রাজমনি পিরামিড এবং বাংলার তাজমহল ভ্রমণ (শেষ পর্ব)

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে রাজমনি পিরামিড এবং বাংলার তাজমহল ভ্রমণের শেষ পর্ব নিয়ে হাজির হয়েছি। আগের পর্বে আপনারা পড়েছিলেন যে,আমরা দুইজন তাজমহল দর্শন করার জন্য ভিতরে প্রবেশ করেছিলাম। তারপর আমরা হাঁটতে হাঁটতে তাজমহলের সামনে চলে গেলাম। তাজমহল দেখার পর বাংলার তাজমহল নিয়ে অনেকের মুখ থেকে শুনে যে ধারণা জন্ম নিয়েছিল,সেটা একেবারে পাল্টে গিয়েছিল। আপনারা যারা আগের পর্ব দুটো পড়েছিলেন তারা হয়তো জানেন যে, অনেকের মুখ থেকে শোনার পর বাংলার তাজমহল দেখার আগ্রহ নষ্ট হয়ে গিয়েছিল।

Notes_230312_200010_bc6.jpg

Notes_230312_200008_cbe.jpg

Notes_230312_200017_f0e.jpg

যাইহোক দেখার পর আমার কাছে সত্যিই বেশ ভালো লেগেছিল। তাজমহল দেখার ইচ্ছে আমার অনেক আগে থেকেই ছিল। প্রায় ১০/১২ বছর আগে আমি এবং আমার এক কাজিন কলকাতা গিয়েছিলাম ঘুরতে এবং ব্যক্তিগত কিছু কাজের জন্য। কয়েকদিন কলকাতায় ছিলাম এবং অনেক জায়গায় ঘুরাঘুরি করেছিলাম। তখন আমার ইচ্ছে ছিল আগ্রার তাজমহল দর্শন করতে যাব। কারণ বই পুস্তকে তাজমহলের ব্যাপারে অনেক বার পড়েছিলাম এবং তারপর থেকে মনের মধ্যে একটা ইচ্ছে জেগেছিল, কোনদিন সময় এবং সুযোগ হলে আগ্রার তাজমহল দেখতে যাওয়ার।

Notes_230312_200019_783.jpg

Notes_230312_200021_627.jpg

Notes_230312_200023_d40.jpg

কিন্তু সময়ের অভাবে তখন তাজমহল যাওয়া হয়নি। যাইহোক মূল কথায় ফিরে আসা যাক। বাংলার তাজমহল দেখতে আগ্রার তাজমহলের মতো এতো সুন্দর না হলেও দেখতে বেশ ভালোই লেগেছিল। মনে হচ্ছে এরিয়াও আগ্রার তাজমহলের মত এত বড় নয়। আমি প্রথমে তাজমহলের কয়েকটি ফটোগ্রাফি করে নিয়েছিলাম আপনাদের সাথে শেয়ার করার জন্য। তবে আগ্রার তাজমহলের মতো মূল ভবনের চার কোণায় চারটি মিনার রয়েছে এবং তাজমহলের মূল ভবনও দামি পাথর দ্বারা নির্মাণ করা হয়েছে। সেজন্যই বাংলার তাজমহলকে দ্বিতীয় তাজমহল বলা হয়।

Notes_230312_200025_1d1.jpg

Notes_230312_200027_af7.jpg

Notes_230312_200029_84b.jpg

তাজমহলের সামনে পানির ফোয়ারা ছিল, যা দেখতে সত্যিই খুব সুন্দর লাগছিল। ছুটির দিন হওয়াতে মানুষের প্রচুর ভিড় ছিল। তারপর আমরা হাঁটতে হাঁটতে উপরে উঠলাম একেবারে সামনে থেকে তাজমহল দেখার জন্য। মূল ভবনের সামনে অনেকে দাঁড়িয়ে বা বসে ছবি তুলছে এবং চার কোণায় থাকা মিনারের সামনে অনেকে আড্ডা দিচ্ছে, অনেকে ফটোগ্রাফি করছে। আমিও উপরে দাঁড়িয়ে কয়েকটি ফটোগ্রাফি করলাম। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকার পর পা ব্যাথা করছিল তাই নিচে নেমে আমরা দুইজন বসলাম। দর্শনার্থীদের বসার জন্য খুব সুন্দর ব্যবস্থাও ছিল সেখানে।

Notes_230312_200031_a77.jpg

Notes_230312_200033_7aa.jpg

Notes_230312_200035_823.jpg

ফুলের বাগান এবং রেস্টুরেন্টও ছিল ভিতরে। আমরা বসে কিছুক্ষণ গল্প গুজব করলাম এবং আশেপাশের মনোমুগ্ধকর পরিবেশ উপভোগ করলাম। সন্ধ্যার সময় খুব সুন্দর লাইটিং করা হয় এই জায়গায়। লাইটিং এর জন্য তাজমহলের সৌন্দর্য আরও বহুগুণে বেড়ে যায়। পানির ফোয়ারার মধ্যেও বেশ সুন্দর লাইটিং করা হয়। ভেবেছিলাম সন্ধ্যা পর্যন্ত থাকব সেই সৌন্দর্য দেখার জন্য। তবে সন্ধ্যা হতে তখনও প্রায় এক ঘণ্টারও বেশি বাকি ছিল। বিকেল পাঁচটার আগেই আমরা তাজমহল থেকে বের হয়ে গেলাম। তারপর একটি সিএনজি নিয়ে সন্ধ্যার আগেই বাসায় চলে আসলাম।

