রেসিপি পোস্ট || 🍲ইলিশ মাছ এবং বেগুন দিয়ে মজাদার রেসিপি তৈরি🍲

in আমার বাংলা ব্লগ5 days ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।



প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। আপনারা অনেকেই জানেন যে, আমি মাঝেমধ্যে বাসায় বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে থাকি। গতকালকে বড় সাইজের একটি ইলিশ মাছ কিনেছিলাম বাজার থেকে। ইলিশ মাছটির ওজন হয়েছিল ১,৬১২ গ্রাম। তাই ভাবলাম ইলিশ মাছের একটি রেসিপি তৈরি করে আপনাদের সাথে শেয়ার করি। তো সেই ভাবনা থেকেই ইলিশ মাছ এবং বেগুন দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছিলাম। ইলিশ মাছ ভাজি করে কিংবা কষিয়ে রান্না করলে খেতে দারুণ লাগে। তবে এবার ইলিশ মাছ না ভেজে,শুধুমাত্র কষিয়ে এই রেসিপিটা তৈরি করার চেষ্টা করেছি। ইলিশ মাছ এবং বেগুনের কম্বিনেশনটা কিন্তু দারুণ। তাছাড়া সাথে একটি আলু এবং টমেটো দিয়েছিলাম বলে রেসিপির স্বাদ অনেকাংশে বেড়ে গিয়েছে। রেসিপিটা খেতে আসলেই খুব সুস্বাদু লেগেছিল। তাছাড়া রেসিপির কালারটাও দারুণ এসেছিল। আপনারা চাইলে এই রেসিপিটা বাসায় তৈরি করে খেতে পারেন। যাইহোক রেসিপিটা আমি ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে।



ইলিশ মাছ এবং বেগুন দিয়ে মজাদার রেসিপি তৈরি

20240818_121203.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
ইলিশ মাছের টুকরা৬/৭ টা
বেগুন৫০০ গ্রাম
আলু১ টা
টমেটো১ টা
পেঁয়াজ৩ টা
কাঁচামরিচ৫/৬ টা
হলুদের গুঁড়াপরিমাণ মতো
মরিচের গুঁড়াপরিমাণ মতো
আদা রসুন বাটাপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো

GridArt_20240818_120632501.jpg

প্রধান উপকরণ



প্রস্তুত প্রণালী নিম্নরূপ :


🍲প্রথম ধাপ🍲


20240818_122515.jpg

প্রথমে একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিলাম। তেল একটু গরম হওয়ার পর, কেটে রাখা পেঁয়াজ কুঁচি দিয়ে দিলাম।



🍲দ্বিতীয় ধাপ🍲


20240818_122506.jpg

পেঁয়াজ হালকা বাদামি কালার হওয়ার পর, পরিমাণ মতো হলুদ মরিচের গুঁড়া,আদা রসুন বাটা এবং লবণ দিয়ে দিলাম। তারপর মসলা গুলো হালকা একটু কষিয়ে নিবো।



🍲তৃতীয় ধাপ🍲


20240818_122457.jpg

তারপর ইলিশ মাছের টুকরা গুলো কষানোর জন্য দিয়ে দিলাম।



🍲চতুর্থ ধাপ🍲


20240818_122447.jpg

হালকা নেড়ে ইলিশ মাছের টুকরা গুলো ভালোভাবে কষিয়ে নিলাম।



🍲পঞ্চম ধাপ🍲


20240818_113007.jpg

কষানো হয়ে গেলে ইলিশ মাছের টুকরা গুলো একটি প্লেটে উঠিয়ে নিলাম।



🍲ষষ্ঠ ধাপ🍲


20240818_122432.jpg

তারপর কেটে রাখা বেগুন এবং আলু গুলো দিয়ে দিলাম কষানোর জন্য।



🍲সপ্তম ধাপ🍲


20240818_122405.jpg

সবজিগুলো মসলার সাথে ভালোভাবে কষিয়ে, পরিমাণ মতো পানি দিয়ে দিলাম ঝোল করার জন্য।



🍲অষ্টম ধাপ🍲


20240818_122356.jpg

এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম পানিতে বলক আসা পর্যন্ত।



🍲নবম ধাপ🍲


20240818_122344.jpg

একটু পর ঢাকনা খুলে দেখলাম পানিতে বলক চলে এসেছে। তারপর ইলিশ মাছের টুকরা এবং টমেটো দিয়ে দিলাম। তারপর আবারও ঢেকে দিবো ৩/৪ মিনিটের জন্য।



🍲দশম ধাপ🍲


20240818_122332.jpg

৩/৪ মিনিট পর ঢাকনা খুলে দেখলাম ঝোল কিছুটা শুকিয়ে গিয়েছে। তারপর কেটে রাখা কাঁচামরিচ গুলো দিয়ে, আবারও ২ মিনিটের জন্য ঢেকে দিলাম।



🍲একাদশ ধাপ🍲


20240818_122322.jpg

২ মিনিট পর ঢাকনা খুলে দেখলাম রান্না হয়ে গিয়েছে। তারপর চুলা বন্ধ করে দিলাম।



🍲পরিবেশন🍲


20240818_121203.jpg

তারপর লাঞ্চের সময় গরম গরম পরিবেশন করলাম। ইলিশ মাছের স্বাদটা ছিলো অতুলনীয়।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy S9 Plus
তারিখ১৮.৮.২০২৪
লোকেশননারায়ণগঞ্জ,ঢাকা,বাংলাদেশ

