আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা -২৭|| চিংড়ি মাছের মালাই কারির রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে মজাদার চিংড়ির মালাই কারির রেসিপি নিয়ে হাজির হয়েছি। চিংড়ির মালাই কারি বাঙালিদের প্রিয় খাবারের মধ্যে একটি। গরম ভাতের সাথে চিংড়ি মাছের মালাই কারি খেতে কার না ভালো লাগে। চিংড়ি মাছ এমনিতেই আমার ভীষণ প্রিয়, আর চিংড়ির মালাই কারি হলে তো আর কোন কথাই নেই। আমি খাওয়ার সময় গরম ভাতের সাথ চিংড়ি মাছের, মালাই কারি পেলে আর কিছু লাগে না। তো যাই হোক, অনেক কথা বলে ফেললাম। আজকে আমি আমার বাংলা ব্লগ এর ২৭তম প্রতিযোগিতায়, অংশগ্রহণ করার জন্য আপনাদের সাথে, চিংড়ির মালাই কারির রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। আমি রান্নার শুরু থেকে শেষ পর্যন্ত, প্রতিটি ধাপ আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করবো। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক, আজকের রেসিপির প্রক্রিয়াগুলো।

সম্পন্ন করা চিংড়ির মালাই কারি

20221126_120543.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • চিংড়ি মাছ ৬ পিস
  • এক কাপ গরুর দুধ
  • একটা ছোট লেবুর চার ভাগের এক ভাগ
  • টমেটো ২ টা
  • পেঁয়াজ ৬টা
  • কাঁচামরিচ ৫টা
  • ধনিয়া পাতা পরিমাণ মতো
  • ধনিয়ার গুঁড়ো পরিমাণ মতো
  • জিরার গুঁড়ো পরিমাণ মতো
  • হলুদের গুঁড়ো পরিমাণ মতো
  • মরিচের গুঁড়ো পরিমাণ মতো
  • রসুন বাটা পরিমাণ মতো
  • লবণ পরিমাণ মতো
  • তেল পরিমাণ মতো

20221126_113400.jpg

20221126_113338.jpg


প্রধান উপকরণ

রান্নার প্রক্রিয়াগুলো নিম্নরুপ:

ধাপ-১

20221126_114219.jpg

প্রথমে আমি চিংড়ি মাছ ভাজার জন্য, চুলার উপরে একটি ফ্রাই প্যান বসিয়ে দিলাম। তারপর ফ্রাই প্যানটি একটু গরম হওয়ার পর,পরিমাণ মতো তেল ঢেলে দিলাম। এরপর আমি চিংড়ি মাছগুলোর মধ্যে, একটু হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো এবং লবণ মাখিয়ে তেলের মধ্যে দিয়ে দিলাম।

ধাপ-২

20221126_114640.jpg

চিংড়ি মাছগুলোকে আমি উল্টিয়ে, দুই পাশে খুব ভালো করে ভেজে নিলাম। এরপর আমি চিংড়ি মাছগুলোকে, আলাদা একটি পাত্রে রেখে দিলাম।

ধাপ-৩

20221126_114847.jpg

এরপর আমি ফ্রাই প্যানের মধ্যে পরিমাণ মতো, তেল ঢেলে দিলাম। তেল একটু গরম হওয়ার পর, পেয়াজগুলো দিয়ে দিলাম ও পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম।

ধাপ-৪

20221126_115230.jpg

কিছুক্ষণ পর পেয়াজ হালকা বাদামী রং ধারণ করল। এরপর আমি পেঁয়াজগুলোর মধ্যে পরিমাণ মতো রসুন বাটা, হলুদ-মরিচের গুঁড়ো, ধনিয়ার গুঁড়ো এবং জিরার গুঁড়ো দিয়ে দিলাম।তারপর মসলাগুলোকে কিছুক্ষণ কষিয়ে নিলাম।

ধাপ-৫

20221126_115410.jpg

মসলাগুলোকে কিছুক্ষণ কষানোর পর, গরুর দুধ এবং লেবু মিক্সড করে বানানো টক দই দিয়ে দিলাম।

ধাপ-৬

20221126_115449.jpg

মসলাগুলোর সাথে টক দই, খুব ভালোভাবে মিশানোর জন্য কিছুক্ষণ নাড়লাম। তারপর ভাজা চিংড়িগুলো দিয়ে দিলাম।

ধাপ-৭

20221126_115545.jpg

চিংড়িগুলোকে মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিলাম। তারপর আমি টমেটো এবং কাঁচামরিচ দিয়ে দিলাম।

ধাপ-৮

20221126_115637.jpg

টমেটো এবং কাঁচামরিচ গুলো মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিলাম। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।

ধাপ-৯

20221126_115719.jpg

তারপর ঢাকনা দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিলাম।

ধাপ-১০

20221126_120300.jpg

পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দেখি, রান্না হয়ে গেছে। তারপর উপরে ধনিয়া পাতাগুলো দিয়ে দিলাম এবং চুলা বন্ধ করে দিলাম। ব্যাস এভাবেই রান্নাটি সম্পন্ন করে ফেললাম।

সর্বশেষ ধাপ

20221126_120543.jpg

তারপর একটি বাটিতে নিয়ে পরিবেশন করলাম।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে রেসিপিটা কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy S9 Plus
তারিখ২৬.১১.২০২২
Sort:  
 2 years ago 

চিংড়ি মাছের মালাই কারির রেসিপি সত্যিই কিন্তু অনেক লোভনীয় হয়েছে ৷ দারুণ ভাবে চিংড়ি মাছের মালাই কারির রেসিপি তৈরি করেছেন ৷ গরম ভাতের সাথে খেলে বেশ মজার হবে তা এমনিতেই বোঝা যাচ্ছে ৷ যাই হোক অনেক অনেক ধন্যবাদ আপনাকে দারুণ একটি রেসিপি তৈরির জন্য ৷ আপনার জন্য শুভ কামনা রইল ৷

