"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৩১|| ফ্রুট কাটিং কিউট পান্ডা,ফুল এবং লাভ প্রতীক ডিজাইন

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি এই পোস্টের মাধ্যমে আমার বাংলা ব্লগ কমিউনিটির ৩১তম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমরা সবাই জানি যে, এবারের প্রতিযোগিতা হচ্ছে ফ্রুট কাটিং ডিজাইন নিয়ে। এই প্রতিযোগিতার এনাউন্সমেন্ট এর পর থেকে ভাবছি কিভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যায়। আমি মনে করি ফ্রুট কাটিং ডিজাইন করা বেশিরভাগ ছেলেদের জন্য একটু কঠিন ই বটে। অনেকের গায়ে হলুদের অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ফলের সুন্দর সুন্দর ডিজাইন করতে দেখেছি। তবে কখনও ট্রাই করা হয়নি। ইতিমধ্যে অনেকেই ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন এর মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। তাদের পোস্ট গুলো দেখে আমি ভীষণ অনুপ্রাণিত হয়েছি।

20230222_123154.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটি প্রতিনিয়ত নিত্য নতুন প্রতিযোগিতার আয়োজন করে থাকে আমাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে। আর আমরা যদি প্রতিযোগিতায় অংশগ্রহণ না করি তাহলে তাদের আয়োজন সার্থক হয়ে উঠবে না। আমি মনে করি বিজয়ী হওয়ার চেয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করাটাই মুখ্য বিষয়। আর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে না পারলে নিজের মধ্যে একটা খারাপ লাগা কাজ করে। যাইহোক অনেক কথা বলে ফেললাম, ফ্রুট কাটিং ডিজাইন করতে আমার স্ত্রী আমাকে হেল্প করেছে। আমি কিভাবে ফ্রুট কাটিং ডিজাইন করলাম,সেগুলো আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করার চেষ্টা করছি। আশা করছি আপনাদের কাছে খুব ভালো লাগবে। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

20230221_201421.jpg

20230221_201718.jpg

প্রয়োজনীয় উপকরণসমূহঃ

  • মালটা
  • আপেল
  • কমলা
  • কালো আঙুর
  • আনার/ডালিম
  • শসা
  • লবঙ্গ
  • টুথপিক
  • ছুরি
  • চপিং বোর্ড

20230221_183247.jpg

ফ্রুট কাটিং ডিজাইন এর ধাপগুলো নিম্নরুপঃ

প্রথম ধাপ

20230221_183353.jpg

প্রথমে ছুরি দিয়ে মালটার উপরের এবং নিচের অংশ কেটে নিলাম।

দ্বিতীয় ধাপ

20230221_183538.jpg

তারপর মালটার ভেতরের অংশগুলো বের করে, মালটার ছোলা আলাদা করে নিলাম।

তৃতীয় ধাপ

20230221_184024.jpg

এরপর কেটে রাখা মালটার উপরের অংশ দিয়ে পান্ডার মুখ এবং দুটি লবঙ্গ দিয়ে পান্ডার দুটি চোখ বানিয়ে নিলাম। তারপর মালটার নিচের অংশ থেকে কেটে পান্ডার দুটি কান বানিয়ে নিলাম এবং মালটার ভেতরের অংশগুলো ছোট ছোট করে কেটে নিলাম।

চতুর্থ ধাপ

20230221_202134.jpg

তারপর কেটে রাখা মালটার ভেতরের অংশগুলো, মালটার ছোলার ভেতরে ঢুকিয়ে দিলাম। এরপর মালটার ছোলার দুই পাশে হালকা করে কেটে, পান্ডার মুখ মন্ডল বসিয়ে দিলাম। এরপর কেটে রাখা মালটার নিচের অংশ ও টুথপিক দিয়ে একটি ছাতা বানিয়ে নিলাম এবং ছাতাটি মালটার ছোলার মধ্যে বসিয়ে দিলাম। দেখে মনে হচ্ছে কিউট পান্ডাটি ছাতার নিচে বসে আছে।

পঞ্চম ধাপ

20230221_202052.jpg

এরপর পান্ডার চারপাশে আনারের দানা দিয়ে ডেকোরেশন করে নিলাম।

ষষ্ঠ ধাপ

20230221_185551.jpg

তারপর ছুরি দিয়ে আপেল এবং আঙুর পাতলা করে কেটে নিলাম এবং কয়েকটি আনারের দানা নিয়ে নিলাম।

সপ্তম ধাপ

20230221_190841.jpg

এরপর কেটে রাখা আপেল, আঙুর এবং আনারের দানা দিয়ে প্লেটে সাজিয়ে ফুল এবং ফুলের পাতা বানিয়ে নিলাম।

অষ্টম ধাপ

20230221_191350.jpg

তারপর ছুরি দিয়ে কমলার কোষগুলো পাতলা করে কেটে নিলাম।

নবম ধাপ

20230221_195834.jpg

এরপর আঙুর পাতলা করে কেটে নিলাম ও শসার ছোলা এবং আনারের দানা নিলাম। তারপর আঙুর এবং আনারের দানা দিয়ে প্লেটের মধ্যে লাভ প্রতীক বানিয়ে নিলাম। তারপর কমলা,শসার ছোলা এবং আনারের দানা দিয়ে লাভ প্রতীকের মধ্যে ছোট একটি ফুল বানিয়ে নিলাম।

পরিবেশনা

20230221_201421.jpg

20230221_201718.jpg

তারপর কাটিং করা ফ্রুটের সবগুলো প্লেট একসাথে সাজিয়ে পরিবেশন করলাম।

বিষয়ফ্রুট কাটিং ডিজাইন
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ২২.২.২০২৩

