রেসিপি-শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি|

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। শুটকি মাছ আমার ভীষণ পছন্দের। তাই মাঝে মাঝে বিভিন্নভাবে শুটকি মাছ রান্না করার চেষ্টা করি। আর লাউ শাকের ডাটা দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। তাইতো এই মজার রেসিপি তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করতে চলে এসেছি। আশা করছি সবার ভালো লাগবে।


শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি:

IMG_20231221_143349.jpg
Device-OPPO-A15


লাউ শাকের নরম নরম ডাটা আমার ভীষণ প্রিয়। লাউ শাকের ডাটা শুটকি মাছ দিয়ে চচ্চড়ি করলে খেতে অনেক মজার হয়। এছাড়া ছোট মাছ দিয়ে রান্না করলেও খেতে অনেক ভালো লাগে। তবে শুটকি মাছের প্রতি আমার ভালোলাগা অনেক বেশি। তাইতো বিভিন্নভাবে শুটকি মাছ রান্না করার চেষ্টা করি। আর শুটকি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। সাথে যদি থাকে কচি লাউশাকের ডাটা তাহলে তো কথাই নেই। তাইতো আমি এই মজার রেসিপি তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি সবার ভালো লাগবে।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
শুটকি মাছপরিমাণমতো
লাউ শাক২০০ গ্রাম
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20231221134233.jpg

IMG20231221134250.jpg

IMG20231221134311.jpg


শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20231221134457.jpg

IMG20231221134757.jpg


শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি রেসিপি তৈরি করার জন্য প্রথমে শুটকি মাছগুলো গরম পানিতে ভালোভাবে ধুয়ে নেওয়ার চেষ্টা করেছি। এরপর একটি কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি।


ধাপ-২

IMG20231221134813.jpg

IMG20231221134941.jpg


এবার তেল গরম করা হয়ে গেলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। এরপর নড়াচাড়া করে পেঁয়াজ ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-৩

IMG20231221135021.jpg

IMG20231221135047.jpg


এবার পরিমাণ অনুযায়ী মসলা দেওয়ার চেষ্টা করেছি। পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি। এরপর নাড়াচাড়া করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20231221135055.jpg

IMG20231221135107.jpg


এবার শুটকি মাছগুলো ভুনা করার জন্য মসলার মধ্যে দিয়েছি। এরপর নাড়াচাড়া করে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20231221135141.jpg

IMG20231221135207.jpg


কিছুক্ষণ সময় নাড়াচাড়া করে নিয়েছি। এরপর সামান্য পরিমাণে পানি দিয়েছি। যাতে শুটকি মাছগুলো ভালোভাবে ভুনা হয়।


ধাপ-৬

IMG20231221135457.jpg

IMG20231221135514.jpg


শুটকি মাছ গুলো ভালোভাবে ভুনা করা হয়ে গেলে এবার পরিমাণ অনুযায়ী লাউ শাক দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৭

IMG20231221135540.jpg

IMG20231221135559.jpg


এবার লাউশাক গুলো ভালোভাবে দেওয়া হয়ে গেলে নাড়াচাড়া করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20231221135649.jpg

IMG20231221140120.jpg


এভাবে বেশ কিছুক্ষণ লাউশাক নড়াচাড়া করে মিক্স করে নিয়েছি এবং ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


শেষ ধাপ

IMG20231221140153.jpg

IMG_20231221_144026.jpg


এরপর ঢাকনা খুলে আবারো নাড়াচাড়া করেছি এবং সামান্য পরিমাণে পানি দিয়েছি। এভাবে কিছুক্ষণ রান্না করার পর মজার এই রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20231221_143649.jpg
Device-OPPO-A15

শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি রেসিপি তৈরি হয়ে গেলে সবার মাঝে উপস্থাপন করার জন্য প্রস্তুত করে নিয়েছি। নরম নরম লাউ শাকের ডাটা আর শুটকি মাছ খেতে বেশ ভালো হয়েছিল। গরম ভাতের সাথে এই খাবারটি খেতে বেশ ভালো লাগে। আমার মত যারা লাউ শাক কিংবা শুটকি মাছ খেতে পছন্দ করেন তারা এভাবে একদিন রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 7 months ago 

শুটকি মাছ দিয়ে লাউ শাকের চমৎকার রেসিপি শেয়ার করেছেন। আসলে লাউ শাক অনেক দিন খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে।একদিন দেখি অবশ্যই তৈরি করব। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপু আপনি যেহেতু অনেকদিন থেকে লাউ শাক খাননি তাই সময় পেলে একদিন এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি ভাল লাগবে।

 7 months ago 

আপু দাওয়াত দিলেও পারতেন কিন্তু 🙆‍♂️! আমার প্রিয় শুটকির যেকোন তরকারি! লাউশাক দিয়ে অন্যরকম একটা স্বাদ হবে। আহা গরম ভাতের সাথে খেতে জমে যাবে পুরো 🌼

