রাইস কুকারের মধ্যে ভুনাখিচুড়ি রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম। রেসিপিটা হচ্ছে ভুনা খিচুড়ির। আমার কাছে পোলার চাল অথবা বাসমতী চালের চেয়ে সিদ্ধ চালের ভুনা খিচুড়ি বেশি ভালো লাগে। ভুনা খিচুড়ি আমার খুব প্রিয়। তাই ভুনা খিচুড়ি রান্না আমি অনেক আগেই শিখেছিলাম। যখন দক্ষিণ কোরিয়াতে ছিলাম তখন মাঝেমধ্যে রাইস কুকারের মধ্যে ভুনা খিচুড়ি রান্না করে খেতাম। বাংলাদেশে আসার পর রান্না তেমন একটা করা হয় না। অনেকদিন পর ভাবলাম ভুনা খিচুড়ি রান্না করব রাইস কুকার এর মধ্যে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব প্রতিটি ধাপে ধাপে আমি কিভাবে ভুনা খিচুড়ি রান্না করেছি। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ভুনা খিচুড়ি

20221029_133253.jpg

উপকরণ

  • মুগ ডাল ৩০০ গ্রাম
  • সিদ্ধ চাল ৭৫০ গ্রাম
  • পেঁয়াজ পরিমাণমতো
  • তেজপাতা পরিমাণমতো
  • দারচিনি
  • এলাচি
  • লবঙ্গ
  • জিরার গুঁড়ো
  • হলুদের গুঁড়ো
  • মরিচের গুঁড়ো
  • আদা বাটা
  • রসুন বাটা
  • লবণ
  • তেল

20221029_120533.jpg

20221104_000244.jpg

প্রয়োজনীয় উপকরণ

রন্ধনপ্রণালী

ধাপ-১

20221029_120533.jpg

প্রথমে চুলার মধ্যে একটি কড়াই বসিয়ে দিলাম। কড়াইটি একটু গরম হলে মুগডাল ঢেলে দিলাম। তারপর হালকা আঁচে মুগডাল গুলোকে একটু ভেজে নিলাম।

ধাপ-২

20221029_122042.jpg

তারপর ভাজা মুগডাল গুলোকে অন্য একটি পাত্রে ঢেলে দিয়ে সেই কড়াইয়ের মধ্যে তেল ঢেলে দিলাম। এরপর তেল হালকা গরম হওয়ার পর পেঁয়াজ আর লবণ দিয়ে দিলাম কড়াইয়ের মধ্যে।

ধাপ-৩

20221029_122239.jpg

এরপর পেঁয়াজ হালকা বাদামি রং ধারণ করে।

ধাপ-৪

20221029_122501.jpg

তারপর সব মসলাগুলো কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।এরপর মসলাগুলোকে অনেকক্ষণ কষিয়ে নিলাম।

ধাপ-৫

20221029_124737.jpg

কষানো শেষ হয়ে গেলে কড়াই থেকে সবকিছু রাইস কুকারে ঢেলে দিলাম। তারপর চাল এবং মুগডালও একসাথে দিয়ে দিলাম।

ধাপ-৬

20221029_125116.jpg

তারপর সবকিছু একসাথে ভালোভাবে মিক্সড করে নিলাম।

ধাপ-৭

20221029_125540.jpg

এরপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম এবং একটু নেড়ে দিলাম।

ধাপ-৮

20221029_125610.jpg

তারপর রাইস কুকারের ঢাকনা দিয়ে ঢেকে দিলাম এবং কুকারের সুইচ অন করে দিলাম।

ধাপ-৯

20221029_133253.jpg

প্রায় ২০ মিনিট পর ঢাকনা খুলে দেখলাম ভুনাখিচুড়ি তৈরি হয়ে গিয়েছে।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের সাথে আজকের রেসিপিটা শেয়ার করতে করতে পেরে খুব ভালো লাগছে আমার কাছে । আপনাদের কাছে কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবেন না এবং কোনো ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ও ধরিয়ে দিবেন সেই আশা করছি।আপনাদের সাপোর্ট পেলে আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন ব্লগে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ক্যামেরাSamsung Galaxy S9 Plus
তারিখ৪.১১.২০২২
Sort:  
 2 years ago 

