DIY-একটি পাতার মান্ডালা আর্ট||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি মান্ডালা আর্ট শেয়ার করতে যাচ্ছি। মান্ডালা আর্ট করতে আমি খুবই ভালোবাসি। আমি অবসর সময় পেলেই মান্ডালা আর্ট করি। আজ আমি একটি পাতার মান্ডালা আর্ট করেছি এবং আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি একটি পাতার মান্ডালা আর্ট চিত্রটি আপনাদের ভালো লাগবে।



🍁একটি পাতার মান্ডালা আর্ট :☘️

IMG20211206155856.jpg



আমি বিভিন্ন ধরনের মান্ডালা আর্ট করতে পছন্দ করি। তাই আজ আমি একটি পাতার মান্ডালা আর্ট করার চেষ্টা করেছি। আমার অঙ্কিত একটি পাতার মান্ডালা আর্ট অনেক সুন্দর হয়েছে। আমি অনেক সুন্দর করে একটি পাতার মান্ডালা আর্ট তৈরি করার চেষ্টা করেছি। একটি পাতার মান্ডালা চিত্রটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আমি চেষ্টা করছি খুব সুন্দর ভাবে একটি মান্ডালা তৈরি করার। আশা করছি আমার অঙ্কিত চিত্রটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।



একটি পাতার মান্ডালা চিত্রটি অঙ্কন করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১. সাদা কাগজ।
২. পেন্সিল
৩. রাবার
৪. জেল পেন



🍁একটি পাতার মান্ডালা আর্ট:☘️



🍁ধাপ-১☘️

IMG20211206125217.jpg
Device-OPPO-A15
IMG20211206125548.jpg
Device-OPPO-A15



একটি পাতার উপর মান্ডালা অঙ্কন করার জন্য প্রথমে একটি সাদা কাগজ নিয়েছি। এরপর খুব সাবধানতার সাথে পেন্সিল দিয়ে পাতার চিত্র তৈরি করার চেষ্টা করেছি। প্রথমে আমি একটি পাতার বোটার চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি।



🍁ধাপ-২☘️

IMG20211206125957.jpg
Device-OPPO-A15
IMG20211206130437.jpg
Device-OPPO-A15



এরপর আমি পেন্সিল দিয়ে ধীরে ধীরে আরো কিছু অংশ এঁকেছি। আমি সাদা কাগজের উপর একটি পাতার চিত্র অঙ্কন করার জন্য ও পাতা তৈরীর জন্য আরো কিছুদূর অংশ খুব সাবধানে অঙ্কন করেছি।



🍁ধাপ-৩☘️

IMG20211206130744.jpg
Device-OPPO-A15
IMG20211206131112.jpg
Device-OPPO-A15



এভাবে ধীরে ধীরে পেন্সিল দিয়ে অঙ্কন করে একটি পাতার চিত্র অঙ্কন করেছি। পাতার চিত্রটি দেখতে অনেক সুন্দর হয়েছে। পাতার দুই পাশের অংশ অঙ্কন করা হলে এবার ধীরে ধীরে মাঝের অংশের শীষ তৈরি করার জন্য পেন্সিল দিয়ে ধীরে ধীরে অঙ্কন করেছি।



🍁ধাপ-৪☘️

IMG20211206131523.jpg
Device-OPPO-A15
IMG20211206131745.jpg
Device-OPPO-A15



একটি পাতার মান্ডালা অঙ্কন করার জন্য পেন্সিল দিয়ে আঁকা হয়ে গেলে এবার জেল পেনের ব্যবহার করেছি। একটি পাতার উপর মান্ডালা চিত্রটি দেখতে অনেক বেশী সুন্দর এবং আকর্ষণীয় করার জন্য খুব সাবধানতার সাথে জেল পেনের ব্যবহার করে পাতার বিভিন্ন অংশ গাড়ো করার চেষ্টা করেছি।



🍁ধাপ-৫☘️

IMG20211206133406.jpg
Device-OPPO-A15
IMG20211206134711.jpg
Device-OPPO-A15



ধীরে ধীরে জেল পেন দিয়ে পাতার সম্পূর্ণ অংশ অঙ্কন করার চেষ্টা করেছি। এভাবে সম্পূর্ণ অংশ অঙ্কন করা হলে আমি মান্ডালা তৈরীর জন্য প্রস্তুত করেছি।



