.jpg

IMG20230502082325.jpg


এরপর তৈরি করে রাখা চিকেন বলগুলো পানি ঝরানো চাল গুলোর মধ্যে দিয়েছি এবং কোট করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20230502082615.jpg

IMG20230502082659.jpg


এবার ধীরে ধীরে সবগুলো চিকেন বল কোট করে নিয়েছি এবং প্লেটের মধ্যে রেখেছি। এরপর হালকা পরিমাণে ফুড কালার ব্যবহার করেছি। যাতে কদম ফুলের কালার হয় এবং দেখতে ভালো লাগে। এখানে আমি হালকা কমলা রং এবং হলুদ রঙের ফুড কালার ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-১০

IMG20230502082711.jpg

IMG20230502082805.jpg


এবার চিকেন ঝাল কদম তৈরি করার জন্য একটি ছিদ্র ছিদ্র বাটি নিয়েছি। এরপর তেল ব্রাশ করে নিয়েছি। তেল ব্রাশ করা হয়ে গেলে এবার এর মধ্যে চিকেন বল গুলো রেখেছি।


ধাপ-১১

IMG20230502082813.jpg

IMG20230502082820.jpg


এবার আগে থেকেই আমি একটি কড়াইয়ের মধ্যে পানি গরম দিয়ে রেখেছিলাম। যাতে করে বেশ ভালোভাবে পানি গরম হয় এবং বাষ্প তৈরি হয়। এবার সুন্দর করে বাটিটি সেই গরম পানির বাষ্পের উপর বসিয়ে দিয়েছি চিকেনগুলো ভাপা করার জন্য।


ধাপ-১২

IMG20230502082921.jpg


এবার সুন্দর ভাবে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। যাতে করে চাল গুলো সেদ্ধ হয় এবং চিকেন ভালোভাবে সেদ্ধ হয়।


শেষ ধাপ

IMG20230502084119.jpg


এভাবে কিছুটা সময় চিকেন গুলো ভালো ভাবে সেদ্ধ করে নেয়ার চেষ্টা করেছি। এভাবে কিছুক্ষণ রাখার পরে চালগুলো যেমন সিদ্ধ হয়েছে তেমনি দেখতে কদম ফুলের মত হয়েছে। এভাবে অনেকটা সময় আমি এই চিকেনগুলো ভাপিয়ে নিয়েছি। যাতে করে ভালোভাবে সেদ্ধ হয়। এবার যখন চিকেন ঝাল কদম ভালোভাবে সেদ্ধ হয়েছে তখন নামিয়ে নিয়েছি।


উপস্থাপনা:

IMG_20230502_153848.jpg
Device-OPPO-A15
IMG_20230502_150313.jpg
Device-OPPO-A15
IMG_20230502_210112.jpg
Device-OPPO-A15


চিকেন ঝাল কদম রেসিপি তৈরি হয়ে গেলে সবার মাঝে উপস্থাপন করার জন্য সাজিয়ে নিয়েছি। চিকেন ঝাল কদম খেতে কিন্তু বেশ ভালো হয়েছিল। আপনারা চাইলে তৈরি করে খেয়ে দেখতে পারেন। আসলে নতুন কিছু খেতে যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও ভালো লাগে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সবাই নতুন কিছু তৈরি করার চেষ্টা করেছে। তাইতো আমিও নিজের ক্ষুদ্র প্রচেষ্টায় চিকেন ঝাল কদম রেসিপি তৈরি করেছি এবং আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 last year 

এই প্রতিযোগিতার কারণে অনেক ইউনিক রেসিপি দেখতে পাচ্ছি। এরকম প্রতিযোগিতা গুলোর কারণে অনেকের লুকিয়ে থাকা প্রতিভা গুলোর প্রকাশ ঘটে। আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভীষণ ভালো লেগেছে আমার কাছে। প্রতিযোগিতা উপলক্ষে খুবই ইউনিক এবং মজাদার একটা রেসিপি তৈরি করে সবার মাঝে খুবই সুন্দর ভাবে ভাগ করে নিয়েছেন আপনি। দেখে মনে হচ্ছে বেশ মজা করে খেয়েছিলেন। রেসিপির কালারটাও খুবই সুন্দর এসেছে।

 last year 

প্রতিযোগিতা মানেই নতুন নতুন রেসিপি। আপু আপনার তৈরি করা ডাব চিকেন বিরিয়ানি রেসিপিও দারুন ছিল। আমার কাছে ভালো লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপু মন্তব্য প্রকাশ করার জন্য এবং উৎসাহ দেওয়ার জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আপনার মধ্যে থাকা সুপ্ত প্রতিভা দারুণভাবে দেখতে পেলাম এই রেসিপিটির মাধ্যমে।
রেসিপি নাম এবং প্রস্তুত প্রণালী সম্পূর্ণ ইউনিক প্রথমবারের মতো আমি দেখলাম।।
তবে সকাল সকাল এত মজার রেসিপি দেখে কিন্তু খুব লোভে পড়ে গেছি ।খেতে খুব মজা হবে আর বলার অপেক্ষা রাখে না।
অনেকগুলো ধাপ হয়েছে সুন্দর উপস্থাপনাও করেছেন খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পর্যবেক্ষণ করে।।

 last year 

প্রতিযোগিতা মানেই নতুন নতুন রেসিপি। প্রতিযোগিতায় নতুন কিছু করার চেষ্টা করেছি। অনেক মজার হয়েছিল খেতে। আপনার ভালো লেগেছে এবং মন্তব্য করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last year 