রাইস কুকারের মধ্যে ভুনা খিচুড়ি রান্নার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই। খিচুড়ি আমার প্রিয় খাবার। ছোট বেলায় থেকে আমি খুব পছন্দ করি। আপনার মতো আমিও সিদ্ধ চালের খিচুড়ি খেতে পছন্দ করি। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমিও ভাই ছোটবেলা থেকে খিচুড়ি অনেক পছন্দ করি। আপনাকেও অনেক ধন্যবাদ সম্পূর্ণ পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

সকাল সকাল দিলেন তো লোভ লাগিয়ে! সিদ্ধ চাল দিয়ে রান্না করা ভুনা খিচুরী খেতে ভালো লাগে। সাথে হালকা সবজি দিলে ভালই লাগে। ধাপে ধাপে সুন্দর করে দেখিয়েছেন 🌼

 2 years ago 

আসলে সবজি দিয়ে আমি নরম খিচুড়ি খাই কিন্তু ভুনা খিচুড়িতে সবজি দেই না। তাই সবজি দেওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খিচুড়ি আমার অনেক প্রিয়, তবে এর রাইস কুকারে কখনো রান্না করে খাওয়া হয়নি। আমিও ওমান থাকাকালীন খিচুড়ি রান্না করেছিলাম, তবে সেটি নরমালি, কোন রাইস কুকার মধ্যে নয়। যাই হোক অনেক প্রিয় একটি খাবারের রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনিও ওমান থাকাকালীন অবস্থায় খিচুড়ি রান্না করে খেয়েছিলেন সেটা এই মন্তব্যের মাধ্যমে জানতে পারলাম। খিচুড়ি আপনারও অনেক প্রিয় জেনে ভালো লাগলো। আপনাকেও ধন্যবাদ এতো সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যি ভাই অনেক প্রিয় আজকেও সকাল সকাল খিচুড়ি খেলাম এবং আজকে আপনার রিপ্লে দেখে আবার হাসিও পেল।

 2 years ago 

আপনিও দেখছি আমার মতো খিচুড়ি ভক্ত মানুষ। আমি গতকালও খিচুড়ি খেয়েছি।খুব ভালো লাগলো ভাই আপনার মন্তব্যটি পড়ে।

 2 years ago 

ভাইয়া আপনি রাইস কুকার এর মধ্যে খুব সুন্দর করে ভুনা খিচুড়ি রান্না করেছেন। খিচুড়ি রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। কিছুদিন ধরে সকালে ঠান্ডা হয়ে পড়ছে তাতে এই ভুনা খিচুড়ি জমে যাবে,😋

 2 years ago 

জ্বী আপু হালকা ঠান্ডার মধ্যে ভুনা খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। পুরোটা রেসিপি দেখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি রাইস কুকারের মধ্যে খুব সুন্দর ভাবে ভুনা খিচুরী রেসিপি তৈরি করেছেন এবং আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রান্নার ধাপগুলো।খেতে দারুন হয়েছিল নিশ্চয় রান্নার প্রক্রিয়া দেখেই বোঝা যাচ্ছে।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম খেতে আসলেই খুব মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার উপস্থাপনাটি সত্যি অনেক ভালো ছিল এবং আপনার ভুনাখেচুরি দেখতেও অনেক সুস্বাদু লাগছে। তবে আপনার মার্কডাউনের কিছু সমস্যা রয়েছে। আশা করি সেই সমস্যাগুলো সমাধান করবেন। যদি প্রবলেম হয় তাহলে আমাকে লেভেল ৩ এ আমাকে জানাবেন, ধন্যবাদ।

 2 years ago 

ঠিক আছে ভাইয়া, অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59889.02
ETH 2673.12
USDT 1.00
SBD 2.46