Diy-কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। নতুন কিছু তৈরি করতে আমার ভালো লাগে। তাই আজকে আমি কার্ডবোর্ড দিয়ে সুন্দর একটি ফুলদানি তৈরির পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। ঘরে যদি ফুলদানি সাজিয়ে রাখা হয় তাহলে দেখতে ভীষণ ভালো লাগে। আর যদি হয় একেবারে তাজা গোলাপ ফুল তাহলে আরো বেশি ভালো লাগে দেখতে। তাই তো আজকে আমি কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরির পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি:

IMG_20230314_082821.jpg
Device-OPPO-A15
IMG_20230312_231436.jpg
Device-OPPO-A15


কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে। কার্ডবোর্ড আর রঙিন কাগজের সমন্বয়ে সুন্দর একটি ফুলদানি তৈরি করেছি। আর সেই সাথে আমার টবে লাগানো গোলাপ গাছ থেকে তরতাজা গোলাপ ছিঁড়ে ফুলদানিতে রেখেছি। যদিও ফুল কখনো গাছ থেকে ছেঁড়া হয় না। তবে এই ফুলদানিতে রাখার জন্য এই সুন্দর ফুল গুলো ছিড়ে সাজিয়ে রাখার চেষ্টা করেছি। ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে এই ধরনের ফুলদানি গুলো দেখতে ভীষণ ভালো লাগে। তাই তো আমি কার্ডবোর্ড ব্যবহার করে সুন্দরভাবে ফুলদানি তৈরি করার চেষ্টা করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি ফুলদানি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. কার্ডবোর্ড।
৩. আঠা।
৪. কলম।
৫. কাঁচি।
৬. পেন্সিল।

IMG20230312160341.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20230312160521.jpg
Device-OPPO-A15
IMG20230312160553.jpg
Device-OPPO-A15


ফুলদানি তৈরি করার জন্য প্রথমে কার্ডবোর্ড কেটে নিয়েছি।


ধাপ-২

IMG20230312160637.jpg
Device-OPPO-A15
IMG20230312160724.jpg
Device-OPPO-A15


এবার পেন্সিল দিয়ে দাগ দিয়েছি। এরপর ধীরে ধীরে কেটে নেওয়ার চেষ্টা করেছি। সুন্দরভাবে ধীরে ধীরে দাগ অনুযায়ী কাটার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20230312161018.jpg
Device-OPPO-A15
IMG20230312161057.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে ফুলদানির দুটি পার্ট কেটে নিয়েছি এবং সমান করে কেটে নিয়েছি। এরপর ফুলদানির মাঝের অংশের জন্য আরও দুটি পার্ট কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20230312161123.jpg
Device-OPPO-A15
IMG20230312161237.jpg
Device-OPPO-A15


এবার ফুলদানির উপরের অংশ সুন্দর করার জন্য রঙিন কাগজের ব্যবহার করেছি। রঙিন কাগজের উপর রেখেছি এবং মাপ অনুযায়ী কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20230312161652.jpg
Device-OPPO-A15
IMG20230312161704.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে কাগজ কেটে নিয়েছি এবং আঠা দিয়ে লাগানোর চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20230312162324.jpg
Device-OPPO-A15
IMG20230312162344.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে সুন্দর করে আঠা লাগিয়েছি এবং ফুলদানি তৈরির পার্টগুলো সুন্দর করার চেষ্টা করেছি। এরপর কালো কাগজ কেটে নিয়েছি অন্যান্য অংশগুলোতে লাগানোর জন্য।


ধাপ-৭

IMG20230312162530.jpg
Device-OPPO-A15
IMG20230312162733.jpg
Device-OPPO-A15


সবগুলো পার্ট সুন্দর করে প্রস্তুত করে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৮

IMG20230312162750.jpg
Device-OPPO-A15
IMG20230312162902.jpg
Device-OPPO-A15


এবার সবগুলো অংশ প্রস্তুত হয়ে গেলে সুপার গ্লু দিয়ে লাগিয়ে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20230312162917.jpg
Device-OPPO-A15
IMG20230312163002.jpg
Device-OPPO-A15


সবগুলো পার্ট সুন্দর করে এবং সাবধানতার সাথে লাগিয়ে ফুলদানি তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-১০

IMG20230312163318.jpg
Device-OPPO-A15
IMG20230312163333.jpg
Device-OPPO-A15


এবার ফুল তৈরি করার জন্য কাগজ কেটে নিয়েছি। এরপর ভাঁজ করে নিয়েছি।


ধাপ-১১

IMG20230312163349.jpg
Device-OPPO-A15
IMG20230312163426.jpg
Device-OPPO-A15


এবার ভাঁজ করা কাগজ কেটে কেটে সুন্দর করে ফুল তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-১২