🍁ধাপ-৬☘️

IMG20211206134941.jpg
Device-OPPO-A15
IMG20211206135517.jpg
Device-OPPO-A15



পাতার আকৃতির একটি চিত্র অঙ্কন করা হলে এবার এই পাতার উপর মান্ডালা অঙ্কন করার জন্য পাতার এক পাশের অংশ থেকে শুরু করে অঙ্কন করেছি।



🍁ধাপ-৭☘️

IMG20211206140133.jpg
Device-OPPO-A15
IMG20211206141257.jpg
Device-OPPO-A15



এভাবে আমি আরো কিছুদূর অংশ অঙ্কন করেছি। মান্ডালা তৈরি করতে আমার ভালো লাগে তাই আমি কিছুক্ষণ সময় নিয়ে একটি পাতার মান্ডালা চিত্র অঙ্কন করেছি।



🍁ধাপ-৮☘️

IMG20211206142158.jpg
Device-OPPO-A15



এভাবে ধীরে ধীরে পাতার উপর মান্ডালা তৈরি করার জন্য পাতার এক পাশের অংশ থেকে শুরু করে সম্পূর্ণ অংশে মান্ডালা অঙ্কন করার চেষ্টা করেছি। প্রথমে আমি খুব সাবধানতার সাথে পাতার এক পাশের অংশে মান্ডালা অঙ্কন করেছি।



🍁ধাপ-৯☘️

IMG20211206153010.jpg
Device-OPPO-A15
IMG20211206154122.jpg
Device-OPPO-A15



এক পাশের অংশ অঙ্কন করা হলে এবার ধীরে ধীরে অন্যপাশের অংশের চিত্র অঙ্কন করেছি। আমি খুব সুন্দর করে ধীরে ধীরে এই মান্ডালা চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি।



🍁শেষ ধাপ☘️

IMG20211206154555.jpg
Device-OPPO-A15
IMG20211206155427.jpg
Device-OPPO-A15



এবার ধীরে ধীরে সম্পূর্ণ অংশে মান্ডালা অঙ্কন করেছি। একটি পাতার উপর মান্ডালা অঙ্কন করতে খুবই ভালো লেগেছে। আমি খুব সাবধানতার সাথে প্রতিটি অংশে ধীরে ধীরে অঙ্কন করেছি। সম্পূর্ণ অংশ তৈরি হয়ে গেলে দেখতে অনেক সুন্দর হয়েছে।



🍁উপস্থাপন:☘️

IMG20211206155905.jpg
Device-OPPO-A15
IMG20211206190606.jpg
Device-OPPO-A15



একটি পাতার মান্ডালা চিত্র অঙ্কন করা হলে নিচের অংশে আমার সিগনেচার দিয়েছি। এরপর আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য কিছু সুন্দর ফটোগ্রাফি করেছি। এরপর একটি সেলফি তুলেছি। একটি পাতার উপর মান্ডালা আর্ট চিত্রটি দেখতে অনেক সুন্দর হয়েছে। এছাড়া এই সুন্দর আর্টটি করতে আমার খুব ভালো লেগেছে। ধন্যবাদ সকলকে। সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।



❣️ আমার পোস্টটি পরিদর্শন করার জন্য সকলকে ধন্যবাদ।❣️

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর ভাবে পাতার মন্ডল অঙ্কন করেছেন আপু। ডিজাইন টা খুবই সুন্দর হয়েছে দেখতে। অনেক ক্ষুদ্র ক্ষুদ্র করে আপনি ডিজাইন টা তৈরি করলেন। আমার অনেক বেশি ভাল লেগেছে আপনার পাতার ম্যান্ডেলা অংকন। মারণ অনেক ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর একটি মেন্ডেলা অঙ্কন শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু। আপনি সুন্দর একটি মন্তব্য করেছেন এই জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

বোন আপনার MANDALA শিল্পকর্ম অত্যাশ্চর্য. একটি বিস্তারিত ধাপে ধাপে টিউটোরিয়াল বেশ উপকারী। আমরা আপনার ভাগ করা প্রশংসা করি. শুভ কামনা

 3 years ago 

আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাইয়া। আপনি আমার পোষ্টটি দেখেছেন এবং আপনার ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার অঙ্কিত পাতার ছবিটি খুব সুন্দর হয়েছে। আপনার প্রতিটি মান্ডালা টি খুব সুন্দর হয়। প্রতিটি ধাপ ছিল বোঝার মত। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনি আমার প্রতিটি আর্ট দেখেন এটা আমার জন্য অনেক খুশির। যাইহোক আপনার কাছে আমার আর্টগুলো ভালো লাগে এটা জেনে অনেক ভাল লাগল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

