রেসিপি-ছোলা বুট ভুনা রেসিপি|

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে মজার মজার রেসিপি তৈরি করতে ভালো লাগে। আর খেতেও ভালো লাগে। আপনারা হয়তো অনেকেই জানেন আমি কয়েকদিন থেকে অসুস্থ। তাইতো খাওয়া দাওয়া ঠিক মতো করতে পারছি না। খাবার খেতে ইচ্ছা করছে না একদম। তাই ভাবলাম মজার একটি রেসিপি তৈরি করি এবং আপনাদের মাঝে শেয়ার করি। ছোলা বুট ভুনা আমার ভীষণ প্রিয়। তাইতো আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি।


ছোলা বুট ভুনা রেসিপি:

IMG_20230713_114910.jpg
Device-OPPO-A15
IMG_20230713_120652.jpg
Device-OPPO-A15


মজার মজার খাবার তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি খেতেও ভালো লাগে। অনেকদিন থেকেই খাবারের প্রতি অনীহা চলে এসেছে। তাই তো ভাবলাম পছন্দের একটি রেসিপি তৈরি করে ফেলি। ঝাল ঝাল বুট ভুনা খেতে আমার অনেক ভালো লাগে। রমজান মাসের পর সেভাবে আর বুট ভুনা করে খাওয়া হয়নি। তাইতো ভাবলাম ঝটপট এই রেসিপি তৈরি করি। সেই সাথে আপনাদের মাঝে শেয়ার করার জন্যও রেসিপিটা তৈরি করেছি। আপনারা হয়তো অনেকেই বুট ভুনা খেতে পছন্দ করেন। বুট ভুনা খেতে আমি কিন্তু ভীষণ পছন্দ করি। আর ছোলা বুট শরীরের জন্য ভীষণ উপকারী। পুষ্টিগুনে একেবারে পরিপূর্ণ একটি খাবার। তাইতো এই মজার রেসিপি সবার মাঝে তুলে ধরার জন্য আজকে আমি বুট ভুনা রেসিপি তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
ছোলা বুট২০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
গরম মসলা১/২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ
লেবুপরিমাণমতো

IMG20230713095751.jpg

IMG20230713095841.jpg


ছোলা বুট ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20230713095802.jpg

IMG20230713100021.jpg


ছোলা বুট ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে ছোলা বুট কয়েক ঘন্টা ভিজিয়ে রেখেছিলাম। এবার সেদ্ধ করে নেওয়ার জন্য প্রেসার কুকারে দিয়েছি এবং কিছুক্ষণ সময় রান্না করার পর বেশ ভালোভাবে সিদ্ধ হয়েছে। এরপর ধুয়ে বাটিতে তুলে নিয়েছি।


ধাপ-২

IMG20230713100048_01.jpg

IMG20230713100109.jpg


এবার একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিয়েছি।


ধাপ-৩

IMG20230713100120.jpg

IMG20230713100140.jpg


তেল গরম হয়ে গেলে এবার পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি।


ধাপ-৪

IMG20230713100227.jpg

IMG20230713100249.jpg


এবার পেঁয়াজ গুলো ভেজে বাদামী রং করে নেওয়ার চেষ্টা করেছি। এজন্য কিছুক্ষণ সময় পেঁয়াজ গুলো তেলের সাথে ভালোভাবে ভেজে নিয়েছি এবং নাড়াচাড়া করেছি।


ধাপ-৫

IMG_20230715_170510.jpg

IMG_20230715_170408.jpg


পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার এর মধ্যে পরিমান অনুযায়ী জিরা বাটা, রসুন বাটা ও গরম মসলা বাটা দিয়েছি। এরপর হলুদের গুঁড়া এবং লবণ দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG_20230715_170426.jpg

IMG_20230715_170444.jpg


চামচ দিয়ে নাড়াচাড়া করে মিক্স করে নেওয়া হয়ে গেলে এবার সুন্দর করে ভুনা করার জন্য পানি দিয়েছি এবং কিছুক্ষণ সময় ভুনা করে নিয়েছি। এরপর ভুনা মসলার মধ্যে সিদ্ধ করে রাখা বুট গুলো দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৭

