রেসিপি-লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। ফিস ফ্রাই খেতে আমার অনেক ভালো লাগে। তাই আজকে আমি লেবু দিয়ে মজার ফিস ফ্রাই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি:

IMG_20220706_115045.jpg
Device-OPPO-A15


লেবু দিয়ে ফিস ফ্রাই করলে খেতে অনেক ভালো লাগে। যেকোন মাছের সাথে লেবু মিক্স করে এই রেসিপি তৈরি করলেই খেতে অসাধারণ লাগে। তাই আমি তেলাপিয়া মাছ দিয়ে এই মজার রেসিপি তৈরি করেছি। লেবু দিয়ে ফিস ফ্রাই করলে আলাদা রকমের ফ্লেভার আসে আর খেতেও অনেক ভালো লাগে। যখন আমি এই মজার রেসিপি তৈরি করেছি তখন গরম গরম খেতে দারুণ লেগেছিল। তাইতো আমি এই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। এবার চলুন দেখে নেওয়া যাক আমি কিভাবে এই রেসিপি তৈরি করেছি এবং এই রেসিপি তৈরিতে কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
তেলাপিয়া মাছ৪ পিস
লেবুর রসপরিমাণ মতো
পেঁয়াজ কুচি১/২ কাপ
রসুন কুচি১/২ চামচ
কাঁচামরিচ কুচিপরিমাণ মতো
মরিচের গুঁড়া২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৫ চামচ

IMG20220706100829.jpg

IMG20220706101636.jpg


লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220706101810.jpg


লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি তৈরি করার জন্য প্রথমে মাছ ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর মাছগুলো উপরে কেটে কেটে নিয়েছি যাতে করে মাছের ভেতরে মসলা প্রবেশ করে এবং খেতে ভালো লাগে।


🍲ধাপ-২🍲

IMG20220706101838.jpg

IMG20220706101905.jpg


এবার পরিমাণ অনুযায়ী লেবুর রস মাছের মধ্যে দিয়েছি। এরপর হাত দিয়ে চেপে চেপে লেবুর রস মাছের কাঁটা অংশগুলোতে দিয়েছি। যাতে করে লেবুর রস ভালোভাবে ভেতরে প্রবেশ করে এবং খেতে ভালো লাগে।


🍲ধাপ-৩🍲

IMG20220706101930.jpg

IMG20220706101946.jpg


এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুড়া ও মরিচের গুঁড়া দিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220706102031.jpg

IMG20220706102059.jpg


এরপর পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি। যাতে করে ফিস ফ্রাই রেসিপি খেতে ভালো লাগে। এরপর হাত দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে সুন্দরভাবে মাখিয়ে নিয়েছি।


🍲ধাপ-৫🍲

IMG20220706102305.jpg

IMG20220706102407.jpg


এবার ফিস ফ্রাই রেসিপি তৈরি করার জন্য একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর তেল দিয়েছি।


🍲ধাপ-৬🍲

IMG20220706102531.jpg

IMG20220706102559.jpg


তেল যখন ভালোভাবে গরম হয়েছে এবং ফিস ফ্রাই করার জন্য উপযুক্ত হয়েছে তখন এর মধ্যে মাছগুলো দিয়েছি।


🍲ধাপ-৭🍲

IMG20220706102632.jpg


এবার ফিস ফ্রাই খেতে আরো বেশি মজার করার জন্য ধীরে ধীরে নাড়াচাড়া করেছি। যাতে করে ভেতরের অংশে ভালোভাবে সিদ্ধ হয় এবং খেতে মচমচে হয়।


🍲ধাপ-৮🍲

IMG20220706103008.jpg


এভাবে এক পাশের অংশে ভাজা হয়ে গেলে অন্য পাশের অংশ ভাজার জন্য উল্টে দিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে এবং মচমচে ফিস ফ্রাই তৈরি হয়।


