জেনারেল রাইটিং-আমাদের নীরবতা||

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। মাঝে মাঝে লেখালেখি করতে ভালো লাগে। তবে মাঝে মাঝে কিছু বিষয় নিয়ে উপস্থাপন করতে গিয়েও অনেক সময় হৃদয় কেঁপে উঠে। আসলে আমরা নীরবে সবকিছু মেনে নেই বলেই আজ আমাদের এই অবস্থা। জীবনের প্রত্যেকটি ক্ষেত্রেই আমরা হয়তো নীরব থাকি। তাই তো সেই বিষয় নিয়ে কিছু কথা আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার লেখাগুলো সবার ভালো লাগবে।


আমাদের নীরবতা:

sunrise-3611982_1280.jpg

Source


আজকাল সব কিছু নীরবে মেনে নেওয়া আমাদের অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। সবকিছু দেখেও না দেখার ভান করে চলা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। হয়তো নীরবতা আমাদের ভালো থাকার ক্ষুদ্র প্রচেষ্টা। চোখের সামনে কত কিছু ঘটছে তবুও আমরা নীরব। কিছু বলার নেই। সাধারণ জনগণ যেন আজ দেখেও কিছু দেখেনা। সবকিছু যেন নীরবে সহ্য করে যায়। মিছিল মিটিং এর মাঝে সাধারণ জনগণ বড় অসহায়। কেউ প্রাণ দিয়ে দেয় কেউবা নিজের পরিবারকে অসহায় করে ফেলে রেখে যায়। আতঙ্কে দিন কাটে সাধারণ মানুষের। এই বুঝি জীবনটা দিয়ে দিতে হয়। তবুও আমরা নীরব। কিছু করার নেই আমাদের। হয়তো এভাবেই আমাদের নীরবতা গুলো আমাদেরকে ভেতর থেকে শেষ করে দেবে।


অন্যদিকে বলতে গেলে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে সাধারণ মানুষদের টিকে থাকা ভীষণ মুশকিল। নুন আনতে যার পান্তা ফুরায় সেসব মানুষের এই দ্রব্যমূল্যের বাজারে দুবেলা খেয়ে পড়ে বেঁচে থাকাও আজকাল বিলাসিতা। তবুও আমরা নীরব। প্রতিবাদ করতে জানিনা। কিংবা প্রতিবাদ করার ভাষা নেই আমাদের। কারণ নীরবতা আমাদেরকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে। হয়ত আমরা সেই বাঁধন থেকে কখনো বের হতে পারব না। কখনো বলতে পারব না চাই না এই বেঁচে থাকা। দুবেলা খেয়ে পড়ে বেঁচে থাকতে পারলেই আমরা যেখানে সন্তুষ্ট সেখানে ভালো থাকাটা অনেকটা বিলাসিতার মতো। তবুও আমরা নীরব থাকি। আমাদের নীরবতা হয়তো আমাদেরকে ভালো রাখে। কিংবা ভেতরটা কষ্টে জর্জরিত করে ফেলে। হয়তো সেই নীরব কান্না কেউ দেখে না। তবুও আমরা নীরবে কাঁদি। কারণ নীরবতা যে আমাদের সাথী।


অন্যদিকে ভাবতে গেলে বেকারত্ব দিনে দিনে বেড়েই চলেছে। কত স্বপ্ন কত আশা নিয়ে যখন মানুষ পড়াশোনা করে তখন বারবার মনে হয় এই বুঝি স্বপ্ন পূরণ হলো। কিন্তু আজকাল স্বপ্ন দেখাটাও বিলাসিতার মত। কারণ এই বাজারে চাকরি পাওয়া যেমন মুশকিল তেমনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে খুশি করাও অনেকটা কঠিন ব্যাপর। কেউ নিজের স্বপ্ন পূরণ করতে দিশেহারা কেউবা নিজের শেষ সম্বলটুকুও হারিয়ে ফেলে। কারো কাছে চাকরি পাওয়া স্বপ্নের মত কেউবা চাকরি নিয়ে ব্যবসা করে। দর কষাকষির মাঝে সাধারণ মানুষ যেন চাকরির বাজারে বলির পাঁঠার মত। তবুও আমরা নীরব। কারণ আমরা নীরবতা মেনে নিয়েছি। আমাদের নীরবতা আমাদেরকে হয়তো হতাশ করেছে। সেই সাথে মুখের ভাষাও বিলীন করে দিয়েছে। তবুও আমরা নীরবে সবটা মেনে নেই।


চোখের সামনে যখন জীবনের গতি পাল্টে যায় তখন আমরা নীরব থাকি। হয়তো হতাশায় কিংবা ভালো থাকার চেষ্টায় নীরবতা মেনে নেই। চোখের সামনে নিজের স্বপ্নগুলো যখন দুমড়ে মুচড়ে যায় তখনও আমরা নীরব থাকি। কারণ আমরা যে মধ্যবিত্ত মানুষ। নীরবতা আমাদের মেনে নিতে হয়। কিংবা মেনে নিতে বাধ্য করা হয়। তবুও চলছে জীবন হয়তো জীবনের মত। এভাবেই হয়তো সবকিছু মেনে নিয়ে বাঁচতে হবে আমাদের। আর সঙ্গী হবে আমাদের সেই নীরবতা।