IMG_20230715_170540.jpg

IMG_20230715_170601.jpg


এবার ভুনা মসলার মধ্যে সেদ্ধ বুট গুলো দিয়েছি।


ধাপ-৮

IMG_20230715_170614.jpg

IMG_20230715_171828.jpg


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে মসলাগুলো ভালোভাবে মিক্স হয় এবং ছোলা ভুনা খেতে ভালো লাগে।


ধাপ-৯

IMG_20230715_170657.jpg

IMG_20230715_170713.jpg


এবার পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি এবং ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। কিছুক্ষণ পর পর ঢাকনা খুলে নাড়াচাড়া করেছি। যাতে করে বুট ভুনা খেতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG_20230713_104046.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর মজাদার বুট ভুনা রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20230713_105348.jpg
Device-OPPO-A15


ছোলা বুট ভুনা রেসিপি তৈরি হয়ে গেলে সবার মাঝে উপস্থাপন করার জন্য সুন্দর করে সাজিয়ে নিয়েছি। লেবু দিয়ে ছোলা বুট ভুনা খেতে আমার বেশ ভালো লাগে। লেবুর টক ফ্লেভার আর বুট ভুনা খেতে আমার বেশ ভালো লাগে। তাইতো আমি সাথে কয়েক পিস লেবু কেটে নিয়েছি এবং এই ছোলা বুট ভুনা রেসিপি সবার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি আমার এই রেসিপি সবার ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 last year 

ছোলা ভুনা রমজান ছাড়াও বিকেলে খেতে ভীষণ ভালো লাগে।আপনি ছোলা ভুনা রেসিপি খুব সুন্দর ভাবে উপস্থাপন করলেন আমাদের মাঝে। দেখে তো খেতে ইচ্ছে করছে আপু।মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

রমজান মাস ছাড়াও বিকেল বেলার নাস্তায় এই মজার খাবারটি খেতে ভালো লাগে আপু। তাইতো আমি মাঝে মাঝে তৈরি করার চেষ্টা করি। ধন্যবাদ আপু মতামতের জন্য।

 last year 

ছোলা বুট ভুনা রেসিপিটি দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে। বিকেল বেলায় ছোলা ভুনা দিয়ে মুড়ি মাখিয়ে খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক চমৎকারভাবে পরিবেশন করে রেখেছেন দেখে লোভ লেগে গেল।

 last year 

ছোলা বুট ভুনা দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে ভালো লাগলো। এই খাবারটি খেতে অনেক মজার হয়েছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

ছোলা বুটের সাথে লেবু টক এবার থাকলে খেতে খুবই ভালো লাগে। সাধারণত রমজান ছাড়া ছোলা বুট খাওয়া হয় না। ‌ আপনার রেসিপিটি দেখে এখন খেতে ইচ্ছে করছে। ‌ যাইহোক আপু অনেক আগেই শুনলাম আপনি অসুস্থ আপনি দেখছি এখনো অসুস্থ। আপনি সুস্থতা কামনা করছি ‌ ।

 last year 

জি আপু আমি এখনো অসুস্থ। যাইহোক লেবু দিয়ে ছোলা বুট ভুনা খেতে সত্যি অনেক ভালো লাগে। রমজান মাস ছাড়া খুব একটা এই রেসিপি তৈরি করা হয় না। তবে হঠাৎ করে ভাবলাম অনেকদিন থেকে খাওয়া হয় না। তাইতো তৈরি করেছি অপু।

 last year 

ছোলা বুট আমার খুবই পছন্দের। শসা মুড়ি এবং পুদিনা পাতা দিয়ে মেখে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে আমি ছোলা বুটের সাথে দু একটা আলু ব্যবহার করি। আপনার ছোলা বুটের রেসিপি দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খুব মজা করে খেয়েছেন। মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