 7 months ago 

আপনার দাওয়াত রইলো ভাইয়া। যেকোনো দিন চলে আসেন। লাউশাক দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

শুটকি মাছ দিয়ে তৈরি করা রেসিপি গুলো খেতে আমার এমনিতেই অনেক ভালো লাগে। কিন্তু লাউ এর সাথে শুটকি মাছ এভাবে কোন সময় রান্না করে খাওয়া হয়নি। খুবই ভালো লাগলো আপনার তৈরি করা এই ভিন্ন ধরনের রেসিপি দেখে।

 7 months ago 

ঠিক বলেছেন আপু শুটকি মাছ দিয়ে রান্না করা এই খাবারটি খেতে অনেক মজার হয়েছিল। আপু আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 7 months ago 

শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ভাবে তৈরি করলেন। এমনিতে আমার তো শুটকি খেতে অনেক ভালো লাগে। আমার শুটকির ঝাল খেতে একটু বেশি ভালো লাগে। তাছাড়া লাউ শাকের পাতা ভাজি করে খেতে অনেক মজা লাগে। কিন্তু আপনি সুন্দরভাবে তৈরি করেছেন দেখে মনে হচ্ছে ভালো হয়েছে। এত সুন্দর রেসিপি তৈরি করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ি খেতে অনেক মজার হয়েছিল। শুটকি মাছ খেতে আমার অনেক ভালো লাগে। এই মজার খাবারটি খেতে অনেক ভালো লেগেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 7 months ago 

শুটকি মাছ দিয়ে লাউ শাকের ডাটা চচ্চড়ির চমৎকার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি তৈরির প্রতিটি ধাপের ফটোগ্রাফি গুলো এবং বিবরণ গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। অনেক সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

আমার তৈরি করা রেসিপি আপনার ভালো লেগেছে জেনে সত্যিই ভালো লাগলো ভাইয়া। তাইতো আমি এই মজার রেসিপি তৈরীর প্রতিটি ধাপ তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

লাউ শাকের রেসিপিটি দারুন লেগেছে আপু। সত্যি বলতে এভাবেই খেতে বেশ ভালোই লাগবে। ছুটকি মাছ দিয়ে কখনো রান্না করা হয়নি। তবে আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে দুর্দান্ত স্বাদের হবে। ইউনিক একটি রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করলেন অনেক ভালো লাগলো।

 7 months ago 

আপু আপনার রেসিপি টি দেখে জিভে জল চলে এসেছে। শুটকি আর লাউ শাক দুটো আমার কাছে খুব ভালো লাগে। আপনি খুব সুন্দর করে রেসিপি টি তুলে ধরেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 7 months ago 

আমার তৈরি করা রেসিপি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে ভালো লাগলো আপু। মন্তব্য প্রকাশের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

লাউ শাকের আগা গুলো এতোটাই তরতাজা মনে হচ্ছে কাঁচায় চিবিয়ে খেয়ে ফেলি।এক কথায় অসাধারণ রেসিপি আপু।লাউ শাকের ডগা দিয়ে শুটকি মাছের দূরান্ত একটি রেসিপি শেয়ার করেছেন। খুব লোভনীয় লাগছে।নিশ্চিত দারুণ সুস্বাদু হয়েছিল রেসিপিটি। ধন্যবাদ সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 7 months ago 

সত্যিই আপু লাউ শাকের ডগা গুলো একদম তরতাজা ছিল। তাই তো খেতে অনেক ভালো লেগেছিল। ধন্যবাদ আপু মন্তব্য প্রকাশের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য।

 7 months ago 

লাউ শাকের ডাটা চচ্চড়ি তাও আবার শুটকি দিয়ে। শুটকি সবসময় আলাদাভাবে চচ্চড়ি করা হয় কিন্তু এভাবে লাউয়ের ডাটা দিয়ে কখনো তৈরি করিনি। নতুন একটা রেসিপি শিখে নিলাম। ‌

 7 months ago 

শুটকি মাছ আলাদাভাবে চচ্চড়ি করলে খেতে যেমন ভালো লাগে তেমনি লাউ শাকের ডগা দিয়ে করলেও খেতে অনেক ভালো লাগে। অনেক অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 7 months ago (edited)

আপু আমার তো ভীষণ ভালো লাগলো। শুটকি মাছ দিয়ে লাউশাকের ডাটা চচ্চড়ি এটা দুর্দান্ত ছিল। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন এবং আপনার রান্নার কালার কম্বিনিশন টা অত্যন্ত সুন্দর ছিল। আপনার জন্য শুভেচ্ছা রইলো

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার তৈরি করা রেসিপি আপনার ভালো লেগেছে জেনে সত্যিই ভালো লাগলো ভাইয়া। খেতে অনেক ভালো লেগেছিল। মন্তব্য প্রকাশ করে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44