জানিনা আমার লেখাগুলো আপনাদের কাছে কেমন লেগেছে। তবে মাঝে মাঝে লেখা লিখি করতে ভালো লাগে। আসলে বর্তমান সমাজের প্রেক্ষাপট থেকে কিছু কথা লেখার চেষ্টা করেছি। সময়ের সাথে সাথে সবকিছুই যখন অচেনা লাগে তখন কিছু কথা নীরবে লিখতে হয়। কিংবা মনের অগোচরে জমা কথাগুলো প্রকাশ করতে হয়। আশা করছি আমার লেখাগুলো সবার ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 10 months ago 

একদম ঠিক বলেছেন আপু বর্তমান আমাদের সামনে অনেক বড় অন্যায় হয়ে গেলেও আমাদের কিছুই করার থাকে না। কারন আমরা মধ্যবিত্ত ।আর তাই আমাদের এই ধরনের নীরবতা মেনে নিতে হয়। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

ঠিক বলেছেন আপু বর্তমানে আমরা সবাই নীরব হয়ে গেছি। নীরবে সবকিছু মেনে নেই। আমার পোস্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আপু।

 10 months ago 

আমরা সকলেই নিরব দর্শক। কোন কিছুতেই আমদের বলার কিছু নেই। কেবল নিরব দর্শক হয়ে সকল অন্যায় মেনে নেয়া ছাড়া কিছুই করার নেই।সকল সমস্যা মধ্যবিত্তদের।তারা কেবল সহ্য করে যায়। কবে যে এই নিরবতা ভাঙবে সকলের। শুধু সে সময়ের অপেক্ষা।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 10 months ago 

ঠিক বলেছেন আপু বর্তমান পরিস্থিতিতে আমরা সকলে নীরব দর্শক। সব কিছু দেখেও কিছু করার নেই। কারণ আমরা যে মধ্যবিত্ত। ধন্যবাদ আপু মূল্যবান মতামতের জন্য।

 10 months ago 

আসলেই আপু আজকে আমরা মুখ থাকা সত্ত্বেও মনে হচ্ছে বোবা হয়ে গিয়েছি। একের পর এক দুর্নীতি, অন্যায়,অবিচার চোখের সামনে অহরহ ঘটে চলছে প্রতিনিয়ত, তবুও যেন আমরা একেবারে নীরব ভূমিকা পালন করছি। আমাদের স্বাধীন দেশে আমরা পরাধীন হয়ে বেঁচে আছি। আমাদের দেশের পরিস্থিতি দেখে বাহিরের দেশের মানুষজন হাসাহাসি পর্যন্ত করে। এমন রাজনীতি অস্থিরতার দেশ এবং দুর্নীতির দেশ সারা বিশ্বে খুব কম রয়েছে। যাইহোক দারুণ লিখেছেন আপু। এমন সময়োপযোগী একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সত্যি ভাইয়া আমরা আজ বোবা হয়ে গেছি। অন্যায় অত্যাচার, দুর্নীতি সবকিছু চোখের সামনে দেখতে পেয়েও কিছু করতে পারিনা। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 10 months ago 

আপু আপনি চমৎকার একটি পোস্ট উপহার দিয়েছেন। সত্যি তাই আমরা যে মধ্যবিত্ত মানুষ। নীরবতা আমাদের মেনে নিতে হয়। আপনার লেখা গুলো যথার্থ ছিলো। আপনার এধরনের জেনারেল রাইটিং পোস্ট আরো চাই। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমাদের মত মানুষদের মনের কথাগুলো তুলে ধরার জন্য। আমার লেখা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

এটা ঠিক বলছেন আপু আসলেই মেনে নিতে নিতে এমন হয়ে গেছি আমরা সবকিছু নীরবে সহ্য করি। এক সময় নিজেকে মনে হয় যে আমরা কাঠের পুতুল। বর্তমান পরিস্থিতি খুবই খারাপ যাচ্ছে দেশের। সেটার একমাত্র কারণ হচ্ছে দেশের মানুষ কথা বলতে ভয় পায়। প্রতিবাদ যদি কেউ করে তার পিছনে হাজারটা আঙ্গুল ওঠে। বিস্তারিত পড়ে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর বিষয় শেয়ার করার জন্য।

 10 months ago 

বর্তমানে নীরবতা আমাদেরকে বেঁধে রেখেছে। তাইতো আমরা কোন কিছুই করতে পারি না। শুধু চেয়ে চেয়ে দেখি। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

আসলে মধ্যবিত্ত মানুষের একটাই সমস্যা তারা নীরবতা মেনে নিতে চায় এই জন্যই প্রতিনিয়ত জীবন চলার পথে নানান বাঁধার সম্মুখীন হয়। তাছাড়া বর্তমানের যে পরিমাণে দ্রব্যমূল্যের বাজার উঠানামা করছে তাতে সব শ্রেণীর মানুষেরই জীবনযাত্রার মান কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54370.47
ETH 2283.51
USDT 1.00
SBD 2.33