IMG20230312163553.jpg
Device-OPPO-A15
IMG20230312163839.jpg
Device-OPPO-A15


সুন্দর ভাবে ফুল তৈরি করে নিয়েছি। এরপর ফুলের মাঝের অংশে পুঁথি বসিয়ে দিয়েছি। যাতে করে দেখতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG20230312163900.jpg
Device-OPPO-A15
IMG_20230314_082713.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে সব গুলো অংশ আরো বেশি আকর্ষণীয় করে তোলার চেষ্টা করেছি এবং ফুলগুলো লাগিয়ে দেওয়ার চেষ্টা করেছি। এভাবেই এই সুন্দর ফুলদানি তৈরি করেছি


উপস্থাপনা:

IMG_20230314_082515.jpg
Device-OPPO-A15


কার্ডবোর্ড দিয়ে সুন্দর এই ফুলদানি তৈরি করা হয়ে গেলে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আর আমার গাছ থেকে তোলা টাটকা গোলাপ ফুলগুলো ফুলদানিতে রেখেছি। সত্যি কথা বলতে নিজের গাছ থেকে তোলা এই টাটকা ফুল গুলো দেখতে ভালো লাগছিল। তাইতো আমি ফুলদানিতে সাজিয়ে রেখেছি। আশা করছি আমার তৈরি করা এই ফুলদানি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি করাটা চমৎকার হয়েছে আপু। অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত।এই ফুলদানি ঘরের সৌন্দর্য বৃদ্ধি করায় সহায়তা করবে। গাছের টাটকা গোলাপ 🌹 ফুল রাখার জন্য বেশ আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর ফুলদানি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি সুন্দর করে ফুলদানি তৈরি করার জন্য। আসলে অনেক সময় ফেলে দেওয়া কার্ডবোর্ড দিয়ে অনেক কিছুই বানানো যায়। তাইতো আমি কার্ডবোর্ড দিয়ে সুন্দর করে এই ফুলদানি তৈরি করে শেয়ার করেছি। টাটকা গোলাপ ফুলগুলো রাখাতে দেখতে সত্যি অনেক ভালো লাগছে।

 2 years ago 

কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি করার কোন চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই ধরনের ফুলদানি গুলো তৈরি করে ব্যবহার করলে ভালই লাগে। পুতি ব্যবহার করার ফলে এটা আরো সুন্দর হয়েছে।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি কার্ডবোর্ড দিয়ে সুন্দর একটি ফুলদানি তৈরি করার পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। এই ধরনের ফুলদানি গুলো ঘরে সাজিয়ে রাখলে সত্যিই ভালো লাগে। পুঁথি ব্যবহার করেছি যাতে করে দেখতে আরো বেশি আকর্ষণীয় হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুণ হয়েছে আপু আপনার ফুলদানি তৈরিটি। তাজা ফুল রেখেছেন! সুন্দরও লাগছে সেই সাথে ঘরের সৌন্দর্য ও বৃদ্ধি পাবে। ফুদানি বানানোর প্রক্রিয়াটি সুন্দর করে দেখিয়েছেন 🍃

 2 years ago 

আমার তৈরি করা ফুলদানিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আমার গাছের ফোঁটা তাজা গোলাপ গুলো রাখার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার কার্ডবোর্ড দিয়ে ফুলদানি এর ডাই পোস্টটি দেখতে চৎকার লাগছে।আপনার ডাই এর কালার কম্বিনেশন দারুন লাগছে।তাছাড়া আপনি ডাইটির প্রতিটি ধাপ খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন।এটা দেখে যে কেউ সহজেই ডাই টি তৈরি করতে পারবেন।ধন্যবাদ আপনাকে আপু সুন্দর ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা কার্ডবোর্ড এর ফুলদানি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। চেষ্টা করেছি কালার কম্বিনেশন সুন্দর করে ফুটিয়ে তোলার জন্য। যাতে করে ফুলদানিটি দেখতে আরো বেশি আকর্ষণীয় হয়। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

কার্ডবোর্ড ব্যবহার করে অনেক সুন্দর একটি ফুলদানি প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে বিশেষ করে কালার কম্বিনেশনটা সবথেকে বেশি ফুটেছে।।
বিশেষ করে ফুলদানের উপরে পুতি বসানোর কারণে সৌন্দর্যটা আরো বেশি বেড়ে গেছে।।
অনেক সুন্দর ভাবে ধাপগুলো ছবির মাধ্যমে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