🍲ধাপ-৯🍲

IMG20220706103559.jpg

IMG20220706103650.jpg


অল্প আঁচে বেশ কিছুক্ষণ সময় ভাজার পর ফিস ফ্রাই মচমচে হয়েছে। এরপর চুলা বন্ধ করে দিয়েছি এবং প্লেটের মধ্যে তুলে নিয়েছি।


🍲ধাপ-১০🍲

IMG20220706103735.jpg

IMG20220706103755.jpg


এবার এই মজার রেসিপি খেতে আরো বেশি মজার করার জন্য একটি কড়াই এর মধ্যে পেঁয়াজ দিয়েছি। এরপর এর মধ্যে কাঁচামরিচ কুচি দিয়েছি ও রসুন দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করেছি।


🍲ধাপ-১১🍲

IMG20220706104156.jpg

IMG20220706104304.jpg


এভাবে কিছুক্ষণ ভাজার পর যখন পেঁয়াজ-বাদামী রং হয়েছে এবং অনেকটা খাওয়ার উপযোগী হয়েছে তখন হালকা একটু লবণ দিয়েছি। এরপর ভালোভাবে মিক্স করে ফিস ফ্রাই এর উপরে সুন্দরভাবে দিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে।


🍲উপস্থাপনা:🍲

IMG_20220707_213359.jpg
Device-OPPO-A15


ফিস ফ্রাই রেসিপি তৈরি হলে গরম গরম খাবার টেবিলে পরিবেশন করার জন্য সুন্দরভাবে লেবু দিয়ে ও লেবুর পাতা দিয়ে ডেকোরেশন করে সাজিয়ে নিয়েছি। যাতে করে লেবু দিয়ে ভিন্ন স্বাদের এই ফিস ফ্রাই খেতে আরো বেশি ভালো লাগে এবং দেখতে ভালো লাগে। আশা করছি এই রেসিপি সকলের ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

লেবুর পাতা দিলে অন্যরকম একটা ঘ্রাণ বের হয়। খেতেও মজা হয় তখন। আপনার তেলাপিয়া মাছের ফ্রাই দেখেই খেতে ইচ্ছে করছে আপু। ধন্যবাদ আপনাকে মজাদার একটি রেসিপি শেয়ার করে নেয়ার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া লেবু দিলে অন্য রকমের ঘ্রাণ বের হয়। আর খেতে অনেক ভালো লাগে। তাই আমি ফিস ফ্রাই রেসিপিতে লেবু ব্যবহার করেছি। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ওয়া জাস্ট চমৎকার একটা রেসিপি । আমার কিন্তু বিভিন্ন মাছের মধ্যে তেলাপিয়া খুবি পছন্দের একটা মাছের। এই রেসিপিটা দেখে আর লোভ সামলাতে পারছি আপু গো। খুব লেগেছে আপনার রেসিপি টা। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে। এই মাছের রেসিপি আপনার কাছে প্রিয় জেলে ভালো লাগলো। এভাবে তৈরি করে খেয়ে দেখবেন আপনি। খেতে আরো বেশি ভালো লাগবে। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জি আপু খেয়েছি। অনেক মজা হয়ছে । গরম খেতে বেশ মজা।

 2 years ago (edited)

লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে। কেননা এভাবে লেবু মিশ্রিত মসলা দিয়ে ফিস ফ্রাই করলে এটি খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন এভাবেই লেবু মিশ্রিত ফিস ফ্রাই খেতে অনেক ভালো লাগে। আর আলাদা রকমের ফ্লেভার আসে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আসলে আপু আমি এ ধরনের ফিশ ফ্রাই খেয়েছিলাম ওমানে থাকাকালীন, যার কারণে কিছুটা হলেও জানা রয়েছে। যাই হোক ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

যেকোন মাছের সাথে লেবু মিক্স করে এই রেসিপি তৈরি করলেই খেতে অসাধারণ লাগে।

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু যে কোন রেসিপি সাথে যদি লেবু ব্যবহার করা যায় তাহলে সেটা খেতে অনেক ভালো লাগে।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে লেবু মিক্স করে একটি ফিশ ফ্রাই তৈরি করার রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার তৈরি করা এই রেসিপিটি এতটাই লোভনীয় হয়েছে যা দেখেই আমার লোভ লেগে যাচ্ছে।