শসা ও মুড়ি দিয়ে ছোলা বুট ভুনা খেতে অনেক ভালো লাগে। তবে হালকা লেবু দিয়ে খেতেও বেশ ভালো লাগে। আপু আমি মাঝে মাঝে আলু দিয়েও ছোলা বুট ভুনা করি। তবে এবার এমনিতেই করেছিলাম আপু।

 last year 

আপনার মত আমার ও ছোলা বুট ভুনা খুব প্রিয়। আজকে আপনি খুব সুন্দর করে ছোলা বুট ভুনা রেসিপি করেছেন। তবে আপু অনেক সময় অসুস্থ থেকে ভালো হলে কিছু খেতে একদম মন চায় না। সেই সময় একটু খাওয়ার চেষ্টা করতে হয়। তবে আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে আপনি অনেক সময় দিয়ে রেসিপিটি তৈরি করেছেন। বিশেষ করে ছোলা এবং ভোট ভুনা খেতে অস্বাভাবিক ভালো লাগে অনেকের কাছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করার জন্য। এবং আপনার পুরোপুরি সুস্থতা কামনা করি।

 last year 

ছোলা খেতে আপনি পছন্দ করেন জেনে ভালো লাগলো আপু। এই খাবারটা আমার খুবই পছন্দের। মাঝে মাঝে খাওয়ার চেষ্টা করি। অনেক অনেক ধন্যবাদ আপু মতামত প্রকাশের জন্য।

 last year 

আপনি অনেক সুন্দর করে ছোলা বুট ভুনা রেসিপি করেছেন। ছোলা বুট ভুনা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে রমজান সময় এই ছোলা বুট গুলো বেশি খাওয়া হয়। মাঝেমধ্যে দোকানে এই ছোলা বুট ভুনা খাওয়া হয়। তবে বাড়িতে তৈরি করলে খেলে স্বাস্থ্যের জন্য ভালো হয়। অনেক সুন্দর করে ছোলা বুট ভুনা রেসিপি করেছেন। আর আপু আপনার সুস্থতা কামনা করি আল্লাহ যেন আপনাকে সুস্থ করে দেয়।

 last year 

ভাইয়া আমি চেষ্টা করেছি অনেক সুন্দর করে ছোলা বুট ভুনা রেসিপি তৈরি করে সবার মাঝে উপস্থাপন করার জন্য। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। রমজান মাসে এই রেসিপি বেশি তৈরি করা হয়।

 last year 

ছোলা ভুনা আমার খুবই ফেভারিট মাঝে মাঝেই দোকান থেকে খাওয়া হয়।
যেমন সুস্বাদু খেতে তেমন পুষ্টিকর।
তবে রোজার সময় আসলে প্রতিদিনই খাওয়া হয়।
এখন হঠাৎ মাঝে মাঝে বাড়িতে প্রস্তুত হয়।
আপনি খুব মজাদার ভাবে উপস্থাপন করেছেন ফটোগ্রাফির মাধ্যমে খেতে খুব মজা হবে দেখেই বোঝা যাচ্ছে।

 last year 

ভাইয়া আমারও ছোলা বুট ভুনা খুবই প্রিয়। তাই তো মাঝে মাঝে বাসায় তৈরি করি। মাঝে মাঝে দোকান থেকেও কিনে খাই। ধন্যবাদ ভাইয়া নিজের মতামত তুলে ধরার জন্য।

 last year 

ছোলা বুট ভুনা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। তাই খেতে মন চাইছে।রেসিপি পরিবেশন দেখে শিখতে পারলাম পরবর্তী তৈরি করবো।

 last year 

ছোলা বুট ভুনা খেতে সত্যি অনেক মজার হয়েছে। আমার তৈরি এই রেসিপি দেখে আপনি শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

আপনার ছোলা বুট ভুনা রেসিপির কালারটা জাস্ট অসাধারণ লাগছে আপু।রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু ছিল।আপনি রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন,এটা দেখে অনেক ভালো লেগেছে।রেসিপি পরিবেশন দুর্দান্ত হয়েছে।ধন্যবাদ সুন্দর রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

এজাতীয় রেসিপিগুলো মাঝেমধ্যে খেতে বেশ ভালো লাগে। একটা সময় এটা আমাদের পরিবারের তৈরি করা হয় না। বেশিরভাগ রোজার সময় তৈরি করা হয়ে থাকে‌। যাইহোক ভালো লাগলো এত সুন্দর একটা লোভনীয় রেসিপি তৈরি করা দেখে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56768.45
ETH 2391.62
USDT 1.00
SBD 2.28