কার্ডবোর্ড দিয়ে ফুলদানি তৈরি করতে আমার ভীষণ ভালো লেগেছে। তাই তো চেষ্টা করেছি ফুলদানিটি আরো বেশি সুন্দর করার জন্য। পুঁথির ব্যবহার করার জন্য আপনার কাছে ভালো লেগেছে এবং মতামত প্রকাশ করেছেন এজন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কার্ডবোর্ড দিয়ে এবং রঙিন কাগজ দিয়ে এভাবে যে কোন জিনিস তৈরি করলে দেখতে ভীষণ ভালো লাগে। আপনি কার্ডবোর্ড এবং রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটা ফুলদানি তৈরি করেছেন যা দেখে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। ফুলদানির উপরে পুঁতি এবং ফুলের ভেতরে পুঁতি দেওয়ার কারণে একটু বেশি আকর্ষণীয় লাগছে দেখতে। দেখে বুঝতে পারছে অনেক সময়ের প্রয়োজন হয়েছে। ঘরে সাজিয়ে রাখলে দেখতে ভীষণ ভালো লাগবে। ভালোই ছিল আপনার নিখুঁত কাজ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া কার্ডবোর্ড দিয়ে এবং রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করলে দেখতে ভালো লাগে। আমিও মাঝে মাঝে চেষ্টা করি নতুন কিছু তৈরি করার জন্য। আর পুঁথি ব্যবহার করে সেই জিনিসগুলো আকর্ষণীয় করে তোলার চেষ্টা করি। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

কার্ড বোর্ড দিয়ে খুব সুন্দর একটি ফুলদানি করেছেন আপু।দারুন হয়েছে দেখতে।রঙিন কাগজ দিয়ে করাতে আরো বেশি সুন্দর হয়েছে। আপনি এর ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি কার্ডবোর্ড দিয়ে সুন্দর একটি ফুলদানি তৈরি করার জন্য। আসলে কার্ডবোর্ড দিয়ে কোন কিছু তৈরি করতে আমার ভালো লাগে। তাইতো প্রত্যেকটি ধাপ তুলে ধরার চেষ্টা করেছি। যাতে করে যে কেউ বানাতে পারে। আপু আপনার মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার কার্ড বোর্ড দিয়ে ফুলদানি তৈরি অসাধারণ হয়েছে আপু 👌 প্রশংসা না করে পারলাম না।
আর তরতাজা গোলাপ রাখাতে আরো চমৎকার দেখাচ্ছে ফুলদানিটা।
চমৎকার কাজটি আমাদের উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

আমার তৈরি করা ফুলদানিটি আপনার কাছে খুবই ভালো লেগেছে এবং তরতাজা গোলাপ গুলো দেখে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। তাজা গোলাপগুলো ফুলদানিতে সাজিয়ে রাখলে দেখতে খুবই সুন্দর লাগে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে ফেলে রাখা কার্ডবোর্ড দিয়ে এইভাবে কিছু তৈরি করে সৌন্দর্য বৃদ্ধি করলে সত্যিই নিজের দক্ষতা পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি পায় ।যেটা আপনি খুব সুন্দর করে ফুলদানি তৈরি করলেন অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে নিজে কিছু তৈরি করতে ভালো লাগে। আসলে ঘরে সুন্দর কিছু সাজিয়ে রাখলে দেখতে যেমন ভালো লাগে তেমনি ঘরের সৌন্দর্য অনেক বৃদ্ধি পায়। তাই তো আমি চেষ্টা করেছি ভাইয়া ফুলদানি তৈরি করে সাজিয়ে রাখার জন্য।

 2 years ago 

কার্ড বোর্ডের এবং রঙিন কাগজের এরকম কাজগুলো আমার খুবই পছন্দের। কার্ড বোর্ড ব্যবহার করে এভাবে অনেক রকমের জিনিস তৈরি করা যায়। আপনি খুবই সুন্দর একটা ফুলদানি তৈরি করেছেন কার্ডবোর্ড ব্যবহার করে। অনেক সময়ের প্রয়োজন হয় এরকম নিখুঁত কাজগুলো করতে সেই সাথে ধৈর্য এবং দক্ষতা তো আছেই। ভালো ছিল আপনার আজকের এই কাজ।

 2 years ago 

আমার কাছেও কার্ডবোর্ড এবং রঙিন কাগজের কাজগুলো খুবই ভালো লাগে। যদিও আপনার মতো দক্ষতার সাথে কোন কিছু তৈরি করতে পারি না। তবুও চেষ্টা করি আপু। আপনার মন্তব্য আমার অনেক ভালো লেগেছে। আপনিও কিন্তু ধৈর্য সহকারে দক্ষতার সাথে কাজ করেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63039.96
ETH 2549.01
USDT 1.00
SBD 2.78