প্রাকৃতিক দৃশ্যের চিত্রাংকন

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে আরো একটি প্রাকৃতিক দৃশ্যের চিত্রাংকন নিয়ে হাজির হয়েছি। প্রাকৃতিক দৃশ্যের চিত্র অংকন করতে সেই ছোটবেলা থেকেই আমার বেশ ভালো লাগে। তাই আমি প্রায় সময়ই প্রাকৃতিক দৃশ্যের চিত্র অংকন করি। তবে আজকে আমি যে প্রাকৃতিক দৃশ্য আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, সেটা অন্যান্য প্রাকৃতিক দৃশ্যের চেয়ে একটু ব্যতিক্রম। আজকের চিত্রাংকনটির মধ্যে আমি একটি ঘর, গাছ, সূর্য, পানির কুয়া, গবাদিপশুর খাবার খড় এবং গম-ভুসি খাওয়ার পাত্র অংকন করেছি। গ্রামের অতি সাধারণ মানুষ কিভাবে গবাদিপশু পালন করে ও পানির কুয়া থেকে পানি তোলে নিজেরা ব্যবহার করে এবং তাদের জীবিকা নির্বাহ করে, সেটা এই চিত্রাংকন এর মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।যাইহোক চিত্রাংকনটি ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

প্রাকৃতিক দৃশ্যের চিত্রাংকন

IMG-20230211-WA0002.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • ড্রয়িং খাতা
  • পেন্সিল
  • রং পেন্সিল
  • স্কেল
  • রাবার
  • কাটার

IMG-20230211-WA0011.jpg

চিত্রাংকন প্রক্রিয়া নিম্নরূপঃ

ধাপ-১

IMG-20230211-WA0000.jpg

প্রথমে আমি পেন্সিল ও স্কেল দিয়ে চারিদিকে দাগ টেনে নিলাম এবং একটি ঘরের কিছু অংশ এঁকে নিলাম।

ধাপ-২

IMG-20230211-WA0010.jpg

এই পর্যায়ে আমি সম্পূর্ণ ঘরটি এঁকে নিলাম।

ধাপ-৩

IMG-20230211-WA0009.jpg

এরপর আমি ঘরের পিছনে কলাগাছের কয়েকটি পাতা এঁকে নিলাম।

ধাপ-৪

IMG-20230211-WA0008.jpg

তারপর আমি পানির একটি কুয়া এবং একটি বড় গাছ,পাতা ও ফুল এঁকে নিলাম।

ধাপ-৫

IMG-20230211-WA0007.jpg

এরপর আমি ছোট ছোট কিছু গাছপালা,একসাথে রাখা গবাদিপশুর খাবার কিছু খড় এবং গম-ভুসি খাওয়ার একটি পাত্র এঁকে নিলাম।

ধাপ-৬

IMG-20230211-WA0006.jpg

তারপর আমি রং পেন্সিল দিয়ে ঘরটিকে কালার করে নিলাম।

ধাপ-৭

IMG-20230211-WA0001.jpg

এরপর আমি রং পেন্সিল দিয়ে কলাপাতা গুলো কালার করে নিলাম।

ধাপ-৮

IMG-20230211-WA0003.jpg

তারপর আমি একটি সূর্য এঁকে নিলাম এবং সম্পূর্ণ চিত্রটি রং পেন্সিল দিয়ে কালার করে নিলাম।

সর্বশেষ ধাপ

IMG-20230211-WA0002.jpg

ব্যাস এভাবেই সম্পন্ন হয়ে গেল আমার আজকের চিত্র অংকনটি। তারপর আমি সিগনেচার দিয়ে দিলাম।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিআর্ট
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ১২.২.২০২৩
Sort:  
 last year 

