আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে হাজির হয়েছি, আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি নিয়ে। বোয়াল মাছ হচ্ছে আমার প্রিয় মাছের মধ্যে একটি। মাছের বাজারে বোয়াল মাছ এখন খুব কমই পাওয়া যায়। তবে গত পরশুদিন মাছ কিনতে মাছের বাজারে যাওয়ার পর, বোয়াল মাছ দেখতে পাই। তাই আর দেরি না করে বোয়াল মাছ কিনে ফেলি। বোয়াল মাছ দিয়ে বেগুন এবং শীতকালীন সবজি রান্না করলে আমার কাছে খুব ভালো লাগে খেতে। অনেকদিন পর বেগুন ও আলু দিয়ে বোয়াল মাছ রান্না করা খেলাম। আমার কাছে খুবই সুস্বাদ লেগেছে, তাই আপনাদের সাথে রেসিপিটা শেয়ার না করে পারলাম না। আপনারাও বাসায় এভাবে রান্না করে খেতে পারেন, আশা করি খুব ভালো লাগবে। আমি প্রতিটি ধাপে ধাপে রেসিপিটা উপস্থাপন করার চেষ্টা করবো। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের রেসিপিটা।

আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছ রান্না

20221121_181638.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • বোয়াল মাছের টুকরো ৮ পিস
  • বেগুন ৫০০ গ্রাম
  • আলু ২০০ গ্রাম
  • টমেটো ১ পিস
  • পেঁয়াজ ৩টা
  • কাঁচামরিচ ৬টা
  • ধনিয়া পাতা পরিমাণ মতো
  • হলুদের গুঁড়ো পরিমাণ মতো
  • মরিচের গুঁড়ো পরিমাণ মতো
  • ধনিয়ার গুড়ো পরিমাণ মতো
  • আদা বাটা পরিমাণ মতো
  • রসুন বাটা পরিমাণ মতো
  • লবণ পরিমাণ মতো
  • তেল পরিমাণ মতো

20221121_121232.jpg

20221121_121218.jpg


প্রধান উপকরণ

রান্নার প্রক্রিয়াগুলো নিম্নে উল্লেখ করা হলো:

ধাপ-১

20221121_121232.jpg

Notes_221121_183357_cd6.jpg

প্রথমে আমি বোয়াল মাছের টুকরো গুলোর সাথে হালকা একটু হলুদ মাখিয়ে আলাদা একটি পাত্রে রেখে দেই। তারপর আমি গ্যাসের চুলার উপর একটি কড়াই বসিয়ে দেই। কড়াই একটু গরম হওয়ার পর আমি পরিমাণ মতো তেল ঢেলে দেই। তেল একটু গরম হওয়ার পর আমি পেয়াজ দিয়ে দেই। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর পেয়াজ বাদামী রং ধারণ করে।

ধাপ-২

Notes_221121_183405_a63.jpg

এরপর আমি হলুদের গুঁড়ো, মরিচের গুড়ো,ধনিয়ার গুড়ো,আদা বাটা, রসুন বাটা এবং লবণ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নেই মসলাগুলোকে।

ধাপ-৩

Notes_221121_183410_c45.jpg

তারপর আমি আগে থেকে হলুদ দিয়ে মাখিয়ে রাখা, বোয়াল মাছের টুকরো গুলো দিয়ে দেই এবং চুলার হালকা আঁচে খুব আস্তে আস্তে উল্টিয়ে মাছের টুকরো গুলোকে কষিয়ে নেই। এরপর অল্প কিছুক্ষণের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখি।

ধাপ-৪

Notes_221121_183416_3f9.jpg

এরপর আমি আলু এবং বেগুনগুলো কড়াইয়ের মধ্যে দিয়ে দেই।

ধাপ-৫

Notes_221121_183420_74d.jpg

তারপর আমি আলু এবং বেগুন গুলোকে, মসলাগুলোর সাথে কিছুক্ষণ কষিয়ে নেই।

ধাপ-৬

Notes_221121_183425_996.jpg

আলু এবং বেগুন গুলোকে কিছুক্ষণ কষানোর পর, সেগুলো অনেকটা নরম হয়ে যায় এবং এরপর আমি পরিমাণ মতো পানি ঢেলে দেই। কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখার পর, পানিতে বলক চলে আসে।

ধাপ-৭

Notes_221121_183431_54d.jpg

পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দেখি, ঝোল অনেকটা শুকিয়ে গেছে। তারপর উপরে টমেটো ও কাঁচা মরিচ দিয়ে দিলাম এবং দুই মিনিটের জন্য আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

ধাপ-৮

Notes_221121_183435_a89.jpg

দুই মিনিট পর ঢাকনা খুলে, উপরে ধনিয়া পাতা দিয়ে দেই এবং চুলা বন্ধ করে দেই। আর এভাবেই রান্নাটি সম্পন্ন হয়ে গেল।

সর্বশেষ ধাপ

20221121_181638.jpg

সবশেষে একটি বাটিতে নিয়ে রেসিপিটা পরিবেশন করি।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy S9 Plus
তারিখ২১.১১.২০২২
Sort:  
 2 years ago 

আশেপাশে দেখি সবাই বেগুন খায়,আমারও বেগুন ভালো লাগে, কিন্তু বেগুন দেখলেই আমার এলার্জি এর কথা মনে পরে যায়।বোয়াল মাছের পেটিটা আমার খুব ভালো লাগে। যাই হোক বেগুন,আলু,টমেটো ও বোয়াল মাছ দিয়ে দারুণ একটি রেসিপি তৈরি করেছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জি আপু, চারিদিকে বেগুন খাওয়ার ঝড় বয়ে যাচ্ছে হা হা হা। আমারও বোয়াল মাছের পেটি খেতে খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

