DIY-আমাদের শৈশব স্মৃতি ও পেইন্টিং||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি পেইন্টিং শেয়ার করতে যাচ্ছি। পেইন্টিং করতে আমার খুবই ভালো লাগে। যখন পেইন্টিং করতে বসি তখন অনেক কিছুই কল্পনাতে এসে ভিড় করে। তাইতো আজকে আমি আমাদের শৈশবের স্মৃতি ও একটি পেইন্টিং করার চেষ্টা করেছি।


আমাদের শৈশব স্মৃতি ও পেইন্টিং:

CM_20221122095708908.jpg
Device-OPPO-A15


আমাদের শৈশবের অনেক স্মৃতি আছে যেগুলো এখনো মনে পড়ে। বিশেষ করে গাছের ডালে রশি বেঁধে দোল খাওয়ার মুহূর্ত গুলো খুবই মনে পড়ে। আসলে আমাদের শৈশবের প্রত্যেকটা মুহূর্ত যেমন সুন্দর ছিল তেমনি স্মরণীয় ছিল। ছোটবেলায় আমরা অনেকেই হয়তো এভাবে দোলনা তৈরি করে দোল খেতাম। সেই সময় হয়তো খেলাধুলার জন্য খুব একটা শিশু পার্ক ছিলনা। তাইতো আমরা নিজেদের মতো করে সমবয়সীদের সাথে খেলাধুলা করতাম। গাছের ডালে রশি বেঁধে দোলনা তৈরি করতাম। আর একজন পেছনে দাঁড়িয়ে ধাক্কা দিত দোল খাওয়ার জন্য। আবার যখন একজনের দোল খাওয়া শেষ হতো আরেকজন আবার পিছনে দাঁড়িয়ে ধাক্কা দিতো। এভাবেই কাটতো সুন্দর সময় গুলো। তাইতো আমি আমার সেই চিন্তাধারা থেকে এই সুন্দর পেইন্টিং করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই পেইন্টিং করেছি ও কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. কাগজ।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।
৬. টেপ।

IMG20221121161536.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG_20221121_221149.jpg
Device-OPPO-A15
IMG20221121161740.jpg
Device-OPPO-A15


এই পেইন্টিংটি করার জন্য প্রথমে হালকা ভাবে আকাশের অংশে রং দিয়েছি। এজন্য আমি হালকা নীল রঙের ব্যবহার করেছি।


ধাপ-২

IMG20221121161938.jpg
Device-OPPO-A15
IMG_20221121_221255.jpg
Device-OPPO-A15


এবার আমি ধীরে ধীরে সামান্য পরিমাণে কমলা রঙের ব্যবহার করেছি। এরপর আরো কিছু অংশে হলুদ রঙের ব্যবহারের চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20221121162137.jpg
Device-OPPO-A15
IMG20221121162221.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে সুন্দরভাবে পুরো পেজটি রাঙিয়ে তুলার চেষ্টা করেছি। যাতে করে এই পেইন্টিং দেখতে আরো বেশি ভালো লাগে।


ধাপ-৪

IMG20221121162507.jpg
Device-OPPO-A15
IMG20221121163055.jpg
Device-OPPO-A15


এবার পেন্সিল দিয়ে সুন্দরভাবে গাছ ও গাছের ডালে বাঁধা দোলনায় বসা একটি মেয়ের চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি। আর ছোট্ট একটি ছেলের চিত্র অঙ্কন করেছি।


ধাপ-৫

IMG_20221121_221530.jpg
Device-OPPO-A15
IMG20221121163425.jpg
Device-OPPO-A15


এবার কালো কালির ব্যবহার করে গাছের ডালগুলো সুন্দরভাবে আঁকার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৬

IMG20221121163628.jpg
Device-OPPO-A15
IMG20221121163807.jpg
Device-OPPO-A15


এবার আমি ছেলে ও মেয়েটির ছবি সুন্দর করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। এজন্য কালো রংয়ের ব্যবহার করেছি।


ধাপ-৭

IMG20221121164432.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর করে একটি রশির চিত্র করার চেষ্টা করেছি। দোলনার রশি সুন্দর করে অঙ্কনের চেষ্টা করে দোলনাটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20221121164523.jpg
Device-OPPO-A15
IMG20221121164825.jpg
Device-OPPO-A15


