একটি ব্যস্ততম দিন ও ফটোগ্রাফি||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" আমার একটি ব্যস্ততম দিনের গল্প এবং ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এলাম। আজকে সারাদিন অনেক ব্যস্ততার মধ্যে কেটেছে। আপনারা হয়তো ইতিমধ্যেই জানেন আমি এবার মাস্টার্স ফাইনাল পরীক্ষা দিয়েছি। বেশ কিছুদিন আগে আমার মাস্টার্স ফাইনাল পরীক্ষা শেষ হয়ে গেছে। তবে ভাইবা পরীক্ষা বাকি ছিল। অবশেষে আজকে ভাইবা পরীক্ষা শেষ হল। তবে এর পেছনে অনেক ব্যস্ততম দিনের গল্প লুকিয়ে আছে।


একটি ব্যস্ততম দিন ও ফটোগ্রাফি:

IMG_20220811_171612.jpg
Device-OPPO-A15
Location
IMG20220811132757.jpg
Device-OPPO-A15
Location


একটি ব্যস্ততম দিনের মাধ্যমে হয়তো আমার শিক্ষাজীবনের ইতি হল। প্রিয় ডিপার্টমেন্ট, এই কলেজের মাঠ সবকিছুই অনেক মনে পড়বে। এই প্রিয় ডিপার্টমেন্টে সকল বন্ধু-বান্ধবীরা মিলে কত সুন্দর সময় কাটিয়েছি। সেই দিনগুলোর কথা বারবার মনে পড়বে। তবে আজকে আমাদের সকলের অনেক ব্যস্ততম একটি দিন কেটেছে। সবাই অনেক সকাল বেলায় ডিপার্টমেন্টে এসেছিলাম। কারণ আজ আমাদের ভাইভা পরীক্ষা ছিল। যেহেতু সবগুলো সাবজেক্ট এর উপরেই পরীক্ষা হয় তাই সবাই বেশ টেনশনে ছিলাম। আমরা জানিনা স্যাররা কোন সাবজেক্ট থেকে প্রশ্ন করবেন।


IMG20220811101642.jpg
Device-OPPO-A15
Location
IMG20220811111209.jpg
Device-OPPO-A15
Location


সবাই পড়াশোনা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিল। একদিকে কারো ভাইবা হচ্ছে অন্যজন তাকে জিজ্ঞাসা করছে তাকে কি প্রশ্ন জিজ্ঞাসা করেছে। এভাবেই সবার ব্যস্ততা যেন আরো বেড়ে উঠছিল। কারণ এতগুলো বই একসাথে মনে রাখা সত্যি অনেক কঠিন ছিল। কেউ জানে না কাকে কোথা থেকে প্রশ্ন করা হবে। তাইতো সবাই নিজেদের মতো করে নিজের জ্ঞানের চর্চা করছিল। তবে এই শেষ দিনে সবাই কিন্তু অনেক টেনশনের মধ্যে সময় কাটিয়েছে। হয়তো অনেকটা চাপের মধ্যেও সময় কেটেছে আমাদের। কারণ সবাই চায় নিজের দক্ষতা স্যারদের মাঝে প্রদর্শন করতে। তবে যাই হোক আমরা সবাই সফলভাবে নিজের ভাইবা পরীক্ষা সম্পন্ন করেছি। সবচেয়ে মজার ব্যাপার হলো আমি যে বিষয়গুলোর উপর পড়েছিলাম সেই বিষয়গুলো থেকে একেবারে ভিন্ন ধরনের প্রশ্ন করেছেন ভাইভা বোর্ডের স্যাররা। আমি যেহেতু ইংরেজি সাবজেক্ট নিয়ে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি তাই আমাদের প্রশ্নগুলো হয়তো ইংরেজি সাহিত্য থেকে করার কথা ছিল। কিন্তু স্যার আমাকে বাংলা সাহিত্যের উপর প্রশ্ন করেছিলেন। তবে যাই হোক প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে পেরে আমার খুবই ভালো লেগেছে।


IMG20220811142357.jpg
Device-OPPO-A15
Location
IMG20220811135919.jpg
Device-OPPO-A15
Location


যখন ভাইভা দিয়ে সবাই বের হয়ে আসছিলাম তখন কলেজের সেই চিরজেনা মাঠ দেখে বারবার খারাপ লাগছিল। মনে হচ্ছিল এইতো সেদিন এখানে পড়তে আসলাম। এত তাড়াতাড়ি শিক্ষা জীবনের শেষ হয়ে গেল। হয়তো আর খুব একটা আসার সুযোগ হবে না। হয়তো আসলেও এই বন্ধু বান্ধবী সবাইকে সেখানে পাবো না। তাইতো আমি আমার প্রিয় ক্যাম্পাসের ফটোগ্রাফি গুলো করেছি। সেই শহীদ মিনার, সেই খোলা মাঠ সব কিছুই যেন অনেক মনে পড়বে। তাইতো স্মৃতিগুলো ফটোগ্রাফির মাধ্যমে আমি আমার ফোনের গ্যালারিতে রেখে দিলাম। আপনাদের মাঝেও শেয়ার করতে পেরে আমার ভালো লাগছে।


IMG20220811135906.jpg
Device-OPPO-A15
Location
IMG20220811135903.jpg
Device-OPPO-A15
Location