চিকেন ঝাল কদম রেসিপি বাহ্ ইউনিক আইডিয়া। চমৎকার একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে ভীষণ মজা হয়েছে। অবশ্যই আমি ও বাসায় একটি তৈরি করবো। ধন্যবাদ আপনাকে।

 last year 

চিকেন ঝাল কদম রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। আমি চেষ্টা করেছি মজার একটি রেসিপি শেয়ার করার জন্য। মাঝে মাঝে ভিন্ন কিছু তৈরি করতে ভালো লাগে।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। চিকেন কদম রেসিপিটি একদম ইউনিক হয়েছে। এই রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। দেখেও খুবই সুস্বাদু মনে হচ্ছে।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আমার ভালো লাগে। তাই তো প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি ভাইয়া। আমার রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে এবং পরিবেশন ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন জানাই আপু।চিকেন ঝাল কদম খুবই সুন্দর এবং ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন।দেখতে যেমন লোভনীয় খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে।এরকম কদম খেতে পারলে খুবই ভালো লাগতো কিন্তু তা তো আর হবেনা সেজন্য নিজেই একদিন বাসকে বানিয়ে খাবো।😁অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 last year 

আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এবং লোভনীয় লেগেছে জেনে ভালো লাগলো। অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখবেন আপু। আপনার তৈরি করা রেসিপিটিও আমার ভালো লেগেছে।

 last year 

বাহ। বেশ ইউনিক রেসিপি হয়েছে আপু। আমার কাছে এই ধরনের রেসিপি গুলো ভালো লাগে। আর বড় কথা হচ্ছে এই রেসিপির নামের সাথে যেনো একদম মিলে গেছে। কারণ কদম এর মতই দেখতে হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহন করায় অভিনন্দন জানাই আপনাকে আপু। শুভেচ্ছা রইলো।

 last year 

আপনার কাছে এই ধরনের রেসিপি ভালো লাগে জেনে ভালো লাগলো। নামের সাথে মিল রেখেই রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। অসংখ্য ধন্যবাদ ভাইয়া মতামতের জন্য।

 last year 

প্রতিযোগিতায় এমন সুন্দর সুন্দর আয়োজন করার জন্য বেশ ভালো লাগে কারণ ইউনিক রেসিপি গুলো দেখার অনেক সুযোগ হয়। রেসিপিটি দেখে জাস্ট অসাধারণ লেগেছে কখনো দেখিনি এই রেসিপি প্রতিযোগিতার মাধ্যমে দেখার সুযোগ হয়েছে। দেখে তো মনে হচ্ছে অনেক মজার হবে সাথে সস দিয়ে খেলে। অনেক ধন্যবাদ আপু আপনাকে প্রতিযোগিতায় সুন্দর একটি রেসিপি নিয়ে হাজির হওয়ার জন্য।

 last year 

ঠিক বলেছেন আপু প্রতিযোগিতার মাধ্যমে ইউনিক সব রেসিপি গুলো দেখতে পাওয়া যায়। আর ইউনিক সব রেসিপি গুলো অনেক ভালো লাগে। আমিও চেষ্টা করেছি নতুন কিছু করার জন্য।

 last year 

আপনার তৈরি করা এই রেসিপি দেখে আমি প্রথমে মনে করেছিলাম এটা কদম ফুল। দারুন একটা মুরগির মাংসের রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। খুবই ভালো লাগলো এই রেসিপি দেখে।

 last year 

কদম ফুলের মত করে তৈরি করার চেষ্টা করেছি ভাইয়া। আপনার কাছে কদম ফুলের মতো লেগেছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ মন্তব্য প্রকাশ করার জন্য।

 last year 

আসলেই একেই বলে ক্রেয়েটিভিটি। বেশ সুন্দর একটি ইউনিক রেসিপি নিয়ে আপনি প্রতিযোগীতায় নিজের রেসিপি উপস্থাপন করেছেন। এই রেসিপির নামটি কিন্তু আজ আমি প্রথম শুনলাম। বেশ স্বাদের ও হয়েছে মনে হচ্ছে। তাই আশা করি পুরুস্কার তো পাবেনই। আর পুরুস্কার পেলে আমাকে কিছু দিয়েন কিন্তু।

 last year 

প্রতিযোগিতায় নতুন কিছু করতে ভালো লাগে। তাই তো আমি ভিন্ন কিছু করার চেষ্টা করেছি। পুরস্কার পাবো কিনা জানিনা তবে নতুন একটি রেসিপি তৈরি করতে ভালো লেগেছে আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলেই আপনার রেসিপিটি বেশ ইউনিক হয়েছে দেখতে একদম কদম ফুলের মত লাগছে। যাইহোক আপু ভাব দেওয়ায় ভাত এবং মাংস সিদ্ধ হয়ে তৈরি হয়েছে। তেল ছাড়া এভাবে কখনো চিকেন খাইনি। রেসিপিটি একদিন তৈরি করে দেখার চেষ্টা করব। আর প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

 last year 

আমার রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে এবং কদম ফুলের মতো লেগেছে জেনে ভালো লাগলো। তেল ব্যবহার করেছি আপু। তবে সেটা চিকেনের ভেতরে। যাইহোক অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57849.42
ETH 3122.29
USDT 1.00
SBD 2.43