 2 years ago 

লেবু দিয়ে ফ্রেশ ফ্রাই খেতে সত্যি অনেক চমৎকার লাগে। এই রেসিপি আমার খুবই প্রিয়। তাই মাঝে মাঝেই তৈরি করা হয়। আপনার মতামত প্রকাশ করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

লেবু দিয়ে ফিশ ফ্রাই এত সুন্দর ভাবে করেছেন এবং প্রতিটি ধাপ এত সুন্দর ভাবে বর্ণনা করেছেন যা পড়ে অনেক ভালো লেগেছে। বিশেষ করে আপনার পরিবেশনের ছবিটি আমার কাছে অনেক ভালো লেগেছে আর দেখে মনে হচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু ছিল ।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপি তৈরির সম্পূর্ণ পদ্ধতি আপনাদের সকলকে দেখানোর জন্য। যাতে করে আপনারা তৈরি করে খেতে পারেন। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

খুবই মজাদার একটি ফিশ ফ্রাই রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখে জিভে জল এসে যাচ্ছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই রেসিপি সত্যি অনেক মজার হয়েছিল। এই রেসিপি যখন খাচ্ছিলাম তখন আমার কাছে চমৎকার লেগেছে। তাই চেষ্টা করেছি শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপন করার। আপনার মতামতের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

লেবু দিয়ে রান্না করা ফ্রেশ ফ্রাই রেসিপি দেখে আমার তো খুবই লোভ লেগে গেছে। এরকম রেসিপি দেখলে যে কোন মানুষেরই লোভ লেগে যাবে। আপনার এই রেসিপিটি খুবই ইউনিক ছিল। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

লেবু দিয়ে রান্না করা ফিস ফ্রাই রেসিপি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে খুশি হলাম। এই রেসিপি তৈরি করতে আমার ভালো লেগেছে। ইউনিক রেসিপি তৈরি করতে ভালো লাগে আমার। তাই শেয়ার করলাম। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

লেবু দিয়ে ফিশ ফ্রাই এবং লেবুর পাতা দিয়ে সেটা পরিবেশন দারুণ তো। রেসিপি টা একেবারে ইউনিক ছিল। সাধারণত মাছের রেসিপিতে লেবু দিলে আলাদা একটা টকস্বাদ পাওয়া যায়। এবং সুন্দর একটা ফ্লেভারও আসে। দারুণ ছিল ফিশ ফ্রাই রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমার তৈরি করা এই রেসিপি দারুন ভাবে পরিবেশন করার জন্য। যাতে করে দেখতে ভালো লাগে এবং নতুনত্ব আসে। মতামতের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আহারে! তেলাপিয়া মাছগুলোকে কি নাজেহাল করেছেন আপু, দেখে খুব মায়া লাগলো। তারপরে বলবো দারুন একটা রেসিপি প্রস্তুত করে আপনি আমাদের মাঝে শেয়ার করে দেখেছেন। আমার বাংলা ব্লগের ভাই-বোনেরা আপনার থেকে হয়তো এমন সুন্দর রেসিপি রান্না শিখে গেল।

 2 years ago 

মাছকে যদি নাজেহাল না করি তাহলে খেতে পারব কিভাবে। আর যত বেশি নাজেহাল করা হবে তত বেশি খেতে মজার হবে। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

লেবু দিয়ে ফিস ফ্রাই রেসিপিটি দারুণ হয়েছে। অসম্ভব সুন্দরভাবে ১১ টি ধাপের মাধ্যমে রেসিপিটি আমাদের সামনে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি মজার এই ফিস ফ্রাই রেসিপি সকলের মাঝে উপস্থাপন করার জন্য। তাই তো আমি প্রতিটি ধাপ উপস্থাপন করেছি। যাতে করে সবাই এই রেসিপি তৈরি করে খেতে পারেন। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55