সাতটি ছবি নিয়ে একটি এ্যালবাম

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে হাজির হয়েছি একটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে। আমি সাধারণত কোথাও ঘুরতে গেলে আশেপাশের বিভিন্ন জায়গার ফটোগ্রাফি এবং ফুলের ফটোগ্রাফি করি আপনাদের সাথে শেয়ার করার জন্য। কারণ আপনাদের সাথে শেয়ার করতে পারলে,আমার ভালো লাগাটা অনেকাংশে বেড়ে যায়। যাইহোক আমি দুইদিন আগে খুব সকালে ঢাকা উত্তরা বিআরটিতে গিয়েছিলাম ব্যক্তিগত প্রয়োজনে। বিআরটি এর পাশেই একটি নার্সারিতে দেখলাম খুব সুন্দর সুন্দর কিছু ফুল। এতো সুন্দর সুন্দর ফুল দেখে তো আর নিজেকে ধরে রাখা যায় না। তাই নার্সারিতে ঢুকে অনেকগুলো সুন্দর ফুলের ফটোগ্রাফি করলাম, আপনাদের সাথে শেয়ার করার জন্য। নার্সারির এক লোকের কাছে কয়েকটি ফুলের নামও জিজ্ঞেস করলাম। যাইহোক সেই ফটোগ্রাফি গুলোর মধ্যে কয়েকটি ফটোগ্রাফি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, আর বাকিগুলো পরবর্তীতে শেয়ার করবো ইনশাল্লাহ। আশা করছি ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে খুব ভালো লাগবে।

ফটোগ্রাফি-১

20230117_112256.jpg

এই ফুলটির নাম হচ্ছে বারবেরটন ডেইজি এবং বৈজ্ঞানিক নাম হচ্ছে জারবেরা। এই ফুল আমি অনেকদিন পর দেখলাম। এই ফুলটা আমার এতো ভালো লেগেছিল,যা বলে বুঝানো যাবে না। এটা একটি বিদেশি প্রজাতির ফুল। এই ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে। নার্সারিতে ঢুকে এই ফুলটি সর্বপ্রথম আমার চোখে পড়ে।

ফটোগ্রাফি-২

20230117_112249.jpg

এটা হচ্ছে লাল রংয়ের বারবেরটন ডেইজি ফুল। সেই নার্সারিতে এই দুই রংয়ের বারবেরটন ডেইজি ফুল বা জারবেরা ফুল দেখতে পেয়েছিলাম। এই ফুলটি বিদেশি ফুল হলেও, বর্তমানে এই ফুল বাংলাদেশের বিভিন্ন জায়গায় চাষ হচ্ছে এবং এই ফুলের চাহিদাও ব্যাপক। ছাদ কিংবা ব্যালকনির টবে জারবেরা ফুল চাষ করা যায়। এমনকি ফুলদানি সাজাতে এবং ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে এই ফুলের জুড়ি মেলা ভার।

ফটোগ্রাফি-৩

20230117_112309.jpg

এই ফুলটির নাম হচ্ছে মালীর চন্দ্রমল্লিকা। এই ফুলগুলো থোকা থোকা হয়ে ডালের আগায় ফোটে। এই ফুল মূলত শীতপ্রধান দেশে বেশি দেখা যায়, তবে বাংলাদেশেও এই ফুল বিভিন্ন জায়গায় চাষ করতে দেখা যায়। আমি যখন এই ফুলের ফটোগ্রাফি করছিলাম,তখন একটি ফুলের উপরে একটি মাছি বসে ছিল।

ফটোগ্রাফি-৪

20230117_112221.jpg

এটা হচ্ছে লাল রংয়ের ডালিয়া ফুল। ডালিয়া ফুলের মাঝখানের হলুদ অংশটা আমার কাছে খুব সুন্দর লাগে। তাছাড়া ডালিয়া ফুলের পাপড়ি গুলোও অনেক সুন্দর লাগে দেখতে। ডালিয়া ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে।

ফটোগ্রাফি-৫

20230117_112159.jpg

এই ফুলটি চায়না পিংক ফুল নামে পরিচিত। এই ফুলটির বৈজ্ঞানিক নাম হচ্ছে ডায়ান্থাস চিনেনসিস। সাধারণত চীন, জাপান,কোরিয়া এবং রাশিয়াতে এই ফুল বেশি দেখা যায়। বাগানের সৌন্দর্য বর্ধনের জন্য চায়না পিংক ফুল খুবই জনপ্রিয়।