মান্ডালা আর্টগুলো বেশ চমৎকার আর আকর্ষণীয় লাগে। আমার কাছে এইগুলো অনেক ভালো লাগে। মান্ডালা ডিজাইনটাই আকর্ষণীয় ভাবে ফুটে ওঠে। আপনার হাতের কাজটা ভালো হয়েছে।

 3 years ago 

আমার মান্ডালা আর্ট আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো দাদা। এর চেয়ে বেশি ভালো লাগলো আপনি এত ব্যস্ততার মাঝেও আমার পোস্টটিতে কমেন্টস করেছেন এটা দেখে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 3 years ago 

আপনার পাতার ম্যান্ডেলা আর্টটি খুব সুন্দর হয়েছে। আমার এটা দেখে ভাল লাগছে যে আপনার নিজের আর্ট আপনার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আসলেই এটা একটা বড় বিষয় নিজের আর্ট নিজের কাছে যদি ভালো লাগে তাহলে বুঝতে হবে যে জিনিসটা আসলে অনেক ভালো হয়েছে। সুন্দরভাবে আপনার পাতাটাকে ফুটিয়ে তুলেছেন দেখতে অসাধারণ লাগছে ধন্যবাদ।

 3 years ago 

জি আপু এই আর্টটি আমার কাছে অনেক ভালো লেগেছে। কারণ আমি অনেক পরিশ্রম করে এই আর্ট করেছি এবং আপনাদের মাঝে উপস্থাপন করেছি। ধন্যবাদ আপু আপনার সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

পাতার ম্যান্ডেলার অংকনটি অনেক সুন্দর হয়েছে। আপনি খুবই দক্ষতার সাথে এই পাতার ম্যান্ডেলা আর্টটি করেছেন। আপনার উপস্থাপন দেখে আমি এটি শিখতে পারলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমি চেষ্টা করেছি খুব সুন্দর করে উপস্থাপন করার। আমার আর্ট দেখে আপনি শিখতে পেরেছেন এটা জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার পাতার ম্যান্ডেলা টি অনেক সুন্দর হয়েছে। আর এত সুন্দর ভাবে ছবি এবং বর্ণনা দিয়েছেন তাতে আপনার ম্যান্ডেলা সম্পর্কে সম্যক ধারণা পেয়েছি এবং ভবিষ্যতে আমি এরকম ম্যান্ডেলা অংকন করার চেষ্টা করবো ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার মান্ডালা আর্ট দেখার অপেক্ষায় রইলাম আপু। চেষ্টা করলে সবই সম্ভব হয় আপু। আমি আশা করছি আমার এই আর্টটি দেখে আপনি যদি চেষ্টা করেন তাহলে অবশ্যই করতে পারবেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার পাতার ম্যান্ডেলার আর্টি খুব চমৎকার হয়েছে। আমিও মাঝেমধ্যে ম্যান্ডেলার আর্ট করি। এটি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আপনি অনেক ধৈর্য্য নিয়ে খুবই নিখুঁতভাবে এটি এঁকেছেন। যার ফলে এটি এত সুন্দর লাগছে দেখতে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন মান্ডালা আর্ট করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন। এই আর্ট গুলো করতে খুবই পরিশ্রম হয়। ধন্যবাদ আপনার সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

অসম্ভব সুন্দর একটি পাতার ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন আপু। আপনি মাঝে মাঝে আমাদের সকলের মাঝে মান্ডালা অংকন উপস্থাপন করে থাকেন, প্রতিবারের ন্যায় এবারও আপনার মান্ডালা অংকন টি অসম্ভব সুন্দর হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক সময় নিয়ে ধৈর্য সহকারে আপনি অঙ্কন টি সম্পন্ন করেছেন, এত সুন্দর একটি পাতার মান্ডালা আর্ট আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। শুভ কামনা রইল আপনার জন্য🥳🥳

 3 years ago 

জ্বী ভাইয়া অনেক ধৈর্য্য সহকারে এই আর্টগুলো করতে হয়। আপনি সুন্দর একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68331.57
ETH 2650.11
USDT 1.00
SBD 2.69