আপনার আজকে শেয়ার করা চিত্রাংকনটি বেশ সুন্দর হয়েছে ভাই। প্রাকৃতিক সৌন্দর্যের সুন্দর একটি দৃশ্য আপনি তুলে ধরেছেন আপনার চিত্রাংকনে। এটি দেখেই বুঝা যাচ্ছে একটি গ্রামীন পরিবেশের চিত্র। আপনার চিত্রাংকনটি উপস্থাপনাও বেশ সুন্দর ছিল।

 last year 

জি দাদা আপনি ঠিকই বলেছেন, এটা একটি গ্রামীণ পরিবেশের চিত্র। অনেক ধন্যবাদ আপনাকে, প্রশংসনীয় মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 last year 

গ্রামীণ প্রকৃতির চিত্রগুলো দেখতে ভালই লাগে। আসলে এই চিত্রগুলো দেখলে মনে হয় যেন কোন এক গ্রামে চলে গিয়েছি। আপনি অনেক সুন্দর ভাবে গ্রামীন প্রকৃতির এই চিত্রটি এঁকেছেন। নতুন ভাবে নতুন কিছু করতে ভালো লাগে। আপনিও নিজের প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

জি আপু দোয়া করবেন, যেন আরও এগিয়ে যেতে পারি আপনাদের সাপোর্টের মাধ্যমে। সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনি অনেক সুন্দর ভাবে প্রকৃতিক দৃশ্য সচিত্রাংকন তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এমনিতেই দৃশ্য তৈরি করে যদি রং করা যায় তাহলে দেখতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে গ্রাম অঞ্চলের একটি দৃশ্য অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে সব থেকে ভালো লেগেছে বাড়ির সাথে কলা গাছ ও সূর্য তৈরীর দৃশ্য। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলেছেন ভাই, অংকন করার পর রং করলে, চিত্রাংকন এর সৌন্দর্য অনেকাংশে বেড়ে যায়। গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনি খুব সুন্দরভাবে প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং করেছেন,দারুন হয়েছে। আমার কাছে গ্রামীন দৃশ্যগুলো খুব ভাল লাগে। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ সুন্দর একটি পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমার কাছেও গ্রামীণ দৃশ্য খুব ভালো লাগে আপু। অনেক ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 last year 

প্রাকৃতিক দৃশ্যের চিত্রাঙ্কন খুবই সুন্দর হয়েছে ভাইয়া। দৃশ্যটিতে আপনি একটি গ্রামের চিত্র খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। বিশেষ করে পানির কুয়া ও ঘর অংকন আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আপনার কাছে পানির কুয়া এবং ঘরের অংকন খুব ভালো লেগেছে, জেনে খুব ভালো লাগলো ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে, উৎসাহমূলক মন্তব্য করার জন্য।

 last year 

সেই ছোটবেলায এমন রং পেন্সিল দিয়ে ছবি একেছি। এর পর কখনো আকা হয়নি। আপনার আকা ছবি দেখে আবারো আকতে ইচ্ছে করছে । দারুন হয়েছে আপনার ছবি। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আবারও চিত্র অংকন করা শুরু করেন ভাইয়া। আশা করি আপনার কাছ থেকে খুব সুন্দর সুন্দর আর্ট আমরা দেখতে পাব। আপনাকেও অনেক ধন্যবাদ, গঠনমূলক মন্তব্য করার জন্য।

 last year 

ছবিটি ভালই এঁকেছেন। আস্তে আস্তে চেষ্টা করতে থাকুন আপনি আরো ভালো মানের ছবি আঁকতে পারবেন। আমার বাংলায় ব্লগে অনেক দুর্দান্ত ছবি আঁকিয়ে রয়েছেন। তাদের পোস্টগুলো খেয়াল করে দেখুন আর নিজের প্রচেষ্টা চালিয়ে যান। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাদের সাপোর্ট পেলে ইনশাল্লাহ আরো ভালো মানের ছবি আঁকতে পারবো বলে আশা ব্যক্ত করছি। এতো সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। সবসময় খুব ভালো থাকুন, সুস্থ থাকুন সেই কামনা করছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 61888.55
ETH 3400.93
USDT 1.00
SBD 2.50