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG-20240212-WA0036.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি এইচএসসি/ইন্টারমিডিয়েট পাশ করার পর, অনার্সে অধ্যয়নরত অবস্থায় দক্ষিণ কোরিয়াতে চলে গিয়েছিলাম। তারপর অনার্স কমপ্লিট করার সুযোগ হয়নি। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে এবং গান গাইতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 5 days ago 

ইলিশ মাছ আমার খুব প্রিয় মাছ আমি আমার সারা জীবনে এই একটি মাঝেই খেয়েছি। আর দ্বিতীয় কোন মাছের স্বাদ সেভাবে জানিনা। বেগুন আলু টমেটো দিয়ে খুবই চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন দেখেই বেশ লোভ হচ্ছিল। আমার প্রিয় আজকের এই রেসিপিটি করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাইয়া।

 5 days ago 

আসলে ইলিশ মাছ পছন্দ করে না, এমন মানুষ আমি এই পর্যন্ত দেখিনি। যাইহোক রেসিপিটা দেখে এভাবে অনুপ্রাণিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 
 5 days ago 

ইলিশ মাছ খেতে আমরা সবাই পছন্দ করি। তবে আপনি অনেক বড় সাইজের একটি ইলিশ মাছ বাজার থেকে নিয়ে আসছেন জেনে খুশি হলাম। ইলিশ মাছটি বেগুন এবং টমেটো দিয়ে রান্না করলে সেটা খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপির পরিবেশন টা দেখে বোঝা যাচ্ছে রান্নাটি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 days ago 

হ্যাঁ ভাই রেসিপিটা খেতে দারুণ লেগেছিল। যাইহোক রেসিপিটা দেখে যথাযথ মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 

ইলিশ আর বেগুনের কম্বিনেশনটা সত্যিই খুব ভালো লাগে খেতে। এই রেসিপিটা আমার ভীষণ পছন্দের রেসিপি। আমরাও এভাবেই তৈরি করে রেসিপি টা। আপনি প্রত্যেকটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। খুব ‌লোভনীয় লাগছে দেখতে। ধন্যবাদ আপনাকে, সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 5 days ago 

এই রেসিপিটা আপনার খুব পছন্দ, জেনে ভীষণ ভালো লাগলো আপু। যাইহোক রেসিপিটা দেখে এতো চমৎকার মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 5 days ago 

ইলিশ মাছের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আমার কাছে দারুণ লেগেছে, কারণ রেসিপিটা অনেক সুস্বাদু মনে হচ্ছে, শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 

ইলিশ মাছের এই রেসিপিটা খেতে আসলেই খুব সুস্বাদু লেগেছিল। যাইহোক রেসিপিটা দেখে এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকেও ধন্যবাদ।

 5 days ago 

অনেক মজাদার একটা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন, আলু বেগুন ও টমেটো দিয়ে মজাদার ইলিশ মাছ রান্না রেসিপি টা আমার কাছে অনেক ভালো লেগেছে ,দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও লোভনীয় হয়েছে ,আপনার রান্না করার প্রক্রিয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে, ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 days ago 

এই পদ্ধতিতে এই রেসিপিটা তৈরি করলে খেতে সত্যিই খুব ইয়াম্মি লাগে। যাইহোক রেসিপিটা দেখে এতো সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 

ইলিশ মাছ ও বেগুনের সমন্বয়ে রান্না দারুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি দেখে খুবই ভালো লাগলো আমার। আপনার রেসিপির ব্লগটা সাজানো বেশ দারুন ছিল। আশা করি অতি সহজ সুস্বাদু ছিল এবং পরিবারের লোকজন খুবই আনন্দসহকারে গ্রহণ করেছে এ রেসিপি।

 5 days ago 

আপনাদের কাছে ভালো লাগলেই পোস্ট করার সার্থকতা ভাই। যাইহোক রেসিপিটা দেখে এতো চমৎকার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

আসলে ভাইয়া ইলিশ মাছ আমরা যেভাবে রান্না করি না কেন অনেক ভালো লাগে। বেগুনের তরকারি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে ইলিশ মাছ ও বেগুন দুটিই মজার খাবার কিন্তু যাদের এলার্জি আছে তাদের জন্য মোটেও ভালো নয়। যাইহোক ভাইয়া বড় মাছ এভাবে না ভেজে রান্না করলে স্বাদ আরো দ্বিগুণ বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 days ago 

ঠিক বলেছেন আপু, যাদের এলার্জি রয়েছে তারা ইলিশ মাছ এবং বেগুন খেতে পারে না। যাইহোক রেসিপিটা দেখে এভাবে সাপোর্ট করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 

ইলিশ মাছ এবং বেগুন মানেই ফাটাফাটি কম্বিনেশন। ইলিশ মাছ দিয়ে যদি বেগুন রান্না করার অনেক সুস্বাদু হয় এবং এটি আমার অনেক প্রিয়। দেখে কিন্তু লোভ লাগছে ভাইয়া যাই হোক ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 5 days ago 

আসলে এই রেসিপিটা কমবেশি সবাই পছন্দ করে। যাইহোক রেসিপিটা দেখে এভাবে উৎসাহিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60913.22
ETH 2643.10
USDT 1.00
SBD 2.58