Diy-রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। রঙিন কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করা যায়। অনেকে হয়তো রঙিন কাগজ দিয়ে সুন্দর সুন্দর ওয়ালমেট তৈরি করে ঘরে সাজিয়ে রাখে। তাই আজকে আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর দুটি প্রজাপতি তৈরি করেছি।


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি:

CM_20220902191943686.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলেই দেখতে অনেক ভালো লাগে। রঙিন কাগজ দিয়ে যখন হাতের ছোঁয়ায় নতুন কিছু তৈরি হয় তখন দেখতে সত্যি অনেক ভালো লাগে। তাইতো আজকে আমি রঙিন কাগজ দিয়ে সুন্দরভাবে প্রজাপতি তৈরির পদ্ধতি আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। আশা করছি সকলের ভালো লাগবে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছি এবং এই প্রজাপতি তৈরিতে কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. কাঁচি।
৩. আঠা।
৪. পেন্সিল।

IMG20220902184219.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20220902184731.jpg
Device-OPPO-A15
IMG_20220902_190949.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার জন্য প্রথমে রঙিন কাগজ ছোট ছোট করে কেটে নিয়েছি।


ধাপ-২

IMG20220902184957.jpg
Device-OPPO-A15
IMG20220902185043.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতি তৈরীর প্রথম অংশ তৈরিতে কাগজ হালকা ভাবে ভাঁজ করেছি। আপনারা উপরের ছবিটি লক্ষ্য করলেই বুঝতে পারবেন কিভাবে কাগজ ভাঁজ করা হয়েছে।


ধাপ-৩

IMG20220902185309.jpg
Device-OPPO-A15
IMG20220902185404.jpg
Device-OPPO-A15


এবার অন্য রঙের রঙিন কাগজ নিয়েছি। নেওয়ার পর একই পদ্ধতিতে সুন্দর করে কেটে নিয়েছি। এরপর একই পদ্ধতি অনুযায়ী ভাঁজ করে নিয়েছি এবং প্রজাপতি তৈরির জন্য কাগজ প্রস্তুত করেছি।


ধাপ-৪

IMG20220902185638.jpg
Device-OPPO-A15


প্রজাপতির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য প্রজাপতির যে মুখের অংশ থাকে সেই অংশের লম্বা দাড়ির মতো তৈরি করার জন্য কাগজ চিকন করে কেটে নিয়েছি। প্রজাপতির দুটি অংশ একত্রে জোড়া দেওয়ার জন্য আরও দুটি কাগজ সুন্দর করে কেটে নিয়েছি।


ধাপ-৫

IMG20220902185725.jpg
Device-OPPO-A15


প্রজাপতির মুখের অংশের কাগজটি অনেক সুন্দর ভাবে ধীরে ধীরে তৈরির চেষ্টা করেছি। যাতে করে কাগজের তৈরি প্রজাপতি দেখতে সত্যিকারের প্রজাপতির মত লাগে।


ধাপ-৬

IMG_20220902_191131.jpg
Device-OPPO-A15
IMG_20220902_191209.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতির বিভিন্ন অংশগুলো একত্রে জয়েন্ট করার জন্য সুন্দরভাবে কাগজ ও আঠা ব্যবহার করেছি। এই কাজটি করতে খুব সাবধানতা অবলম্বন করেছি। একটি অংশের সাথে আরেকটি অংশ আঠা এবং কাগজের সাহায্যে লাগিয়ে দিয়েছি।


ধাপ-৭

IMG20220902190111.jpg
Device-OPPO-A15


এভাবে ধীরে ধীরে কাগজটি লাগানো হয়ে গেলে প্রজাপতির পাখনা গুলো সুন্দরভাবে মেলে দিয়েছি। এভাবেই প্রজাপতি তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20220902_191811.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলেই দেখতে যেমন ভাল লাগে। তেমনি তৈরি করতেও ভালো লাগে। রঙিন কাগজের তৈরি এই প্রজাপতি দুটো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমিও চেষ্টা করেছি প্রজাপতি তৈরির পদ্ধতি ভালো ভাবে তুলে ধরার জন্য।


আমার পোস্ট পরিদর্শনের জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

Sort:  
 2 years ago 

আপু আপনি প্রজাপতিও তৈরি করতে পারেন। আগে তো জানতাম না। সেটা অবশ্য জানাটা জরুরী না। এখন তো জানলাম। অনেক সুন্দর হয়েছে আপু। কিন্তুু কোন দিকে পা আর কোনদিকে মুখ সেটা নিয়ে একটু কন্ফিউজে আছি হা হা হা।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে চমৎকার দুটি প্রজাপতি তৈরি করেছে। প্রজাপতিগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। কালার কম্বিনেশন অনেক ভাল ছিল। তৈরীর প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে সুন্দর ডাই প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করতে সত্যি আমার খুবই ভালো লেগেছে। আমার তৈরি করা এই প্রজাপতির কালার কম্বিনেশন আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর প্রজাপতি বানিয়েছেন। লাল এবং নীল কালার দেয়ার জন্য প্রজাপতি দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি প্রজাপতি বানিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাল এবং নীল কালারের সমন্বয়ে প্রজাপতি দেখতে আরো বেশি সুন্দর ও আকর্ষণীয় করে তোলার চেষ্টা করেছি। আপু আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলে অনেক সুন্দর লাগে। আপনার প্রজাপতি 🦋 টাও সুন্দর হয়েছে। আমার কাছে রঙিন কাগজ দিয়ে ওয়ালমেট ফুল এগুলো তৈরি করতে বেশ ভালো লাগে। কিন্তু অনেক সময়ের প্রয়োজন হয় বিধায় করতে পারি না। আপনার প্রজাপতি তৈরি করা স্টেপ গুলো অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে দেখিয়েছেন। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া রঙিন কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলেই ভালো লাগে দেখতে। তবে এই প্রজাপতি তৈরি করতে আমার বেশ ভালো লেগেছে। ভাইয়া আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি রঙিন কাগজে ব্যবহার করে খুবই সুন্দর একটি প্রজাপতি তৈরি করেছেন। দুই রকমের রঙিন কাগজ দেওয়ার কারণে খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। এত সুন্দর একটি প্রজাপতি তৈরি আমাদের সকলের মাঝে উপস্থাপনা করে তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজের ব্যবহার করে প্রজাপতি তৈরি করতে ভালো লেগেছে আমার। আপনাদের সুন্দর মন্তব্য পড়লে আরও বেশি ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু সত্যিই অসাধারণ আপনি যে একজন ভালো মানের আর্কিটিক তা বলাই যায় ৷আপনি কি সুন্দর করে রঙিন কাগজ কাচি দিয়ে কেটে আবার আঠা ব্যবহার করে কি প্রজাতি তৈরি করছেন৷ ভালো লেগেছে আপু

 2 years ago 

আমার তৈরি করা প্রজাপতি অসাধারণ হয়েছে কিনা জানিনা তবে আমি চেষ্টা করেছি। ভাইয়া আপনার মন্তব্য পড়ে খুশি হলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু তৈরি করলেই ভালো লাগে। আপনার এই কথাটির সাথে আমি সম্পূর্ণ একমত। কারণ আজকে আপনি রঙিন কাগজ ব্যবহার করে শুনিপুন হাতের সোয়ায় যে দুটি প্রজাপতি অংকন করেছেন সত্যিই তা দেখতে অসাধারণ লাগছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া রঙিন কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলেই দেখতে ভালো লাগে। তাইতো আমি এই সুন্দর প্রজাপতি তৈরি করেছি। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40