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

আমার পরিচয়

IMG_20220605_234413_388.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে খুব পছন্দ করি। তাছাড়া আমি গান গাইতে, ফটোগ্রাফি করতে এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q8xKeYgfYHGbzhjmkRF9MiBD1pk8uJi2J3UCG3Hf2BCYY3WiwBUpqA8ZSeAswNWqMkfvotc9WV497L.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

Sort:  
 last year 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি কয়েক ধরনের ফল দিয়ে খুব সুন্দর ফ্রুট কাটিং ডিজাইন করেছেন। মাল্টা দিয়ে খুব সুন্দর ভাবে পান্ডা বানিয়েছেন আর এর উপরে খুব সুন্দর ছাতা দিয়েছেন। ফুলগুলোও খুব সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

প্রশংসনীয় মন্তব্য করার জন্য এবং আমাকে শুভকামনা জানানোর জন্য, আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

 last year 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ফ্রুট কাটিং এই প্রতিযোগিতায় আপনি খুবই চমৎকার কিছু ফ্রুট কাটিং করেছেন দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে আপনার কাটিং কি তো ফ্রুটের মধ্যে পান্ডা তৈরি প্রক্রিয়াটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। দারুণভাবে আপনি এটা তৈরি করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার কাছে পান্ডা তৈরির প্রক্রিয়াটি বেশি ভালো লেগেছে, জেনে খুব ভালো লাগলো ভাইয়া। আপনাকেও অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আপনি ফ্রুট কাটিং করে দারুন কিছু ডিজাইন তৈরি করেছেন। আপনার ডিজাইনগুলো দেখে সত্যিই মুগ্ধ হলাম। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 last year 

আমার ডিজাইন গুলো আপনাকে মুগ্ধ করতে পেরেছে, জেনে খুব আনন্দিত হলাম ভাইয়া। সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুব ভাল লাগলো। আপনি বেশকিছু ডিজাইন আমাদের সাথে শেয়ার করেছেন। দারুন হয়েছে । আপনি মাল্টা দিয়ে পান্ডা করেছেন খুব সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনা খুব ভাল লাগলো। আশাকরি সবার পছন্দ হবে। ধন্যবাদ আপনাকে।

 last year 

উপস্থাপনা সুন্দর করার চেষ্টা করেছি আপু। আর সবকিছু আপনাদের সাপোর্টের জন্যই সম্ভব হচ্ছে। সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রতিনিয়ত পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

জি ভাইয়া ঠিক বলেছেন ছেলেদের জন্য এগুলো একটু কঠিন বলা যায়। তাই আমি বলবো আপনি জাস্ট অসাধারণ ভাবে এই ফ্রুটস কাটিংটি সম্পন্ন করেছেন। আমার মনে হচ্ছে আমি তৈরি করতেই কষ্ট হবে। যাই হোক আপনার কাজটি প্রশংসার যোগ্য ভাইয়া শুভকামনা জানাই আপনার জন্য।

 last year 

আসলে আমার বাংলা ব্লগ কমিউনিটি, আমাদেরকে প্রতিনিয়ত ভিন্ন ধরনের সুন্দর সুন্দর কাজ করতে উৎসাহিত করছে। এই কমিউনিটিতে কাজ করতে পেরে আমি গর্ববোধ করছি। অনেক ধন্যবাদ আপু,আমাকে শুভকামনা জানানোর জন্য।

 last year 

আপনি ফ্রুট কাটিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভাল লাগল । আপনি খুব সুন্দর কিছু থিম সিলেক্ট করেছেন। ফ্রুট কেটে পান্ডা, ফুল এবং হার্ট বানিয়েছেন। দেখতে অনেক সুন্দর লাগছে। আমার দৃষ্টিকোণ থেকে আপনার ফ্রুট কাটিং এবং ডেকোরেশন খুব ইউনিক হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনার দৃষ্টিকোণ থেকে আমার ফ্রুট কাটিং এবং ডেকোরেশন খুব ইউনিক হয়েছে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, এটাই আমার বড় পাওয়া। আপনার মন্তব্য পড়ে মনটা জাস্ট ভরে গেল ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে, ভালো থাকবেন সবসময়।

 last year 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। আপনি বিভিন্ন ধরনের ফল দিয়ে খুব সুন্দর ফ্রুট কাটিং ডিজাইন করেছেন। আপনি বিভিন্ন ধরনের ফল দিয়ে কিছু ডিজাইন তৈরি করেছেন আপনার এই ডিজাইনগুলো আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে মালটা দিয়ে পান্ডা তৈরি করেছেন এটা খুব বেশি ভালো লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আমার তৈরি করা ডিজাইন গুলো আপনার কাছে খুব ভালো লেগেছে, জেনে ভীষণ ভালো লাগলো ভাইয়া। আপনাকেও অনেক ধন্যবাদ, গুছিয়ে মন্তব্য করার জন্য।

 last year 

আপনার মালটা দিয়ে তৈরি পান্ডাটা দেখতে চমৎকার লাগছে ।আপনার স্কিল এর তারিফ করতে হয় । দারুন বানিয়েছেন জিনিসগুলো । ধন্যবাদ আপনাকে ।

 last year 

আপনাদের মন্তব্য পেলে খুব ভালো লাগে ভাইয়া,কাজ করার আগ্রহ অনেকাংশে বেড়ে যায়। আপনার কাছে পান্ডাটি দেখতে চমৎকার লেগেছে, এটা জেনে আরও বেশি ভালো লাগছে। অনেক ধন্যবাদ ভাইয়া,এমন প্রশংসনীয় মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময়।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67546.21
ETH 3785.08
USDT 1.00
SBD 3.56