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদান করার জন্য, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া চিংড়ি মাছ আমারও বেশ পছন্দ। আর চিংড়ি মাছের এই মালাইকারি গরম গরম ভাতের সাথে নিশ্চয়ই খেতে বেশ ভালো হয়েছে। আমিও মাঝে মাঝে চিংড়ি মাছের মালাইকারি করি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে। আপনি তো সবার আগেই কনটেস্টে অংশগ্রহণ করে ফেলেছেন দেখছি🥰। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

জি আপু, আজকেই রান্নাটি করেছি। তাই ভাবলাম রেসিপিটা শেয়ার করে, কনটেস্টে অংশগ্রহণ করে ফেলি। রেসিপিটার প্রশংসা করার জন্য এবং শুভকামনা জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছ কম বেশি সবাই পছন্দ করে। আমারও বেশ পছন্দ। আপনার চিংড়ি মাছের মালাইকারি রেসিপিটি দেখতে বেশ সুন্দর লাগছে। খেতেও নিশ্চয়ই মজা হয়েছে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

জি আপু খেতেও খুব সুস্বাদু লেগেছে। পুরো পোস্টটি পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার চিংড়ি মাছের মালাইকারি দেখে তো আমার খিদে পেয়ে গেল । এই মালাইকারি পোলারয়ের সঙ্গে খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে । বেশ সুন্দর করে রান্নাটি করেছেন আপনি । আমার কাছে তো আপনার রেসিপিটি খুবই ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ।

 2 years ago 

জি আপু আপনি ঠিকই বলেছেন, চিংড়ি মাছের মালাই কারি, পোলাও এর সাথে খেতেও ভীষণ ভালো লাগে। সুন্দর মন্তব্যের মাধ্যমে, পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি চিংড়ি মাছ এমন রেসিপি গরম ভাতের সাথে খুবই মজাদার তাছাড়া এমন রেসিপি বাঙালি ফেভারিট।। রেসিপিটি খুবই লোভনীয় দেখাচ্ছে খেতে দেখুন মজা হবে এতে কোন সন্দেহ নেই
ধন্যবাদ জানাচ্ছি আপনাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 2 years ago 

উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে, অনুপ্রেরণা যোগানোর জন্য এবং শুভকামনা জানানোর জন্য, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছের রেসিপি দেখেই যেন নিজের লোক আর সামলাতে পারছে না। আমি হলে তেলে ভাজার পর থেকেই চিংড়ি খাওয়া শুরু করে দিতাম 😋 পেঁয়াজ বেশি দিয়েছেন যার কারণে রেসিপি টার টেস্ট আরো বেশি লোভনীয় হবে।

 2 years ago 

তাই নাকি ভাই? ভাজার পর থেকেই চিংড়ি খাওয়া শুরু করে দিতেন। হা হা হা,অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। এ ধরনের রেসিপিতে পেঁয়াজ বেশি দিলে, খেতে অনেক ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শুরু হয়ে গেল রেসিপির জমজমাট আয়োজন। খুব প্রিয় একটি রেসিপি করেছেন। চিংড়ি মাছের মালাইকারি আমার অনেক বেশি পছন্দ। অনেক অনেক ধন্যবাদ আপনাকে সবার মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

জি ভাই শুরু হয়ে গেল, রেসিপির জমজমাট আয়োজন। চিংড়ি মাছের মালাইকারি আমারও খুব পছন্দ। আপনাকেও অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কি রেসিপি শেয়ার করলেন ভাইয়া! চিংড়ি মাছ আমার অনেক পছন্দের। আপনার রেসিপিটি দেখেই খেয়ে ফেলতে ইচ্ছা করছে। কিন্তু এই রেসিপিটি আমার সামনে থাকলেও আমি খেতে পারব না 😓 কারণ আমাদের বাসার সবার এলার্জি আছে। আর তাই ডাক্তার বলেছে চিংড়ি মাছ খাওয়া যাবে না। তবে আপনার রেসিপির কালারটা অনেক সুন্দর হয়েছে। দেখতে অনেক আকর্ষণীয় লাগছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

জি আপু,চিংড়ি মাছ কমবেশি সবাই খুব পছন্দ করে, কিন্তু এলার্জির জন্য অনেকে খেতে পারে না। তাদের জন্য খুব আফসোস হয়, যাদের চিংড়ি মাছে এলার্জি রয়েছে। রেসিপিটার এত সুন্দর মন্তব্য করার জন্য, আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি চিংড়ি চিংড়ি, চারিদিকে এখন চিংড়ির জোয়ার।আমার মনের মধ্যে তো সবসময় চিংড়ির বসবাস।কি যে ভালোলাগে এই মাছ খেতে,আহ।মালাইকারী তো আমি প্রায়ই করি।আমার হাজব্যন্ড আর শ্বশুর কাঁটাযুক্ত মাছ খায় না। কিন্তু চিংড়ি মাছ খায়।তাই মালাইকারী করা হয়।তবে আমি আরও কিছু উপাদান দিয়ে চিংড়ির মালাইকারী করি।দারুণ দেখতে হয়েছে ভাইয়া।

 2 years ago 

মনের মধ্যে সবসময় চিংড়ির বসবাস, এই লাইনটা দুর্দান্ত ছিল আপু। যারা কাটাযুক্ত মাছ খায় না, তাদের জন্য চিংড়ি মাছের ভূমিকা অপরিহার্য। আপনার মন্তব্য পড়ে, খুবই ভালো লাগলো আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 53778.84
ETH 2224.93
USDT 1.00
SBD 2.30