Notes_230312_200037_4dc.jpg

Notes_230312_200039_3c8.jpg

Notes_230312_200041_718.jpg

Location

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিভ্রমণ
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ১৩.৩.২০২৩
লোকেশনw3w

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG_20220605_234413_388.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 last year 

যদিও আপনার আগের পর্বগুলো আমার পড়া বা দেখা দুইটাই হয়নি। আপনি এখানে তাজমহল সম্পর্কে বর্ণনা করেছেন। তাজমহল আসলে অনেক নাম করে একটা জায়গা। ভালোবাসার জন্য শাহজাহান তাজমহল বানিয়েছিল মমতাজের জন্য। প্রায় ১০-১২ বছর আগে কাজিনের সাথে কলকাতায় গিয়েছিলেন কিন্তু আগ্রার তাজমহল দর্শন করা হয়েছিল না। তাই বাংলা তাজমহল দেখতে গিয়েছিলেন। তবে এই তাজমহলে যেসব ফটোগ্রাফি গুলা আপনি তুলেছেন দেখে কিন্তু সত্যি ভালো লাগেছে অসাধারণ লাগছে দেখতে। তাজমহলের সামনে পানি ফোয়ারা টি আসলে দেখতে অনেক সুন্দর লাগছে। সবকিছু মিলে বোঝাই যাচ্ছে চমৎকার সময় কাটিয়েছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

তাজমহলে তোলা আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে খুব ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাই। পানির ফোয়ারা সামনে থেকে দেখতে আরো বেশি সুন্দর লাগছিল। যাইহোক এত সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ভাই।

 last year 

ভ্রমণের শেষ পর্বে এসে আপনি অসাধারণ কিছু আলোকচিত্র সাথে আপনার সুন্দর অনুভূতি আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো।।
সত্যি জায়গাটা অনেক সুন্দর পরি পাটি এবং গোছালো।
সব মিলিয়ে আপনার সাথে সাথে আপনার ফটোগ্রাফি এবং লেখাগুলো পড়ে আমরাও ভ্রমণ করে নিলাম এমন সুন্দর একটি জায়গা।।

 last year 

আপনি ঠিক বলেছেন ভাই, জায়গাটা আসলেই বেশ পরিপাটি এবং গোছালো ছিল। সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার মত তাজমহল দেখার আমারও খুব ইচ্ছা আছে যদি এখনো সময় ওঠেনি। কিন্তু বাংলার এই তাজমহলের গল্প আমিও আগে শুনেছি। এজন্য এখানে যেতে আমর খুব একটা আগ্রহ হয়নি। কিন্তু আজকে আপনার কাছে শুনে এবং ছবিগুলো দেখে মনে হল যে এই জায়গাটা বেশ সুন্দর। যদিও কলকাতার তাজমহলের মত নয়। দুজন মিলে বাংলার তাজমহলে গিয়ে বেশ ভালো সময় কাটিয়েছেন দেখে বোঝা যাচ্ছে।

 last year 

জি আপু সময় পেলে বাংলার তাজমহল অবশ্যই ঘুরতে যাবেন,আশা করি ভালোই লাগবে ঘুরতে। এতো সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রতিনিয়ত সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন সবসময়।

 last year 

আপনার রাজমনি পিরামিড ঘুরার প্রথম পর্বটা আমি পড়েছিলাম। আসলে আপনি কলকাতায় গিয়েও দেখছি আগ্রার তাজমহল দেখতে পারেননি। তবে সময় সুযোগ হলে অবশ্যই যাবেন। কিন্তু বাংলার তাজমহল সত্যিকারের তাজমহলের মত সুন্দর না হলেও কিন্তু দেখছি খুবই অসাধারণ। আমার কাছে তো ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে জায়গাটা ভীষণ সুন্দর।

 last year 

জি আপু ইচ্ছে আছে যাওয়ার। জায়গাটা সত্যিই বেশ সুন্দর। গুছিয়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

আমার খুবই ভালো লেগেছে এত সুন্দর দর্শনীয় একটি স্থান আমাদের মাঝে ভ্রমণ করে উপস্থাপন করেছেন দেখে। খুবই খুশি হলাম এত সুন্দর ফ্রেশ ফটোগ্রাফির সাথে অনেক বর্ণনা করেছেন আপনি। নতুন একটি স্থান সম্পর্কে অবগত হতে পারলাম এবং ধারণা পেলাম। আশা করি আমিও ভবিষ্যতে এই স্থান ভ্রমনে যাব।

 last year 

জি ভাই জায়গাটা বেশ সুন্দর। সময় পেলে অবশ্যই ঘুরতে যাবেন এই জায়গাটিতে। আশা করি খুব ভালো লাগবে ঘুরতে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68147.96
ETH 3273.79
USDT 1.00
SBD 2.66