হয়তো কিছু কিছু অনুভূতি তুলে ধরা যায় না। যখন ক্যাম্পাসের ভিতর থেকে বের হয়ে আসছিলাম বারবার সেই রাস্তাগুলোর দিকে তাকিয়ে তাকিয়ে দেখছিলাম। সবার থেকে বিদায় নেওয়ার সময়টা সত্যি অনেক খারাপ লেগেছে। আমার বান্ধবীরা সবাই বেশ কিছুক্ষণ সময় সেখানে ছিল। যখন কলেজ ক্যাম্পাসের ভেতর দিয়ে যাচ্ছিলাম তখন বারবার পুরনো দিনের স্মৃতি গুলো মনে পড়ছিল। তাইতো আমি পুরোটা সময় চেষ্টা করেছি বিভিন্ন রকমের ফটোগ্রাফি গুলো ফোনের গ্যালারিতে রেখে দেয়ার জন্য। আমি বিভিন্ন সময় সুযোগ পেয়ে এই ফটোগ্রাফি গুলো করেছি।


IMG20220811085421.jpg
Device-OPPO-A15
Location
IMG20220811085202.jpg
Device-OPPO-A15
Location


সেই চিরজেনা মাঠ হয়ত আমাদের কাছে একদিন অচেনা হয়ে যাবে। সময়ের সাথে সাথে সবকিছুই অনেক বদলে যাবে। কিন্তু পুরনো স্মৃতিগুলো সারা জীবন থেকে যাবে। তাইতো আমি নিজের পুরনো স্মৃতিগুলোকে ক্যামেরাবন্দি করেছি। হয়তো সেই স্মৃতিগুলো দেখলে পুরোনো দিনের কথা গুলো মনে পড়বে। আমাদের সকলে মিলে কাটানো সুন্দর মুহূর্ত গুলো বারবার মনে পড়বে। যে মুহূর্তগুলো আমাদের জীবনে আর কখনো ফিরে আসবে না।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

একটি বাস্তবতম দিন ও ফটোগ্রাফি আসলে তাই বন্ধুবান্ধব মিলে একসাথে অনেক আনন্দ করা যায় ।পড়ালেখার মধ্যে কিন্তু কোন কারণবশত বা অন্য ভার্সিটিতে ভর্তি হলে অনেক বন্ধু বান্ধবী হারিয়ে যায়। বা পড়ালেখা শেষে অনেকেই ছিটকিয়ে পড়ে আপনি সত্যি বাস্তব কাহিনী আমাদের মাঝে তুলে ধরেছেন আর আপনার ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার ছিল বিশেষ করে প্রকৃতির সুন্দর গাছপালা আমার অনেক ভালো লেগেছে আপনার ফটোর মাধ্যমে দেখে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সময়ের সাথে সাথে অনেক বন্ধু-বান্ধবী হারিয়ে যায়। তাইতো আমরা নিজেদের সেই সময় গুলোকে অনেক মিস করি। যাইহোক আপনার জন্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শুরুতে আপনাকে মাস্টার্স পরীক্ষা শেষ করার জন্য শুভকামনা সাথে ভাইবাতে যেন উত্তীর্ণ হয়ে যান সেই দোয়া করি। আপনাকে ছবিতে দেখে মনে হচ্ছে আপনি অনেক ব্যস্ত ছিলেন।

 2 years ago 

দোয়া করবেন ভাইয়া আমি যেন ভালভাবে আমার পরীক্ষায় উত্তীর্ণ হতে পারি। আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন দেখে অনেক ভালো লাগলো। সত্যি ভাইয়া সেই দিনটিতে অনেক ব্যস্ততার মধ্যে সময় কাটিয়েছি।

 2 years ago 

এতগুলো বই একসাথে মনে রাখা সত্যি অনেক কঠিন ছিল।

কি বলবো লেখাপড়া বিষয়ে, বর্তমান প্রতিযোগিতার সুযোগ। নিজেকে ভালো পর্যায়ে প্রতিষ্ঠিত করতে হলে অনেক অধ্যায়ন করা লাগে। তবে যদি কোন লক্ষ্যে পৌঁছাতে যায় সেখানে অনেক বাধা। আমার ক্ষেত্রে একটি সমস্যা, যখন পড়ি তখন খুব মনোযোগ সহকারে পড়ার ফলে মাথায় থাকে কিন্তু কারণে অকারণে পরীক্ষার ডেট পিছিয়ে গেলে পড়ার প্রতি মনোযোগ হারিয়ে ফেলি এবং জানাশোনা জিনিসগুলো দ্রুত ভুলে যায়। যাই হোক খুব সুন্দরভাবে ফটোগ্রাফি করেছেন লোকেশন এর। বেশ ভালো লাগলো আপনার এই ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

সত্যি ভাইয়া প্রতিযোগিতার বাজারে টিকে থাকা অনেক বেশি কঠিন হয়ে যাচ্ছে। আর অকারণে যদি পরীক্ষার ডেট পিছিয়ে যায় তাহলে সত্যি মনোযোগ নষ্ট হয়ে যায় । আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

ফাঁকা মাঠ আর উপরে নীল আকাশের ছবিগুলো সবচেয়ে বেশি ভালো লেগেছে আর নীল আকাশের মাঝে সাদা মেঘগুলো ভেসে বেড়াচ্ছে সেটাও অনেক সুন্দর ছিল সবমিলিয়ে অসাধারণ সুন্দর লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

মাঠের ছবিগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। হয়তো এই মাঠের সাথে অনেক স্মৃতি মিশে আছে। যাই হোক আপনি অনেক সুন্দর ভাবে মন্তব্য প্রকাশ করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42