এবার নিচের দিকের অংশে ছোট ছোট ঘাস অঙ্কনের চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো হয়। এরপর আমি সুন্দর একটি সূর্য অঙ্কনের চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20221121165009.jpg
Device-OPPO-A15
IMG20221121165219.jpg
Device-OPPO-A15


এবার আমি ধীরে ধীরে গাছের পাতা গুলো অঙ্কনের চেষ্টা করেছি। যাতে করে এই পেইন্টিং দেখতে ভালো লাগে।


উপস্থাপনা:

IMG_20221121_220058.jpg
Device-OPPO-A15


এই পেইন্টিং এর মাধ্যমে শৈশবের একটি সুন্দর মুহূর্ত তুলে ধরার চেষ্টা করেছি। জানিনা আমার এই পেইন্টিং অপরের কাছে কেমন লেগেছে। তবে পেইন্টিং করতে আমার খুবই ভালো লেগেছে। সময় পেলেই পছন্দের পেইন্টিং গুলো করার চেষ্টা করি। আশা করছি আমার এই পেইন্টিং সকলের ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

গাছের ডালে রশি বেশে দোল খাওয়া। আহ কি মজার ছিল সেই দিনগুলি।আপনি আমাদের শৈশব ও স্মৃতি নিয়ে খুব সুন্দর একটি পেইন্টিং শেয়ার করেছেন আপু। খুবই নিখুঁতভাবে তুলি এবং পোস্টার রং দিয়ে পেইন্টিং করেছেন। কালার কম্বিনেশন দারুন ছিল। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপু সেই দিনগুলো অনেক মজার ছিল। মাঝে মাঝে ইচ্ছে করে সেই দিনগুলোতে ফিরে যেতে। কিন্তু সেটা সম্ভব নয়। তাইতো পেইন্টিং এর মাধ্যমে পুরনো দিনের স্মৃতিগুলো তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ আপু।

 2 years ago 

শৈশবের স্মৃতিকে ঘিরে খুব সুন্দর একটি পেইন্টিং শেয়ার করেছেন আপু। ছোটবেলায় দোলনায় দুলা আমার সবচেয়ে বেশি পছন্দ ছিল। আপনার পেইন্টিংটি দেখে সত্যি ছোটবেলার কথা মনে পড়ে গেল। খুব সুন্দর একটি পেইন্টিং করেছেন আপু। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোটবেলায় দোলনায় দুলতে আমার অনেক ভালো লাগতো। তাইতো সেই স্মৃতি থেকেই এই পেইন্টিংটি করার চেষ্টা করেছি আপু। আমাদের শৈশব গুলো আসলে একই সুতোয় গাথা। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 2 years ago 

ছবিটা দেখে আমার আর আমার ভাইয়ের কথা মনে পড়ে গেলো। ছোটবেলায় আমাদের কোয়ার্টারে একটা পেয়ারা গাছ ছিল। সেখানে আমি আর ভাই বসে থাকতাম, দোলনা বানিয়ে দোল খেতাম। কমেন্টটা করতে গিয়েও হাত অনেকবার থেমে গেলো স্মৃতি মনে করতে গিয়ে। ভালো ছবি এঁকেছেন।

 2 years ago 

আমার আঁকা ছবিটি দেখে আপনার ভাইয়ের কথা মনে পড়ে গেল জেনে ভালো লাগলো। আসলে ছোট ভাই বোন থাকলে খেলা গুলো আরো জমে যেত। দোলনায় দোল খাওয়ার স্মৃতিগুলো সত্যি অনেক মধুর ছিল।

 2 years ago 

আপু বরাবরের মতই অসাধারণ হয়েছে।আপনার আকার হাত খুবই চমৎকার।কল্পনা গুলো কে,বা পুরোনো স্মৃতিগুলোকে খুব সুন্দরভাবে তুলির আঁচড়ে ফুটিয়ে তুলতে পারেন।ধন্যবাদ আপু সুন্দর ফটোগ্রাফটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো ভাইয়া। আসলে শৈশবের স্মৃতিগুলো মনে হলে অনেক ভালো লাগে। তাইতো রং তুলির ছোঁয়ায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ধন্যবাদ ভাইয়া সুন্দর ভাবে মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

শৈশবে এমন রশি বাধা দোলনায় চড়েনি এমন মানুষ বোধহয় খুব কম আছে। আমাদের এলাকাতেও কোন পার্ক ছিলনা। আমিও এমন রশি দিয়ে তৈরি দোলনায় অনেক চড়েছি। ধন্যবাদ সুন্দর একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