ফটোগ্রাফি-৬

20230117_112402.jpg

এটা আমাদের সবার পরিচিত একটি ফুল,যার নাম হচ্ছে গোলাপ ফুল। আমরা জানি যে গোলাপ ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে। তবে এই কমলা রংয়ের গোলাপ ফুল খুব বেশি দেখা যায় না। সব রংয়ের গোলাপ ফুল আমার ভীষণ প্রিয়। প্রতিটা রংয়ের গোলাপ ভিন্ন ভিন্ন অর্থ বহন করে, যেমন আপনি যদি কমলা রংয়ের গোলাপ কাউকে উপহার দেন, তাহলে বুঝায় যে আপনি তার পাশে আছেন।

ফটোগ্রাফি-৭

20230117_112441.jpg

এটি হচ্ছে সাদা রংয়ের মালীর চন্দ্রমল্লিকা ফুল। সাধারণত মালীর চন্দ্রমল্লিকা ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে। ইতিমধ্যে আপনারা দেখেছেন যে, উপরে আমি গোলাপি রংয়ের মালীর চন্দ্রমল্লিকা ফুল শেয়ার করেছি। যাইহোক বাগানের সৌন্দর্য বর্ধনে এই ফুলের ভূমিকা অপরিহার্য।

Location

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিফটোগ্রাফি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ২০.১.২০২৩
স্থানw3w
Sort:  
 2 years ago 

ঢাকা উত্তরায় বিআরটি তে গিয়ে খুবই চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন নার্সারির মধ্যে। আপনার এই ফটোগ্রাফি গুলো অসাধারণ লেগেছে আমার কাছে খুবই চমৎকার ভাবে আপনি ফটোগুলো কেপচার করেছেন। এরকম সুন্দর ফটোগ্রাফি দেখলে মন ভালো হয়ে যায়, সুন্দর বর্ণনার মাধ্যমে আমাদের মাঝে আপনার এই ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপনাদের কাছ থেকে এমন মন্তব্য পেলে পোস্ট করাটা সার্থক হয়ে যায়। প্রশংসনীয় মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অসাধারণ কিছু ফুলের আলোকচিত্র আমাদের মাঝে প্রদর্শন করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে।। আপনার ফটোগ্রাফি এবং লেখাগুলো পড়ে মনে হচ্ছিল আমিও যেন আপনার সাথেই নার্সারিতে ঘুরছি।। ফুল আমারও অনেক পছন্দের।।

 2 years ago 

ভাইয়া আপনার মন্তব্য পড়ে আমিও বুঝতে পেরেছি, এই পোস্টটি পড়ে আপনার ভালো লাগার অনুভূতি। আসলে ফুল ভালোবাসে না এমন মানুষ নাই বললেই চলে। সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

চোখ শীতল করার মত আপনি ফটোগুলো শেয়ার করেছেন। খুব ভালো লেগেছে আপনার প্রতিটি ফটোগুলো। দোয়া করি যেন আরো ভালো ভালো ফটো নিয়ে আমাদের সাথে ভাগ করেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম

 2 years ago 

ওয়ালাইকুম আসসালাম,আমার ফটোগ্রাফি গুলো দেখে আপনার চোখ শীতল হয়েছে, জেনে খুব ভালো লাগলো ভাই। সম্পূর্ণ পোস্টটি পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রতিনিয়ত পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে প্রিয় ভাই। সবসময় খুব ভালো থাকবেন, সুস্থ থাকবেন সেই কামনা করছি।

 2 years ago 

ডেইজি ফুলের সৌন্দর্যটা এর আগেও আমি বেশ কয়েকটি ফটোগ্রাফি পর্বে দেখেছি। তবে আপনার এই ফটোগ্রাফি পর্বে দুটি ভিন্ন রঙের ডেইজি ফুল দেখলাম। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল ভাইয়া। প্রতিটা ফুলের ছবি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। এমন সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি যখন নার্সারিতে ঢুকেছিলাম, ডেইজি ফুলের সৌন্দর্য আমাকেও ভীষণ মুগ্ধ করেছিল। এতো সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40