বোয়াল মাছ আমাদের এইদিকে খুবই দুর্লভ। খুব একটা পাওয়া যায়না। আর কাটার ভয়ে অবশ্য আমি নিজেও মাছ খাই কম। তবে এমন সুস্বাদু রেসিপি দেখলে কি আর লোভ সামলানো যায়? অসাধারন এক রেসিপি হয়েছে ভাই। রঙ টা যা হয়েছে না৷ শুভেচ্ছা রইলো ভাই।

 2 years ago 

বোয়াল মাছে কাটা অনেক কম থাকে, খেয়ে দেখতে পারেন ভাই। রান্নার এতো প্রশংসা করার জন্য, অনেক ধন্যবাদ আপনাকে প্রিয় ভাই।

 2 years ago 

আলু দিয়ে বেগুন রান্না খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপিটি খুবই লোভনীয় লাগছে। যদিও বোয়াল মাছ বেশি খাওয়া হয়না। কিন্তু আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। মাছ দিয়ে এভাবে সবজি রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বোয়াল মাছ ও সবজি এভাবে রান্না করে খেয়ে দেখবেন, আশা করি অনেক ভালো লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে আলু ও বেগুন দিয়ে যেকোনো মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। তবে বোয়াল মাছ আমার তেমন খাওয়া হয়নি। এই মাছ আমার কাছে দেখতে ভালো লাগে কিন্তু কেন জানিনা খেতে ইচ্ছে করে না। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু, রেসিপিটা সত্যিই খুব সুস্বাদু হয়েছে। এতো সুন্দর প্রশংসনীয় মন্তব্যের জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাজারে গিয়ে যদি পছন্দের মাছ কেনা যায় তাহলে সত্যিই ভালো লাগে। আর শীতকলে সবজি দিয়ে মাছ রান্না করে খেতে দারুন লাগে। আলু ও বেগুন দিয়ে যে কোন মাছ রান্না করলেই খেতে ভালো লাগে। আলু বেগুন দিয়ে বোয়াল মাছের রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে ভালো হয়েছে। আপনি সুন্দরভাবে প্রতিটি ধাপ তুলে ধরেছেন। আপনার রন্ধন প্রণালী সকলের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

জি আপু ঠিকই বলেছেন, শীতকালে সবজি দিয়ে মাছ রান্না করলে খেতে আসলেই দারুন লাগে। সম্পূর্ণ পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্যের জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আলু বেগুন এবং টমেটো দিয়ে বোয়াল মাছের রেসিপি শেয়ার করেছেন আর রেসিপির ছবি দেখে তো বেশ লোভনীয় মনে হচ্ছে। বোয়াল মাছ তৈলাক্ত মাছ হওয়ায় খেতে বোধহয় অনেক মজা লাগবে। আমার তো দেখে জিহ্বায় জল চলে আসছে বাকিদের কি অবস্থা সেটা বলতে পারবো না।

 2 years ago 

জি ভাইয়া,আপনি ঠিকই বলেছেন বোয়াল মাছ তৈলাক্ত হওয়ায় অনেক ভালো লাগে খেতে। তাই নাকি ভাইয়া, জিভে জল চলে এসেছে? অনেক ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে, ভালো থাকবেন।

 2 years ago 

বোয়াল মাছ দেখলেই আমার ছেলে ও মেয়ের কথা মনে পড়ে যায়। তারা বেশ স্বাচ্ছন্দেই বোয়াল মাছ খেতে পারে, কেননা বোয়াল মাছে কাটার পরিমাণ তুলনামূলক কম থাকে সেই সাথে আমিও বোয়াল মাছ খেতে খুবই পছন্দ করি। আপনার তৈরি আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছ রেসিপির কালারটা খুবই লোভনীয় হয়েছে। এভাবে আলু ও বেগুন দিয়ে বোয়াল মাছ রান্না করে খেলে দারুন লাগে। সুস্বাদু ও মজাদার এই রেসিপিটি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া ঠিকই বলেছেন, বোয়াল মাছ খাওয়ার সুবিধা হচ্ছে কাটার পরিমাণ অনেক কম থাকে। প্রশংসনীয় মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বোয়াল মাছ দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে বোয়াল মাছ রান্না করেছেন। আসলে আগে আমাদের এদিকে পুকুর এবং জলাশয় গুলোতে অনেক বোয়াল মাছ পাওয়া যেতো। যত দিন যাচ্ছে ততোই বোয়াল মাছ আগের মতন পাওয়া যায় না। আপনার রন্ধন প্রক্রিয়া অনেক দুর্দান্ত হয়েছে। শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, আগে পুকুর এবং জলাশয়ে বোয়াল মাছ অনেক পাওয়া যেত। রান্নার প্রশংসা করার জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
হা ভাইয়া ঠিকই বলেছেন, বোয়াল মাছ এখন খুব কম পাওয়া যায়।তবে মাঝে মধ্যে পাওয়া গেলেও দাম অনেক বেশি। আপনার বোয়াল মাছের রেসিপিটি দেখতে বেশ দারুণ লাগছে। আর বেগুন ও আলু দিয়ে রান্না করলে অনেক মাছই খেতে সুস্বাদু লাগে।আপনার বোয়াল মাছের রেসিপির কালারটাও খুব সুন্দর হয়েছে এবং খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটির প্রস্তুত প্রনালী আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

জি ভাইয়া দামটা একটু বেশি ছিল, তবে মাছের স্বাদ খুব ভাল ছিল। উপস্থাপনের ধরন আপনার কাছে ভালো লেগেছে, জেনে খুব ভালো লাগলো। শুভকামনা জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59889.02
ETH 2673.12
USDT 1.00
SBD 2.46