 2 years ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া রশি বেঁধে দোলনা চড়েনি এমন মানুষ খুবই কম আছে। আমাদের শৈশবের স্মৃতিগুলো হয়তো এমনই ছিল। তখন কোন পার্ক ছিলনা। কিন্তু খেলার আনন্দটা অনেক বেশি ছিল।

 2 years ago 

আপু সেই শৈশবের স্মৃতিগুলো অনেক মধুর ছিল অনেক আনন্দের ছিল।সবাই মিলে গাছের ডালে রশি বেঁধে অনেক আনন্দ করতাম দোল খেয়ে।আপনি সেই শৈশবের স্মৃতি পেইন্টিং করে আমাদের সাথে শেয়ার করেছেন ভালো লেগেছে।

 2 years ago 

শৈশবের স্মৃতিগুলো সব সময় মধুর হয়। আসলে শৈশবের আনন্দঘন দিনগুলো মনে হলে এখনো ভালো লাগে। শৈশবে কাটানো প্রত্যেকটি মুহূর্তে যেমন সুন্দর ছিল তেমনি খেলার মুহূর্তগুলোও দারুন ছিল। তাইতো আমি এই পেইন্টিং করার চেষ্টা করেছি আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, ছেলেবেলার কথা মনে পরে গেল।ছেলেবেলা এভাবে সবাই দোল খেয়েছে দোলনায়।আপনার আঁকা সব সময়ের জন্য ভাল হয়,আগেও বলেছি। 😍 আপনি খুব সুন্দর ফুটিয়ে তুলেছেন আঁকার মাধ্যমে। পুরোনো স্মৃতি মনে পরে গেল। স্মৃতি ঘেরা শৈশবকে তুলির আঁচরে এঁকে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

সত্যি আপু ছোটবেলায় এভাবে দোলনায় দোল খেতে খুবই ভালো লাগতো। আসলে সেই স্মৃতিগুলো যখন মনে হয় তখন নিজের মনের অজান্তেই ভালোলাগা তৈরি হয়। তবে সেই সব স্মৃতিকে রং তুলিতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আপু।

 2 years ago 

পোস্টার রং দিয়ে খুব চমৎকার একটি পেইন্টিং অঙ্কন করলেন। আমার কাছে বিশেষ করে একজন গাছের মধ্যে দোলনায় ঝুলতেছে দেখে অনেক ভালো লাগলো। আপনার পোস্টগুলো আসলেই খুব সুন্দর হয়। আপনার কাছ থেকে আমরা সবাই অনেক কিছু শিখতে পারি। আজকের পেইন্টিংটি আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

গাছের ডালে বাঁধা দোলনা আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু। আপু আপনার পেইন্টিং গুলো দেখেও আমি অনেক কিছু শিখি। আপনিও কিন্তু দারুন পেইন্টিং করেন আপু।

 2 years ago 

আসলে আপু আপনার পেইন্টিং এর আর প্রশংসা করতে চাই না। আপনার পেন্ডিং গুলো সব প্রশংসার উর্ধ্বে। সত্যি আপনার পেইন্টিং এর মাঝে লুকিয়ে আছে শৈশবের মধুর স্মৃতি।

 2 years ago 

এত প্রশংসা শুনে লজ্জা লাগছে আপু। সত্যি আপু আপনার মুখে প্রশংসা শুনতে ভালই লাগে। আসলে আপনি একজন ভালো মনের মানুষ তাই তো সবার প্রশংসা করেন। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার স্মৃতির মাধ্যমে আমাদের নিজেরও স্মৃতি জাগ্রত হয়ে গেল। কারণ ছোটবেলায় আমরা নিজেরাও এরকম দোলনায় দোল খেয়েছি, আর সেটি আপনি আজকে পেইন্টিং এর মাধ্যমে সবার মনে জাগ্রত করে দিলেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আমার স্মৃতির মাধ্যমে আপনার নিজের স্মৃতি জাগ্রত হয়ে গেল জেনে ভালো থাকব। আসলে ছোটবেলার স্মৃতিগুলো সবারই একই রকমের। আমরা ছোটবেলা গুলোতে অনেক আনন্দে কাটিয়েছি ভাইয়া।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু। যাই হোক ধন্যবাদ আপনাকে মন্তব্যের চমৎকার একটি রিপ্লাই দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 63683.34
ETH 2754.57
USDT 1.00
SBD 2.64